বন্ধ থাকা পাটকলগুলোতে পাকিস্তানি বিনিয়োগ আহবান

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

বাংলাদেশ ও পাকিস্তানের মধ্যে সম্পর্ক শক্তিশালী করতে বিনিয়োগ, যোগাযোগ ও সৌহার্দ বাড়াতে হবে বলে জানিয়েছেন বস্ত্র ও পাট এবং নৌ পরিবহন মন্ত্রণালয়ের উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল (অব:) এম সাখাওয়াত হোসেন। একই সঙ্গে বাংলাদেশে বন্ধ থাকা রাষ্ট্রায়ত্ত বস্ত্র ও পাটকলগুলোতে পাকিস্তানি বিনিয়োগকারীদের বিনিয়োগের আহবান জানান তিনি।

মঙ্গলবার (০৩ সেপ্টেম্বর) দুপুরে সচিবালয় বস্ত্র ও পাট উপদেষ্টার নিজ দপ্তরে পাকিস্তানের হাইকমিশনার সৈয়দ আহমদ মারুফ সৌজন্য সাক্ষাতকালে তিনি এ কথা বলেন।

সাক্ষাতে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের উপদেষ্টা এম সাখাওয়াত বাংলাদেশে বন্ধ থাকা রাষ্ট্রায়ত্ত বস্ত্র ও পাটকলগুলোয় পাকিস্তানি বিনিয়োগকারীদের বিনিয়োগে এগিয়ে আসতে বলেছেন। বিনিয়োগকারীরা এসকল মিলে পাট ও বস্ত্রসহ অন্যান্য সংশ্লিষ্টখাতে বিনিয়োগ করতে পারে।

এসময় পাকিস্তানের হাইকমিশনার আহমদ মারুফ বিনিয়োগের বিষয়ে আগ্রহ প্রকাশ করেন। এদেশের পাট থেকে তৈরি ‘সোনালী ব্যাগের ভূয়সী প্রশংসা করেন। আসন্ন অক্টোবরে পাকিস্তানের টেক্সটাইল এক্সপো-তে অংশগ্রহণ করতে বাংলাদেশকে আগাম আমন্ত্রণ জানিয়েছেন।

বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব মোঃ আব্দুর রউফ এসময় উভয় দেশের মধ্যে বাণিজ্যিক সম্পর্ক বাড়ানোতে জোরারোপ করেছেন এবং বহুমুখী পাটজাত পণ্য পাকিস্তানে আমদানি করার জন্য পাকিস্তানি ব্যবসায়ীদের দৃষ্টি আকর্ষণের অনুরোধ জানান।

স্টকমার্কেটবিডি.কম/////

সোনালী লাইফ ইনস্যুরেন্সে স্বতন্ত্র পরিচালক নিয়োগের নির্দেশ

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

পলিসি হোল্ডারদের স্বার্থ রক্ষায় বীমা নিয়ন্ত্রক সংস্থা প্রশাসক নিয়োগ দেওয়ার কয়েক মাস পর সোনালী লাইফের পর্ষদে দু্ইজন স্বতন্ত্র পরিচালক নিয়োগ দিতে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষকে (আইডিআরএ) নির্দেশ দিয়েছে অর্থ মন্ত্রণালয়।

আর্থিক প্রতিষ্ঠান বিভাগের (এফআইডি) এক আদেশে মন্ত্রণালয় এফআইডির অতিরিক্ত সচিব শাহ আলমকে পর্যবেক্ষক হিসেবে নিয়োগ দেয়। আইডিআরএ পরিচালনা পর্ষদ স্থগিত করে সোনালী লাইফে প্রশাসক নিয়োগের পর চলমান সমস্যা সমাধানে অর্থ উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদ এই উদ্যোগ নিলেন।

আর্থিক প্রতিষ্ঠান বিভাগের যুগ্মসচিব মো. জাহিদ হোসেন স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি চিঠিতে বলা হয়েছে, আইনি জটিলতা নিরসনে সোনালী লাইফ ইনস্যুরেন্সের দায়ের করা সব রিট মামলা প্রত্যাহারের শর্তে কোম্পানিতে আইডিআরএ কর্তৃক দুই জন স্বতন্ত্র পরিচালক নিয়োগ করতে হবে।

এর মধ্যে একজনকে অন্তর্বর্তীকালীন বোর্ড অব ডিরেক্টরসের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব দেওয়ার জন্য আইডিআরএ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে। নিয়োগ করা অডিট ফার্ম দিয়ে অডিট কার্যক্রম সম্পন্ন করার পর আইডিআরএ বরাবর অডিট রিপোর্ট দাখিল করতে হবে।

