লেনদেনের শীর্ষে ওরিয়ন ইনফিউশন; ২য় স্থানে সী পার্লস

স্টকমার্কেটবিডি ডেস্ক :

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার দিনশেষে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের শীর্ষে উঠে এসেছে ওরিয়ন ইনফিউশন। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, এদিন কোম্পানিটির ৫৭ কোটি ২৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনের তালিকায় দ্বিতীয় স্থানে অগ্নি সিস্টেমসের শেয়ার লেনদেন হয়েছে ২২ কোটি ৩১ লাখ টাকা।

লাভেলো আইসক্রিমের ১৮ কোটি ২১ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে এসেছে।

লেনদেনের তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে- ইষ্টার্ণ ব্যাংকের ১৭ কোটি ৩১ লাখ, ফারইষ্ট নিটিং এন্ড ডায়িংর ১৬ কোটি ৪৭ লাখ, সালভো কেমিক্যালসের ১৬ কোটি ২১ লাখ, গোল্ডেন হ্যাভী কেমিক্যালসের ১৫ কোটি ৮৯ লাখ, বিচ হ্যাচারির ১৪ কোটি ৯৭ লাখ, সােনালী পেপার এন্ড বোর্ডের ১৪ কোটি ৭০ লাখ ও জেমিনী সী ফুডসের ১১ কোটি ৬২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

  1. ওরিয়ন ইনফিউশন
  2. সী পার্লস
  3. লাভেলো আইসক্রিম
  4. ইষ্টার্ণ ব্যাংক
  5. ফারইষ্ট নিটিং এন্ড ডায়িং
  6. সালভো কেমিক্যালস
  7. গোল্ডেন হ্যাভী কেমিক্যালস
  8. বিচ হ্যাচারি
  9. সােনালী পেপার এন্ড বোর্ড
  10. জেমিনী সী ফুডস।

দুই এক্সচেঞ্জেই বেড়েছে সূচক ও লেনদেন

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সবগুলো সূচক সামান্য বেড়েছে। এদিন সেখানে লেনদেনও আগের দিনের চেয়ে বেড়েছে। অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক কমলেও লেনদেন বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার দিনশেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ২.১৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৪৮৪ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ০.৭২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২০৩ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৭.১৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৯৪৪ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৬৬২ কোটি ২৪ লাখ টাকা। গতকাল রবিবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ৬২২ কোটি ২৫ লাথ টাকা।

ডিএসইতে দিনভর ৩৯৭টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১৪০টি শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৯১টির আর অপরিবর্তিত আছে ৬৬টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – ওরিয়ন ইনফিউশন, সী পার্লস, লাভেলো আইসক্রিম, ইষ্টার্ণ ব্যাংক, ফারইষ্ট নিটিং এন্ড ডায়িং, সালভো কেমিক্যালস, গোল্ডেন হ্যাভী কেমিক্যালস, বিচ হ্যাচারি, সােনালী পেপার এন্ড বোর্ড ও জেমিনী সী ফুডস।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স সিএএসপিআই সূচক ২৯.০১ পয়েন্ট কমে অবস্থান করছে ১৫ হাজার ৬৩২ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২৪৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭৫টির, কমেছে ১৪৩টির ও দর অপরিবর্তিত রয়েছে ২৮টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৬ কোটি ৯০ লাখ টাকা। গতকাল রবিবার সেখানে লেনদেন হয়েছে ৮ কোটি ৩৬ লাখ টাকার।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে প্রিমিয়ার সিমেন্ট ও এপেক্স ফুটওয়ার।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

গরমিল হওয়া রপ্তানি তথ্য সংশোধনের নির্দেশ প্রধানমন্ত্রীর

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) ও জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) প্রতিবেদনে রপ্তানি তথ্যের অসামঞ্জস্যতা সংশোধনে বাণিজ্য মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

গতকাল রবিবার চীন সফর নিয়ে রাজধানীর গণভবনে সংবাদ সম্মেলনে তিনি জানান, রপ্তানির তথ্য সংশোধন ও অভিন্ন করতে এনবিআর ও ইপিবিকে শিগগিরই বৈঠকে বসতে বলা হয়েছে।

বাংলাদেশ ব্যাংক ২০২৩-২৪ অর্থবছরের জুলাই থেকে এপ্রিলে বৈদেশিক লেনদেনের ভারসাম্য সংক্রান্ত হিসাব প্রকাশের পর রপ্তানি তথ্যে গরমিল দেখা গেলে তা আলোচনায় আসে। গত অর্থবছরের প্রথম ১০ মাসে প্রকৃত রপ্তানি ইপিবির প্রকাশিত তথ্যের তুলনায় প্রায় ১৪ বিলিয়ন ডলার কম ছিল।

