সিএসই-৩০ ইনডেক্স-এ অর্ন্তভুক্ত কোম্পানীগুলোর সমন্বয়

স্টকমার্কেটবিডি ডেস্ক :

সিএসইর তালিকাভুক্ত কোম্পানীগুলোর পারফরমেন্স পর্যালোচনার ভিত্তিতে সিএসই-৩০ ইনডেক্স চুড়ান্ত করা হয়েছে । এতে নতুন করে ১০ টি কোম্পানীকে যুক্ত করা হয়েছে এবং পূর্বের ১০টি কোম্পানীকে বাদ দেয়া হয়েছে । এটি কার্যকর হবে ১০ সেপ্টেম্বর ২০২৪ থেকে ।

নতুন করে যুক্ত কোম্পানীগুলো হলো- বাংলাদেশ ন্যাশনাল ইন্সুরেন্স কোম্পানি লিমিটেড, বাংলাদেশ সাবমেরিন কেবলস পিএলসি, ব্যাংক এশিয়া পিএলসি, ব্রিটিশ অ্যামেরিকান টোব্যাকো বাংলাদেশ কোম্পানি লি, বিএসআরএম স্টিলস লিমিটেড, ডেলটা লাইফ ইন্সুরেন্স কোম্পানি লি, ডিবিএইচ ফাইনান্স পিএলসি, মতিন স্পিনিং মিলস পিএলসি, এনআরবিসি ব্যাংক পিএলসি এবং স্কয়ার টেক্সটাইলস পিএলসি ।

ইনডেক্স থেকে বাদ যাওয়া কোম্পানীগুলো হল- এপেক্স ফুটওয়ার লিমিটেড, এক্সপোর্ট ইম্পোর্ট ব্যাংক অফ বিডি লি, ফার ইস্ট নিটিং এন্ড ডাইং ইন্ডাস্ট্রিজ লি, গ্রিন ডেল্টা ইন্সুরেন্স কোম্পানি লি, মার্কেন্টাইল ব্যাংক পিএলসি, নাভানা সিএনজি লিমিটেড, পপুলার লাইফ ইন্সুরেন্স কো লি, পূবালী ব্যাংক পিএলসি, সামিট এলিয়েন্স পোর্ট লিমিটেড এবং সামিট পাওয়ার লিমিটেড ।

নতুন করে যুক্ত করে ১০ কোম্পানীসহ ৩০ কোম্পানীর নাম হলো-

আমরা নেটওয়ার্কস লিমিটেড, বাংলাদেশ ন্যাশনাল ইন্সুরেন্স কোম্পানি লিমিটেড, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, বাংলাদেশ সাবমেরিন কেবলস পিএলসি, ব্যাংক এশিয়া পিএলসি, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস্ লিমিটেড, ব্রাক ব্যাংক পিএলসি, ব্রিটিশ অ্যামেরিকান টোব্যাকো বাংলাদেশ কোম্পানি লি, বিএসআরএম স্টিলস লিমিটেড, সিটি ব্যাংক পিএলসি, ডেলটা লাইফ ইন্সুরেন্স কোম্পানি লি, ডিবিএইচ ফাইনান্স পিএলসি, ইস্টার্ন ব্যাংক পিএলসি, ইস্টার্ন হাউজিং লিমিটেড, আইডিএলসি ফাইনান্স পিএলসি, যমুনা অয়েল কোম্পানী লিমিটেড, লাফাজ হোলসিম বাংলাদেশ লিমিটেড, মতিন স্পিনিং মিলস পিএলসি, মেঘনা পেট্রোলিয়াম লিমিটেড, এমজেএল বাংলাদেশ পিএলসি, এনআরবিসি ব্যাংক পিএলসি, অলিম্পিক ইন্ডাসট্রিজ লিমিটেড, পদ্মা অয়েল কোম্পানী লিমিটেড, প্রাইম ব্যাংক পিএলসি, স্কয়ার ফার্মাসিউটিক্যালস্ পিএলসি, স্কয়ার টেক্সটাইলস পিএলসি, দি একমি ল্যাবরেটরিজ লিমিটেড, দি প্রিমিয়ার ব্যাংক পিএলসি, ইউনিক হোটেল এন্ড রিসোর্টস পিএলসি এবং উত্তরা ব্যাংক পিএলসি ।