এতে আরও বলা হয়েছে, যতদ্রুত সম্ভব অন্তর্বর্তীকালীন বোর্ড বিধি মোতাবেক নিয়মিত বোর্ড অব ডিরেক্টরস গঠনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ এবং গঠিত বোর্ডের কাছে দায়িত্ব হস্তান্তরের কার্যক্রম সম্পন্ন করতে হবে। এর আগে, গত আগস্টের মাঝামাঝি দুর্নীতির অভিযোগ তুলে আইডিআরএ’র চেয়ারম্যান মোহাম্মদ জয়নুল বারীর পদত্যাগ দাবি করেন সোনালী লাইফ ইনস্যুরেন্সের প্রায় দুইশ কর্মকর্তা ও কর্মচারী।

তখন তারা মতিঝিলের আইডিআরএ কার্যালয়ে স্লোগান দিয়ে সোনালী লাইফের আর্থিক উন্নতির জন্য নিয়ন্ত্রক সংস্থার নিয়োগ দেওয়া প্রশাসককে প্রত্যাহারের দাবিও জানিয়েছেন। ছাত্র-জনতার গণঅভ্যুত্থানের মুখে গত ৫ আগস্ট শেখ হাসিনা প্রধানমন্ত্রীর পদ থেকে ছেড়ে ভারতে পালানোর পর অনেক সরকারি প্রতিষ্ঠানের প্রধানদের পদত্যাগের দাবিতে কর্মকর্তা-কর্মচারী থেকে শুরু করে স্বার্থ সংশ্লিষ্ট অনেকেই বিক্ষোভ করছেন।

স্টকমার্কেটবিডি.কম/////

লেনদেনের শীর্ষে ব্র্যাক ব্যাংক; ২য় স্থানে অলিম্পিক ইন্ডাস্ট্রিজ

স্টকমার্কেটবিডি ডেস্ক :

সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার দিনশেষে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের শীর্ষে উঠে এসেছে ব্র্যাক ব্যাংক। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, এদিন কোম্পানিটির ৩৪ কোটি ১৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনের তালিকায় দ্বিতীয় স্থানে অলিম্পিক ইন্ডাস্ট্রিজের শেয়ার লেনদেন হয়েছে ২৮ কোটি ২১ লাখ টাকা।

জিপির ২১ কোটি ৪৬ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে এসেছে।

লেনদেনের তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে- জিপিএইচ ইস্পাতের ২০ কোটি ২৮ লাখ, লাভেলো আইসক্রিমের ২০ কোটি ৫ লাখ, সিটি ব্যাংকের ১৮ কোটি ৮৮ লাখ, ইবনে সিনার ১৮ কোটি ৫২ লাখ, ইউনিক হোটেলের ১৩ কোটি ৫৪ লাখ, রেনাটার ১২ কোটি ৯৪ লাখ ও বিএটিবিসির ১২ কোটি ৭২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

ডিএসইতে লেনদেন কমলেও বেড়েছে সিএসইতে

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের পতন দেখা গেছে। এদিন সেখানে লেনদেনও আগের দিনের চেয়ে কমেছে। এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমলেও লেনদেন বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার দিনশেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ১৭.১৯ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৭৮৬ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২৩৭ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১.০১ পয়েন্ট কমে অবস্থান করছে ২২৩৩ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৭২৬ কোটি ৫০ লাখ টাকা। গতকাল সোমবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ১০৬৫ কোটি ৫৪ লাথ টাকা।

ডিএসইতে দিনভর ৩৯৮টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১০২টি শেয়ারের দর বেড়েছে, কমেছে ২৫৮টির আর অপরিবর্তিত আছে ৩৮টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – ব্র্যাক ব্যাংক, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, জিপি, জিপিএইচ ইস্পাত, লাভেলো আইসক্রিম, সিটি ব্যাংক, ইবনে সিনা, ইউনিক হোটেল রেনাটা ও বিএটিবিসি।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক সিএএসপিআই সূচক ৯১.৩৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬ হাজার ৫০১ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২২৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৫৮টির, কমেছে ১৫১টির ও দর অপরিবর্তিত রয়েছে ১৫টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৩১ কোটি ৬৫ লাখ টাকা। গতকাল সোমবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ১৬ কোটি ১৯ লাথ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে ব্র্যাক ব্যাংক ও ফাইন ফুডস ।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

প্রাইম টেক্সটাইলের বোর্ড সভার দিন পূণ:নির্ধারণ

স্টকমার্কেটবিডি ডেস্ক :

শেয়ারবাজারে তালিকাভুক্ত বস্ত্র শিল্প খাতের কোম্পানি রিনসাইন টেক্সটাইল লিমিটেড বাৎসরিক বোর্ড সভার দিন পূণ:নির্ধারণ করা হয়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