ইপিবি বলছে, ২০২৩-২৪ অর্থবছরের জুলাই থেকে এপ্রিলে রপ্তানির পরিমাণ ছিল ৪৭ দশমিক ৪৭ বিলিয়ন ডলার। বাংলাদেশ ব্যাংক বলছে, প্রকৃত রপ্তানি ছিল ৩৩ দশমিক ৬৭ বিলিয়ন ডলার। এটি আগের বছরের তুলনায় ছয় দশমিক আট শতাংশ কম। বাংলাদেশ ব্যাংক ২০২৩-২৪ অর্থবছরের জুলাই থেকে মে মাসে ইপিবির বাড়তি রপ্তানি তথ্য শনাক্ত করে।

স্টকমার্কেটবিডি.কম/////

দেশের বাজারে সোনার দামে নতুন রেকর্ড

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

স্থানীয় বাজারে তেজাবি সোনার (পাকা সোনা) দাম বাড়ার প্রেক্ষিতে এক সপ্তাহের ব্যবধানে দেশের বাজারে সোনার দাম বাড়ানো হয়েছে। সব থেকে ভালো মানের বা ২২ ক্যারেটের এক ভরি (১১.৬৬৪ গ্রাম) সোনার দাম এক হাজার ১৯০ টাকা বাড়িয়ে নতুন দাম নির্ধারণ করা হয়েছে। এতে ভালো মানের এক ভরি সোনার দাম হয়েছে ১ লাখ ২০ হাজার ৮১ টাকা। তবে এক ভরি সোনার অলঙ্কার কিনতে ক্রেতাদের প্রায় ১ লাখ ৩৩ হাজার টাকা গুনতে হবে। দেশের ইতিহাসে সোনার অলঙ্কারের এত দাম আগে কখনো হয়নি।

আগামীকাল সোমবার (১৫ জুলাই ) থেকে এ দাম কার্যকর করা হবে বলে জানিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)।

এদিকে সোনার অলঙ্কারের দামে নতুন ইতিহাস সৃষ্টি হয়েছে। এর আগে দেশের ইতিহাসে এক ভরি সোনার দাম সর্বোচ্চ ১ লাখ ১৯ হাজার ৬৩৮ টাকায় বিক্রি হয়েছে। ১৮ এপ্রিল সন্ধ্যা ৭টা থেকে ২০ এপ্রিল বিকাল ৩টা ৩০ মিনিট পর্যন্ত এই দামে সোনা বিক্রি হয়। সে সময় এক ভরি সোনার অলঙ্কারের সর্বনিম্ন দাম নির্ধারিত হয় ১ লাখ ২৯ হাজার ১১৯ টাকা।

এদিকে আগে ভরিপ্রতি মজুরি ধরা হতো ন্যূনতম ৩ হাজার ৪৯৯ টাকা। কিন্তু এই নিয়ম পরিবর্তন করে গত ১৪ মে ভরিপ্রতি ন্যূনতম মজুরি নির্ধারণ করা হয়েছে ৬ শতাংশ। এতেই নতুন দামে সোনার অলঙ্কারের ক্ষেত্রে ভরিপ্রতি ন্যূনতম মজুরি দিতে হবে ৭ হাজার ১০৮ টাকা।

অবশ্য সোনার গহনা কিনতে ক্রেতাদের এর থেকে বেশি অর্থ গুনতে হবে। কারণ বাজুস নির্ধারণ করা দামের ওপর ৫ শতাংশ ভ্যাট যোগ করে সোনার গহনা বিক্রি করা হয়। সে সঙ্গে ভরিপ্রতি মজুরি ধরা হবে ন্যূনতম ৬ শতাংশ।

ফলে আগামীকাল থেকে ২২ ক্যারেটের এক ভরি সোনার গহনা কিনতে ক্রেতাদের প্রায় ১ লাখ ৩৩ হাজার ৫৭৫ টাকা গুনতে হবে। এত দামে এর আগে দেশের বাজারে সোনার অলঙ্কার বিক্রি হয়নি।

রবিবার (১৪ জুলাই) বাজুস স্ট্যান্ডিং কমিটি অন প্রাইসিং অ্যান্ড প্রাইস মনিটরিং কমিটি বৈঠকে নতুন করে দাম বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়। পরবর্তীতে কমিটির চেয়ারম্যান মাসুদুর রহমান সই করা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

স্টকমার্কেটবিডি.কম/////

ড. ইউনূসসহ ১৪ জনের বিরুদ্ধে সাক্ষ্যগ্রহণ পেছাল

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

শ্রমিক-কর্মচারীদের কল্যাণ তহবিলের ২৫ কোটি ২২ লাখ টাকা আত্মসাতের অভিযোগে দুদকের মামলায় নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসসহ ১৪ জনের বিরুদ্ধে সাক্ষ্যগ্রহণ পিছিয়েছে। আগামী ২৩ জুলাই এ মামলার পরবর্তী দিন ধার্য করেছেন আদালত।

