গভর্নর-বিএসইসি চেয়ারম্যান নিয়োগ দেওয়া হবে : অর্থ ও পরিকল্পনা উপদেষ্টা

অর্থ ও পরিকল্পনা উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদ

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দ্রুত বাংলাদেশ ব্যাংকের গভর্নর এবং বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান নিয়োগ দেওয়া হবে বলে জানিয়েছেন অন্তর্বর্তী সরকারের অর্থ ও পরিকল্পনা উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদ।

রবিবার (১১ আগস্ট) সচিবালয়ে অর্থ মন্ত্রণালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে তিনি এ কথা বলেন।

গভর্নর নিয়োগে কোনো সিদ্ধান্ত নিয়েছেন কিনা-সাংবাদিকরা এমন প্রশ্ন করলে উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদ বলেন, গভর্নর নিয়োগে আমরা ওপেনলি বলবো না। ইমিডিয়েটলি সিদ্ধান্ত নিব। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান নিয়োগের ক্ষেত্রেও ইমিডিয়েট পদক্ষেপ নেওয়া হবে।

ইসলামী ব্যাংক দখল নিয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, আমি বলছি কেউ আইনের বাইরে থাকবে না। যদি কেউ করে থাকে ইমিডিয়েটলি তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেব, যেই হোক।

তিনি বলেন, আমি তো এককালে ম্যাজিস্ট্রেট ছিলাম। ধরপাকড় তো কম করিনি আমরা। যে করেছে তাকে ধরবো। তারপরও কে করেছে না করেছে নো বডি ইজ অ্যালাও।

কিন্তু ঘটনা তো ঘটেছে সাংবাদিকরা এমন প্রশ্ন করলে তিনি বলেন, আমি বিষয়টা নিয়ে আলাপ করব, দরকার হলে আইনশৃঙ্খলা বাহিনীকে নিয়ে যাবো।

এটিএম বুথে টাকা পাওয়া যাচ্ছে না-সাংবাদিকরা এমন প্রশ্ন করলে তিনি বলেন, টাকা নেই বিষয়টি কিন্তু তা না। এটা করা হয়েছে রিসেন্টলি সিচুয়েশনটা খুবই ইয়ে ছিল, টাকা নিয়ে চলে যাবে। এটিএম বুথে তো ঝামেলা নেই।

তিনি বলেন, কর্মকর্তাদের বলেছি আপনারা নিষ্ঠার সাথে মানুষের জন্য ইতিবাচক কাজ করবেন। কোনো কিছু ফেলে রাখবেন না বাস্তবায়ন করবেন। আর সচ্ছতা জবাবদিহিতা রাখতে হবে।

স্টকমার্কেটবিডি.কম////

বিক্ষোভে উত্তাল ইসলামী ব্যাংক, গুলির অভিযোগ

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

ইসলামী ব্যাংকের প্রধান কার্যালয়ের সামনে বিক্ষোভ আজও অব্যাহত আছে। আজ রবিবার সকালে ব্যাংকটির দুটি গ্রুপের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে বলে জানিয়েছেন প্রত্যক্ষদর্শীরা।

প্রত্যক্ষদর্শীরা জানান, এস আলম গ্রুপের নিয়োগপ্রাপ্ত কর্মকর্তা ও ব্যাংকটির উপ-ব্যবস্থাপনা পরিচালক মিফতাহ উদ্দিন সহযোগীদের নিয়ে ব্যাংকটির প্রধান কার্যালয়ে ঢোকার চেষ্টা করলে কয়েকজন বিক্ষোভকারী তাদের বাধা দেয়।

তখন এস আলমের নিয়োগ দেওয়া কর্মকর্তা ও কয়েক বছর ধরে সুবিধা বঞ্চিত কর্মকর্তারা এই সংঘর্ষে জড়িয়ে পড়ে।

এসময় শটগান দিয়ে পাঁচজনকে গুলি করা হয়েছে বলে অভিযোগ করেন একজন বিক্ষোভকারী।

গত ৫ আগস্ট গণঅভ্যুত্থানে শেখ হাসিনা পদত্যাগের পরদিনই ইসলামী ব্যাংকে অস্থিরতা শুরু হয়। গত ১৫ বছর ধরে ব্যাংকের সুযোগ-সুবিধা ও পদোন্নতি থেকে বঞ্চিত হওয়ার অভিযোগে আন্দোলন শুরু করেন একদল কর্মকর্তা-কর্মচারী।

তারা গত সপ্তাহ থেকে ইসলামী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকসহ শীর্ষ কর্মকর্তাদের পদত্যাগের দাবিতে আন্দোলন করছেন।অন্যদিকে অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক মুহাম্মদ কায়সার আলীকে পদত্যাগে বাধ্য করা হয়েছে বলে ইসলামী ব্যাংক সূত্রে জানা গেছে।

শেখ হাসিনার পদত্যাগের পর ব্যাংকিং খাতের অস্থিতিশীলতা, খেলাপি ঋণ ও সুশাসন নিয়ে আরও কয়েকটি ব্যাংকে বিক্ষোভ হয়েছে।

