ইউনিয়ন ব্যাংক ও গ্লোবাল ইসলামী ব্যাংকের বোর্ড পুনর্গঠন

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের আরও দুটি বেসরকারি ব্যাংকের পরিচালনা বোর্ড ভেঙে দিয়ে পুনর্গঠন করেছে বাংলাদেশ ব্যাংক। ব্যাংকগুলো হলো ইউনিয়ন ব্যাংক ও গ্লোবাল ইসলামী ব্যাংক। মঙ্গলবার রাতে বাংলাদেশ ব্যাংক থেকে এ তথ্য জানানো হয়েছে।

ইউনিয়ন ব্যাংক ও গ্লোবাল ইসলামী ব্যাংক দুটিই বিতর্কিত এস আলম গ্রুপের নিয়ন্ত্রণে ছিল। বোর্ড পুনর্গঠন করায় এস আলমমুক্ত হলো এ দুই ব্যাংক।

ইউনিয়ন ব্যাংকের নবগঠিত বোর্ড স্বতন্ত্র পরিচালক ও চেয়ারম্যানের দায়িত্ব দেওয়া হয়েছে ইসলামী ব্যাংক বাংলাদেশের সাবেক ব্যবস্থাপনার পরিচালক মু. ফরীদ উদ্দীন আহমেদকে। এ ছাড়া আরও চারজন স্বতন্ত্র পরিচালক নিযুক্ত করা হয়েছে। তারা হলেন- বাংলাদেশ ব্যাংকের সাবেক নির্বাহী পরিচালক মো. হুমায়ুন কবির, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের সাবেক উপব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ সাইফুল আলম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. শহিদুল ইসলাম জাহীদ ও চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট শেখ জাহিদুল ইসলাম।

এ ছাড়া গ্লোবাল ইসলামী ব্যাংকের নবগঠিত বোর্ডের স্বতন্ত্র পরিচালক ও চেয়ারম্যানের দায়িত্ব পেয়েছেন মেঘনা ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ নুরুল আমিন। আরও চারজন স্বতন্ত্র পরিচালক নিযুক্ত করা হয়েছে। তারা হলেন- বাংলাদেশ ব্যাংকের সাবেক নির্বাহী পরিচালক মো. জামাল মোল্লা, ইসলামী ব্যাংক বাংলাদেশের সাবেক উপব্যবস্থাপনা পরিচালক নুরুল ইসলাম খলিফা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আবু হেনা রেজা হাসান ও চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট মু. মাহমুদ হোসেন।

এর আগে এস আলম গ্রুপের দখলে থাকা বেসরকারি ইসলামী ব্যাংক বাংলাদেশ ও সোশ্যাল ইসলামী ব্যাংকে পরিচালনা পর্ষদ ভেঙে দেয় বাংলাদেশ ব্যাংক।

স্টকমার্কেটবিডি.কম//

সেপ্টেম্বরে কমতে পারে জ্বালানি তেলের দাম

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

বিশ্ববাজারে দাম কম হওয়ায় আগামী মাস থেকে দেশে জ্বালানি তেলের দাম কমাতে পারে অন্তর্বর্তী সরকার। মঙ্গলবার (২৭ আগস্ট) অন্তত দুটি সূত্র বিষয়টি দেশ রূপান্তরকে নিশ্চিত করেছে।

জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের একজন কর্মকর্তা জানান, বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন (বিপিসি) হিসাব-নিকাশ করছে। সেটি হাতে আসার পর সরকার সিদ্ধান্ত নেবে জ্বালানির দাম কী হবে।

আরেক কর্মকর্তা জানিয়েছেন, সেপ্টেম্বর থেকে দেশের বাজারে জ্বালানি তেলের দাম কমবে। কোন জ্বালানির দাম কতটুকু কমবে সেটা এখনই বলা যাচ্ছে না। তবে খুব বেশি দাম হয়তো কমবে না।

চলতি ২০২৪-২৫ অর্থবছরে বিপিসি আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত জ্বালানি তেলের ব্যারেলপ্রতি গড় মূল্য প্রাক্কলন করেছিল প্রায় ১২২ ডলার। যদিও বিশ্ববাজারে জ্বালানি পণ্যটির গড় মূল্য এখন ৮০ ডলারের আশপাশে। সামনে তা আরো কমার পূর্বাভাস রয়েছে।