সোমবার ঢাকার বিশেষ জজ আদালত-৪ এর বিচারক মো. রবিউল আলমের আদালতে এ মামলার সাক্ষ্যগ্রহণের দিন ধার্য ছিল। তবে এদিন আসামিপক্ষের আইনজীবীরা আদালতকে জানান মামলাটি উচ্চ আদালতে বিচারাধীন। এজন্য তারা সাক্ষ্যগ্রহণ পেছানোর জন্য সময় চেয়ে আবেদন করেন। শুনানি শেষে আদালত সাক্ষ্যগ্রহণের জন্য নতুন এদিন ধার্য করেন।

এই মামলায় গত ১২ জুন ড. ইউনূসসহ ১৪ জনের বিরুদ্ধে চার্জ গঠন করে বিচার শুরুর আদেশ দেন আদালত।

অন্য আসামিরা হলেন-গ্রামীণ টেলিকমের ব্যবস্থাপনা পরিচালক মো. নাজমুল ইসলাম, পরিচালক ও সাবেক ব্যবস্থাপনা পরিচালক মো. আশরাফুল হাসান, পরিচালক পারভীন মাহমুদ, নাজনীন সুলতানা, মো. শাহজাহান, নূরজাহান বেগম ও পরিচালক এস. এম হাজ্জাতুল ইসলাম লতিফী, অ্যাডভোকেট মো. ইউসুফ আলী, অ্যাডভোকেট জাফরুল হাসান শরীফ, গ্রামীণ টেলিকম শ্রমিক-কর্মচারী ইউনিয়নের সভাপতি মো. কামরুজ্জামান, সাধারণ সম্পাদক ফিরোজ মাহমুদ হাসান ও প্রতিনিধি মো. মাইনুল ইসলাম, দপ্তর সম্পাদক কামরুল ইসলাম।

গত ১ ফেব্রুয়ারি এ মামলায় ড. ইউনূসসহ ১৪ জনের বিরুদ্ধে আদালতে চার্জশিট দাখিল করেন মামলার তদন্ত কর্মকর্তা দুদকের উপ পরিচালক গুলশান আনোয়ার প্রধান।

গ্রামীণ টেলিকমের শ্রমিক-কর্মচারীদের কল্যাণ তহবিলের ২৫ কোটি ২২ লাখ ৬ হাজার ৭৮০ টাকা আত্মসাতের অভিযোগে গত বছরের ৩০ মে দুদকের ঢাকা সমন্বিত জেলা কার্যালয়-১-এ সংস্থার উপ পরিচালক গুলশান আনোয়ার প্রধান বাদী হয়ে মামলাটি দায়ের করেন।

স্টকমার্কেটবিডি.কম/////

দেশ জেনারেল ইন্স্যুরেন্সের লেনদেন বন্ধ আজ

স্টকমার্কেটবিডি ডেস্ক :

শেয়ারবাজারে তালিকাভুক্ত বিমা খাতের কোম্পানি দেশ জেনারেল ইন্স্যুরেন্স লিমিটেডের শেয়ার লেনদেন আজ সোমবার (১৫ জুলাই) রেকর্ড ডেট সংক্রান্ত কারণে বন্ধ থাকবে।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, এর আগে কোম্পানিটি স্পট মার্কেটে লেনদেন শুরু করে। রবিবার (১৪ জুলাই) স্পট মার্কেটে কোম্পানিটির শেয়ার লেনদেন সম্পন্ন হয়।

রেকর্ড ডেটের পর আগামীকাল মঙ্গলবার (১৬ জুলাই) কোম্পানিটির লেনদেন স্বাভাবিক নিয়মে চলবে।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

সিঙ্গার বিডির বোর্ড সভা আহবান 

স্টকমার্কেটবিডি ডেস্ক :

শেয়ারবাজারে তালিকাভুক্ত প্রকৌশল শিল্প খাতের কোম্পানি সিঙ্গার বিডি লিমিটেডের চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকের বোর্ড সভা আগামী ২২ জুলাই আহবান করা হয়েছে। ডিএসই’র ওয়েবসাইটে এ তথ্য জানা গেছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (লিস্টিং) রেজুলেশন ২০১৫ এর ১৬(১) ধারা অনুযায়ী, এই বোর্ড সভায় কোম্পানিটির ৩০ জুন, ২০২৪ সালের দ্বিতীয় প্রান্তিকের অনিরীক্ষিত এই আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করা হবে।