স্টকমার্কেটবিডি.কম////

ব্যাংক থেকে একদিনে সর্বোচ্চ ২ লাখ টাকা তোলা যাবে

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

চলতি সপ্তাহে ব্যাংগুলোকে তাদের গ্রাহকদের নগদ দুই লাখ টাকার বেশি উত্তোলনের সুযোগ না দেওয়ার নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

নিরাপত্তার ঘাটতির কারণে এই নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানানো হয়েছে। কেন্দ্রীয় ব্যাংকের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা দ্য ডেইলি স্টারকে এ তথ্য নিশ্চিত করেছেন।

একইসঙ্গে চেকের মাধ্যমে লেনদেন মনিটরিং ও সন্দেহজনক লেনদেন বন্ধ করতেও ব্যাংকগুলোকে নির্দেশ দিয়েছে ব্যাংকিং নিয়ন্ত্রক সংস্থা।

কেন্দ্রীয় ব্যাংকের পাঠানো এক চিঠিতে বলা হয়, নিরাপত্তাজনিত কারণে দয়া করে আগামী সপ্তাহ দুই লাখ টাকার বেশি নগদ উত্তোলনের অনুমতি দেবেন না।

স্টকমার্কেটবিডি.কম////

ডিএসইতে লেনদেন ২ হাজার কোটি টাকা ছাড়িয়েছে

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের বড় উত্থাণ হয়েছে। এদিন সেখানে লেনদেনও আগের দিনের চেয়ে বেড়ে ২ হাজার টাকা ছাড়িয়েছে। এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন ও সূচক বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের প্রথম কার্যদিবস সোমবার দিনশেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৯১.০৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ১৫ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ১০.৩৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১২৮৫ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৫১.৬২ পয়েন্ট কমে অবস্থান করছে ২১৮৪ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ২০১০ কোটি ৮ লাখ টাকা। গত বৃহস্পতিবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ১৬০৬ কোটি ৪৭ লাথ টাকা।

ডিএসইতে দিনভর ৪০১টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১৭৩টি শেয়ারের দর বেড়েছে, কমেছে ২০৭টির আর অপরিবর্তিত আছে ২০টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – জিপি, বিএটিবিসি, ব্র্যাক ব্যাংক, রবি আজিয়াটা, সিটি ব্যাংক, স্কয়ার ফার্মা, এমটিবি, আইএফআইসি, ঢাকা ব্যাংক ও গ্লোবাল ইসলামী ব্যাংক।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক সিএএসপিআই সূচক ৪৮২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭ হাজার ২৮২ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২৯৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৯৪টির, কমেছে ৮৫টির ও দর অপরিবর্তিত রয়েছে ১৫টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৩০ কোটি ৮৯ লাখ টাকা। গত বৃহস্পতিবার সেখানে লেনদেন হয়েছে ২২ কোটি ৬৮ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে বিজিআইসি ও রবি।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

জাহিন স্পিনিংয়ের নাম পরিবর্তন অনুমোদন

স্টকমার্কেটবিডি ডেস্ক :

শেয়ারবাজারে তালিকাভুক্ত বস্ত্র শিল্প খাতের কোম্পানি জাহিন স্পিনিং লিমিটেডের নাম পরিবর্তন করার সিদ্ধান্তকে অনুমোদন দিয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জ। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সম্প্রতি অনুষ্ঠিত বোর্ড সভায় এই সিদ্ধান্ত নেয় ডিএসইর পরিচালনা বোর্ড। আগামীকাল সোমবার থেকে কোম্পানিটির এই নতুন নাম কার্যকর হবে।

কোম্পানিটির নতুন নাম হয়েছে ম্যাকসন স্পিনিং মিলস পিএলসি। কোম্পানিটির আগের নাম ছিল জাহিন স্পিনিং লিমিটেড।

যথাযথ আইন মেনে কোম্পানির নাম পরিবর্তন করা হয়েছে বলে জানিয়েছে কোম্পানিটি। এ ক্ষেত্রে শেয়ারহোল্ডারদেরও সম্মতি নেওয়া হয়েছে।

স্টকমার্কেটবিডি.কম///

কর্ণফুলি ইন্স্যুরেন্সের এজিএমের নতুন দিন ঘোষণা

স্টকমার্কেটবিডি ডেস্ক :

শেয়ারবাজারের তালিকাভুক্ত বিমা খাতের কোম্পানি কর্ণফুলি ইন্স্যুরেন্সের আসন্ন বার্ষিক সাধারণ সভার (এজিএম) নতুন দিন নির্ধারণ করা হযেছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

কোম্পানিটির আসন্ন এজিএম আগামী ১২ আগষ্ট অনুষ্ঠিত হবে। বিমাটির পরিচালনা বোর্ডের সভায় এই এজিএমের দিন অনিবার্যকারণ কারণ:বশত পরিবর্তন করা হয়।

এর আগে এই এজিএম তারিখ নির্ধারণ করা হয়ছিল । তবে বিমাটির এই এজিএম সংক্রান্ত অন্যান্য বিষয় অপরিবর্তিত থাকবে।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

