এনবিআর চেয়ারম্যান রহমাতুল মুনিমকে সরিয়ে দেওয়া হলো

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিমের চুক্তিভিত্তিক নিয়োগ বাতিল করা হয়েছে। দেশে রাজনৈতিক পটপরিবর্তনের পর এনবিআরের কর্মকর্তা–কর্মচারীদের অনেকে তাঁর পদত্যাগ দাবি করে আসছিলেন। আজ জনপ্রশাসন মন্ত্রণালয় তাঁর চুক্তি বাতিল–সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে।

চলতি বছরের জানুয়ারি মাসে আবু হেনা মো. রহমাতুল মুনিমের চুক্তিভিত্তিক নিয়োগের মেয়াদ তৃতীয়বারের মতো আরও দুই বছর বাড়িয়েছিল সদ্য পদত্যাগী সরকার। একই সঙ্গে তিনি অর্থ মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগের (আইআরডি) সিনিয়র সচিব হিসেবেও দায়িত্ব পালন করেছিলেন।

অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব মো. আবদুর রহমান খানকে এনবিআরের নতুন চেয়ারম্যান নিয়োগ করা হয়েছে।

এদিকে এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিমের অপসারণের দাবিতে আগারগাঁওয়ের এনবিআর ভবনের সামনে আজ সকাল থেকে লাগাতার কর্মবিরতি ও বিক্ষোভ কর্মসূচি পালন করেন এনবিআরের কয়েক শ কর্মচারী। একই সঙ্গে বৈষম্যবিরোধী রাজস্ব বোর্ডের কর্মকর্তা ও কর্মচারীর ব্যানারে বিক্ষোভ চলে। তাঁরা বিভিন্ন দাবিদাওয়া নিয়ে স্লোগান দেন।

স্টকমার্কেটবিডি.কম/////

শান্তিতে থাকবে না অর্থ পাচারকারীরা: নতুন গভর্নর

অর্থ ও পরিকল্পনা উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদ

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের বাইরে পাচার হয়ে যাওয়া টাকা ফেরত আনা হবে জানিয়ে, বাংলাদেশ ব্যাংকের নতুন গভর্নর ড. আহসান এইচ মনসুর বলেছেন, অর্থ পাচারকারীরা যাতে টাকার বালিশে ঘুমাতে না পারে সেই ব্যবস্থা করব। যেহেতু তারা দেশের অবস্থা খারাপ করে দিয়েছে তাই তাদের শান্তিতে থাকতে দেওয়া হবে না। আন্তর্জাতিক প্রক্রিয়া অনুসরণ করেই পাচার হয়ে যাওয়া টাকা ফেরত আনা হবে।

দায়িত্ব নেওয়ার প্রথম দিন বুধবার বাংলাদেশ ব্যাংকে বোর্ড মিটিংয়ে সংবাদ সম্মেলনে অর্থপাচারকারীদের এ হুঁশিয়ারি দেন গভর্নর।

তিনি আরও বলেন, অন্যান্য প্রতিষ্ঠানের মত বাংলাদেশ ব্যাংককেও ধ্বংস করা হয়েছে। একটি জাতির মধ্যে যখন পচন ধরে তখন সব জায়গায় নষ্ট হয়ে যায়। তাই সব জায়গায় সংস্কার প্রয়োজন বলে মন্তব্য করেন তিনি।
সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি জানান, ব্যাংকের খেলাপি ঋণের তথ্য একত্রিত করতে হবে। কারণ বিভিন্ন সুবিধা দিয়ে খেলাপি ঋণ কমিয়ে রাখা হয়েছে। পাশাপাশি আদালতে অনেক টাকা আটকে আছে। সব মিলে খেলাপি ঋণের পরিমাণ আরও বাড়বে।

পরিদর্শন শেষে ঊর্ধ্বতন কর্মকর্তাদের কাছে আসার আগেই পরিদর্শন প্রতিবেদন বদলে যাওয়ার বিষয়টি আর প্রশ্রয় দেওয়া হবে না বলে জানিয়েছেন নতুন গভর্নর। মাঠের প্রতিবেদন উপরে আসবে এবং মধ্যবর্তী কর্মকর্তারা পরামর্শ দিতে পারবে বলেও জানিয়েছেন তিনি।

