শ্রমিক অসন্তোষ নিরসনে আজ থেকে অ্যাকশন: উপদেষ্টা আসিফ মাহমুদ

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

শ্রমিক অসন্তোষের পরিস্থিতি কতদিনের মধ্যে স্বাভাবিক হবে প্রশ্নে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া বলেছেন, শ্রমিক অসন্তোষ নিরসনে আজকে থেকে অ্যাকশন শুরু হবে। সেখানে ক্ষতি হয় এমন কোনো অ্যাকশন পুলিশ নেবে না।

রাস্তাগুলো খালি করার জন্য যথাযথ অ্যাকশন নেওয়া হবে। ‌যারা ইন্ধন দিচ্ছে তাদেরকে গ্রেপ্তার করা হবে। একইসঙ্গে শ্রমিকদের ন্যায্য দাবিগুলো নিয়ে দীর্ঘমেয়াদে আলোচনা করা হবে। আমি তো একদিনে বসে শ্রম আইন ঠিক করে দিতে পারব না।
বুধবার (৪ সেপ্টেম্বর) দুপুরে সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে এক জরুরি বৈঠক শেষে তিনি এমন মন্তব্য করেন।

আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া বলেন, ইতোমধ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে যে তথ্য রয়েছে, সেটার ভিত্তিতে তাদেরকে (ইন্ধনদাতাদের) গ্রেপ্তার করা হবে। সেখানে যে জনদুর্ভোগ তৈরি হয়েছে, সেটার জন্য পুলিশ ব্যবস্থা নেবে।

তিনি বলেন, শ্রমিক অসন্তোষ নিয়ে আমরা মালিকপক্ষ ও শ্রমিকপক্ষের সঙ্গে একাধিক সভা করেছি। আমাদের শিল্প উপদেষ্টা তিনিও কথা বলছেন। সব শ্রমিক নেতাদের কাছ থেকে আমরা এটাই জানতে পেরেছি, এখন যে আন্দোলনগুলো হচ্ছে, শ্রমিক নেতারা এই আন্দোলনের প্রকৃতিটা নিজেরাও বুঝে উঠতে পারছেন না। ‌ কারণ, এখানে কোনো নির্দিষ্ট দাবি উঠে আসছে না। কোনো নির্দিষ্ট দফা পাওয়া যাচ্ছে না।

উপদেষ্টা বলেন, যারা সাধারণত শ্রমিক আন্দোলনগুলো করে থাকেন, তারাও সেখানে সেভাবে সক্রিয় নেই। বহিরাগত লোকজনের আধিক্য দেখা যাচ্ছে। কিছু কিছু জায়গায় মালিকপক্ষ বেতন দিতে দেরি করছেন, এজন্য আন্দোলন হচ্ছে। কয়েকটি স্পেসিফিক ফ্যাক্টরি আছে সেখানে মালিকপক্ষ পালিয়ে গেছেন। সেখানে কিছুটা অসন্তোষ হয়েছে। সেগুলো আমরা অ্যাড্রেস করছি, সেগুলোর জন্য সরকার সফ্ট লোন ঘোষণা দিয়েছে। সেটার পরিধি আরও বৃদ্ধি করা হবে।

আসিফ মাহমুদ বলেন, তবে এই ছোট ছোট কয়েকটি সুনির্দিষ্ট জায়গার অসন্তোষকে কেন্দ্র করে কিছু কিছু ফ্যাক্টরি ক্লাস্টার আছে, সেখানে দেখা গেছে বহিরাগতরা এসেছে এবং বেকার যুব সংঘ নামে যারা কখনও শ্রম এরিয়ার মধ্যে আন্দোলন করেনি, এমন সব জায়গায় গাড়ি ভাঙচুরের মতো ঘটনা ঘটেছে।

তিনি বলেন, ‌শ্রমিকনেতারাই আমাকে বললেন যে, তারা সেখানে হেঁটে এসেছেন এবং তারা দেখেছেন যে হেলমেট ও হাফপ্যান্ট পরা যারা টোকাই, বিভিন্ন প্রোগ্রামের জন্য টাকা দিয়ে যাদের ভাড়া করা হয়, তাদেরকে সেখানে দেখা গেছে।