এখানে উল্লেখযোগ্য যে, সিএসই-৩০ ইনডেক্স-এ অর্ন্তভyক্ত কোম্পানীগুলোর মূলধন বাজারের মোট নিবন্ধিত কোম্পানীগুলোর মূলধনের শতকরা প্রায় ২৭.৮৬% এবং ফ্রি-ফ্লোট বাজার মূলধনসহ সকল নিবন্ধিত কোম্পানীগুলোর ফ্রি-ফ্লোট বাজার মূলধনের শতকরা প্রায় ৩৪.৮৫%।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

৩ বছরের মধ্যে বিদ্যুৎ ও জ্বালানির দাম না বাড়ানোর দাবি ক্যাবের

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

আগামী ৩ বছরের মধ্যে বিদ্যুৎ ও জ্বালানির দাম না বাড়ানোর দাবি জানিয়েছে কনজুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব)। এছাড়াও আরো ১০টি দাবি জানান ভোক্তার অধিকার নিয়ে কাজ করা এই সংগঠনটির নেতার।

রবিবার (১ সেপ্টেম্বর) ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআইউ) সাগর-রুনী হলে ক্যাব আয়োজিত ‘লুণ্ঠন প্রতিরোধে জ্বালানি খাত সংস্কার চাই’ শীর্ষক সংবাদ সম্মেলনে এসব দাবি জানান ক্যাবের জ্বালানি উপদেষ্টা এম. শামসুল আলম।

তিনি বলেন, ভোক্তা যেন সঠিক দাম, মাপ ও মানে বিদ্যুৎ, প্রাথমিক জ্বালানি ও নবায়নযোগ্য জ্বালানি সেবা পায় এবং লুণ্ঠনের শিকার না হয়, সেজন্য জ্বালানি সরবরাহের সকল পর্যায়ে স্বচ্ছতা, ন্যায্যতা, সমতা, যৌক্তিকতা ও জবাবদিহিতা তথা জ্বালানি সুবিচার নিশ্চিত করতেই এসব দাবি জানানো হয় সংগঠনের পক্ষ থেকে।

তাদের দাবিগুলো হলো-

১. অন্যায় ও অযৌক্তিক ব্যয় রোধ করে ঘাটতি সমন্বয় ও পণ্য মূল্যবৃদ্ধি প্রতিরোধ এবং সংকট মোকাবিলা করার লক্ষ্যে ৩ বছরের মধ্যে বিদ্যুৎ ও প্রাথমিক জ্বালানির মূল্যহার বৃদ্ধি করা হবে না— সরকারের কাছ থেকে এমন ঘোষণা করা।

২. সেই লক্ষ্যে বিইআরসির আওতায় ক্যাব প্রস্তাবিত বাংলাদেশ জ্বালানি রূপান্তর নীতি ২০২৪-এর আলোকে জ্বালানি খাত সংস্কার প্রস্তাব প্রণয়নের জন্য একটি ‘জ্বালানি খাত সংস্কার কমিশন’ চাই। সংস্কার প্রস্তাবে বিদ্যুৎ, প্রাথমিক জ্বালানি ও নবায়নযোগ্য জ্বালানি সরবরাহে লুণ্ঠনমূলক ব্যয় রোধ করে ঘাটতি সমন্বয় এবং ভোক্তার জ্বালানি অধিকার সংরক্ষণে জ্বালানি সুবিচার নিশ্চিত করার জন্য একটি কর্মপরিকল্পনা চাই।

৩. বিইআরসির চেয়ারম্যান পরিবর্তন হয়েছে। সদস্যরা পদত্যাগ করেছেন। তাদের স্থলে অভিজ্ঞ, নিরপেক্ষ, দক্ষ, সৎ পেশাজীবীদের নিয়োগ সার্চ কমিটির মাধ্যমে চাই। অংশীজনের প্রস্তাবের ভিত্তিতে সার্চ কমিটি গঠন চাই।

