ডাচ বাংলা ব্যাংকের বোর্ড সভার দিন পূন:নির্ধারণ 

স্টকমার্কেটবিডি ডেস্ক :

শেয়ারবাজারে তালিকাভুক্ত ব্যাংকিং খাতের কোম্পানি ডাচ বাংলা ব্যাংক পিএলসির চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকের বোর্ড সভার দিম পূন:নির্ধারণ আগামী ২৯ জুলাই আহবান করা হয়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিন বেলা ২:৩০টায় রাজধানীর মতিঝিলে ব্যাংকটির নিজেদের প্রধান ভবনে এ বোর্ড সভা অনুষ্ঠিত হবে।

এর আগে আগামী ২২ জুলাই এই বোর্ড সভাটি আহবান করা হয়েছিল।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (লিস্টিং) আইন-২০১৫ এর ১৬/১ অনুযায়ী, এ বোর্ড সভায় চলতি অর্থবছরের দ্বিতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করবে কোম্পানিটির পরিচালনা বোর্ড।

সভাশেষে ব্যাংকটির দ্বিতীয় প্রান্তিকের ইপিএস ও ন্যাভ শেয়ারহোল্ডারদের জানিয়ে দেওয়া হবে।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

পূবালী ব্যাংকের বোর্ড সভা আহবান

স্টকমার্কেটবিডি ডেস্ক :

শেয়ারবাজারে তালিকাভুক্ত ব্যাংকিং খাতের কোম্পানি পূবালী ব্যাংক পিএলসির চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকের বোর্ড সভা আগামী ২৯ জুলাই আহবান করা হয়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিন বেলা ৩টায় রাজধানীর মতিঝিলে অবস্তিত ব্যাংকটির নিজেদের প্রধান ভবনে এ বোর্ড সভা অনুষ্ঠিত হবে।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (লিস্টিং) আইন-২০১৫ এর ১৬/১ অনুযায়ী, এ বোর্ড সভায় চলতি অর্থবছরের দ্বিতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করবে কোম্পানিটির পরিচালনা বোর্ড।

সভাশেষে ব্যাংকটির দ্বিতীয় প্রান্তিকের ইপিএস ও ন্যাভ শেয়ারহোল্ডারদের জানিয়ে দেওয়া হবে।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

ডিএসইতে দেড় বছরের সর্বনিম্ন লেনদেন

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

কারফিউ পরবর্তি প্রথম কার্যদিবস বুধবার (২৪ জুলাই) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের ব্যাপক পতনে লেনদেন শেষ হয়েছে। পাশাপাশি দেড় বছরের মাঝে হয়েছে সর্বনিম্ন লেনদেন। কমেছে ৩৫৫ কোম্পানির শেয়ারদর।

ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, এদিন ডিএসইর প্রধান সূচক ‘ডিএসইএক্স’ ৯৫ দশমিক ৬৬ পয়েন্ট কমেছে। বর্তমানে সূচকটি অবস্থান করছে ৫ হাজার ৩৫০ পয়েন্টে।

এছাড়া, ডিএসইর অপর সূচক ‘ডিএসইএস’ ২১ দশমিক ৮৭ পয়েন্ট কমে ১ হাজার ১৬৯ পয়েন্ট এবং ‘ডিএস-৩০’ সূচক ৩৭ দশমিক ২৮ পয়েন্ট কমে ১ হাজার ৯০৮ পয়েন্টে অবস্থান করছে।

আজ ডিএসইতে ১৫৯ কোটি ৩৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছে ৩৭১ কোটি ৫২ লাখ টাকা।

বুধবার, ডিএসইতে মোট ৩৯০ টি কোম্পানির শেয়ার ও ইউনিট হাতবদল হয়েছে। লেনদেনে অংশ নেওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ২০টি কোম্পানির, বিপরীতে ৩৫৫ কোম্পানির দর কমেছে। পাশাপাশি ১৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দর ছিলো অপরিবর্তিত।

স্টকমার্কেটবিডি.কম///

খুলছে পোশাক কারখানা

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

খুলছে পোশাক কারখানা, কারফিউতে শ্রমিকদের চলাচলে বাধা নেই
চলমান পরিস্থিতি স্বাভাবিক হতে শুরু করায় আজ থেকে চালু হতে যাচ্ছে গার্মেন্টস কারখানা গুলোর উৎপাদন কার্যক্রম। মঙ্গলবার (২৩ জুলাই) রাতে কারখানা খুলে দেওয়ার ব্যাপারে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে জরুরি বৈঠক শেষে বিজিএমইএ নেতৃবৃন্দ এ সিদ্ধান্তের কথা জানান।

বিজিএমইএ জানায় কারফিউতে চলাচলের ক্ষেত্রে শ্রমিকদের যার যার প্রাতিষ্ঠানিক পরিচয় পত্র ‘কারফিউ পাস’ হিসেবে গণ্য হবে।

