কালো টাকা সাদা করার বিধান বন্ধের সিদ্ধান্ত

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

অন্তর্বর্তী সরকারের উপদেষ্টা পরিষদ কালো টাকা সাদা করার বিধান বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে। বৃহস্পতিবার রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় অনুষ্ঠিত উপদেষ্টা পরিষদের সভায় এই সিদ্ধান্ত হয়।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন এবং পাণিসম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান সভা শেষে এই তথ্য জানান।

এর আগে কালো টাকা সাদা করার সুযোগ দিয়ে জাতীয় সংসদে ২০২৪-২৫ অর্থবছরের বাজেট পাস হয়।

গত ৩০ জুন জাতীয় সংসদ অধিবেশনে সাবেক অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী ‘নির্দিষ্টকরণ বিল-২০২৪’ পাসের প্রস্তাব উত্থাপন করলে কণ্ঠভোটে সর্বসম্মতিতে তা পাস হয়।

এদিকে ‘জাতির পিতার পরিবার-সদস্যদের নিরাপত্তা আইন ২০০৯’ রহিত করার সিদ্ধান্ত নিয়েছে অন্তর্বর্তী সরকার। এই লক্ষ্যে ‘জাতির পিতার পরিবার-সদস্যগণের নিরাপত্তা (রহিতকরণ) অধ্যাদেশ ২০২৪’-এর খসড়ায় নীতিগত ও চূড়ান্ত অনুমোদন দিয়েছে অন্তর্বর্তী সরকারের উপদেষ্টা পরিষদ।

বৈঠক শেষে প্রধান উপদেষ্টার প্রেস উইং থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

স্টকমার্কেটবিডি.কম////

  1. ব্রিটিশ আমেরিকান টোব্যাকো
  2. এমজেএল বাংলাদেশ
  3. অলিম্পিক ইন্ডাস্ট্রিজ
  4. রেনাটা
  5. গ্রামীণফোন
  6. ব্র্যাক ব্যাংক
  7. স্কয়ার ফার্মাসিটিক্যালস
  8. প্রগতী লাইফ ইন্স্যুরেন্স
  9. ওরিয়ন ফার্মা
  10. সিটি ব্যাংক।

এক্সিম ব্যাংকের বোর্ড ভেঙে পুনর্গঠন

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

বেসরকারি খাতের এক্সিম ব্যাংক বা এক্সপোর্ট ইম্পোর্ট ব্যাংক অব বাংলাদেশ পিএলসির পরিচালনা বোর্ড ভেঙে দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। একইসঙ্গে তিনজন শেয়ারহোল্ডারসহ ৫ পরিচালক নিয়োগ দিয়ে পরিচালনা পর্ষদের নতুন বোর্ড গঠন করা হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের এক আদেশে বৃহস্পতিবার ব্যাংকটির বোর্ড বাতিল করা হয়। একই আদেশে নতুন স্বতন্ত্র পরিচালক নিয়োগ দেওয়া হয়েছে।

পাঁচ সদস্যের নতুন পরিচালনা বোর্ড আছেন- উদ্যোক্তা পরিচালক নজরুল ইসলাম স্বপন, নূরুল আমিন ও অঞ্জন কুমার সাহা। আর স্বতন্ত্র পরিচালক নিয়োগ দেওয়া হয়েছে বাংলাদেশ ব্যাংকের সাবেক নির্বাহী পরিচালক এস এম রেজাউল করিম এবং চার্টার্ড অ্যাকাউন্টেন্ট খন্দকার মামুনকে।

নতুন বোর্ড গঠনের মাধ্যমে দীর্ঘদিনের চেয়ারম্যান নজরুল ইসলাম মজুমদার ও তার স্ত্রী নাছরিন ইসলামকে সরিয়ে দেওয়া হলো। বিগত সরকারের সময়ে প্রভাব খাটিয়ে দীর্ঘদিন ধরে তিনি ব্যাংকের উদ্যোক্তাদের সংগঠন ‘বিএবি’র চেয়ারম্যানের পদ দখলে রাখেন।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

এনভয় টেক্সটাইলের বাৎসরিক বোর্ড সভা আহবান

স্টকমার্কেটবিডি ডেস্ক :