আগামী ১০ সেপ্টেম্বর এই বোর্ড সভাটি আহবান করা হয়েছে। এর আগে বোর্ড সভাটি আহবান করা হলেও তা স্হগিত করা হয়।

সূত্র থেকে জানা যায়, এদিন বেলা ২:৩০টায় রাজধানীর মতিঝিলে কোম্পানিটির প্রধান কার্যালয়ে এই বোর্ড সভাটি অনুষ্ঠিত হবে।

আসন্ন বোর্ড সভায় ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লিস্টিং রেগুলেশন ২০১৫ এর ১৯(১) অনুযায়ী, গত ৩০ জুন শেষ হওয়া ২০২৩ সালের কোম্পানিটির নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করা হবে।

এ সভায় কোম্পানিটির বিনিয়োগকারীদের জন্য লভ্যাংশ ঘোষণা করা হবে। এছাড়া রেকর্ড ডেট ও এজিএমের দিন ঘোষণা করা হবে।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

এডভ্যান্ট ফার্মার নতুন সিএস নিয়োগ

স্টকমার্কেটবিডি ডেস্ক :

শেয়ারবাজারে তালিকাভুক্ত রসায়ন ও ঔষুধ শিল্প খাতের কোম্পানি এডভ্যান্ট ফার্মা লিমিটেডের নতুন কোম্পানি সচিব (সিএস) নিয়োগ পেয়েছেন মো: দেলোয়ার হোসেন। ডিএসই সূত্রে এসব তথ্য জানা যায়।

সূত্র জানায়, সম্প্রতি অনুষ্ঠিত এক বোর্ড সভায় কোম্পানিটির নতুন সিএস নিয়োগ দেওয়া হয়েছে।

তিনি এখন হতে কোম্পানিটির সচিবের দ্বায়িত্ব পালন শুরু করেছেন।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

পদ্মা ওয়েলের নতুন চেয়ারম্যান নিয়োগ

স্টকমার্কেটবিডি ডেস্ক :

শেয়ারবাজারে বিদ্যুৎ ও জ্বালানি খাতে তালিকাভুক্ত পদ্মা অয়েল কোম্পানিতে নতুন চেয়ারম্যান নিয়োগ দেওয়া হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

তথ্য মতে, সাবেক সচিব একেএম জাফরুল্লাহ খানকে পদ্মা অয়েল কোম্পানির চেয়ারম্যান হিসেব নিয়োগ দেওয়া হয়েছে।

গত ২৮ আগষ্ট পদ্মা অয়েল কোম্পানির পরিচালনা বোর্ডে তিনি চেয়ারম্যান হিসেবে যোগদান করেন। এর আগে মো: মো. নুরূল আলম কোম্পানিটির চেয়ারম্যানের দায়িত্ব পালন করে।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

এশিয়া প্যাসিফিক ইন্স্যুরেন্সের ঋণমান প্রকাশ

স্টকমার্কেটবিডি ডেস্ক :

শেয়ারবাজারে তালিকাভুক্ত বিমা খাতের কোম্পানি এশিয়া প্যাসিফিক ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের ঋণমান ‘এএ+’। আর স্বল্পমেয়াদি ঋণের ঋণমান এসেছে এসটি-১। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সম্প্রতি এই রেটিং প্রকাশ করেছে আলফা ক্রেডিট রেটিং লিমিটেড (আলফা রেটিং)।

২০২৩ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন এবং চলতি বছরের ১ সেপ্টেম্বর পর্যন্ত অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন ও হালনাগাদ অন্যান্য আর্থিক উপাত্তের ভিত্তিতে এ সিদ্ধান্তে উপনীত হয়েছে আলফা রেটিং।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

শাহজালাল ব্যাংকের শেয়ার বিক্রির সিদ্ধান্ত

স্টকমার্কেটবিডি ডেস্ক :

শেয়ারবাজারে তালিকাভুক্ত ব্যাংকিং খাতের প্রতিষ্ঠান শাহজালাল ইসলামী ব্যাংক পিএলসির একজন উদ্যোক্তা পরিচালক ৭ লাখ ৩৫ হাজার ৭২৯টি শেয়ার বিক্রির ঘোষণা দিয়েছেন।ডিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সূত্র জানায়,তোফাজ্জল হোসেন নামে এই উদ্যোক্তা পরিচালক প্রতিষ্ঠানটির এসব শেয়ার বিক্রি করবেন। ঘোষণার সময় তার হাতে প্রতিষ্ঠানটির ১ কোটি ৫৬ লাখ ৭৮ হাজার ৯৫৪টি শেয়ার রয়েছে।

ঘোষণার পর ৩০ দিনের মধ্যে এই উদ্যোক্তা পরিচালক উল্লেখিত পরিমাণ শেয়ার বিক্রি করবেন।

স্টকমার্কেটবিডি.কম/এসবি