বিজিএমইএ আরও জানায়, ঢাকা ও এর আশপাশের সব কারখানার নিরাপত্তা নিশ্চিতে শিল্পপুলিশের বিশেষ ইউনিটসহ অন্যান্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা কাজ করবেন।

বিদ্যমান কারফিউ পরিস্থিতিতে শ্রমিকদের চলাচলের জন্য তাদের কারখানার আইডি কার্ড পাস হিসেবে বিবেচিত হবে। স্বাভাবিক সময়ের মতোই চলবে কারখানা।

স্টকমার্কেটবিডি.কম///

এনআরবি ব্যাংকের আর্থিক প্রতিবেদন প্রকাশ

স্টকমার্কেটবিডি ডেস্ক :

শেয়ারবাজার তালিকাভুক্ত কোম্পানি এনআরবি ব্যাংক গত ৩০ জুন, ২০২৪ তারিখে সমাপ্ত দ্বিতীয় প্রান্তিকের (এপ্রিল’২৪-জুন’২৪) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে।

বৃহস্পতিবার (১৮ জুলাই) অনুষ্ঠিত ব্যাংকটির পরিচালনা পর্ষদের বৈঠকে চলতি হিসাববছরের দ্বিতীয় প্রান্তিকের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা ও অনুমোদনের পর তা প্রকাশ করা হয়।

ডিএসই সূত্রে এই তথ্য জানা গেছে।

চলতি দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল’২৪-জুন’২৪) সমন্বিতভাবে ব্যাংকটির শেয়ার প্রতি আয় (Consolidated EPS) হয়েছে ১৩ পয়সা। গত বছর একই সময়ে ৪ পয়সা লোকসান হয়েছিল।

হিসাববছরের প্রথম দুই প্রান্তিক মিলিয়ে তথা ৬ মাসে (জানুয়ারি’২৪-জুন’২৪) ব্যাংকটির সমন্বিত ইপিএস হয়েছে ১৫ পয়সা। গত বছরের একই সময়ে ৬৩ পয়সা লোকসান হয়েছিল।

গত ৩০ জুন, ২০২৪ তারিখে ব্যাংকটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য ছিল ১২ টাকা ৭০ পয়সা।

স্টকমার্কেটবিডি.কম///

আইডিএলসির দ্বিতীয় প্রান্তিকের আয় বেড়েছে 

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

শেয়ারবাজারে তালিকাভুক্ত আর্থিক খাতের কোম্পানি আইডিএলসি ফাইন্যান্স পিএলসি গত ৩০ জুন, ২০২৪ তারিখে সমাপ্ত দ্বিতীয় প্রান্তিকের (এপ্রিল’২৪-জুন’২৪) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে।

গত বৃহস্পতিবার (১৮ জুলাই) অনুষ্ঠিত কোম্পানির পরিচালনা পর্ষদের বৈঠকে চলতি হিসাববছরের দ্বিতীয় প্রান্তিকের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা ও অনুমোদনের পর তা প্রকাশ করা হয়।

ডিএসই সূত্রে এই তথ্য জানা গেছে।

চলতি দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল’২৪-জুন’২৪) সমন্বিতভাবে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (Consolidated EPS) হয়েছে ৯৬ পয়সা। গত বছর একই সময়ে ৯১ পয়সা আয় হয়েছিল।

হিসাববছরের প্রথম দুই প্রান্তিক মিলিয়ে তথা ৬ মাসে (জানুয়ারি’২৪-জুন’২৪) কোম্পানিটির সমন্বিত ইপিএস হয়েছে ১টাকা ৮১ পয়সা। গত বছরের একই সময়ে ১ টাকা ৭৪ পয়সা আয় হয়েছিল।

গত ৩০ জুন, ২০২৪ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য ছিল ৪৬ টাকা ২ পয়সা।

স্টকমার্কেটবিডি.কম///

তিনদিন পর চালু হয়েছে শেয়ারবাজার, শুরুতেই দরপতন

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

আংশিকভাবে ইন্টারনেট চালু হওয়ায় আজ তিন দিন পর শেয়ারবাজারেও লেনদেন শুরু হয়েছে। কিন্তু শুরুতেই বাজারের প্রধান সূচকের বড় ধরনের দরপতন হয়েছে। সেই সঙ্গে বাকি দুটি সূচক ছিল নিম্নমুখী। লেনদেনেও আছে ধীর গতি।

বাজার সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা যায়, আজ সকালে দেশের ২৭৬টি ব্রোকারেজ হাউস ঢাকা স্টক এক্সচেঞ্জের ওয়েবসাইটের সঙ্গে সংযুক্ত হয়। ফলে সকালে লেনদেন শুরু করতে সমস্যা হয়নি; সময়মতোই তা শুরু হয়। স্বাভাবিক সময় সকাল ১০টা থেকে বেলা ২টা ২০ মিনিট পর্যন্ত লেনদেন হয়। আজ ১১টা থেকে লেনদেন শুরু হয়েছে; চলবে বেলা ২টা পর্যন্ত।