এদিন বেলা ৩ টায় রাজধানীর গুলশানে অবস্থিত কোম্পানিটির নিজস্ব অফিসে অনুষ্ঠিত এ সভায় কোম্পানিটির উক্ত প্রান্তিকের ইপিএস ও ন্যাভসহ অন্যান্য আর্থিক তথ্য শেয়ারহোল্ডারদের জানিয়ে দেওয়া হবে।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

বিদেশি বিনিয়োগ হারাচ্ছে শেয়ারবাজার

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

শেয়ারবাজার থেকে পুঁজি তুলে নিয়ে যাচ্ছে বিদেশিরা। এ কারণে শেয়ার বাজারে বিদেশি বিনিয়োগ অর্থাৎ পোর্টফোলিও বিনিয়োগে নেতিবাচক প্রভাব পড়ছে। অর্থনৈতিক সমীক্ষার তথ্য বলছে, সদ্য সমাপ্ত অর্থবছরের ৮ মাসে (জুলাই-ফেব্রুয়ারি) প্রায় ৭৭ মিলিয়ন মার্কিন ডলার সমপরিমাণ পুঁজি তুলে নিয়ে গেছে বিদেশিরা। বিনিয়োগ তুলে নেওয়ার এ পরিমাণ আগের অর্থবছরের একই সময়ের তুলনায় প্রায় ৩০ মিলিয়ন ডলার বেশি।

সংশ্লিষ্টরা জানান, ২০১৯-২০ অর্থবছর পর্যন্ত শেয়ারবাজারে বিদেশি বিনিয়োগ ইতিবাচক ছিল। অর্থাৎ ওই সময় পর্যন্ত বিদেশিরা শেয়ার বিক্রির তুলনায় কিনেছে বেশি।

অর্থনৈতিক সমীক্ষা, ২০২৪ এর তথ্য অনুযায়ী ২০১৬-১৭ অর্থবছরে পুঁজিবাজারে দেশের বাইরে থেকে ৪৫৭ মিলিয়ন মার্কিন ডলার সমপরিমাণ পোর্টফোলিও বিনিয়োগ এসেছিল। পরের অর্থবছরে আসে ৩৪৯ মার্কিন ডলার। এরপর ২০১৮-১৯ অর্থবছরে ১৭১ মিলিয়ন মার্কিন ডলার এবং ২০১৯-২০ অর্থবছরে ৪৪ মিলিয়ন মার্কিন ডলার পোর্টফোলিও বিনিয়োগ আসে। এরপর থেকেই শেয়ার বিক্রি করে পুঁজি তুলে নিয়ে যেতে থাকে বিনিয়োগকারীরা।

২০২০-২১ অর্থবছরে ২৬৯ মিলিয়ন মার্কিন ডলার, ২০২১-২২ অর্থবছরে ১৫৮ মিলিয়ন মার্কিন ডলার, ২০২২-২৩ অর্থবছরে ৩০ মিলিয়ন মার্কিন ডলার সমপরিমাণ বিদেশি বিনিয়োগ চলে যায়।

সূত্র জানায়, পুঁজি বাজারে পোর্টফোলিও বিনিয়াগ আকর্ষণে ২০১৮ সালে কৌশলগত বিনিয়োগকারী হিসেবে চীনের শেনঝেন-সাংহাই স্টক এক্সচেঞ্জের কনসোর্টিয়ামের কাছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)’র শেয়ার বিক্রি হয়। ওই সময় প্রায় ৯৪৭ কোটি টাকায় ডিএসইর ২৫ শতাংশ শেয়ার বিক্রি করা হয়েছিল।

স্টকমার্কেটবিডি.কম///

এনআরবি ব্যাংকের বোর্ড সভা আহবান

স্টকমার্কেটবিডি ডেস্ক :

শেয়ারবাজারে তালিকাভুক্ত ব্যাংকিং খাতের কোম্পানি এনআরবি ব্যাংকের চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকের বোর্ড সভা আগামী ১৮ জুলাই আহবান করা হয়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিন বেলা ৩টায় রাজধানীর গুলশানে ব্যাংকটির নিজেদের প্রধান ভবনে এ বোর্ড সভা অনুষ্ঠিত হবে।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (লিস্টিং) আইন-২০১৫ এর ১৬/১ অনুযায়ী, এ বোর্ড সভায় চলতি অর্থবছরের দ্বিতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করবে কোম্পানিটির পরিচালনা বোর্ড।

সভাশেষে ব্যাংকটির দ্বিতীয় প্রান্তিকের ইপিএস ও ন্যাভ শেয়ারহোল্ডারদের জানিয়ে দেওয়া হবে।

স্টকমার্কেটবিডি.কম/বি