শ্রম উপদেষ্টা বলেন, আমরা শ্রমিকনেতাদের বলেছি, আপনাদের ন্যায্য দাবিগুলো নিয়ে দীর্ঘমেয়াদে আলোচনা করতে হবে। আমি তো একদিনে বসে শ্রম আইন ঠিক করে দিতে পারব না। তারা বলেছেন শ্রমিকদের তারা বোঝাবেন তাদের জায়গা থেকে। যারা বহিরাগত আছেন যাদের শ্রমিকদের সঙ্গে কোনো সম্পর্ক নেই, শিল্পের সঙ্গে কোনো সম্পর্ক নেই, তারা তাদেরকে আলাদা করবেন।

তিনি বলেন, যারা ঝুট ব্যবসা নিয়ে সন্ত্রাস করছে, আওয়ামী লীগের লোকেরা যে সিন্ডিকেটগুলো সামলাতো তারা তো সেগুলো ছেড়ে চলে গেছে। এখন যারা সেগুলো দখলের পাঁয়তারা করছে এবং সেখানে সন্ত্রাস করছে, তাদেরকে এবং যারা বহিরাগত আছেন তাদের বিরুদ্ধে সরকার কঠোর ব্যবস্থা নেবে সেটা গতকাল বলেছি।

স্টকমার্কেটবিডি.কম////

এফবিসিসিআই সভাপতিসহ পর্ষদের পদত্যাগের দাবিতে অবস্থান কর্মসূচি

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের সভাপতি মাহবুবুল আলমসহ পরিচালনা পর্ষদের পদত্যাগের দাবিতে অবস্থান কর্মসূচি পালন করেছে ফেডারেশনের সদস্যদের একাংশ। তাঁরা বলেছেন, সবার পদত্যাগের পর অন্তর্বর্তী প্রশাসক নিয়োগ করতে হবে। এরপর প্রয়োজনীয় সংস্কার শেষে ভোটের মাধ্যমে নির্বাচিতদের কাছে নেতৃত্ব হস্তান্তর করতে হবে।

‘এফবিসিসিআইয়ের সাধারণ পরিষদের সদস্যবৃন্দ’ ব্যানারে রাজধানীর মতিঝিলে ফেডারেশন ভবনের সামনে আজ বুধবার বেলা ১১টায় অবস্থান কর্মসূচি পালন করেন এই ব্যবসায়ীরা। এতে স্বাগত বক্তব্য দেন এফবিসিসিআইয়ের সাবেক সহসভাপতি ও সাধারণ পরিষদের সমন্বয়কারী আবুল কাশেম হায়দার।

আবুল কাশেম হায়দার বলেন, ‘সভাপতি মাহবুবুল আলম ও পর্ষদের বাকি সদস্যদের অবিলম্বে পদত্যাগ করতে হবে। তারপর সরকারকে অন্তর্বর্তী প্রশাসক নিয়োগ দিতে হবে। প্রয়োজনীয় সংস্কার করে নির্বাচন দেবেন প্রশাসক।’ বর্তমান পরিচালনা পর্ষদের উদ্দেশে তিনি বলেন, ‘সম্মান ও ইজ্জত থাকতে পদত্যাগ করুন।’

আবুল কাশেম হায়দার আরও বলেন, ইতিমধ্যে একধরনের দালাল চক্র সৃষ্টি হয়েছে, যারা সভাপতিসহ অন্যদের পদে বহাল রাখতে চেষ্টা করছে। এ বিষয়ে সাধারণ ব্যবসায়ীদের সতর্ক থাকার আহ্বান জানান তিনি।

বাংলাদেশ সোলার অ্যান্ড রিনিউয়েবল এনার্জি অ্যাসোসিয়েশনের সহসভাপতি মোস্তফা আল মাহমুদ বলেন, ‘এফবিসিসিআই পর্ষদে আমরা আর কোনো অনির্বাচিত পরিচালক চাই না। বর্তমান পর্ষদের পদত্যাগের পর সংস্কার করে ব্যবসায়ীবান্ধব এফবিসিসিআই গঠন করতে হবে।’

স্টকমার্কেটবিডি.কম////

রূপালী ব্যাংকের ক্যাটাগরি পরিবর্তন

স্টকমার্কেটবিডি ডেস্ক :