গত রাতে দেশে আংশিকভাবে ইন্টারনেট চালু হয়েছে; ঢাকাসহ দেশের সবখানে এখনো তা চালু হয়নি। এই পরিস্থিতিতে যে বিনিয়োগকারীরা বাসা থেকে মোবাইল ফোনে লেনদেন করেন, তাঁরা লেনদেনে অংশ নিতে পারছেন না। সে জন্য লেনদেনে ধীর গতি আছে।

আজ বেলা ১২টার সময় ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রধান সূচক ডিএসইএক্সের পতন হয়েছে ১ দশমিক ৬২ শতাংশ; ডিএসইএস কমেছে ১ দশমিক ৫ শতাংশ ও ডিএস ৩০ সূচকের পতন হয়েছে ১ দশমিক ৭৪ শতাংশ।

প্রথম এক ঘণ্টায় লেনদেন হয়েছে প্রায় ৬২ কোটি টাকার শেয়ার।

আজ ঢাকার শেয়ারবাজারে প্রথম এক ঘণ্টায় লেনদেনের শীর্ষে আছে জেমিনি সি; লেনদেন হয়েছে ২ কোটি ৬২ লাখ টাকার শেয়ার। লেনদেনের দ্বিতীয় স্থানে আছে বিচ হ্যাচারি লিমিটেড; এই কোম্পানির ২ কোটি ২৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনের তৃতীয় স্থানে আছে মিডল্যান্ড ব্যাংক; এই কোম্পানির লেনদেন হয়েছে দুই কোটি টাকার শেয়ার

স্টকমার্কেটবিডি.কম///

বাজারে পণ্য সরবরাহ ঠিক রাখতে ব্যবস্থা নেওয়া হয়েছে: বাণিজ্য প্রতিমন্ত্রী

বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইস‌লাম টিটু‌।

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

বাজারে নিত্য-প্রয়োজনীয় পণ্যের সরবরাহ ঠিক রাখতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানিয়েছেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু।

মঙ্গলবার রাজধানীর কারওয়ানবাজারের কাঁচাবাজার এবং মোহাম্মদপুর চালের পাইকারি কৃষি মার্কেট পরিদর্শন শেষে সাংবাদিকদের এ কথা জানান তিনি।

প্রতিমন্ত্রী বলেন, নিত্য-প্রয়োজনীয় পণ্যের সরবরাহ ঠিক রাখতে ইতোমধ্যে বন্দর খুলে দেওয়া হয়েছে। খাদ্যপণ্যবাহী যান চলাচলের জন্য বিশেষ ব্যবস্থা নেওয়া হয়েছে।

পরিবহনের ক্ষেত্রে কোনো ভোগান্তি যেন না হয়, সেজন্য কন্ট্রোল রুম খোলা হয়েছে। এসময় খাদ্যপণ্য পরিবহনের সময় কোনো ধরনের সমস্যা হলে কন্ট্রোল রুমে অভিযোগ করার অনুরোধ জানান তিনি।
আহসানুল ইসলাম বলেন, শিক্ষার্থীদের আন্দোলনে ভর করে বিএনপি-জামায়াত নাশকতা চালিয়েছে এবং পণ্য সরবরাহে প্রতিবন্ধকতা সৃষ্টি করেছে। এরপরও নিত্য-পণ্যের সরবরাহ স্বাভাবিক রয়েছে।

পরিস্থিতির উন্নতির সঙ্গে সঙ্গে সবজির দাম কমে আসবে।
বাণিজ্য প্রতিমন্ত্রী মোহাম্মদপুর চালের পাইকারি কৃষি মার্কেট পরিদর্শনের সময় ব্যবসায়ীরা অভিযোগ করেন যে বগুড়া, চাঁপাইনবাবগঞ্জ ও নওগাঁ থেকে চাল পরিবহনের সমস্যা হচ্ছে। এসময় প্রতিমন্ত্রী ওই তিন জেলার জেলা প্রশাসককে তাৎক্ষণিক ফোন করেন এবং খাদ্যপণ্য বহনকারী যান চলাচলে সহযোগিতা করার নির্দেশ দেন।

এসময় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক এ এইচ এম শফিকুজ্জামান এবং সরকারি বিপণন সংস্থা টিসিবির চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল মো. মোস্তফা ইকবাল উপস্থিত ছিলেন।

টিসিবির চেয়ারম্যান জানান, ইন্টারনেট সেবা চালু হওয়ার সঙ্গে সঙ্গে টিসিবির খাদ্যপণ্য সরবরাহ স্বাভাবিক হয়ে আসবে।

স্টকমার্কেটবিডি.কম///