এ সময় বাংলাদেশ ব্যাংককে আন্তর্জাতিক মানে নিয়ে যাওয়া হবে বলেও অঙ্গীকার করেন ড. আহসান এইচ মনসুর।

স্টকমার্কেটবিডি.কম/////

লেনদেনের শীর্ষে জিপি; ২য় স্থানে ব্র্যাক ব্যাংক

স্টকমার্কেটবিডি ডেস্ক :

সপ্তাহের চতূর্থ কার্যদিবস বুধবার দিনশেষে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের শীর্ষে উঠে এসেছে জিপি। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, এদিন কোম্পানিটির ১৫৯ কোটি ১৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনের তালিকায় দ্বিতীয় স্থানে ব্র্যাক ব্যাংকের শেয়ার লেনদেন হয়েছে ৭২ কোটি ৪৯ লাখ টাকা।

ইউসিবির ৫৫ কোটি ৭১ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে এসেছে।

লেনদেনের তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে- বেক্স ফার্মার ৪৯ কোটি ২৯ লাখ, যমুনা ব্যাংকের ৪৭ কোটি ৪২ লাখ, আইএফআইসি ব্যাংকের ৩৯ কোটি ১৮ লাখ, বিএটিবিসির ৩৯ কোটি ৯১ লাখ, রবি আজিয়াটার ৩৬ কোটি ২৬ লাখ, স্কয়ার ফার্মার ৩০ কোটি ৮১ লাখ ও সিটি ব্যাংকের ২৭ কোটি ১০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

ডিএসই ও সিএসইতে বেড়েছে লেনদেন ও সূচক

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে। এদিন সেখানে লেনদেনও আগের দিনের চেয়ে বেড়েছে। এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন ও সূচক বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের চতূর্থ কার্যদিবস বুধবার দিনশেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৮৪.৮১পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৯৫২পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ১৪.৯৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২৭৩ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৬৩ পয়েন্ট কমে অবস্থান করছে ২১৯৩ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ১২৪৩ কোটি ৯৮ লাখ টাকা। গতকাল মঙ্গলবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ১০১৫ কোটি ১ লাথ টাকা।

ডিএসইতে দিনভর ৩৯৭টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১১৬টি শেয়ারের দর বেড়েছে, কমেছে ২৩৯টির আর অপরিবর্তিত আছে ৪২টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – জিপি, ব্র্যাক ব্যাংক, ইউসিবি, বেক্স ফার্মা, যমুনা ব্যাংক, আইএফআইসি ব্যাংক, বিএটিবিসি, রবি আজিয়াটা, স্কয়ার ফার্মা ও সিটি ব্যাংক।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক সিএএসপিআই সূচক ১৩২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭ হাজার ১৪২ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২৪০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭১টির, কমেছে ১৪৮টির ও দর অপরিবর্তিত রয়েছে ২১টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১৮ কোটি ১৩ লাখ টাকা। গতকাল মঙ্গলবার সেখানে লেনদেন হয়েছে ১৫ কোটি ৭ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে ব্র্যাক ব্যাংক ও জিপি।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

শিল্প-কারখানার নিরাপত্তা নিশ্চিত করবে সেনাবাহিনী

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

কারখানায় উৎপাদনের গতি বাড়াতে নিরাপত্তা নিশ্চিতের আশ্বাস দিয়েছেন সেনাবাহিনীর নবম পদাতিক ডিভিশনের জেনারেল অফিসার কমান্ডিং (জিওসি) ও এরিয়া কমান্ডার (সাভার) মেজর জেনারেল মো. মঈন খান। তিনি বলেন, নিরাপত্তা জোরদার করে ব্যবসা-বাণিজ্য ও শিল্প-কারখানায় উৎপাদনে গতি না আনা গেলে দেশের অর্থনীতি মুখ থুবড়ে পড়বে।

শিল্প-কারখানার নিরাপত্তা নিশ্চিত করবে সেনাবাহিনীগতকাল মঙ্গলবার এফবিসিসিআইয়ের গুলশান কার্যালয়ে ব্যবসা-বাণিজ্য ও শিল্প-কারখানার নিরাপত্তাবিষয়ক সমন্বয় সভার আয়োজন করা হয়। সেখানে শিল্প-কারখানা ও ব্যবসাপ্রতিষ্ঠানের নিরাপত্তা জোরদারে আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনীর সহযোগিতা চায় এফবিসিসিআই।