শেয়ারবাজারে তালিকাভুক্ত ব্যাংকিং খাতের প্রতিষ্ঠান রূপালী ব্যাংক পিএলসির লভ্যাংশ দেওয়ায় ‘জেড’ থেকে ‘বি’ ক্যাটাগরিতে দেয়া হয়েছে। ডিএসই’র ওয়েবসাইটে এ তথ্য জানানো হয়।

আগামী রবিবার থেকে কোম্পানিটি ‘বি’ ক্যাটাগরিতে লেনদেন করবে উভয় শেয়ারবাজারে।

জানা গেছে, ব্যাংকটির সর্বশেষ অর্থ বছরে শেয়ারহোল্ডারদের জন্য ৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করে।

এর আগে ব্যাংকটির শেয়ার ‘বি’ ক্যাটাগরিতে লেনদেন হতো।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

লেনদেনের শীর্ষে ব্র্যাক ব্যাংক; ২য় স্থানে অগ্নি সিস্টেমস

স্টকমার্কেটবিডি ডেস্ক :

সপ্তাহের চতূর্থ কার্যদিবস বুধবার দিনশেষে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের শীর্ষে উঠে এসেছে ব্র্যাক ব্যাংক। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, এদিন কোম্পানিটির ৪৭ কোটি ৫৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনের তালিকায় দ্বিতীয় স্থানে অগ্নি সিস্টেমসের শেয়ার লেনদেন হয়েছে ২১ কোটি ৬০ লাখ টাকা।

ইবনে সিনা ফার্মার ২১ কোটি ২৬ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে এসেছে।

লেনদেনের তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে- জিপির ১৭ কোটি ১৩ লাখ, আইএফআইসি ব্যাংকের ১১ কোটি ২৯ লাখ, সী পার্লসের ১১ কোটি ২২ লাখ, মিডর্যান্ড ব্যাংকের ১১ কোটি ১৭ লাখ, মবিল যমুনার ১০ কোটি ৯০ লাখ, বঙ্গজ ইন্ডাস্ট্রিজের ৮ কোটি ৮৫ লাখ ও শাহজিবাজার পাওয়ারের ৮ কোটি ৮২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

  1. ব্র্যাক ব্যাংক
  2. অগ্নি সিস্টেমস
  3. ইবনে সিনা ফার্মা
  4. জিপি
  5. আইএফআইসি ব্যাংক
  6. সী পার্ল
  7. মিডর্যান্ড ব্যাংক
  8. মবিল যমুনা
  9. বঙ্গজ ইন্ডাস্ট্রিজ
  10. শাহজিবাজার পাওয়ার।

দুই এক্সচেঞ্জেই কমেছে লেনদেন ও সূচক

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের পতন দেখা গেছে। এদিন সেখানে লেনদেনও আগের দিনের চেয়ে কমেছে। এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক ও লেনদেন কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের চতূর্থ কার্যদিবস বুধবার দিনশেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৪৭.৪৫ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৭৩৯ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ৯.৬২ পয়েন্ট কমে অবস্থান করছে ১২২৭ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৯.৮৪ পয়েন্ট কমে অবস্থান করছে ২২১৩ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৫৯৩ কোটি ৪৭ লাখ টাকা। গতকাল মঙ্গলবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ৭২৬ কোটি ৫০ লাথ টাকা।

ডিএসইতে দিনভর ৩৯৭টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ৮১টি শেয়ারের দর বেড়েছে, কমেছে ২৬৪টির আর অপরিবর্তিত আছে ৫২টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – ব্র্যাক ব্যাংক, অগ্নি সিস্টেমস, ইবনে সিনা ফার্মা, জিপি, আইএফআইসি ব্যাংক, সী পার্লস, মিডর্যান্ড ব্যাংক, মবিল যমুনা, বঙ্গজ ইন্ডাস্ট্রিজ ও শাহজিবাজার পাওয়ার।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক সিএএসপিআই সূচক ৬৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬ হাজার ৪৩৮ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২০৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬৯টির, কমেছে ১১৫টির ও দর অপরিবর্তিত রয়েছে ২০টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৭ কোটি ৬৫ লাখ টাকা। গতকাল মঙ্গলবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ৩১ কোটি ৬৫ লাথ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে আমান ফিডস ও খান ব্রাদার্স ।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

