বাংলাদেশের রেটিং কমিয়েছে এসঅ্যান্ডপি

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের বৈদেশিক বাণিজ্যের ওপর ক্রমাগত চাপ ও কোটা আন্দোলনকে কেন্দ্র করে রক্তক্ষয়ী সংঘাতের মধ্যে বাংলাদেশের রেটিং কমিয়েছে এসঅ্যান্ডপি গ্লোবাল।

যুক্তরাষ্ট্রভিত্তিক ক্রেডিট রেটিং এজেন্সি বাংলাদেশের দীর্ঘমেয়াদি সার্বভৌম রেটিং ডবল বি মাইনাস থেকে কমিয়ে বি প্লাস করেছে।

বিশেষ করে রিজার্ভ ক্রমাগত কমতে থাকায় বাড়তি চাপ দেখা দিয়েছে। কেন্দ্রীয় ব্যাংক আমদানি কমানোর ব্যবস্থা নেওয়ার পাশাপাশি আমদানি পণ্যের দাম পরিশোধে সামান্য ঘাটতি সত্ত্বেও দেশের রেটিং কমেছে।

এসঅ্যান্ডপির ভাষ্য, বাংলাদেশে যে পরিমাণ ডলার আসছে এবং রিজার্ভ যা আছে তার চেয়ে বেশি ডলার প্রয়োজন। তবে রেটিং এজেন্সি সামগ্রিক অবস্থাকে স্থিতিশীল রেখেছে।

সরকারি চাকরির কোটা সংস্কার আন্দোলনকে ঘিরে দেশে কমপক্ষে ১৬৩ জন নিহত হয়েছেন। বেশকিছু সরকারি সম্পত্তিতে ভাঙচুর করা হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে সরকার দেশে কারফিউ জারি করে।

বর্তমানে কারফিউ কিছুটা শিথিল করা হলেও অর্থনৈতিক কর্মকাণ্ড এখনো পুরোপুরি স্বাভাবিক হয়নি।

স্থানীয় সংবাদমাধ্যমের বরাত দিয়ে এসঅ্যান্ডপি বলেছে, ‘শিক্ষার্থীদের নেতৃত্বে ব্যাপক বিক্ষোভে বাংলাদেশ জর্জরিত। এতে ২০০ জনেরও বেশি মারা গেছেন বলে জানা গেছে।’ প্রতিষ্ঠানটির মতে, বাংলাদেশের ‘অত্যন্ত সংঘাতময়’ রাজনৈতিক পরিবেশ প্রবৃদ্ধি কমিয়ে দিতে পারে।

তাদের মতে, গত জানুয়ারিতে সাধারণ নির্বাচনের পরে ক্ষমতাসীন আওয়ামী লীগ চতুর্থবারের মতো ক্ষমতায় আসে। প্রধান বিরোধী দল বিএনপি সেই নির্বাচন বর্জন করে। প্রভাবশালী এই দুই দলের মধ্যে মতাদর্শগত পার্থক্য অনেক।

বাংলাদেশে সরাসরি বিদেশি বিনিয়োগ ক্রমাগত কমছে। অবকাঠামোগত সংকট ও আমলাতান্ত্রিক অদক্ষতার কারণে এমনটি হতে পারে বলে মনে করছে প্রতিষ্ঠানটি।

স্টকমার্কেটবিডি.কম////

ব্যাংক লেনদেনের নতুন সময় জানাল বাংলাদেশ ব্যাংক

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশব্যাপী কারফিউ জারির মধ্যে অফিসের সময়সূচিতে পরিবর্তন আনা হয়েছিল। বুধবার থেকে স্বাভাবিক নিয়মের মতো সরকারি-বেসরকারি অফিস চলবে সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত। একই দিন থেকে নতুন সময়সূচি অনুযায়ী চলবে দেশের সব ব্যাংকও। মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

নতুন সময়সূচি অনুযায়ী, ব্যাংক খোলা থাকবে ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত। আর লেনদেন চলবে সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত।

কোটা সংস্কার আন্দোলন ঘিরে সংঘাতময় পরিস্থিতিতে গত সপ্তাহে তিনদিন সাধারণ ছুটির পর কারফিউ শিথিল হওয়ার সঙ্গে সঙ্গে সীমিত সময়ের জন্য অফিস খোলে। গত ২৪ ও ২৫ জুলাই সকাল ১১টা থেকে বিকেল ৩টা পর্যন্ত অফিস চলে। এরপর দুই দিন সাপ্তাহিক ছুটির পর ২৮ জুলাই থেকে ৩০ জুলাই সকাল ৯টা থেকে বিকেল ৩টা পর্যন্ত অফিস চলে।

স্টকমার্কেটবিডি.কম////

দিনশেষে লেনদেন ও সূচকের পতন

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের পতন হয়েছে। এদিন সেখানে লেনদেনও আগের দিনের চেয়ে কমেছে। অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক ও লেনদেন কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার দিনশেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৬০.৭১ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ২৫৯ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ১৪.৮৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১১৫১ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২০.৮৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮৮১ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৪৩২ কোটি ৫৯ লাখ টাকা। গতকাল সোমবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ৪৫০ কোটি ১৮ লাথ টাকা।