৪. জ্বালানি অধিকার সুরক্ষায় জ্বালানি খাতের আওতাধীন বিভিন্ন কোম্পানির পরিচালনা বোর্ড/সংস্থাগুলোর বিভিন্ন পদে পদস্থ ক্যাডার কর্মকর্তাদের অপসারণ চাই।

৫. একইসঙ্গে পেট্রোবাংলা, বিপিসি, পিডিবি, আরইবি, স্রেডা এবং বিদ্যুৎ ও প্রাথমিক জ্বালানি খাতের বিভিন্ন কোম্পানির শীর্ষ পদগুলোর কর্মকর্তাদের পরিবর্তন চাই। বিদ্যুৎ এবং জ্বালানি সম্পদ উভয় বিভাগেও অনুরূপ পরিবর্তন চাই। বিদ্যুৎ ও জ্বালানি খাত পরিচালনায় মন্ত্রণালয়ের কর্তৃত্বের অবসান চাই।

৬. বিইআরসির দ্বারা সংস্কার প্রস্তাব বাস্তবায়নে অংশীজনদের প্রত্যক্ষ অংশগ্রহণ চাই।

৭. বিইআরসিকে সক্ষম ও কার্যকর করার জন্য মন্ত্রণালয়কে কেবল আপস্ট্রিম তথা পলিসি রেগুলেটরের দায়িত্বের মধ্যে সীমাবদ্ধ রাখা হয়েছে— এমন দেখতে চাই।

৮. বিইআরসি আইনের সংশোধনী ৩৪ক বাতিল হয়েছে। বিদ্যুৎ ও জ্বালানি দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) আইন ২০১০ বাতিল চাই এবং প্রতিযোগিতাবিহীন বিনিয়োগ ও ক্রয়-বিক্রয় আইন দ্বারা নিষিদ্ধ দেখতে চাই।

৯. ২০১২ সালে বিইআরসি প্রস্তাবিত পেট্রোলিয়ামজাত পণ্যের (পেট্রোল, ডিজেল, ফার্নেসওয়েল, কেরোসিন ইত্যাদি) মূল্যহার নির্ধারণ সংক্রান্ত তিনটি প্রবিধানমালা কার্যকর দেখতে চাই।

১০. কস্ট প্লাস নয়, কস্ট বেসিসে লুণ্ঠনমুক্ত মুনাফাবিহীন সরকারি জ্বালানি সেবা চাই।

১১. বিদ্যুৎ, প্রাথমিক জ্বালানি ও নবায়নযোগ্য জ্বালানি সরবরাহের যে কোনো পর্যায়ের দুর্নীতি ও লুণ্ঠনে জড়িত ব্যক্তিদের তালিকা জনসম্মুখে প্রকাশ এবং ‘জ্বালানি অপরাধী’ হিসাবে তাদের বিচার চাই।

সংবাদ সম্মেলনে এসব বিষয়ে বিশ্লেষণ করেন ক্যাবের আইন উপদেষ্টা ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট হুমায়ূন কবির ভূঁইয়া, সাংগঠনিক সম্পাদক অধ্যাপক ড. সৈয়দ মিজানুর রহমান (রাজু)।

স্টকমার্কেটবিডি.কম////

দেশে খাদ্যের কোনো সংকট নেই: খাদ্য সচিব

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশে বর্তমানে খাদ্য (চাল ও গম) সরকারি মজুত ১৯ লাখ মেট্রিক টন। তাই বলা যায়, এ মুহূর্তে দেশে খাদ্যের কোনো সংকট নেই। সরবরাহ পরিস্থিতি ভালো আছে। ফলে দুশ্চিন্তার কোনো কারণ নেই বলে জানিয়েছেন খাদ্য সচিব ইসমাইল হোসেন।

