সাবেক স্পিকার শিরীন শারমিন চৌধুরীসহ পাঁচজনের ব্যাংক হিসাব তলব

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

সাবেক স্পিকার শিরীন শারমিন চৌধুরী, তার স্বামী এবং সন্তানসহ মোট পাঁচজনের ব্যাংক হিসাবের তথ্য চেয়েছে কেন্দ্রীয় ব্যাংকের আর্থিক গোয়েন্দা সংস্থা।

এ সংক্রান্ত চিঠি দেশের বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের কাছে পাঠিয়েছে বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ)। চিঠিতে শিরীন শারমিন চৌধুরী, তার স্বামী সৈয়দ ইশতিয়াক হোসাইন, তাদের পুত্র সৈয়দ এবতেশাম রফিক ও মেয়ে লামিসা শিরীন হোসাইন এবং মো. শফিউল ইসলামের ব্যাংক হিসাবের তথ্য পাঠাতে নির্দেশনা দেওয়া হয়েছে।

এতে এই পাঁচজনের পিতা-মাতার নাম ও ক্ষেত্রবিশেষে স্বামী-স্ত্রীর নাম, তাদের জাতীয় পরিচয়পত্রের নম্বর এবং জন্মতারিখ উল্লেখ করা হয়েছে। মো. শফিউল ইসলামের পেশা হিসেবে সরকারি চাকরি ও ‘দ্য সুবহানা ট্রেডার্সের স্বত্বাধিকারী’ উল্লেখ করা হয়েছে।

এরআগে সাবেক স্পিকার শিরীন শারমিন চৌধুরীর বিরুদ্ধে মামলা হয়েছে। রংপুরে গুলিবিদ্ধ হয়ে স্বর্ণশ্রমিক মুসলিম উদ্দিন নিহত হওয়ার ঘটনায় ২৭ আগস্ট শিরীন শারমিন চৌধুরী, সাবেক বাণিজ্যমন্ত্রী টিপু মুনশিসহ ১৭ জনের বিরুদ্ধে হত্যা মামলা করা হয়। হত্যা মামলায় গ্রেপ্তার হয়ে কারাগারে রয়েছেন টিপু মুনশি।

স্টকমার্কেটবিডি.কম////

ইসলামী ব্যাংকের ঋণের অর্ধেক নিয়েছে এস আলম: নতুন চেয়ারম্যান

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

ইসলামী ব্যাংক লিমিটেডের নতুন চেয়ারম্যান ওবায়েদ উল্লাহ আল মাসুদ বলেছেন, এস আলম গ্রুপ ইসলামী ব্যাংকের বিতরণ করা মোট ঋণের অর্ধেকের বেশি নিয়ে গেছে।

আজ বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের গভর্নর আহসান এইচ মনসুরের সঙ্গে বৈঠক শেষে তিনি সাংবাদিকদের এ কথা বলেন। সভায় ব্যাংকের অন্যান্য পর্ষদ সদস্যরাও উপস্থিত ছিলেন।

ব্যাংকটির তথ্য অনুযায়ী, জুন শেষে তাদের বিতরণ করা ঋণের পরিমাণ দাঁড়িয়েছে ১ লাখ ৭৪ হাজার কোটি টাকার বেশি।

তিনি বলেন, ‘মোট ‍ঋণের অর্ধেকের বেশি ঋণ নিয়েছে এস আলম গ্রুপ। তবে সঠিক তথ্য পেতে আরও এক সপ্তাহ সময় লাগবে। ব্যবসায়ী গ্রুপটি তাদের অতিমূল্যায়িত সম্পদ দেখিয়ে ঋণ নিয়েছে। তাই তাদের সম্পদের পুনর্মূল্যায়ন করা হচ্ছে।’ ‘ঋণের বিপরীতে এস আলম গ্রুপ যে জামানত দিয়েছে তা দিয়ে তাদের ঋণ সমন্বয় হবে না। তাই জামানতের বাইরে থাকা সম্পদ খুঁজে বের করতে আইন মন্ত্রণালয়ে চিঠি দেওয়া হয়েছে,’ বলেন তিনি।

এর আগে, গত ২২ আগস্ট রূপালী ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ওবায়েদ উল্লাহ আল মাসুদকে চেয়ারম্যান হিসেবে নিয়োগ দিয়ে পরিচালনা পর্ষদ গঠন করে কেন্দ্রীয় ব্যাংক। ব্যাংকিং নিয়ন্ত্রক সংস্থা পর্ষদে চারজন স্বতন্ত্র পরিচালকও নিয়োগ দিয়েছে।