সভায় জেনারেল মো. মঈন খান বলেন, ব্যবসা-বাণিজ্য ও শিল্পের নিরাপত্তা প্রদান অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান কর্তব্য। তাই কোনো ব্যবসায়ী কিংবা শিল্প প্রতিষ্ঠান চাঁদাবাজিসহ হামলার হুমকি পেলে তা সেনাবাহিনীকে জানাতে বলেন তিনি। এ ছাড়া বন্দরের কনটেইনার জট কমানো এবং অন্যান্য অনিয়ম দূর করতেও সেনাবাহিনী কাজ করছে বলে জানান। এ সময় এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম বলেন, আইন-শৃঙ্খলা পরিস্থিতি উন্নতি হলে ব্যবসায়ী ও বিনিয়োগকারীদের মধ্যে আস্থা ফিরে আসবে।

এই লক্ষ্যে সেনাবাহিনী যেসব পদক্ষেপ গ্রহণ করেছে, তাতে আমরা আশান্বিত। এফবিসিসিআই সভাপতি আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনীর সঙ্গে একযোগে কাজ করবে বলেও জিওসিকে নিশ্চয়তা দেন তিনি। এ সময় শিল্প পুলিশের ডিআইজি মো. আজাদ মিয়া জানান, শিল্পের সুরক্ষায় এরই মধ্যে অধিকাংশ পুলিশ সদস্য কাজে যোগদান করেছেন। শিগগিরই বাকি সদস্য কাজে যোগদান করবেন।

ব্যবসায়ীদের সঙ্গে এই সভায় অংশগ্রহণ করায় সেনাবাহিনীকে ধন্যবাদ জানান এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি আব্দুল আউয়াল মিন্টু।

সভায় উপস্থিত ছিলেন মীর নাসির হোসেন, মো. জসিম উদ্দিন, এফবিসিসিআইয়ের সিনিয়র সহসভাপতি মো. আমিন হেলালী, সহসভাপতি মো. মুনির হোসেন, সাবেক সিনিয়র সহসভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু, ঢাকা চেম্বার, মেট্রোপলিটন চেম্বার, বিজিএমইএ, বিকেএমইএ, বিটিএমএ, বাংলাদেশ দোকান মালিক সমিতিসহ বিভিন্ন বাণিজ্য সংগঠনের নেতা, ঢাকা শিল্প পুলিশের ডিআইজি, সেনাবাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তারা।

স্টকমার্কেটবিডি.কম///

ঢাকা ডায়িংয়ের মূল্য সংবেদনশীল তথ্য নেই

স্টকমার্কেটবিডি ডেস্ক :

শেয়ারবাজারে তালিকাভুক্ত পোশাক শিল্প খাতের কোম্পানি ঢাকা ডায়িং এন্ড মেনুফেকচারিং লিমিটেডের শেয়ার দর সাম্প্রতিক অস্বাভাবিক হারে বাড়ার কারণ জানতে চাইলে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) কে কোনো ধরণের মূল্য সংবেদনশীল তথ্য বা দর বাড়ার কোনো কারণ নেই বলে জানিয়েছে কোম্পানিটি। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

শেয়ারটির এ দর বাড়াকে অস্বাভাবিক বলে মনে করছেন ডিএসই কর্তৃপক্ষ।

এরি প্রেক্ষিতে ডিএসই নোটিস করলে ঢাকা ডায়িং জানায়, কোনো রকম মূল্য সংবেদনশীল তথ্য ছাড়াই শেয়ারটির দর বাড়ছে।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরের বয়সসীমা থাকছে না

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

বাংলাদেশ ব্যাংকের গভর্নর নিয়োগে বয়সসীমা তুলে দিয়ে বাংলাদেশ ব্যাংক আদেশ সংশোধন করেছে অন্তর্বর্তীকালীন সরকার। এ পদে বয়সসীমা ৬৭ বছর নির্ধারিত থাকায় আর্থিক খাতে দক্ষতা ও অভিজ্ঞতাসম্পন্ন ব্যক্তিকে গভর্নর হিসেবে নিয়োগের ক্ষেত্রে প্রতিবন্ধকতা তৈরি হয়। এ কারণে বিধানটি বাতিল করা হয়েছে।