রবিবার (১ সেপ্টেম্বর) খাদ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে দেশের সার্বিক খাদ্য পরিস্থিতিসহ অভ্যন্তরীণ খাদ্য সংগ্রহ, মজুত পরিস্থিতি ও বন্যা দুর্গত জেলাগুলোতে সরকারি খাদ্য সহায়তা কার্যক্রম সম্পর্কে সাংবাদিকদের তিনি এ কথা জানান।

খাদ্য সচিব বলেন, এখন খাদ্যের (চাল ও গম) সরকারি মজুত ১৯ লাখ মেট্রিক টন। এটা নিরাপদ পর্যায়ে আছে। আমরা আপদকালীন মজুত ধরেছি ১৩ লাখ টন। এরপর এ সংগ্রহ মৌসুমে এখন পর্যন্ত আরও ২ লাখ টন হওয়ার কথা। সেখানে আমাদের মজুত অনেক বেশি আছে।

তিনি আরও বলেন, শুধু সরকারি মজুত নয়, বেসরকারি ১ হাজার ৫০০ মিলে মজুত সন্তোষজনক বলে আমরা জেনেছি। কারণ গত বোরো মৌসুমে উৎপাদন ভালো হয়েছে। এছাড়া সরবরাহ মধ্যবর্তী সময়ে কিছুটা বিঘ্ন ছিল। কিন্তু এখন কোনো সমস্যা নেই।

বিদেশ থেকে খাদ্য কেনা বা আমদানি প্রসঙ্গে খাদ্য সচিব বলেন, এখন সরকারি কোনো ক্রয় প্রস্তাব নেই। নতুন সরকার সম্মতি দিলে কিনবো। তবে গত বছরের কেনা ৫০ হাজার টন গমের একটি জাহাজ বন্দরে খালাসের জন্য আছে।

চালের দাম প্রসঙ্গে তিনি আরও বলেন, আগস্টের ৫ তারিখের আগ পর্যন্ত চালের দাম ২-৫ টাকা বেড়েছিল। এখন কমেছে। বাজারে ৪৯-৫১ টাকায় সাধারণ মানের চাল পাওয়া যাচ্ছে। এটা স্বস্তিদায়ক।

স্টকমার্কেটবিডি.কম////

জ্বালানি তেলের দাম কমল

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের বাজারে ডিজেল, কেরোসিন, পেট্রোল ও অকটেনের দাম কমানো হয়েছে। আজ শনিবার বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের দেওয়া সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিশ্ববাজারের সঙ্গে সামঞ্জস্য রেখে স্বয়ংক্রিয় ফর্মুলার আলোকে প্রতিমাসে জ্বালানি তেলের মূল্য সমন্বয়ের ধারাবাহিকতায় ভোক্তা পর্যায়ে ডিজেল ও কেরোসিনের বর্তমান বিক্রয়মূল্য লিটারপ্রতি ১০৬ দশমিক ৭৫ টাকা থেকে ১ দশমিক ২৫ টাকা কমিয়ে ডিজেল ১০৫ দশমিক ৫০ টাকা ও কেরোসিন ১০৫ দশমিক ৫০ টাকা করা হয়েছে। একইসঙ্গে পেট্রোলের বর্তমান মূল্য ১২৭ টাকা থেকে ছয় টাকা কমিয়ে ১২১ টাকা এবং অকটেনের মূল্য ১৩১ টাকা থেকে ছয় টাকা কমিয়ে ১২৫ টাকা পুনর্নির্ধারণ বা সমন্বয় করা হয়েছে।

পুনর্নির্ধারিত বা সমন্বয়কৃত এই মূল্য ১ সেপ্টেম্বর থেকে কার্যকর বলে জানানো হয়েছে। ইতোমধ্যে এই সংক্রান্ত গ্যাজেটও প্রকাশিত হয়েছে।

স্টকমার্কেটবিডি.কম////

ব্যাংক থেকে সর্বোচ্চ ৫ লাখ টাকা তোলা যাবে

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

চলতি সপ্তাহে ব্যাংক থেকে নগদ টাকা উত্তোলনের সীমা বাড়িয়ে পাঁচ লাখ টাকা করেছে বাংলাদেশ ব্যাংক, যা আগের সপ্তাহে ছিল চার লাখ টাকা।