ডিএসইতে দিনভর ৩৯৭টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ২৫টি শেয়ারের দর বেড়েছে, কমেছে ৩৪০টির আর অপরিবর্তিত আছে ৩২টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – টেকনো ড্রাগস, ওরিয়ন ইনফিউশন, অগ্নি সিস্টেমস, আলিফ ইন্ডাস্ট্রিজ, এনআরবি ব্যাংক, সালভো কেমিক্যালস, স্কয়ার ফার্মা, বিচ হ্যাচারি, লাভেলো আইসক্রিম ও মিডল্যান্ড ব্যাংক।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই সূচক ১৩২ পয়েন্ট কমে অবস্থান করছে ১৫ হাজার ১৪১ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ১৯৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯টির, কমেছে ১৬৫টির ও দর অপরিবর্তিত রয়েছে ২০টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৯ কোটি ৫৭ লাখ টাকা। গতকাল সোমবার সেখানে লেনদেন হয়েছে ২০ কোটি ৮১ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে টেকনো ড্রাগস ও লাফার্জ হোলসিম।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

  1. টেকনো ড্রাগস
  2. ওরিয়ন ইনফিউশন
  3. অগ্নি সিস্টেমস
  4. আলিফ ইন্ডাস্ট্রিজ
  5. এনআরবি ব্যাংক
  6. সালভো কেমিক্যালস
  7. স্কয়ার ফার্মা
  8. বিচ হ্যাচারি
  9. লাভেলো আইসক্রিম
  10. মিডল্যান্ড ব্যাংক।

এশিয়া ইন্স্যুরেন্সের এজিএমের দিন নির্ধারণ

স্টকমার্কেটবিডি ডেস্ক :

শেয়ারবাজারে তালিকাভুক্ত বিমা খাতের কোম্পানি এশিয়া ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের আসন্ন বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হযেছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বিমাটির ২৪তম এজিএমটি আগামী ২০ আগষ্ট ডিজিটাল প্লাটফর্মে অনুষ্ঠিত হবে ।

এর আগে এই এজিএমের দিন নির্ধারণ করা হলেও তা স্থগিত করা হয়।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

এশিয়া ইন্স্যুরেন্সের বোর্ড সভা আহবান

স্টকমার্কেটবিডি ডেস্ক :

শেয়ারবাজারে তালিকাভুক্ত বিমা খাতের কোম্পানি এশিয়া ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকের বোর্ড সভা আগামী ৪ আগষ্ট আহবান করা হয়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিন বেলা ৩টায় রাজধানীর বাংলামোটরে অবস্থিত বিমাটির নিজেদের প্রধান ভবনে এ বোর্ড সভা অনুষ্ঠিত হবে।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (লিস্টিং) আইন-২০১৫ এর ১৬/১ অনুযায়ী, এ বোর্ড সভায় গত ৩০ জুন শেষ হওয়া ২০২৪ অর্থবছরের দ্বিতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করবে বিমাটির পরিচালনা বোর্ড।

সভাশেষে বিমাটির উক্ত প্রান্তিকের ইপিএস ও ন্যাভ শেয়ারহোল্ডারদের জানিয়ে দেওয়া হবে।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

ইসলামিক ফাইন্যান্সের বোর্ড সভা আজ

স্টকমার্কেটবিডি ডেস্ক :

শেয়ারবাজারে তালিকাভুক্ত নন ব্যাংকিং আর্থিক খাতের কোম্পানি ইসলামিক ফাইন্যান্স এন্ড ইনভেষ্টমেন্টের চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকের বোর্ড সভা আজ অনুষ্ঠিত হবে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

আজ মঙ্গলবার বেলা ৩টায় রাজধানীর তেজগায়ে অবস্তিত কোম্পানিটির নিজেদের প্রধান ভবনে এ বোর্ড সভা অনুষ্ঠিত হবে।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (লিস্টিং) আইন-২০১৫ এর ১৬/১ অনুযায়ী, এ বোর্ড সভায় চলতি অর্থবছরের দ্বিতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করবে কোম্পানিটির পরিচালনা বোর্ড।

সভাশেষে কোম্পানিটির দ্বিতীয় প্রান্তিকের ইপিএস ও ন্যাভ শেয়ারহোল্ডারদের জানিয়ে দেওয়া হবে।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

গ্লোবাল ইসলামী ব্যাংকের আর্থিক প্রতিবেদন প্রকাশ

স্টকমার্কেটবিডি ডেস্ক :

শেয়ারবাজারে তালিকাভুক্ত ব্যাংকিং খাতের প্রতিষ্ঠান গ্লোবাল ইসলামী ব্যাংক পিএলসির চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকের আর্থিক প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সোমবার (২৯ জুলাই) অনুষ্ঠিত প্রতিষ্ঠানটির বোর্ড সভায় এই প্রতিবেদন পর্যালোচনা ও অনুমোদনের পর তা প্রকাশ করা হয়।

আর্থিক প্রতিবেদন সূত্রে জানা যায়, চলতি বছরের এই প্রান্তিকে (এপ্রিল-জুন) ব্যাংকটির শেয়ার প্রতি সম্বনিত আয় (ইপিএস) হয়েছে ০.১৬ টাকা।গত বছর এই প্রান্তিকের ব্যাংকটির এই আয় ছিল ০.১২ টাকা।

চলতি বছরের ৬ মাসে (জানুয়ারি-জুন) ব্যাংকটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৯৭ টাকা। যা গত বছরের একই সময় ব্যাংকটির এই আয় ছিল ০.৭০ টাকা।

এ প্রান্তিকে ব্যাংকটির শেয়ার প্রতি প্রকৃত সম্পদের মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১৪.৪০ টাকা। গত ২০২৩ সালের ৩০ জুন এই এনএভি ছিল ১৪.৫১ টাকা।

স্টকমার্কেটবিডি.কম/এসবি