আল আরাফাহ ব্যাংকের এজিএম স্হগিত

স্টকমার্কেটবিডি ডেস্ক:

শেয়ারবাজারে তালিকাভুক্ত ব্যাংকিং খাতের প্রতিষ্ঠান আল আরাফাহ ইসলাসী ব্যাংক পিএলসির আসন্ন বার্ষিক সাধারণ সভা (এজিএম) স্হগিত করা হয়েছে। ডিএসই’র ওয়েবসাইটে এ তথ্য জানানো হয়েছে।

আগামী ১৮ আগষ্ট এই দিন নির্ধারণ করা হয়েছিল। এদিন বেলা সাড়ে ১১ টায় ২৯তম এই এজিএম অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

ব্যাংকটির এজিএমের নতুন ভ্যানু, তারিখ ও সময় পরিবর্তিতে জানানাে হবে বলে ঘোষণা দেওয়া হবে।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

বার্জার পেইন্টসের ১ম প্রান্তিকের বোর্ড সভা আহবান

স্টকমার্কেটবিডি ডেস্ক :

শেয়ারবাজারে তালিকাভুক্ত রসায়ন ও ঔষধ খাতের কোম্পানি বার্জার পেইন্টস বিডি লিমিটডের প্রথম প্রান্তিকের বোর্ড সভা আগামী ১৪ আগষ্ট আহবান করা হয়েছে। ডিএসই’র ওয়েবসাইটে এ তথ্য জানা গেছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (লিস্টিং) রেজুলেশন ২০১৫ এর ১৬(১) ধারা অনুযায়ী, এই বোর্ড সভায় ২০২৪ সালের ১ম প্রান্তিকের অনিরীক্ষিত এই আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করা হবে।

এদিন বেলা ৩টায় রাজধানীর গুলশানে নিজস্ব অফিসে অনুষ্ঠিত এ সভায় কোম্পানিটির ১ম প্রান্তিকের ইপিএস ও ন্যাভসহ অন্যান্য আর্থিক তথ্য শেয়ারহোল্ডারদের জানিয়ে দেওয়া হবে।

স্টকমার্কেটবিডি.কম/বি

দ্রব্যমূল্য কমাতে সিন্ডিকেট ভাঙতে হবে: উপদেষ্টা ফরিদা আখতার

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

পণ্যের দাম কমাতে সিন্ডিকেট ভাঙতে হবে বলে জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ উপদেষ্টা ফরিদা আখতার।

রবিবার (১১ আগস্ট) সচিবালয়ে নিজ দপ্তরে প্রথম কাজে যোগ দিয়ে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

উপদেষ্টা ফরিদা আখতার বলেন, সিন্ডিকেট ও চাঁদাবাজির কারণে নিত্য পণ্যের দাম বেড়ে যায়। পণ্যের দাম কমাতে এই সিন্ডিকেট ভাঙতে হবে।

তিনি বলেন, ভবিষ্যৎ প্রজন্মকে রক্ষা করতে হলে সবধরণের খাদ্য পণ্য ভেজাল মুক্ত করতে হবে। একইসঙ্গে বাজারে পণ্যের সরবরাহ বাড়ালে দাম কমে আসবে। এছাড়া, দেশের মানুষ ইলিশ পাবে না, আর বিদেশে রপ্তানি হবে এটা হতে পারে না।

তিনি আরও বলেন, প্রথম কাজ হচ্ছে মানসম্মত খাদ্য সরবরাহ নিশ্চিত করা। আমিষ নিশ্চিত করা। খাদ্য ও সরবরারের জোগান এমনভাবে নিশ্চিত করতে হবে যাতে কখনও সংকট তৈরি না হয়।

কৃষিকে যতোটা বড় করে দেখা হয়, মৎস্য ও প্রাণিসম্পদকে ততোটা বড় করে দেখা হয় না। এখন থেকে যেন দেখা হয়, সে চেষ্টা থাকবে।মৎস্য ও প্রাণিসম্পদের বিষয়ে তিনি বলেন, এই খাত থেকে যে খাবার ও পুষ্টি জনগণ পাবে, তা যেন নিরাপদ হয়, সে চেষ্টা থাকবে। এ খাতে নারী ও দরিদ্রদের কর্মসংস্থানকে বিশেষ গুরুত্ব দেওয়া হবে বলে জানান তিনি।

তিনি বলেন, মাত্র কাজে যোগ দিয়েছি। আমি খোঁজ খবর নেব, তারপর কোন বিষয়গুলো অগ্রাধিকার দিতে হবে সেগুলো ঠিক করে কাজ এগিয়ে নেবো। সহিংসতায় যেসব মৎস্য ও প্রাণিসম্পদ অধিদপ্তর ভাঙচুর করা হয়েছে, সেগুলোর সংস্কার কাজও শুরু করা হবে।

এর আগে, তিনি সকালে সচিবালয়ে আসেন। নিজ দপ্তরে পৌঁছালো মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের কর্মকর্তারা তাকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান।

স্টকমার্কেটবিডি.কম////