মঙ্গলবার (১৩ আগস্ট) রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় প্রধান উপদেষ্টা ড. ইউনূসের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এ সংক্রান্ত একটি প্রস্তাব অনুমোদিত হয়েছে।

এর ফলে বাংলাদেশ ব্যাংকের গভর্নর হতে ৬৭ বছরের বয়সসীমা আর থাকছে না।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দ্য বাংলাদেশ ব্যাংক আদেশ ১৯৭২ (প্রেসিডন্টস অর্ডার নং ১২৭ অফ ১৯৭২) এর বাংলাদেশ ব্যাংকের গভর্নর এর বয়স সংক্রান্ত আর্টিকেল ১০ এর ক্লজ (৫) এর প্রভিশ-টি গত ৯ জুলাই ২০২০ খ্রিষ্টাব্দ তারিখে অধিকতর সংশোধনপূর্বক দ্য বাংলাদেশ ব্যাংক (সংশোধন) অ্যাক্ট, ২০২০ মহান জাতীয় সংসদে পাশ হয়। উক্ত সংশোধন অনুযায়ী কোনও ব্যক্তি গভর্নর পদে ৬৭ বছর বয়স পর্যন্ত আসীন থাকতে পারেন। বাংলাদেশ ব্যাংকে গভর্নর হিসেবে আর্থিক খাতে অভিজ্ঞতাসম্পন্ন ব্যক্তিকে নিয়োগ দিয়ে থাকে।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে, এ পদে বয়সসীমা ৬৭ বছর নির্ধারিত থাকায় আর্থিক খাতে দক্ষতা ও অভিজ্ঞতাসম্পন্ন ব্যক্তিকে গভর্নর হিসেবে নিয়োগের ক্ষেত্রে প্রতিবন্ধকতা তৈরি করে। পার্শ্ববর্তী দেশ ভারত ও শ্রীলংকাসহ এশিয়ার অনেক দেশে কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর পদে সর্বোচ্চ বয়সসীমার উল্লেখ নেই। এমতাবস্থায়, বাংলাদেশ ব্যাংকের গভর্নরের সর্বোচ্চ বয়সসীমা সংক্রান্ত ১৯৭২ (প্রেসিডন্টস অর্ডার নং ১২৭ অফ ১৯৭২) এর বাংলাদেশ ব্যাংকের গভর্নর এর বয়স সংক্রান্ত আর্টিকেল ১০ এর ক্লজ (৫) এর প্রভিশ-টি বিলুপ্ত করার প্রস্তাব অনুমোদিত হয়েছে।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

মাছের উৎপাদন বাড়াতে জমি লিজ নিয়েছে বিচ হ্যাচারি

স্টকমার্কেটবিডি ডেস্ক :

বিভিন্ন প্রজাতির সাদা মাছের উৎপাদন বাড়ানোর লক্ষ্যে জমি লিজ নিয়েছে শেয়ারবাজারে তালিকাভুক্ত বিচ হ্যাচারি লিমিটেড।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, সাদা মাছের উৎপাদন বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে কোম্পানিটি। এর লক্ষে কোম্পানিটি চাঁদপুরে ৩.৪৫ একর জমি লিজ নিয়েছে।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

এক্সিম ব্যাংকের ৫ লাখ শেয়ার বিক্রির ঘোষণা

স্টকমার্কেটবিডি ডেস্ক :

শেয়ারবাজারে তালিকাভুক্ত ব্যাংকিং খাতের প্রতিষ্ঠান এক্সিম ব্যাংক লিমিটেডের একজন উদ্দ্যোক্তা শেয়ার বিক্রয়ের ঘোষণা দিয়েছেন। ডিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সূত্র জানায়, যোবায়ের কবির নামে ব্যাংকটির এই উদ্দ্যোক্তা ৫ লাখ শেয়ার বিক্রয় করবেন। তার হাতে ব্যাংকটির মোট ৫ লাখ শেয়ার রয়েছে।

আগামী ৩০ দিনের মধ্যে ডিএসই পাবলিক মার্কেট হতে এই উল্লেখিত পরিমাণ শেয়ার বিক্রয় করা হবে।

স্টকমার্কেটবিডি.কম/এসবি