ক্যাপিটাক গ্রোথ ফান্ডের ট্রাষ্টি সভা আহবান

স্টকমার্কেটবিডি ডেস্ক :

শেয়ারবাজারে তালিকাভুক্ত মিউচ্যুয়াল ফান্ড খাতের কোম্পানি ক্যাপিটাক গ্রোথ ব্যালেন্সড লিমিটেডের লিমিটেডের বাৎসরিক ট্রাষ্টি সভা আগামী ৮ আগষ্ট আহবান করা হয়েছে। সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিন বেলা পেৌনে ৩টায় রাজধানীতে অবস্থিত ফান্ড ম্যানেজমেন্ট কার্যলয়ে এ ট্রাষ্টি সভা অনুষ্ঠিত হবে।

এ বোর্ড সভায় ৩১ ডিসেম্বর শেষ হওয়া ২০২৩ সালের নিরীক্ষীত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করা হবে।

স্টকমার্কেটবিডি.কম///

সাউথ ইষ্ট ব্যাংকের এজিএম স্হগিত

স্টকমার্কেটবিডি ডেস্ক:

শেয়ারবাজারে তালিকাভুক্ত ব্যাংকিং খাতের প্রতিষ্ঠান সাউথ ইষ্ট ব্যাংক পিএলসির আসন্ন বার্ষিক সাধারণ সভা (এজিএম) স্হগিত করা হয়েছে। ডিএসই’র ওয়েবসাইটে এ তথ্য জানানো হয়েছে।

আগামী ১২ আগষ্ট এই দিন নির্ধারণ করা হয়েছিল। এদিন বেলা ১১ টায় এই এজিএম অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

সূত্র জানায়, এর আগে ব্যাংকটির এজিএমটির নিধারণ করেও অনিবার্য কারণবশত তা স্থগিত করা হয়।

ব্যাংকটির এজিএমের নতুন ভ্যানু, তারিখ ও সময় পরিবর্তিতে জানানাে হবে বলে ঘোষণা দেওয়া হয়েছিল।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

রূপালী ব্যাংকের এজিএম ও ইজিএম স্হগিত

স্টকমার্কেটবিডি ডেস্ক:

শেয়ারবাজারে তালিকাভুক্ত ব্যাংকিং খাতের প্রতিষ্ঠান রূপালী ব্যাংক পিএলসির আসন্ন বার্ষিক সাধারণ সভা (এজিএম) ও বিশেষ সাধারণ সভার (ইজিএম) স্হগিত করা হয়েছে। ডিএসই’র ওয়েবসাইটে এ তথ্য জানানো হয়েছে।

আগামী ৫ আগষ্ট এই দিন নির্ধারণ করা হয়েছিল। এদিন বেলা সাড়ে ১০টায় এই এজিএম ও ইজিএম অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

সূত্র জানায়, এর আগে ব্যাংকটির এজিএম ও ইজিএমটির নিধারণ করেও অনিবার্য কারণবশত তা স্থগিত করা হয়।

ব্যাংকটির এজিএম ও ইজিএমের নতুন ভ্যানু, তারিখ ও সময় পরিবর্তিতে জানানাে হবে বলে ঘোষণা দেওয়া হয়েছিল।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

অর্থনীতি পুনরুদ্ধারে জরুরি ব্যবস্থা চাই এফবিসিসিআই

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

চলমান পরিস্থিতিতে দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতির উন্নয়ন ও অর্থনৈতিক কার্যক্রমকে সচল রাখার লক্ষ্যে জরুরি পদক্ষেপ গ্রহণের জন্য দি ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) আহ্বান জানাচ্ছে। একই সঙ্গে অনতিবিলম্বে অন্তর্বতীকালীন সরকার গঠনের আহ্বান জানাচ্ছে এফবিসিসিআই।

সম্প্রতি ঘটে যাওয়া দুঃখজনক ঘটনায় যারা শহীদ হয়েছেন এফবিসিসিআই তাদের আত্মার মাগফেরাত কামনা করছে এবং শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করছে। পাশাপাশি এ ঘটনায় যারা আহত হয়েছেন তাদের দ্রুত সুস্থতা কামনা করছে।

বর্তমান পরিস্থিতিতে সাপ্লাই চেইন, আমদানি-রপ্তানিসহ দেশের অর্থনৈতিক কার্যক্রম ব্যাপকভাবে বিঘি্নত হচ্ছে এবং ব্যবসায়ী ও উদ্যোক্তাগণ আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন। এহেন পরিস্থিতিতে দ্রুত কার্যকর ব্যবস্থা না নেওয়া হলে সরবরাহ ব্যবস্থায় যে বিঘ্ন ঘটছে তা অর্থনৈতিক ক্ষেত্রে আরো ক্ষতি করবে।

