ঢাকা থেকে চলাচল শুরু করেছে কমিউটার ট্রেন

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

কোটা সংস্কার আন্দোলন সহিংস হয়ে উঠলে বন্ধ হয়ে যাওয়া ট্রেন চলাচল পুনরায় শুরু হয়েছে।

বৃহস্পতিবার (১ আগস্ট) ঢাকা রেলওয়ে স্টেশন থেকে দেশের বিভিন্ন গন্তব্যে কমিউটার ট্রেন চলাচল শুরু করে।

এদিন সকাল ৭টায় ট্রেন চলাচল শুরু হয় বলে জানিয়েছেন ঢাকা রেলওয়ে স্টেশন মাস্টার শাহাদাৎ হোসেন।

তিনি বলেন, ঢাকা থেকে জয়দেবপুর, ব্রাহ্মণবাড়িয়া ও চট্টগ্রামের উদ্দেশে কমিউটার ট্রেনগুলো ছেড়ে গেছে।

তবে ঢাকা থেকে নারায়ণগঞ্জগামী কমিউটার ট্রেনের চলাচল এখনও শুরু হয়নি বলে জানিয়েছেন রেলের এ কর্মকর্তা।

স্টকমার্কেটবিডি.কম/////

খোলাবাজারে ডলার সর্বোচ্চ ১১৯ টাকা : নির্দেশনা না মানলে ব্যবস্থা

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

সরকারি চাকরিতে কোটা ব্যবস্থার সংস্কারের দাবিতে আন্দোলনকে কেন্দ্র করে দেশের সপ্তাহ খানেক বন্ধ ছিল ইন্টারনেট। এতে বড় ধরনের ধাক্কা খেয়েছে বাড়তে থাকা রেমিট্যান্সপ্রবাহ। যার প্রভাব পড়েছে দেশের ডলার বাজারে। ইতোমধ্যে অস্থিরতা তৈরি হয়েছে খোলা বাজারে। ডলারের দর বেড়ে দাঁড়িয়েছে ১২৫ টাকা।

এমন পরিস্থিতিতে কার্ব মার্কেটে ডলারের দর নির্ধারণ করে দিয়েছে মানি চেঞ্জারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ। নির্ধারিত দরের বেশি ডলার বিক্রি করলেই ব্যবস্থা গ্রহণের হুঁশিয়ারিও দেওয়া হয়েছে।

বুধবার (৩১ জুলাই) সংগঠনটির সভাপতি এম এস জামান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুযায়ী, দেশের সকল মানি চেঞ্জার প্রতিষ্ঠানের জন্য মার্কিন ডলারের সর্বোচ্চ বিক্রয় মূল্য বর্তমানে ১১৯ টাকা পর্যন্ত নির্ধারন করা হলো। যদি কোনো মানি চেঞ্জার প্রতিষ্ঠান এই নির্দেশনা অমান্য করে তাহলে ওই প্রতিষ্ঠানের বিরুদ্ধে মানি চেঞ্জার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে। মানি চেঞ্জার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সকল সদস্যকে এই বিষয়ে সহযোগিতা করার জন্য অনুরোধ করা হলো।

স্টকমার্কেটবিডি.কম/////

৫ জিবি ইন্টারনেট বোনাস না দিলে ব্যবস্থা নেওয়া হবে: পলক

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

সব অপারেটরকে গ্রাহকদের তিন দিনের জন্য ৫ জিবি ইন্টারনেট বোনাস দিতে হবে বলে জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। তিনি বলেন, যদি কেউ তা না মানে এবং যদি এ ধরনের অভিযোগ পাই অবশ্যই তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

আজ বৃহস্পতিবার (১ আগস্ট) সচিবালয়ে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সম্মেলন কক্ষে এক বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, অবশ্যই সব অপারেটরকে এটা মানতে হবে। যদি কেউ না মানে এবং আমরা যদি এ ধরনের অভিযোগ পাই অবশ্যই তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