বিশ্ব বাজারে জ্বালানি তেলের দাম সর্বনিম্ন

স্টকমার্কেটবিডি ডেস্ক :

বিশ্ব বাজারে জ্বালানি তেলের দাম ক্রমাগত পতনের মুখোমুখি হচ্ছে। বুধবার তেলের দামে আরও একটি উল্লেখযোগ্য হ্রাস দেখা গেছে, যা পূর্বের দিনেও বড় আকারে কমেছিল।

লিবিয়ায় রাজনৈতিক সংকট নিরসনের সম্ভাবনা এবং বৈশ্বিক অর্থনৈতিক পরিস্থিতি নিয়ে উদ্বেগ তেলের দামে এ পতনের মূল কারণ হিসেবে চিহ্নিত হয়েছে।

বুধবার সকালে বাজারের প্রতিবেদন অনুযায়ী, ব্রেন্ট ক্রুডের নভেম্বরের ডেলিভারির দাম ৩৭ সেন্ট বা শূন্য দশমিক ৫ শতাংশ কমে ৭৩ দশমিক ৩৮ ডলারে নেমে এসেছে। আগের সেশনে এই দাম ৪ দশমিক ৯ শতাংশ কমে যায়। একই সময়ে, অক্টোবরের জন্য ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েটের মূল্য ৪১ সেন্ট বা শূন্য দশমিক ৬ শতাংশ কমে ৬৯ দশমিক ৯৩ ডলারে দাঁড়িয়েছে, যেখানে আগের দিন এটি ৪ দশমিক ৪ শতাংশ কমেছিল।

এই পরিস্থিতিতে, দুই বেঞ্চমার্কের দামই গত ডিসেম্বরের পর সর্বনিম্ন স্তরে পৌঁছেছে। বিশেষজ্ঞদের মতে, লিবিয়ার রাজনৈতিক সংকট সমাধানের দিকে অগ্রসর হওয়ার সম্ভাবনায় তেলের দাম কমছে, কারণ দীর্ঘদিন ধরে লিবিয়ার অস্থিরতার কারণে তেল উৎপাদন কমে গেছে, যা বাজারে চাপ সৃষ্টি করেছিল।

এছাড়াও, চীন ও যুক্তরাষ্ট্রের দুর্বল অর্থনৈতিক পূর্বাভাস তেলের বাজারে উদ্বেগ বাড়াচ্ছে। বিশ্ব অর্থনীতির এই দুটি বড় শক্তির দুর্বল পারফরম্যান্সের কারণে তেলের চাহিদা হ্রাস পাওয়ার আশঙ্কা তৈরি হয়েছে, যা বাজারে আরও চাপ সৃষ্টি করছে। অর্থনীতির এই ধীরগতি এবং বৈশ্বিক চাহিদার অস্থিতিশীলতা তেলের দামে চলমান পতনের প্রধান কারণ হয়ে উঠেছে।

এমতাবস্থায়, বিশ্ব বাজারে জ্বালানি তেলের দাম কোথায় গিয়ে থামবে, তা নিয়ে বিশেষজ্ঞরা চিন্তিত। যদিও লিবিয়ার সংকটের সমাধান একটি সম্ভাব্য ইতিবাচক দিক, তবে বৈশ্বিক অর্থনৈতিক পরিস্থিতির অবনতি তেলের দামের ওপর দীর্ঘমেয়াদি প্রভাব ফেলতে পারে।

স্টকমার্কেটবিডি.কম/এ

বিমানবন্দরে প্রবাসীদের হয়রানি বন্ধের নির্দেশ এনবিআরের

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

বাংলাদেশি প্রবাসী কর্মীদের বিমানবন্দরে যেকোনো হয়রানিমূলক কার্যক্রম বন্ধের নির্দেশনা দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। সম্প্রতি দেশের সব বিমানবন্দরে কাস্টমস শাখায় এ নির্দেশনা পাঠিয়েছে এনবিআর। এছাড়া দেশের সব বিমানবন্দরের কাস্টমস হাউসের কর্মকর্তা-কর্মচারীদের প্রবাসীদের সহযোগিতা করার নির্দেশ দেওয়া হয়েছে।

