জুনের রপ্তানি তথ্য প্রকাশে দেরি হবে

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

বাংলাদেশ ব্যাংক ও রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) গরমিল সংশোধন করায় জুন মাসের রপ্তানি তথ্য প্রকাশে দেরি হবে।

নাম প্রকাশে অনিচ্ছুক ইপিবির এক ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, ‘তথ্য সংশোধনের কাজ চলছে এবং ঠিক কবে নাগাদ রপ্তানির তথ্য প্রকাশ করা যাবে তা বলা সম্ভব নয়।’

সাধারণত ইপিবি কোনো মাসের রপ্তানি তথ্য পরবর্তী মাসের দ্বিতীয় বা তৃতীয় দিনে প্রকাশ করে।

কিন্তু ২০২৩-২৪ অর্থবছরের জুলাই-এপ্রিল সময়ের রপ্তানি আয় ইপিবির তথ্যের চেয়ে প্রায় ১৪ বিলিয়ন ডলার কম উল্লেখ করে বাংলাদেশ ব্যাংক প্রতিবেদন প্রকাশ করে। পরে জুন মাসের রপ্তানি পরিসংখ্যান প্রকাশে বিলম্ব হচ্ছে।

স্টকমার্কেটবিডি.কম////

দেশে চিকিৎসায় ব্যক্তির পকেট ব্যয় ৭৩%, প্রভাব পড়ছে দারিদ্র্যে

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশে চিকিৎসা বাবদ মানুষের পকেট ব্যয় বাড়ছে। বাস্তবতা হলো দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে আফগানিস্তান ছাড়া বাংলাদেশের মানুষের চিকিৎসা বাবদ ব্যক্তিগত ব্যয় বা পকেট খরচ সবচেয়ে বেশি। অর্থাৎ দেশে চিকিৎসা খাতে সরকারের ব্যয় অনেক কম। এতে অনেক পরিবারে বিপর্যয় নেমে আসে; অনেক মানুষ দারিদ্র্যসীমার নিচে চলে যায়।

বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান বিআইডিএস আয়োজিত এক সেমিনারে এসব তথ্য দেওয়া হয়। সেমিনারটি গতকাল সোমবার বিআইডিএসের সম্মেলনকক্ষে অনুষ্ঠিত হয়; পরবর্তীকালে এর ভিডিও রেকর্ড বিআইডিইসের ফেসবুক পেজে দেওয়া হয়।

সেমিনারে বলা হয়, ২০২২ সালের খানা আয়–ব্যয় জরিপে দেখা গেছে, দেশের ৩ দশমিক ৭ শতাংশ মানুষ এই স্বাস্থ্য ব্যয় মেটাতে গিয়ে দারিদ্র্যসীমার নিচে নেমে গেছেন। অর্থাৎ তখন দেশে যত দরিদ্র মানুষ ছিলেন, তার মধ্যে ২০ শতাংশ দরিদ্র হয়েছে এই স্বাস্থ্যগত কারণে।

এর মূল কারণ চিকিৎসা বাবদ মানুষের পকেট ব্যয় বেড়ে যাওয়া। ১৯৯৭ সালে যা ছিল ৫৫ দশমিক ৯ শতাংশ, ২০২০ সালে ছিল ৬৮ দশমিক ৫ শতাংশ এবং ২০২১ সালে তা ৭৩ শতাংশে উঠে যায়।

‘বাংলাদেশে বিপর্যয়কর স্বাস্থ্য ব্যয়ের ধাক্কা ও দারিদ্র্য: ২০২২ সালের খানা আয়-ব্যয় জরিপের তথ্য’ শীর্ষক সেমিনারে উপস্থাপনা দেন বিআইডিএসের গবেষণা ফেলো আবদুর রাজ্জাক। প্রধান অতিথি ছিলেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী সামন্ত লাল সেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন বিআইডিএসের মহাপরিচালক বিনায়ক সেন।

গ্লোবাল হেলথ এক্সপেনডিচার ডেটাবেজ সূত্রে জানা যায়, বাংলাদেশে ব্যক্তি মানুষের চিকিৎসা বাবদ যত ব্যয় হয়, তার ৭৩ শতাংশ ব্যক্তিকে বহন করতে হয় অর্থাৎ সরকার বহন করছে মাত্র ২৭ শতাংশ। দক্ষিণ এশিয়ার অন্যান্য দেশের মধ্যে কেবল আফগানিস্তানে এই ব্যয় বাংলাদেশের চেয়ে বেশি, যেখানে প্রতি ১০০ টাকা স্বাস্থ্য ব্যয়ের মধ্যে ব্যক্তির পকেট ব্যয় ৭৭ দশমিক ২ শতাংশ।

স্টকমার্কেটবিডি.কম////

সাদিক অ্যাগ্রোর ইমরানসহ ৭ জনের বিরুদ্ধে মামলা

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

সাদিক অ্যাগ্রোর মালিক ইমরান হোসেনসহ সাত জনের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