এই পরিস্থিতিতে জাতির বৃহত্তর স্বার্থে শিল্প কারখানা ও অর্থনৈতিক কার্যক্রমকে পুর্নোদ্যমে সচল রাখা অত্যন্ত জরুরি। অর্থনৈতিক কার্যক্রমে গতিশীলতা ফিরিয়ে আনতে আইনের সুষ্ঠু প্রয়োগের মাধ্যমে আইনশৃঙ্খলা পরিস্থিতির আরও উন্নয়নের লক্ষ্যে দ্রুত অন্তর্বতীকালীন সরকার গঠনের আহ্বান জানাচ্ছে এফবিসিসিআই।

এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য সংশ্লিষ্ট সবাইকে এফবিসিসিআই অনুরোধ জানাচ্ছে। অর্থনীতি পুনরুদ্ধার ও জাতীয় সমৃদ্ধির লক্ষ্যে এফবিসিসিআইসহ সকল বাণিজ্য সংগঠন অন্তর্বতীকালীন সরকারের সঙ্গে একসঙ্গে কাজ করার প্রত্যয় ব্যক্ত করছে। এফবিসিসিআই আশা করছে দ্রুত জাতীয় অর্থনীতি আগের ধারায় ফিরে আসবে।

স্টকমার্কেটবিডি.কম///

বাংলাদেশের পরিস্থিতি পর্যবেক্ষণ করছে বিশ্বব্যাংক

স্টকমার্কেটবিডি ডেস্ক :

ছাত্র-জনতার গণ-আন্দোলনে উদ্ভূত পরিস্থিতি বাংলাদেশের ঋণ কর্মসূচিতে কী প্রভাব ফেলছে তা পর্যবেক্ষণ করছে বিশ্বব্যাংক। প্রতিষ্ঠানটির এক মুখপাত্র বলেন, গত কয়েক সপ্তাহে বাংলাদেশে সহিংসতা ও প্রাণহানির ঘটনায় আমরা শোক প্রকাশ করছি। আশা করছি, দ্রুত শান্তিপূর্ণ সমাধান হবে। একই সঙ্গে বাংলাদেশের জনগণের উন্নয়ন আকাঙ্ক্ষার প্রতি আমরা প্রতিশ্রুতিবদ্ধ।

এ বিষয়ে বার্তা সংস্থা রয়টার্স লিখেছে, পরিস্থিতি মূল্যায়ন করছে বিশ্বব্যাংক। গত জুন মাসে নগর অবকাঠামো উন্নয়নে ৯০০ মিলিয়ন ডলারের দুটি প্রকল্পের অনুমোদন দিয়েছে বিশ্বব্যাংক।

ইআরডির তথ্য মতে, গেল জুন মাসে শেষ হওয়া ২০২৪ অর্থবছরে বাংলাদেশকে ২.৬১ ডলার দেওয়ার প্রতিশ্রুতি ছিল বিশ্বব্যাংক গ্রুপের। গত অর্থবছরে সংস্থাটি ২.১৫ বিলিয়ন ডলারের অর্থ ছাড় দিয়েছে।

স্টকমার্কেটবিডি.কম///

‘পদত্যাগে’ বাধ্য হয়েছেন ডেপুটি গভর্নরসহ ছয় শীর্ষ কর্মকর্তা

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

বিক্ষোভের মুখে বাংলাদেশ ব্যাংক থেকে পালিয়েছেন ডেপুটি গভর্নর ও উপদেষ্টারা। ব্যাংক খাতে লুটপাট, দখল, অনৈতিক সুবিধা প্রদান ও নানা অনিয়মের সহযোগিতা করার দায়ে বিক্ষোভের মুখে তারা বাংলাদেশ ব্যাংক ছাড়েন। পালানোর আগে কর্মকর্তা-কর্মচারীরা বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর-১ কাজী ছাইদুর রহমানসহ ৬ শীর্ষ কর্মকর্তাকে পদত্যাগ করতে বাধ্য করেন।

বুধবার কেন্দ্রীয় ব্যাংকে এসে সাদা কাগজে তারা পদত্যাগ করেন বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

প্রত্যক্ষদর্শীরা জানান, চার ডেপুটি গভর্নর এবং আর্থিক গোয়েন্দা দপ্তরের প্রধান বিক্ষুব্ধ কর্মকর্তাদের দাবির মুখে ‘পদত্যাগ’ করেছেন এবং যারা কার্যালয়ে উপস্থিত ছিলেন, তারা ইতিমধ্যে কেন্দ্রীয় ব্যাংক থেকে বেরিয়ে গেছেন। তবে ঘটনার সময় গভর্নর আব্দুর রউফ তালুকদার কার্যালয়ে ছিলেন না।