প্রতিমন্ত্রী জানান, শিক্ষার্থীদের কোটা সংস্কার আন্দোলন ঘিরে সহিংসতায় ডাক ও টেলিযোগাযোগ বিভাগ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এবং বেসরকারি খাতে ক্ষতির পরিমাণ ১৮ হাজার কোটি টাকা। বেসরকারি খাতে ক্ষতিগ্রস্ত উদ্যোক্তাদের প্রণোদনা দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে।

১০ দিন বন্ধ থাকার পর গত ২৮ জুলাই বিকেল থেকে মুঠোফোনে ফোর-জি ইন্টারনেট সেবা চালু হয়েছে।

স্টকমার্কেটবিডি.কম/////

লেনদেনের শীর্ষে টেকনো ড্রাগস; ২য় স্থানে অগ্নি সিস্টেমস

স্টকমার্কেটবিডি ডেস্ক :

সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার দিনশেষে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের শীর্ষে উঠে এসেছে টেকনো ড্রাগস। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, এদিন কোম্পানিটির ৫২ কোটি ৩৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনের তালিকায় দ্বিতীয় স্থানে অগ্নি সিস্টেমসের শেয়ার লেনদেন হয়েছে ২২ কোটি ২ লাখ টাকা।

সী পার্লসের ২০ কোটি ৬২ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে এসেছে।

লেনদেনের তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে- হেডেলবার্গ সিমেন্টের ১৯ কোটি ৭৩ লাখ, আলিফ ইন্ডাস্ট্রিজের ১৯ কোটি ৬৫ লাখ, ইউনিলিভার কনজিউমারের ১৭ কোটি ৮ লাখ, ওরিয়ন ইনফিউশনের ১৪ কোটি ৫১ লাখ, স্কয়ার ফার্মার ১৪ কোটি ৬ লাখ, উত্তরা ব্যাংকের ১২ কোটি ৯৭ লাখ ও এনআরবি ব্যাংকের ১২ কোটি ৩৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

দিনশেষে সূচকের উত্থান ও বেড়েছে লেনদেন

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উত্থান হয়েছে। এদিন সেখানে লেনদেনও আগের দিনের চেয়ে বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার দিনশেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৫৩.৪৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৩৩৩ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ১১.৪০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১৬৫ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৪.৬৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৯০০ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৫৫২ কোটি ৭৫ লাখ টাকা। গতকাল বুধবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ৪৭০ কোটি ৫৮ লাথ টাকা।

ডিএসইতে দিনভর ৩৯৮টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ২৭৮টি শেয়ারের দর বেড়েছে, কমেছে ৬০টির আর অপরিবর্তিত আছে ৬০টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – টেকনো ড্রাগস, অগ্নি সিস্টেমস, সী পার্লস, হেডেলবার্গ সিমেন্ট, আলিফ ইন্ডাস্ট্রিজ, ইউনিলিভার কনজিউমার, ওরিয়ন ইনফিউশন, স্কয়ার ফার্মা, উত্তরা ব্যাংক ও এনআরবি ব্যাংক।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক সিএএসপিআই সূচক ১.৯৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৮৫ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২০৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯৮টির, কমেছে ৫৯টির ও দর অপরিবর্তিত রয়েছে ২০টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৩৩৮ কোটি ৭ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে বিএটিবিসি ও মেঘনা পেট্রোলিয়াম।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

  1. টেকনো ড্রাগস
  2. অগ্নি সিস্টেমস
  3. সী পার্লস
  4. হেডেলবার্গ সিমেন্ট
  5. আলিফ ইন্ডাস্ট্রিজ
  6. ইউনিলিভার কনজিউমার
  7. ওরিয়ন ইনফিউশন
  8. স্কয়ার ফার্মা
  9. উত্তরা ব্যাংক
  10. এনআরবি ব্যাংক।