গত ৫ আগস্ট আওয়ামী লীগ সরকারের পতনের পর দেশের আইনশৃঙ্খলা ও সার্বিক নিরাপত্তা পরিস্থিতির অবনতি হওয়ায় গত তিন সপ্তাহ ধরে টাকা উত্তোলনের সীমা বেঁধে দিয়ে আসছে কেন্দ্রীয় ব্যাংক।

শুরুতে এক লাখ টাকার বেশি উত্তোলনের করা যাবে না বলে নির্দেশনা দিয়েছিল বাংলাদেশ ব্যাংক।

এর আগে, কেন্দ্রীয় ব্যাংক চেকের মাধ্যমে লেনদেনের ওপর নজরদারি ও সন্দেহজনক লেনদেন আটকানোর নির্দেশ দিয়েছিল।

স্টকমার্কেটবিডি.কম////

চলতি বাজেট ১ লাখ কোটি টাকা কমাতে পারে সরকার

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

চলতি অর্থবছরে জরুরি ভিত্তিতে জাতীয় বাজেট সংশোধন ও ‘অপচয়মূলক ব্যয়’ কমানোর পরিকল্পনা করছে অন্তর্বর্তীকালীন সরকার। কারণ সরকার বৈদেশিক মুদ্রার রিজার্ভের ওপর চাপ কমাতে ও মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ করতে চায়।

এর আগে গত সপ্তাহে অর্থ মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানিয়েছিলেন, সেপ্টেম্বরে এ বিষয়ে আনুষ্ঠানিক আলোচনা শুরু হতে পারে। বাজেট এক লাখ কোটি টাকার বেশি কমানোর সুযোগ রয়েছে বলেও উল্লেখ করেছিলেন তিনি।

তিনি বলেন, রাজস্ব বাজেট ছাঁটাইয়ের সুযোগ কম, তাই বেশিরভাগ কাটছাঁট বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) থেকে হবে। তার ভাষ্য, ‘বেশিরভাগ মন্ত্রণালয় ও বিভাগ সাধারণত প্রতি বছর তাদের বাজেট বরাদ্দের বড় অংশ ব্যয় করে না।’

গত ৫ আগস্ট গণঅভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতাচ্যুত আওয়ামী লীগ সরকার চলতি অর্থবছরের জন্য ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকার বাজেট প্রণয়ন করে। এর মধ্যে এডিপি ছিল ২ লাখ ৬৫ হাজার কোটি টাকা।

অর্থ বিভাগের পরিসংখ্যান অনুযায়ী, ২০২৩ অর্থবছরের জাতীয় বাজেট ছিল ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকা, যার মধ্যে ব্যয় হয়েছে ৫ লাখ ৬৩ হাজার ৯২১ কোটি টাকা। এদিকে দায়িত্ব নেওয়ার পর থেকেই অন্তর্বর্তীকালীন সরকার অপচয় ও অপ্রয়োজনীয় সরকারি ব্যয় রোধে নানা পদক্ষেপ নেওয়ার পরিকল্পনা করছে। অর্থ মন্ত্রণালয়ের ওই কর্মকর্তা বলেন, অর্থ উপদেষ্টা ও পরিকল্পনা উপদেষ্টা মৌখিকভাবে অপ্রয়োজনীয় ব্যয়ের বিষয়ে সতর্ক থাকতে বলেছেন।

স্টকমার্কেটবিডি.কম////

খান ব্রাদার্সের মূল্য সংবেদনশীল তথ্য নেই

স্টকমার্কেটবিডি ডেস্ক :

শেয়ারবাজারে তালিকাভুক্ত প্রকৌশল খাতের কোম্পানি খান ব্রাদার্স পিপি ওভেন ব্যাগ ইন্ডাস্ট্রিজ লিমিটেডের সাম্প্রতিক সময়ে শেয়ার দর বাড়ার পেছনে কোনো মূল্য সংবেদনশীল তথ্য নেই বলে জানিয়েছে। ডিএসই’র ওয়েবসাইটে এ তথ্য জানা গেছে।