মঙ্গলবার (১৬ জুলাই) দুদকের সহকারী পরিচালক মো. আবুল কালাম আজাদ বাদী হয়ে দুর্নীতি দমন কমিশন সমন্বিত জেলা কার্যালয় ঢাকা-১ মামলাটি দায়ের করেন।

সংস্থাটির জনসংযোগ কর্মকর্তা মো আকতারুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন।

মামলার আসামীরা হলেন, কেন্দ্রীয় গো-প্রজনন ও দুগ্ধ খামার সাভার ঢাকার পরিচালক ডা. মো. মনিরুল ইসলাম, প্রাণিসম্পদ অধিদপ্তর, খামারবাড়ির পরিচালক (উৎপাদন) ডা. এ বি এম খালেদুজ্জামান, কেন্দ্রীয় গো-প্রজনন ও দুগ্ধ খামার সাভার ঢাকার বায়ার অফিসার মো. সাইফুল ইসলাম, কেন্দ্রীয় গো-প্রজনন ও দুগ্ধ খামার সাভার ঢাকার উপজেলা প্রাণিসম্পদ অফিসার (লিভ রিজার্ভ) ফিরোজ আহমেদ, প্রাণিসম্পদ অধিদপ্তর খামারবাড়ির উপপরিচালক এ বি এম সালাহ উদ্দিন, সাদিক অ্যাগ্রোর মালিক ইমরান হোসেন এবং তোহিদুল আলম জেনিথ।

এর আগে যুক্তরাষ্ট্রের ব্রাহমা জাতের গরু নিয়ে সাদিক অ্যাগ্রোর কেলেঙ্কারির বিষয়ে প্রাথমিক অনুসন্ধান শেষে মামলার সুপারিশ করে দুর্নীতি দমন কমিশনের (দুদক) অনুসন্ধান দল।

স্টকমার্কেটবিডি.কম////

ইউনাইটেড পাওয়ারের নতুন সিএস ইলিয়াস হাওলাদার এসিএস

স্টকমার্কেটবিডি ডেস্ক :

শেয়ারবাজারে তালিকাভুক্ত জ্বালানী ও শক্তি শিল্প খাতের কোম্পানি ইউনাইটেড পাওয়ার জেনারেশন এন্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের নতুন কোম্পানি সচিব (সিএস) নিয়োগ পেয়েছেন ইলিয়াস হাওলাদার এসিএস। ডিএসই সূত্রে এসব তথ্য জানা যায়।

সূত্র জানায়, সম্প্রতি অনুষ্ঠিত এক বোর্ড সভায় কোম্পানিটির নতুন সিএস হিসাবে তাকে নিয়োগ দেওয়া হয়েছে।

গত ১৫ জুলাই হতে ইলিয়াস হাওলাদার এসিএস কোম্পানিটির সচিবের দ্বায়িত্ব পালন করছেন।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

লেনদেনের শীর্ষে লাভেলো আইসক্রিম; ২য় স্থানে ডিবিএইচ ফাইন্যান্স

স্টকমার্কেটবিডি ডেস্ক :

সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার দিনশেষে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের শীর্ষে উঠে এসেছে লাভেলো আইসক্রিম। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, এদিন কোম্পানিটির ২৩ কোটি ৩৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনের তালিকায় দ্বিতীয় স্থানে ডিবিএইচ ফাইন্যান্সের শেয়ার লেনদেন হয়েছে ২০কোটি ৪৩ লাখ টাকা।

ওরিয়ন ইনফিউশনের ১৯ কোটি ৮৫ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে এসেছে।

লেনদেনের তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে- এনআরবি ব্যাংকের ১৮ কোটি ৫৯ লাখ, সী পার্লসের ১৬ কোটি ৪৭ লাখ, সালভো কেমিক্যালসের ১৫ কোটি ৪৬ লাখ, ফারইষ্ট নিটিং এন্ড ডায়িংর ১১ কোটি ২৫ লাখ, ইষ্টার্ণ ব্যাংকের ১০ কোটি ৫৯ লাখ, জেমিনী সী ফুডসের ৯ কোটি ৪২ লাখ ও গোল্ডেন হ্যাভী কেমিক্যালসের ৯ কোটি ২৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

  1. লাভেলো আইসক্রিম
  2. ডিবিএইচ ফাইন্যান্স
  3. ওরিয়ন ইনফিউশন
  4. এনআরবি ব্যাংক
  5. সী পার্লস
  6. সালভো কেমিক্যালস
  7. ফারইষ্ট নিটিং এন্ড ডায়িং
  8. ইষ্টার্ণ ব্যাংক
  9. জেমিনী সী ফুডস
  10. গোল্ডেন হ্যাভী কেমিক্যালস।

বার্জার পেইন্টসের বোর্ড সভা আহবান

স্টকমার্কেটবিডি ডেস্ক :