বাংলাদেশের সঙ্গে অংশীদারিত্ব চুক্তির আলোচনা স্থগিত করেছে ইইউ

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

কোটা সংস্কার আন্দোলন ঘিরে চলমান পরিস্থিতিতে বাংলাদেশের সঙ্গে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সবচেয়ে গুরুত্বপূর্ণ চুক্তি ‘অংশীদারিত্ব ও সহযোগিতা চুক্তি-পিসিএ’ নিয়ে পরবর্তী আলোচনা স্থগিত করেছে ২৭ রাষ্ট্রের ওই জোট। আগামী সেপ্টেম্বরে ঢাকায় সেই আলোচনা হওয়ার কথা ছিল। ইইউ’র একজন মুখপাত্র বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন।

ইইউ’র মুখপাত্র বাংলাদেশ পরিস্থিতি সম্পর্কে ইইউ’র অবস্থান জানতে গত ৩০শে জুলাই হাই-রিপ্রেজেনটেটিভ জোসেপ বোরেলের বিবৃতিকে রেফার করেন। সেই বিবৃতিতে ইইউ’র উচ্চপর্যায়ের প্রতিনিধি (পররাষ্ট্রমন্ত্রী) জোসেপ বোরেল বলেছিলেন, ইইউ-বাংলাদেশ সম্পর্কের মৌলিক বিষয়গুলো অর্থাৎ গণতন্ত্র, মানবাধিকার ও মত প্রকাশের স্বাধীনতার মতো গুরুত্বপূর্ণ ইস্যুগুলোকে বিবেচনায় রেখে বাংলাদেশের এই কঠিন সংকটে সরকারের প্রতিটি পদক্ষেপ ইউরোপীয় ইউনিয়ন ঘনিষ্ঠভাবে নজরদারিতে রাখবে। বিবৃতিতে ইউরোপীয় ইউনিয়নের তরফে এই প্রত্যাশাও ব্যক্ত করা হয়েছিল যে বাংলাদেশ সরকার তার প্রতিটি পদক্ষেপে মানবাধিকারের প্রতি সম্পূর্ণভাবে সম্মান প্রদর্শন করবে।

ব্রাসেলসের দায়িত্বশীল কর্মকর্তারা জানিয়েছেন, গত বছরের অক্টোবরে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভনডার লেইন এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে পিসিএ সই হয়েছিল। এর আওতায় প্রথম স্লটেই ইউরোপীয় ইউনিয়ন থেকে বিভিন্ন প্রকল্পে বাংলাদেশের ন্যূনতম ৪৭০ মিলিয়ন ইউরো সহযোগিতা পাওয়ার কথা ছিল। তাছাড়া এটি ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে বাংলাদেশের রাজনৈতিক, অর্থনৈতিক ও বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতার পথকে আরও প্রশস্ত করতো।

জানা গেছে, অংশীদারিত্ব ও সহযোগিতা চুক্তিটি ঢাকা ও ব্রাসেলসের মধ্যে সই হলেও জোটের সব সদস্যের জন্য এটি মেনে চলার আইনগতভাবে বাধ্যবাধকতা রয়েছে। বিশেষ করে বাংলাদেশের গণতান্ত্রিক ও অর্থনৈতিক উন্নয়নে গোটা ইউরোপের সমর্থন সহযোগিতা পেতে এটি খুবই গুরুত্বপূর্ণ চুক্তি।

সেই চুক্তির পরবর্তী আলোচনা স্থগিত হওয়ার বাংলাদেশের কূটনৈতিক সূত্র এটা স্বীকার করেছে যে, বাংলাদেশ পরিস্থিতি নিয়ে খুবই সমালোচনামুখর রয়েছে ইউরোপীয় ইউনিয়নসহ মানবাধিকার সংবেদনশীল পশ্চিমা বিশ্ব। বাংলাদেশ সরকারের অনুরোধে প্রথম দিকে এ ঘটনায় কোনো রকম বিবৃতি না দিলেও আইনশৃঙ্খলা বাহিনীর তরফে বেপরোয়া গুলি বিশেষ করে শিক্ষার্থীদের লাশ পড়ে যাওয়ায় পর থেকে কাছের এবং দূরের প্রায় সব রাষ্ট্রেই প্রতিক্রিয়া হয়েছে। ইউরোপের দেশগুলো জোটবদ্ধভাবে এবং ঢাকায় থাকা দেশগুলোর প্রতিনিধিরা পশ্চিমা অন্য রাষ্ট্র, জাতিসংঘসহ আন্তর্জাতিক সংস্থা-সংগঠনের প্রতিনিধিদের সঙ্গে মিলে দফায় দফায় এ নিয়ে উদ্বেগ ব্যক্ত করে চলেছেন।