সম্প্রতি শেয়ারটির দর বাড়ার কারণ জানতে চাইলে কোম্পানিটির পক্ষ থেকে ঢাকা স্টক এক্সচেঞ্জকে (ডিএসই) এ কথা জানানো হয়েছে।

কোম্পানিটির শেয়ারের এ দর বাড়াকে অস্বাভাবিক বলে মনে করছে ডিএসই। সম্প্রতি দর বাড়ার পেছনে মূল্য সংবেদনশীল কোন তথ্য কি তা জানতে চায় ডিএসই।

এ সময় খান ব্রাদার্স পিপি ওভেন ব্যাগ ইন্ডাস্ট্রিজের পক্ষ থেকে জানানো হয়েছে, সম্প্রতি শেয়ারটির দর বৃদ্ধির পেছনে মূল্য সংবেদনশীল অপ্রকাশিত কোন তথ্য তাদের কাছে নেই।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

লেনদেনের শীর্ষে বিএটিবিসি; ২য় স্থানে মবিল যমুনা

স্টকমার্কেটবিডি ডেস্ক :

সপ্তাহের প্রথম কার্যদিবস রবিবার দিনশেষে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের শীর্ষে উঠে এসেছে বিএটিবিসি। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, এদিন কোম্পানিটির ৮৬ কোটি ২৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনের তালিকায় দ্বিতীয় স্থানে মবিল যমুনার শেয়ার লেনদেন হয়েছে ৬৩ কোটি ৫১ লাখ টাকা।

অলিম্পিক ইন্ডাস্ট্রিজের ৩৭ কোটি ৮৮ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে এসেছে।

লেনদেনের তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে- জিপির ২১ কোটি ৬২ লাখ, শাহজিবাজার পাওয়ারের ২১ কোটি ৪ লাখ, ব্র্যাক ব্যাংকের ২০ কোটি ৮ লাখ, অগ্নি সিস্টেমসের ১৫ কোটি ২৬ লাখ, স্কয়ার ফার্মার ১৪ কোটি ৪২ লাখ, বেষ্ট হোল্ডিংসর ১৩ কোটি ৮৩ লাখ ও লংকা বাংলার ১৩ কোটি ৩৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

  1. বিএটিবিসি
  2. মবিল যমুনা
  3. অলিম্পিক ইন্ডাস্ট্রিজ
  4. জিপি
  5. শাহজিবাজার পাওয়ার
  6. ব্র্যাক ব্যাংক
  7. অগ্নি সিস্টেমস
  8. স্কয়ার ফার্মা
  9. বেষ্ট হোল্ডিংস
  10. লংকা বাংলা।

দিনশেষে সূচক বাড়লেও কমেছে লেনদেন

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সবগুলো সূচক বেড়েছে। তবে এদিন সেখানে লেনদেনও আগের দিনের চেয়ে কমেছে। এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক ও লেনদেন বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের প্রথম কার্যদিবস রবিবার দিনশেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ২৪.৯৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৮২৯ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ১৭.২৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪.২৯ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৪.১৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২২২৮ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৯৩৩ কোটি ৬৩ লাখ টাকা। গত বৃহস্পতিবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ৯৬৩ কোটি ২৬ লাথ টাকা।

ডিএসইতে দিনভর ৩৯০টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ২৫৫টি শেয়ারের দর বেড়েছে, কমেছে ১০০টির আর অপরিবর্তিত আছে ৩৫টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – বিএটিবিসি, মবিল যমুনা, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, জিপি, শাহজিবাজার পাওয়ার, ব্র্যাক ব্যাংক, অগ্নি সিস্টেমস, স্কয়ার ফার্মা, বেষ্ট হোল্ডিংস ও লংকা বাংলা।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক সিএএসপিআই সূচক ১০৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬ হাজার ৬২৩ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২২১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৪০টির, কমেছে ৬৫টির ও দর অপরিবর্তিত রয়েছে ১৬টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৮ কোটি ৪৩ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে লংকা বাংলা ও রবি আজিয়াটা।

স্টকমার্কেটবিডি.কম/এসবি