শেয়ারবাজারে তালিকাভুক্ত রসায়ন ও ঔষুধ শিল্প খাতের কোম্পানি বার্জার পেইন্টস লিমিটেডের চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকের বোর্ড সভা আগামী ২৩ জুলাই আহবান করা হয়েছে। ডিএসই’র ওয়েবসাইটে এ তথ্য জানা গেছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (লিস্টিং) রেজুলেশন ২০১৫ এর ১৬(১) ধারা অনুযায়ী, এই বোর্ড সভায় কোম্পানিটির ৩০ জুন, ২০২৪ সালের দ্বিতীয় প্রান্তিকের অনিরীক্ষিত এই আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করা হবে।

এদিন বেলা ৪টায় রাজধানীর গুলশানে অবস্থিত কোম্পানিটির নিজস্ব অফিসে অনুষ্ঠিত এ সভায় কোম্পানিটির উক্ত প্রান্তিকের ইপিএস ও ন্যাভসহ অন্যান্য আর্থিক তথ্য শেয়ারহোল্ডারদের জানিয়ে দেওয়া হবে।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

ডিএসইতে সূচকের মিশ্রাবস্থায় কমেছে লেনদেন

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের মিশ্রাবস্থা ছিল। এদিন সেখানে লেনদেন আগের দিনের চেয়ে কমেছে। অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক কমলেও লেনদেন বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার দিনশেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ১.৮২ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৪৮৩ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ১.৫৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১২০১ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৭.০৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৯৬১ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৫৬৪ কোটি ৪১ লাখ টাকা। গতকাল সোমবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ৬৬২ কোটি ২৪ লাথ টাকা।

ডিএসইতে দিনভর ৩৯৭টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১২১টি শেয়ারের দর বেড়েছে, কমেছে ২২১টির আর অপরিবর্তিত আছে ৫৫টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – লাভেলো আইসক্রিম, ডিবিএইচ ফাইন্যান্স, ওরিয়ন ইনফিউশন, এনআরবি ব্যাংক, সী পার্লস, সালভো কেমিক্যালস, ফারইষ্ট নিটিং এন্ড ডায়িং, ইষ্টার্ণ ব্যাংক, জেমিনী সী ফুডস ও গোল্ডেন হ্যাভী কেমিক্যালস।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স সিএএসপিআই সূচক ১৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১৫ হাজার ৬১৭ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২৩৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৫৯টির, কমেছে ১৪৯টির ও দর অপরিবর্তিত রয়েছে ৩০টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ২৮ কোটি ৪৭ লাখ টাকা। গতকাল সোমবার সেখানে লেনদেন হয়েছে ৬ কোটি ৯০ লাখ টাকার।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে আরডি ফুডস ও গোল্ডেন হ্যাভী কেমিক্যালস।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

“পবিত্র আশুরা” উপলক্ষে মঙ্গলবার শেয়ারবাজার বন্ধ

স্টকমার্কেটবিডি ডেস্ক :

পবিত্র আশুরা উপলক্ষে আগামীকাল বুধবার দেশের দুই শেয়ারবাজারে লেনদেন বন্ধ থাকবে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

উল্লেখ্য, হিজরি সনের মহররম মাসের ১০ তারিখ আশুরায় প্রতিবছর সরকারী ছুটি থাকে। এদিন দেশের সব ব্যাংক, বীমাসহ সরকারী-বেসরকারী সকল প্রতিষ্ঠান বন্ধ থাকবে। এরি ধারাবাহিকতায় শেয়ারবাজারের লেনদেনসহ সকল কার্যক্রম বন্ধ থাকবে।

এর পর দিন আগামী ১৮ জুলাই থেকে শেয়ারবাজারে যথারীতি লেনদেন শুরু হবে।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

আইসিবি ইসলামিক ব্যাংকের বোর্ড সভার দিন পূণ:নির্ধারণ

স্টকমার্কেটবিডি ডেস্ক :

শেয়ারবাজারে তালিকাভুক্ত ব্যাংকিং খাতের প্রতিষ্ঠান আইসিবি ইসলামিক ব্যাংক লিমিটেডের চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকের বোর্ড সভার দিন পূণ:নির্ধারণ করা হয়েছে। ডিএসই’র ওয়েবসাইটে এ তথ্য জানা গেছে।

আগামী ২৫ জুলাই এই বোর্ড সভার দিন পূণ:নির্ধারণ করা হয়েছে। এর আগে এই বোর্ড সভাটি ৮ জুলাই আহবান করা হয়েছিল।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (লিস্টিং) রেজুলেশন ২০১৫ এর ১৬(১) ধারা অনুযায়ী, এই বোর্ড সভায় ব্যাংকটির চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকের অনিরীক্ষিত এই আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করা হবে।

এদিন বেলা ৩টায় রাজধানীর কাওরানবাজারে ব্যাংকটির নিজস্ব অফিসে অনুষ্ঠিত এ সভায় ব্যাংকটির উক্ত প্রান্তিকের ইপিএস ও ন্যাভসহ অন্যান্য আর্থিক তথ্য শেয়ারহোল্ডারদের জানিয়ে দেওয়া হবে।

স্টকমার্কেটবিডি.কম/ এসবি