প্রত্যক্ষদর্শীরা আরও জানান, বিক্ষোভকারীরা প্রথমে ডেপুটি গভর্নর কাজী ছাইদুর রহমানের কক্ষে ঢুকে পড়েন এবং তাকে পদত্যাগে চাপ দেন। এসময় কাজী ছাইদুর রহমান একটি সাদা কাগজে পদত্যাগের কথা লেখেন এবং স্বাক্ষর করেন। এরপর তিনি ব্যাংক থেকে বেরিয়ে যান।

বিক্ষুব্ধ কর্মকর্তা-কর্মচারীরা এরপর ডেপুটি গভর্নর নুরুন নাহারের কক্ষে যান। ডেপুটি গভর্নর নুরুন নাহার জানান, তিনি কার্যালয় ত্যাগ করছেন। বাকি দুই ডেপুটি গভর্নর মো. খুরশীদ আলম ও মো. হাবিবুর রহমান কার্যালয়ে ছিলেন না। তবে কর্মচারীরা তাদের সঙ্গে ফোনে যোগাযোগ করলে তারা জানান, তারা অফিসে আর আসবেন না। একইভাবে ব্যাংকের উপদেষ্টা আবু ফরাহ মো. নাসের ও বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের (বিএফআইইউ) মাসুদ বিশ্বাসও জানান, তারা আর ব্যাংকে আসবেন না।

বাংলাদেশ ব্যাংকের শীর্ষ এসব কর্মকর্তা চুক্তিভিত্তিক নিয়োগ পেয়েছিলেন। আন্দোলনকারী কর্মকর্তা-কর্মচারীরা তাদের কেন্দ্রীয় ব্যাংকে অবাঞ্ছিত ঘোষণা করেন।

বিক্ষুব্ধ কর্মকর্তা-কর্মচারীরা নির্বাহী পরিচালক-১ জাকির হোসেন চৌধুরীকে কেন্দ্রীয় ব্যাংকের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা হিসেবে ঘোষণা করেন।

স্টকমার্কেটবিডি.কম///

লভ্যাংশ পাঠিয়েছে ইসলামী ব্যাংক

স্টকমার্কেটবিডি ডেস্ক :

বিনিয়োগকারীদের গত ৩১ ডিসেম্বর, ২০২৩ সমাপ্ত হিসাববছরে জন্য ঘোষিত লভ্যাংশ নগদ লভ্যাংশ পাঠিয়েছে শেয়ারবাজারের তালিকাভুক্ত কোম্পানি ইসলামী ব্যাংক পিএলসি।

বুধবার (০৭ আগস্ট) ঢাকা স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, কোম্পানিটি সমাপ্ত হিসাববছরের নগদ লভ্যাংশ বিইএফটিএন সিস্টেমসের মাধ্যমে বিনিয়োগকারীদের পাঠিয়েছে।

স্টকমার্কেটবিডি.কম///

গভর্নরের ফাঁসির দাবিতে উত্তাল বাংলাদেশ ব্যাংক

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের ব্যাংক খাত লুটের অন্যতম সহযোগী হিসেবে বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদারে ফাঁসির দাবিতে বিক্ষোভ করছে কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তারা। এ সময় তারা নানা স্লোগান দিতে থাকেন। যদিও শেখ হাসিনা সরকার পতনের পর আর অফিস করেননি গভর্নর।

এদিন কর্মকর্তাদের চাপের মুখে বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর কাজী ছাইদুর রহমান পদত্যাগ করেছেন। পদত্যাগ করেছেন পলিসি ও নীতি কমিটির উপদেষ্টা আবু ফরাহ মোহাম্মদ নাসের। বাকি ডেপুটি গভর্নররা পদত্যাগের আশ্বাস দিয়েছে। এ ছাড়া বিএফআইইউ প্রধান মো. মাসুদ বিশ্বাসও অফিস ত্যাগ করেছেন।

কাজী ছাইদুর রহমান ছাড়া অন্য তিন ডেপুটি গভর্নর হলেন- নূরুন নাহার, খুরশীদ আলম ও ড. মো. হাবিবুর রহমান। এস আলম গ্রুপসহ কয়েকটি প্রতিষ্ঠানের হাজার-হাজার কোটি টাকার বেনামি ঋণসহ বিভিন্ন অনিয়মে সহায়তার দায়ে অভিযুক্তদের পদত্যাগের দাবিতে বিক্ষোভ করছেন কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তারা।