জানা গেছে, এ আদেশ জারির পরও যদি প্রবাসীদের কোনো ধরনের হয়রানি করা হয়, তাহলে দায়ীদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেবে এনবিআর।

এর আগে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এক চিঠিতে প্রবাসীদের অধিকতর সেবা দিতে এনবিআরকে অনুরোধ জানায়।

চিঠিতে বলা হয়ে, বাংলাদেশি প্রবাসী কর্মীরা রেমিট্যান্স পাঠিয়ে দেশের অর্থনীতির চাকা সচল রাখেন। সরকার প্রবাসী কর্মীদের বিদেশ গমন সহজ করতে এবং অধিকতর সেবা দিতে বদ্ধপরিকর। বাংলাদেশি প্রবাসী কর্মীদের বিদেশ থেকে আগমন এবং বিদেশে যাওয়ার সময় দেশের সব বিমানবন্দরে অকারণে লাগেজ খোলাসহ যেকোনো হয়রানিমূলক কার্যক্রম বন্ধের অনুরোধ করা হলো।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

আশুলিয়ায় ৬০ কারখানায় ছুটি ঘোষণা

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

পোশাক শ্রমিকদের বিক্ষোভের মুখে আজ শিল্পাঞ্চল আশুলিয়ার অন্তত ৬০টি কারখানায় ছুটি ঘোষণা করতে বাধ্য হয়েছে কর্তৃপক্ষ। গতকাল প্রতিষ্ঠানগুলো খোলার ঘোষণা দিলেও আজ শ্রমিকরা কারখানায় প্রবেশ করে কারখানা থেকে বেরিয়ে আসে।

বুধবার সকাল ১০টার দিকে বাইপাইল-আব্দুল্লাহপুর সড়কের বাইপাইল থেকে জিরাবো পর্যন্ত সড়কের উভয় পাশের এসব কারখানা ছুটি ঘোষণা করা হয়।

শিল্প পুলিশ জানায়, আজ সকালে যথানিয়মে কারখানায় যান শ্রমিকরা। কিন্তু কাজ না করে বিভিন্ন দাবি আদায়ে বিক্ষোভ শুরু করলে কর্তৃপক্ষ একের পর এক কারখানা ছুটি ঘোষণা করতে বাধ্য হয়। পরে শ্রমিকরা বেরিয়ে উৎপাদন অব্যাহত রাখা কারখানাগুলোর সামনে গিয়ে বিক্ষোভ ও ইট পাটকেল নিক্ষেপ শুরু করলে সেসব কারখানায়ও ছুটি ঘোষণা করতে বাধ্য হয় কর্তৃপক্ষ। সকাল সাড়ে ১০টা পর্যন্ত শিল্পাঞ্চল আশুলিয়ার ছোট বড় অন্তত ৬০টি পোশাক কারখানা ছুটি ঘোষণা করা হয়েছে।
আব্দুল্লাহপুর-বাইপাইল সড়কের বাইপাইল এলাকায় কারখানা ছুটি ঘোষণা করা হলেও বিক্ষিপ্ত অবস্থায় বিভিন্ন পয়েন্টে অবস্থান নিয়েছেন শ্রমিকরা। এতে করে সড়কটিতে তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। তবে পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছেন শিল্প পুলিশ, সেনাবাহিনী ও বিজিবি সদস্যরা।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

দ্যা পেনিনসুলা চিটাগংয়ের নতুন সিএস শাসছুল আরেফীন মারূফ

স্টকমার্কেটবিডি ডেস্ক :

শেয়ারবাজারে তালিকাভুক্ত ভ্রমণ ও প্রণোদনা শিল্প খাতের কোম্পানি দ্যা পেনিনসুলা চিটাগং লিমিটেডের নতুন কোম্পানি সচিব (সিএস) নিয়োগ পেয়েছেন মো: শাসছুল আরেফীন মারূফ। ডিএসই সূত্রে এসব তথ্য জানা যায়।

সূত্র জানায়, সম্প্রতি অনুষ্ঠিত এক বোর্ড সভায় কোম্পানিটির নতুন সিএস নিয়োগ দেওয়া হয়েছে।

তিনি ২৭ আগষ্ট হতে কোম্পানিটির সচিবের দ্বায়িত্ব পালন শুরু করছেন।

স্টকমার্কেটবিডি.কম/এসবি