ওবায়েদ উল্লাহ আল মাসুদ বলেন, নতুন পর্ষদ যখন দায়িত্ব নেয় তখন ব্যাংকটির মূলধন ঘাটতি ছিল ২ হাজার ৩০০ কোটি টাকা।তার ভাষ্য, ‘তবে প্রতিদিনই ঘাটতি কমছে এবং আজ বৃহস্পতিবার পর্যন্ত তা কমে দাঁড়িয়েছে ২ হাজার কোটি টাকায়। আশা করছি, এ বছরের মধ্যেই এটি ইতিবাচক ধারায় ফিরে আসবে।’

স্টকমার্কেটবিডি.কম////

পাচার হওয়া অর্থ ফেরত আনতে টাস্কফোর্স গঠন করা হবে: অর্থ উপদেষ্টা

অর্থ ও পরিকল্পনা উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদ

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

পাচার হওয়া অর্থ ফেরত আনতে একটি টাস্কফোর্স গঠন করা হবে বলে জানিয়েছেন অর্থ উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদ।

বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) দুপুরে সচিবালয়ে অর্থ মন্ত্রণালয়ে নিজ দপ্তরে বায়িং হাউসের প্রতিনিধিদলের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিক সঙ্গে আলাপকালে তিনি এ কথা জানান।

আপনারা ১৮ দিন হলো দায়িত্ব নিয়েছেন, সেখানে যে সংস্কারের কথা বলেছেন সেটা কী দৃশ্যমান হয়েছে- এমন প্রশ্নের জবাবে অর্থ উপদেষ্টা বলেন, অবশ্যই দৃশ্যমান হয়েছে। অনেক বিষয়ই দৃশ্যমান। যেমন খেলাপি ঋণের বিষয়ে ব্যবস্থা নেওয়া হয়েছে। যে-সব ব্যাংকের সমস্যা ছিল সেসব ব্যাংকগুলো রিঅর্গানাইজ (পুনর্গঠন) করা হচ্ছে। লিকুইডিটির যে সমস্যা ছিল সেটা সমাধান করেছে গভর্নর।

তিনি আরও বলেন, আমরা অলরেডি বলে দিয়েছি পাচার হওয়া অর্থ ফেরত আনতে একটি টাস্কফোর্স গঠন করা হবে। একই সঙ্গে সংস্কারের বিষয়ে কথাবার্তা বলেছি এগুলো একেবারে দৃশ্যমান।

দেশের ব্যবসা-বাণিজ্য নিয়ে সালেহউদ্দিন আহমেদ বলেন, আলু, পেঁয়াজের শুল্ক কমিয়ে দিয়েছি, এগুলো যাতে ইনসিওর করে সেটার নির্দেশও দেওয়া হয়েছে। এছাড়া মাছ, মাংস, ডিমের বিষয়ে কথা বলেছি, বাজার মনিটরিংয়ের কথা বলেছি।

আপনারা কী জিনিসপত্রের দাম কমাতে পেরেছেন- এমন প্রশ্নের জবাবে অর্থ উপদেষ্টা বলেন, না, জিনিসপত্রের দাম যে কমছে না, সেটার অনেকগুলো কারণে দাম বেড়ে গেছে, সেটা চট করে টেনে নামিয়ে আনা যাবে না। তবে দৃশ্যমান কমেছে কিনা সেটা কয়েক মাসের মধ্যে দেখতে পারবেন।

স্টকমার্কেটবিডি.কম////

বেক্সিমকো গ্রুপের সব সম্পত্তি ক্রোক করে রিসিভার নিয়োগে রুল

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

বেক্সিমকো গ্রুপের সব সম্পত্তি ক্রোক করে সেগুলো দেখভাল করার জন্য রিসিভার নিয়োগ প্রশ্নে রুল জারি করেছেন হাইকোর্ট।

সুপ্রিম কোর্টের এক জ্যেষ্ঠ আইনজীবীর করা এক রিট আবেদনের শুনানি নিয়ে বুধবার (০৫ সেপ্টেম্বর) বিচারপতি এ কে এম আসাদুজ্জামান ও বিচারপতি মুহম্মদ মাহবুব-উল ইসলামের হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।