বিশ্ববাজারের সঙ্গে সামঞ্জস্য রেখে গত মার্চ থেকে জ্বালানি তেলের স্বয়ংক্রিয় মূল্য নির্ধারণ করে আসছে সরকার। এই হিসাবে প্রতি মাসে নতুন দাম ঘোষণা করছে সরকার। যদিও জ্বালানি বিশেষজ্ঞের অনেকের অভিযোগ, যে ফর্মুলায় বিপিসি জ্বালানি তেলের মূল্য নির্ধারণ করছে তাতে অস্বচ্ছতা রয়েছে।

চলতি মাসে জ্বালানি তেলের দাম অপরিবর্তিত ছিলে। সর্বশেষ গত জুলাইয়ের জন্য প্রতি লিটার ডিজেল ও কেরোসিনের দাম ১ টাকা কমিয়ে নতুন দর নির্ধারণ করা হয় ১০৬ টাকা ৭৫ পয়সা। আর পেট্রোলের দাম লিটারে ১২৭ এবং অকটেনে ১৩১ টাকা অপরিবর্তিত রাখা হয়।

স্টকমার্কেটবিডি.কম//

আতঙ্কিত না হতে গভর্নরের আহ্বান

কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর ড. আহসান এইচ মনসুর

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

আতঙ্কিত না হওয়ার আহ্বান জানিয়েছেন কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর ড. আহসান এইচ মনসুর। বুধবার কেন্দ্রীয় ব্যাংকের সম্মেলন কক্ষে এক ব্রিফিংয়ে তিনি এ আহ্বান জানান।

গভর্নর বলেন, আমরা চেষ্টা করছি আমানতকারীরা যাতে প্রত্যেকটা পয়সা বুঝে পান। আপনারা ধৈর্য ধরেন। আমরা সে ব্যবস্থা করবো। ব্যাংক খাতে যেন সুশাসন ফিরে আসে। সবাই মিলে এক সাথে গেলে কেউই টাকা পাবেন না। যেটুকু না তুললেই নয়, সেটা তুলুন। এক এক করে যান।

তিনি বলেন, আমরা সর্বাত্মক চেষ্টা করছি। ব্যাংক খাতকে স্বাভাবিক করার। বাংলাদেশে এখন পর্যন্ত কোনো ডিপোজিটর তার টাকা হারায় নাই। আগের যেসব ত্রুটি-বিচ্যুতিগুলো হয়েছে সেগুলো নির্মোহভাবে সমাধান করা হবে।
আহসান এইচ মনসুর বলেন, রাজনৈতিক সংস্কার ঠিকমতো না হলে অর্থনৈতিক সংস্কার সম্ভব না। রাষ্ট্রযন্ত্র আগে ঠিক হতে হবে। আগামী দু’তিন মাসে যে জিনিসপত্রের দাম কমে যাবে, তা এখনই বলা যাবে না। এজন্য এক্সচেঞ্জ রেট মোটামুটি স্টেবল রাখার চেষ্টা করা হচ্ছে।

আমাদের লক্ষ্য হলো রিজার্ভটাকে না কমিয়ে সরকারকে সহায়তা করা। এক্সচেঞ্জ রেট স্টেবল থাকলে আমদানি ব্যয় বাড়ার সম্ভাবনা নেই। কেন্দ্রীয় ব্যাংকের অবশ্যই রিফর্ম করা হবে।

তিনি আরও বলেন, ইসলামী ব্যাংক সঠিকভাবে কাজ না করলে প্রয়োজনে আমরা ইসলামী ব্যাংকের বোর্ডও ভেঙে দেব।

স্টকমার্কেটবিডি.কম//

লেনদেনের শীর্ষে ব্র্যাক ব্যাংক; ২য় স্থানে মবিল যমুনা

স্টকমার্কেটবিডি ডেস্ক :

সপ্তাহের তৃতীয় কার্যদিবস বুধবার দিনশেষে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের শীর্ষে উঠে এসেছে ব্র্যাক ব্যাংক। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, এদিন কোম্পানিটির ৪৭ কোটি ৪৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনের তালিকায় দ্বিতীয় স্থানে মবিল যমুনার শেয়ার লেনদেন হয়েছে ৩৯ কোটি ১৭ লাখ টাকা।

অলিম্পিক ইন্ডাস্ট্রিজের ৩৬ কোটি ৩৩ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে এসেছে।

লেনদেনের তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে- জিপির ৩৬ কোটি ৯ লাখ, ট্রাষ্ট ব্যাংকের ২৮ কোটি ৭৩ লাখ, রেনেটার ২৩ কোটি ১৩ লাখ, স্কয়ার ফার্মার ২২ কোটি ২৯ লাখ, জেএমআই হসপিটালের ১৮ কোটি ৮ লাখ, মিডল্যান্ড ব্যাংকের ১৬ কোটি ৮৩ লাখ ও বিএটিবিসির ১৫ কোটি ১৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