শেয়ারবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের কোম্পানি এনভয় টেক্সটাইলের বাৎসরিক বোর্ড সভা আগামী ৫ সেপ্টেম্বর আহবান করা হয়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র থেকে জানা যায়, সেদিন বেলা ৩টায় রাজধানীতে কোম্পানিটির প্রধান কার্যালয়ে বোর্ড সভাটি অনুষ্ঠিত হবে।

আসন্ন বোর্ড সভায় ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লিস্টিং রেগুলেশন ২০১৫ এর ১৯(১) অনুযায়ী ৩০ জুন শেষ হওয়া ২০২৪ সালের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করা হবে।

এ সভায় কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য লভ্যাংশ ঘোষণা করা হবে। এছাড়া রেকর্ড ডেট ও এজিএমের দিন ঘোষণা করা হবে।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

ন্যাশনাল হাউজিং ফাইন্যান্সের ঋণমান প্রকাশ

স্টকমার্কেটবিডি ডেস্ক :

শেয়ারবাজারে তালিকাভুক্ত নন ব্যাংকিং আর্থিক খাতের কোম্পানি ন্যাশনাল হাউজিং ফাইন্যান্স এন্ড ইনভেস্টমেন্ট লিমিটেডের দীর্ঘমেয়াদি ঋণমান নির্ধারণ হয়েছে ‘এএ-’। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সম্প্রতি এই রেটিং প্রকাশ করেছে ক্রেডিট রেটিং ইনফরমেশন এন্ড সার্ভিসেস লিমিটেড (সিআরআইএসএল)। একই সময় কোম্পানিটির স্বল্পমেয়াদি ঋণমান নির্ধারণ হয়েছে ‘এসটি-২’।

২০২৩ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত প্রতিবেদন ও চলতি বছরের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত অনিরীক্ষিত প্রতিবেদন এবং হালনাগাদ অন্যান্য আর্থিক উপাত্তের ভিত্তিতে এ সিদ্ধান্তে উপনীত হয়েছে সিআরআইএসএল।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্সের ১৮ লাখ শেয়ার ক্রয়ের সিদ্ধান্ত

স্টকমার্কেটবিডি ডেস্ক:

শেয়ারবাজারে তালিকাভুক্ত বিমা খাতের কোম্পানি বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের একজন পরিচালক শেয়ার ক্রয়ের ঘোষণা দিয়েছে। ডিএসই’র ওয়েবসাইটে এ তথ্য জানানো হয়েছে।

তাসনিম বিনতে মোস্তাফা নামে বিমা কোম্পানির এ পরিচালক ১৭ লাখ ৮০ হাজার ৮৩৩টি শেয়ার চলমান বাজার দরে ক্রয়ের আগ্রহ প্রকাশ করেছে।

ঘোষণার পর ৩০ দিনের মধ্যে উল্লেখিত পরিমাণ শেয়ার ক্রয় করা হবে বলে বিমাটির পক্ষ থেকে জানানো হয়।

এ পরিচালক এসব শেয়ার চলমান বাজার দরে পাবলিক হতে ক্রয় করবে।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

প্রাইম লাইফ ইন্স্যুরেন্সের লভ্যাংশ ঘোষণা

স্টকমার্কেটবিডি ডেস্ক :

শেয়ারবাজারে তালিকাভুক্ত জীবন বিমা খাতের কোম্পানি প্রাইম ইসলামী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড শেয়ারহোল্ডারদের জন্য ১ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বুধবার অনুষ্ঠিত ৩১ ডিসেম্বর ২০২৩ সালের জন্য এ লভ্যাংশ ঘোষণা করে বিমাটির পরিচালনা বোর্ড।

আগামী ৫ নভেম্বর বিমাটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এ জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ৯ অক্টোবর।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

ঢাকা ইন্স্যুরেন্সের প্রতিবেদন প্রকাশ

স্টকমার্কেটবিডি ডেস্ক :

শেয়ারবাজারে তালিকাভুক্ত বীমা খাতের প্রতিষ্ঠান ঢাকা ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের পরিচালনা বোর্ড দ্বিতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বুধবার (২৮ আগষ্ট) অনুষ্ঠিত বীমাটির পরিচালনা বোর্ডের সভায় ওই প্রতিবেদন পর্যালোচনা ও অনুমোদনের পর তা প্রকাশ করা হয়।