আদালতে আবেদনের পক্ষে ছিলেন রিটকারী আইনজীবী ব্যারিস্টার মাসুদ আর সোবহান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল রেদওয়ান আহমেদ রানজীব ও সহকারী অ্যাটর্নি জেনারেল মুজাহিদুল ইসলাম শাহীন।

রেদওয়ান আহমেদ রানজীব জানান, সুপ্রিম কোর্টের সিনিয়র অ্যাডভোকেট মাসুদ আর সোবহান স্যার একটি রিট পিটিশন দাখিল করেছেন। শুনানি শেষে আদালত রুল ইস্যু করেছেন।

রুলে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেডসহ বেক্সিমকোর সব প্রতিষ্ঠানের তথ্য সরবরাহ এবং কী পরিমাণ ঋণ অপরিশোধিত আছে, তার তথ্য দিতে বাংলাদেশ ব্যাংককে কেন নির্দেশ দেওয়া হবে না, বেক্সিমকো গ্রুপের সব সম্পত্তি ক্রোক করে সেগুলো দেখভাল করার জন্য রিসিভার নিয়োগে কেন নির্দেশ দেওয়া হবে না এবং বিদেশ থেকে এই গ্রুপের পাচারকৃত অর্থ ফেরত আনার জন্য বাংলাদেশ ব্যাংককে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়েছেন।

চার সপ্তাহের মধ্যে বাংলাদেশ ব্যাংকের গভর্নর, অর্থসচিব, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড, সাবেক সংসদ সদস্য ও সাবেক প্রধানমন্ত্রীর উপদেষ্টা এবং বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেডের প্রতিষ্ঠাতা সালমান এফ রহমানকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

স্টকমার্কেটবিডি.কম////

দাম কমাতে আলু-পিঁয়াজে শুল্ক কমাল সরকার

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

কীটনাশকে ২৫ শতাংশ, আলুতে ১০ শতাংশ আমদানি শুল্ক ও পিঁয়াজে ৫ শতাংশ রেগুলেটরি ডিউটি বা নিয়ন্ত্রণমূলক শুল্ক প্রত্যাহার করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

বৃহস্পতিবার এ সংক্রান্ত পৃথক তিনটি প্রজ্ঞাপন জারির কথা নিশ্চিত করেছেন এনবিআরের জনসংযোগ কর্মকর্তা সৈয়দ এ মুমেন। চলতি বছরের ৩০ নভেম্বর পর্যন্ত এই সুবিধা বহাল থাকবে।

এর আগে, উদ্ভূত পরিস্থিতিতে সার্বিক প্রেক্ষাপট বিবেচনা করে গুরুত্বপূর্ণ অংশীজন এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয় কীটনাশক, আলু ও পিঁয়াজের মতো গুরুত্বপূর্ণ নিত্য প্রয়োজনীয় পণ্যের মূল্য কমানোর ব্যবস্থা নিতে জাতীয় রাজস্ব বোর্ডকে অনুরোধ করে।

স্টকমার্কেটবিডি.কম////

লেনদেনের শীর্ষে লিন্ডে বিডি; ২য় স্থানে অলিম্পিক ইন্ডাস্ট্রিজ

স্টকমার্কেটবিডি ডেস্ক :

সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার দিনশেষে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের শীর্ষে উঠে এসেছে লিন্ডে বিডি। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, এদিন কোম্পানিটির ১০২ কোটি ৪৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনের তালিকায় দ্বিতীয় স্থানে অগ্নি সিস্টেমসের শেয়ার লেনদেন হয়েছে ৪৩ কোটি ৫৭ লাখ টাকা।

ইবনে সিনা ফার্মার ২১ কোটি ৮৭ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে এসেছে।

লেনদেনের তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে- এনআরবি ব্যাংকের ১৮ কোটি ৩২ লাখ, আইএফআইসি ব্যাংকের ১৮ কোটি ১ লাখ, জিপির ১৭ কোটি ৩১ লাখ, মিডর্যান্ড ব্যাংকের ১৫ কোটি ৬৬ লাখ, ব্র্যাক ব্যাংকের ১৪ কোটি ৭৫ লাখ, জিপিএইচ ইস্পাতের ১২ কোটি ৩৩ লাখ ও বিএটিবিসির ১০ কোটি ৬৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