ডিএসইতে লেনদেন বাড়লেও কমেছে সিএসইতে

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সবগুলো সূচক বেড়েছে। তবে এদিন সেখানে লেনদেনও আগের দিনের চেয়ে বেড়েছে। এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বাড়লেও লেনদেন কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের তৃতীয় কার্যদিবস বুধবার দিনশেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৭০.৯৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৭৫৬ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ১৭.২৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২৩৪ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৩০.৪৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২২১৭ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৮৯৮ কোটি ৬৪ লাখ টাকা। গতকাল মঙ্গলবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ৭৫০ কোটি ২০ লাথ টাকা।

ডিএসইতে দিনভর ৩৯৮টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ২৭১টি শেয়ারের দর বেড়েছে, কমেছে ৭৯টির আর অপরিবর্তিত আছে ৪৮টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – ব্র্যাক ব্যাংক, মবিল যমুনা, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, জিপি, ট্রাষ্ট ব্যাংক, রেনেটা, স্কয়ার ফার্মা, জেএমআই হসপিটাল, মিডল্যান্ড ব্যাংক ও বিএটিবিসি।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক সিএএসপিআই সূচক ১৩৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬ হাজার ৪০২ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২২০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১৭টির, কমেছে ৮১টির ও দর অপরিবর্তিত রয়েছে ২২টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৮ কোটি ২২ লাখ টাকা। গতকাল মঙ্গলবার সেখানে লেনদেন হয়েছে ২২২ কোটি ৮৯ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে প্রগতি লাইফ ও বিএটিবিসি।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

  1. ব্র্যাক ব্যাংক
  2. মবিল যমুনা
  3. অলিম্পিক ইন্ডাস্ট্রিজ
  4. জিপি
  5. ট্রাষ্ট ব্যাংক
  6. রেনেটা
  7. স্কয়ার ফার্মা
  8. জেএমআই হসপিটাল
  9. মিডল্যান্ড ব্যাংক
  10. বিএটিবিসি।

ব্যাংক পুনর্গঠনে ছয় মাসের রোডম্যাপ প্রণয়ন

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

বাংলাদেশ ব্যাংক ও সরকারের অর্থ আত্মসাৎকারীদের বিদেশ থেকে ফেরত এনে ব্যাংক পুনর্গঠনের লক্ষ্যে কার্যক্রম হাতে নিয়েছে সরকার। এ পুনর্গঠনের জন্য ছয় মাসের মধ্যে একটি বাস্তবায়নযোগ্য রোডম্যাপ প্রণয়ন করবে বলে জানান তারা।

বুধবার (২৮ আগস্ট) প্রধান উপদেষ্টার প্রেস উইং থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সাম্প্রতিক বছরগুলোতে কিছু অসাধু ব্যবসায়ী ও অন্য প্রভাবশালী ব্যক্তিরা ব্যাংকিং খাতে ব্যাপক দুর্নীতি ও প্রতারণার মাধ্যমে তাদের নামে-বেনামে বিপুল পরিমাণের অর্থ আত্মসাৎ করে তা বিদেশে পাচার করেছেন, যার সঠিক পরিমাণ নির্ণয়ের কাজ চলমান আছে। এই আত্মসাৎকৃত অর্থের পরিমাণ লক্ষাধিক কোটি টাকার উপরে।

এই ধরনের দুর্নীতি ও অর্থ পাচারের সঙ্গে সংশ্লিষ্ট ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর সংস্কার কার্যক্রম হাতে নেওয়া হয়েছে। ইতোমধ্যে ইসলামী ব্যাংক, সোশ্যাল ইসলামী ব্যাংক, ন্যাশনাল ব্যাংক, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক, গ্লোবাল ইসলামী ব্যাংক, ইউনিয়ন ব্যাংকের পর্ষদগুলো পুনর্গঠন করা হয়েছে।

অবশিষ্ট ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোয়ও সংস্কার কার্যক্রম শুরু করা হবে। নতুন ব্যবস্থাপনা কর্তৃপক্ষের মাধ্যমে আত্মসাৎকৃত এসব অর্থের প্রকৃত তথ্য সংগ্রহ করা হবে এবং তাদের মাধ্যমে আত্মসাৎকৃত অর্থের প্রকৃত পরিমাণ নির্ণয়ের লক্ষ্যে অডিট কার্যক্রম শুরু করা হবে।