কর্মকর্তাদের দাবি অবিলম্বে গভর্নর আব্দুর রউফসহ সব ডেপুটি গভর্নরের পদত্যাগ ও বিচার করতে হবে। তারা যেন দেশ ছাড়তে পালাতে না পারে সে ব্যবস্থা নিতে হবে। এছাড়া যেসব নির্বাহী পরিচালক অনিয়মে সহায়তা করেছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে।

এদিকে গতকালের মতো আজও গভর্নর অফিসে আসেননি। যদিও গতকাল রাতে তার দেশ ছেড়ে পালানোর গুঞ্জন শোনা গেলেও এ বিষয়ে নিশ্চিতভাবে কিছু জানা যায়নি। তবে গত সোমবার শেখ হাসিনা পদত্যাগ করে পালানোর পর থেকেই তিনি গভর্নর ভবন থেকে সটকে পড়েন।

স্টকমার্কেটবিডি.কম///

আজ খুলেছে গার্মেন্টস

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

ছাত্র আন্দোলনের জেরে সৃষ্ট স্থবিরতা কাটিয়ে স্বাভাবিক হতে শুরু করছে রাজধানী ঢাকা। ইতোমধ্যে খুলেছে অফিস ও শিক্ষাপ্রতিষ্ঠান।

সোমবার রাতে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতরের (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে সব প্রতিষ্ঠান খুলে দেওয়ার কথা বলা হয়। এই পরিস্থিতিতে মঙ্গলবার দেশের ব্যাংকও খুলেছে। তবে সাধারণ মানুষের উপস্থিতি স্বাভাবিক সময়ের তুলনায় কম ছিল।

বাংলাদেশ ব্যাংক জানিয়েছে, ঝুঁকি বিবেচনা করে ব্যাংকগুলো শাখা খোলা রাখতে পারবে; নিরাপত্তার বিষয়টি নিশ্চিত করতে বলা হয়েছে। ব্যাংকগুলো সে অনুযায়ী ব্যবস্থা নিয়েছে বলে জানা গেছে।
ব্যাংক কর্মকর্তারা জানিয়েছেন, অতি জরুরি কাজ ছাড়া গতকাল কেউ ব্যাংকে আসেনি। বেশির ভাগ এসেছেন নগদ অর্থ তুলতে। এটিএম বুথ চালু থাকায় অবশ্য শাখা থেকে নগদ টাকা তোলার চাহিদা কম। বড় অঙ্কের লেনদেন ছাড়া শাখায় আসার প্রয়োজন হয় না। এছাড়া ইন্টারনেট ব্যাংকিং, এমএফএসসহ সব সেবাই চালু আছে।

এদিকে আজ বুধবার থেকে দেশের সব তৈরি পোশাক শিল্পকারখানা খোলা রাখার সিদ্ধান্ত জানিয়েছে তৈরি পোশাক শিল্পমালিকদের সংগঠন বিজিএমইএ।

মঙ্গলবার দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের বড় উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এর আগে, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অসহযোগ কর্মসূচিকে কেন্দ্র করে দেশব্যাপী সহিংসতা ও হতাহতের ঘটনার পর সোমবার থেকে তিন দিনের (৫, ৬ ও ৭ আগস্ট) সাধারণ ছুটি ঘোষণা করা হয়। এ ছুটির সময়ে দেশের সব ব্যাংক ও পুঁজিবাজার বন্ধ রাখার সিদ্ধান্ত নেয় আর্থিক ও পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা। পরবর্তীতে ৬ আগস্ট সব প্রতিষ্ঠান খুলে দেওয়ার সিদ্ধান্ত আসে। এর পরেই ধীরে ধীরে স্বাভাবিক হতে শুরু করেছে জনজীবন। সড়কে যান চলাচল কম হলেও পণ্য পরিবহনের যানবাহন চলাচল করতে দেখা যায়।

শিক্ষার্থীদের কোটা সংস্কার আন্দোলনকে ঘিরে কয়েক দিনের টানা বিক্ষোভ, সংঘাত-সহিংসতায় দেশব্যাপী থমথমে অবস্থা বিরাজ ছিল, তা কাটতে শুরু করেছে।

এদিকে দেশের ব্যবসায়ী সম্প্রদায়ের পক্ষে, ঢাকা শহরসহ দেশব্যাপী আইনশৃঙ্খলা পরিস্থিতি পুনরুদ্ধারের আহ্বান জানিয়েছে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই)।

স্টকমার্কেটবিডি.কম///