বিমা সূত্রে জানা গেছে, চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে বীমাটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৭৫ টাকা। গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ০.৭৯ টাকা।

অপরদিকে, এবছর ৬ মাসে (জানুয়ারি-জুন) বীমাটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৫০ টাকা। যা গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) ছিল ১.৫৬ টাকা।

একই সময়ে বীমাটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ২৫.১০ টাকা। যা গত বছর একই সময় ছিল ২৩.৯৫ টাকা।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্সের প্রতিবেদন প্রকাশ

স্টকমার্কেটবিডি ডেস্ক :

শেয়ারবাজারে তালিকাভুক্ত বীমা খাতের প্রতিষ্ঠান বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের পরিচালনা বোর্ড দ্বিতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বুধবার (২৮ আগষ্ট) অনুষ্ঠিত বীমাটির পরিচালনা বোর্ডের সভায় ওই প্রতিবেদন পর্যালোচনা ও অনুমোদনের পর তা প্রকাশ করা হয়।

বিমা সূত্রে জানা গেছে, চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে বীমাটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৫৮ টাকা। গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ০.৫৪ টাকা।

অপরদিকে, এবছর ৬ মাসে (জানুয়ারি-জুন) বীমাটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.২৭ টাকা। যা গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) ছিল ১.৩১ টাকা।

একই সময়ে বীমাটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ২০.১৭ টাকা। যা গত বছর একই সময় ছিল ২০.৮৫ টাকা।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

দেবপ্রিয় ভট্টাচার্যের নেতৃত্বে ১২ সদস্যের শ্বেতপত্র প্রণয়ন কমিটি গঠিত

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের সামগ্রিক অর্থনৈতিক অবস্থা তুলে ধরতে বিশিষ্ট অর্থনীতিবিদ ও বেসরকারি গবেষণাপ্রতিষ্ঠান সিপিডির সম্মাননীয় ফেলো দেবপ্রিয় ভট্টাচার্যের নেতৃত্বে ১২ সদস্যের শ্বেতপত্র প্রণয়ন কমিটি গঠিত হয়েছে।

২১ আগস্ট দেবপ্রিয় ভট্টাচার্যকে প্রধান করে শ্বেতপত্র প্রণয়ন কমিটি গঠনের ঘোষণা দেয় প্রধান উপদেষ্টার কার্যালয়। এরপর অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের অনুমোদন নিয়ে কমিটির সদস্যদের নাম চূড়ান্ত করেন দেবপ্রিয় ভট্টাচার্য। প্রধান উপদেষ্টার কার্যালয় আজ বুধবার এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করেছে।

শ্বেতপত্র প্রণয়ন কমিটির বাকি ১১ সদস্য হলেন বিশ্বব্যাংকের ঢাকা কার্যালয়ের সাবেক মুখ্য অর্থনীতিবিদ জাহিদ হোসেন, বেসরকারি গবেষণাপ্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) সম্মাননীয় ফেলো মোস্তাফিজুর রহমান, বেসরকারি গবেষণাপ্রতিষ্ঠান সানেমের নির্বাহী পরিচালক সেলিম রায়হান, ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক এ কে এনামুল হক, বিজনেস ইনিশিয়েটিভ লিডিং ডেভেলপমেন্টের (বিল্ড) প্রধান নির্বাহী কর্মকর্তা ফেরদৌস আরা বেগম, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ব্র্যাক ইনস্টিটিউট অব গভর্ন্যান্স অ্যান্ড ডেভেলপমেন্টের (বিআইজিডি) নির্বাহী পরিচালক ইমরান মতিন, বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) সিনিয়র রিসার্চ ফেলো কাজী ইকবাল, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) অধ্যাপক ম. তামিম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন অধ্যয়ন বিভাগের অধ্যাপক মোহাম্মদ আবু ইউসুফ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক শরমিন্দ নীলোর্মি ও বেসরকারি গবেষণাপ্রতিষ্ঠান রিফিউজি অ্যান্ড মাইগ্রেটরি মুভমেন্টস রিসার্চ ইউনিটের (রামরুর) প্রতিষ্ঠাতা চেয়ার তাসনিম আরিফা সিদ্দিকী।

স্টকমার্কেটবিডি.কম///