ব্যাংকগুলোর নতুন ব্যবস্থাপনা কর্তৃপক্ষ, বাংলাদেশ ব্যাংকের BFIU, CID ও দুদকের সহায়তা গ্রহণ করে আত্মসাৎকারীদের স্থানীয় সম্পদ অধিগ্রহণ ও বিদেশে পাচারকৃত অর্থ প্রত্যাবাসনের মাধ্যমে আত্মসাৎকৃত অর্থ পুনরুদ্ধারে কাজ শুরু হয়েছে। অর্থ প্রত্যাবাসনের বিষয়ে বিদেশি বিভিন্ন সংস্থার সহায়তা চেয়ে যোগাযোগ শুরু করা হয়েছে।

স্টকমার্কেটবিডি.কম/////

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে ২০ কিলোমিটার তীব্র যানজট

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের ঢাকার মাতুয়াইল থেকে বন্দরের লাঙ্গলবন্দ এলাকা পর্যন্ত চট্টগ্রামমুখী লেনে ২০ কিলোমিটার তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। বুধবার ভোর থেকে এমন অবস্থার সৃষ্টি হয়। ফলে চরম ভোগান্তিতে পড়েছে যাত্রী ও যানবাহনের চালকরা।

সবচেয়ে বেশি ভোগান্তিতে পড়তে হয়েছে নারী ও বৃদ্ধদের। তীব্র যানজটের মুখে বাসচালক থেকে শুরু করে যাত্রীদের ঘণ্টার পর ঘণ্টা গন্তব্যস্থলে যাওয়ার জন্য মহাসড়কে অবস্থান করতে হচ্ছে। ফলে পাঁচ মিনিটের পথ আধা ঘণ্টাতেও পাড়ি দেওয়া যাচ্ছে না।

বুধবার সকালে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের শিমরাইল মোড়ে সরেজমিন গিয়ে এমন চিত্র লক্ষ্য করা যায়। সেলিম রানা নামে এক যাত্রী বলেন, সকালে মদনপুর যাওয়ার জন্য শিমরাইল মোড় থেকে বাসে উঠেছিলাম। কিন্তু মহাসড়কে তীব্র যানজটের কারণে বাস থেকে নেমে বাসায় চলে যাচ্ছি।

আতাউর রহমান নামে এক গার্মেন্টস কর্মী বলেন, যানজটের কারণে হেঁটেই গার্মেন্টসে যেতে হচ্ছে। কষ্ট হচ্ছে, তবে এছাড়া তো আর যাওয়ার কোনো উপায় নেই।

নাসির উদ্দীন নামে এক বাসচালক বলেন, সাইনবোর্ড থেকে শিমরাইল মোড় আসতে প্রায় এক ঘণ্টা সময় লেগে গেছে। রাস্তায় জ্যাম এতোই যে শিমরাইল মোড়ে এসে বাস আর সামনে আগানোর মতোন অবস্থা নেই। যাত্রীরাও বিরক্ত হয়ে বাস থেকে নেমে যাচ্ছে।

স্টকমার্কেটবিডি.কম/////

বিমানের নতুন পরিচালনা পর্ষদ গঠন করে প্রজ্ঞাপন

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের নতুন পরিচালনা পর্ষদ গঠিত হয়েছে। প্রজ্ঞাপনে পর্ষদের পরিচালক হিসেবে ৪ জনের নাম উল্লেখ করা হয়েছে। বাকি ৮টি পদের নাম উল্লেখ করা হয়েছে। সেসব পদে যখনই যেই ব্যক্তি দায়িত্বে থাকবেন তারা বিমানের পরিচালক হিসেবে কাজ করবেন।

মঙ্গলবার (২৭ আগস্ট) বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় এক প্রজ্ঞাপনের মাধ্যমে ১৩ সদস্যের ওই পর্ষদ গঠন করা হয়েছে।

পর্ষদের চেয়ারম্যান হিসেবে আগেই নিয়োগ পেয়েছিলেন বিমানের সাবেক এমডি আব্দুল মুয়ীদ চৌধুরী। পর্ষদে যে ৪ জনের নাম উল্লেখ করে পরিচালকের দায়িত্ব দেওয়া হয়েছে, তারা হচ্ছেন বাংলাদেশের ইন্টারন্যাশনাল চেম্বার অফ কমার্সের সভাপতি মাহবুবুর রহমান, বিমানের সাবেক পরিচালক লে. কর্নেল (অবসরপ্রাপ্ত) ইঞ্জিনিয়ার শাহরিয়ার আহমেদ চৌধুরী, আইএসিএবির কাউন্সিলর ও ইমার্জিং ক্রেডিট রেটিং লিমিটেডের এমডি ও সিইও নূর-ই-খোদা আব্দুল মবিন, র‌্যাংগস ওয়াটারফ্রন্ডের আলী আশফাক।

স্টকমার্কেটবিডি.কম/////