  1. লিন্ডে বিডি
  2. অলিম্পিক ইন্ডাস্ট্রিজ
  3. ইবনে সিনা ফার্মা
  4. এনআরবি ব্যাংক
  5. আইএফআইসি ব্যাংক
  6. জিপি
  7. মিডর্যান্ড ব্যাংক
  8. ব্র্যাক ব্যাংক
  9. জিপিএইচ ইস্পাত
  10. বিএটিবিসি।

দিনশেষে সূচক কমলেও বেড়েছে লেনদেন

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের পতন দেখা গেছে। তবে এদিন সেখানে লেনদেন আগের দিনের চেয়ে বেড়েছে। এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমলেও লেনদেন বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার দিনশেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ১০.৪২ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৭২৮ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ০.৯৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১২২৮ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১.১০ পয়েন্ট কমে অবস্থান করছে ২২১৪ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৬৭৪ কোটি ৯০ লাখ টাকা। গতকাল বুধবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ৫৯৩ কোটি ৪৭ লাথ টাকা।

ডিএসইতে দিনভর ৩৯৫টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ৯৮টি শেয়ারের দর বেড়েছে, কমেছে ২৫০টির আর অপরিবর্তিত আছে ৪৭টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – লিন্ডে বিডি, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, ইবনে সিনা ফার্মা, এনআরবি ব্যাংক, আইএফআইসি ব্যাংক, জিপি, মিডর্যান্ড ব্যাংক, ব্র্যাক ব্যাংক, জিপিএইচ ইস্পাত ও বিএটিবিসি।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক সিএএসপিআই সূচক ৫৯.৫১ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬ হাজার ৩৭৮ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২০৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৫৪টির, কমেছে ১২৬টির ও দর অপরিবর্তিত রয়েছে ২৫টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৭ কোটি ৮৫ লাখ টাকা। গতকাল বুধবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ৭ কোটি ৬৫ লাথ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে মিডর্যান্ড ব্যাংক ও বেক্স ফার্মা ।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

এসবিএসি ব্যাংকের আড়াই কোটি শেয়ার কিনবে ভিকার

স্টকমার্কেটবিডি ডেস্ক :

শেয়ারবাজারে ব্যাংক খাতে তালিকাভুক্ত এসবিএসি ব্যাংক পিএলসির আড়াই কোটি শেয়ার ক্রয়ের ঘোষণা দিয়েছে মেসার্স ভিকার ইন্টারন্যাশনাল।

ঢাকা স্টক একচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, ভিকার ইন্টারন্যাশনাল এসবিএসি ব্যাংকের ২ কোটি ৫০ লাখ শেয়ার ক্রয় করবে। বিষয়টি নিশ্চিত করেছে প্রাইম ব্যাংক সিকিউরিটিজ লিমিটেড। ডিএসইর ব্লক মার্কেটে বিদ্যমান বাজার দরে এ শেয়ার ক্রয় করা হবে।

উল্লেখ্য, ভিকার ইন্টারন্যাশনালের ব্যবস্থাপনা সহযোগী মোহাম্মদ নাজমুল হক। যিনি এসবিএসি ব্যাংকের মনোনীত পরিচালক।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

ক্যাপিটেকের ফান্ডে বিনিয়োগ করবে না ইউসিবি

স্টকমার্কেটবিডি ডেস্ক :

সম্পদ ব্যবস্থাপনা প্রতিষ্ঠান ক্যাপিটেক অ্যাসেট ম্যানেজমেন্ট লিমিটেডের একটি মিউচ্যুয়াল ফান্ডে বিনিয়োগের সিদ্ধান্ত বাতিল করেছে পুঁজিবাজারের ব্যাংক খাতে তালিকাভুক্ত প্রতিষ্ঠান ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক (ইউসিবি) পিএলসি।

ঢাকা স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, গত ২৮ মে ক্যাপিটেক পরিচালিত একটি Closed End Growth ফান্ডে স্পন্সর হিসেবে ৫০ কোটি টাকা বিনিয়োগের সিদ্ধান্ত নিয়েছিলো ইউসিবি। তবে ব্যাংকটির পরিচালনা পর্ষদ এবং সংশ্লিষ্ট সকলের সিদ্ধান্তে এ বিনিয়োগের সিদ্ধান্ত বাতিল করা হয়েছে।

স্টকমার্কেটবিডি.কম/এসবি