স্টকমার্কেটবিডি.কম//

কর্ণফুলি ইন্স্যুরেন্সের শেয়ার কেনার ঘোষণা মেঘনা লাইফের

স্টকমার্কেটবিডি ডেস্ক :

শেয়ারবাজারে তালিকাভুক্ত বিমা খাতের প্রতিষ্ঠান কর্ণফুলি ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের এক স্পন্সর পরিচালক শেয়ার ক্রয়ের ঘোষণা দিয়েছে।ডিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সূত্র জানায়, মেঘনা লাইফ ইন্স্যুরেন্স নামে এই উদ্যোক্তা পরিচালক প্রতিষ্ঠানটির ২ লাখ শেয়ার ক্রয় করবে।

ঘোষণার পর ৩০ দিনের মধ্যে পাবলিক মার্কেটে এই উদ্যোক্তা পরিচালক উল্লেখিত পরিমাণ শেয়ার ক্রয় করবে।

স্টকমার্কেটবিডি.কম/বি

রূপালী ব্যাংকের এজিএম ও ইজিএমের নতুন দিন নির্ধারণ

স্টকমার্কেটবিডি ডেস্ক:

শেয়ারবাজারে তালিকাভুক্ত ব্যাংকিং খাতের প্রতিষ্ঠান রূপালী ব্যাংক পিএলসির আসন্ন বার্ষিক সাধারণ সভা (এজিএম) ও বিশেষ সাধারণ সভার (ইজিএম) নতুন দিন নির্ধারণ করা হয়েছে। ডিএসই’র ওয়েবসাইটে এ তথ্য জানানো হয়েছে।

আগামী ৫ আগষ্ট এই দিন নির্ধারণ করা হয়েছে। এদিন বেলা সাড়ে ১০টায় এই এজিএম ও ইজিএম অনুষ্ঠিত হবে।

সূত্র জানায়, এর আগে ব্যাংকটির এজিএম ও ইজিএমটির নিধারণ করেও অনিবার্য কারণবশত তা স্থগিত করা হয়।

ব্যাংকটির এজিএম ও ইজিএমের নতুন ভ্যানু, তারিখ ও সময় পরিবর্তিতে জানানাে হবে বলে ঘোষণা দেওয়া হয়েছিল।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

জনতা ইন্স্যুরেন্সের বোর্ড সভা আহবান

স্টকমার্কেটবিডি ডেস্ক :

শেয়ারবাজারে তালিকাভুক্ত বিমা খাতের কোম্পানি জনতা ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকের বোর্ড সভা আগামী ৬ আগষ্ট আহবান করা হয়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিন বেলা ৩টায় রাজধানীর বাড্ডায় অবস্থিত বিমাটির নিজেদের প্রধান ভবনে এ বোর্ড সভা অনুষ্ঠিত হবে।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (লিস্টিং) আইন-২০১৫ এর ১৬/১ অনুযায়ী, এ বোর্ড সভায় গত ৩০ জুন শেষ হওয়া ২০২৪ অর্থবছরের দ্বিতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করবে বিমাটির পরিচালনা বোর্ড।

সভাশেষে বিমাটির উক্ত প্রান্তিকের ইপিএস ও ন্যাভ শেয়ারহোল্ডারদের জানিয়ে দেওয়া হবে।

স্টকমার্কেটবিডি.কম/এসবি