চলতি অর্থবছরে রপ্তানি আয়ের প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ১২.৪ শতাংশ

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

চলতি ২০২৪-২৫ অর্থবছরে রপ্তানির আয়ের প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ১২ দশমিক ৪০ শতাংশ ধরা হয়েছে বলে জানিয়েছেন অর্থ ও বাণিজ্য উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদ।

তিনি বলেন, অবস্থার প্রেক্ষিতটা পরিবর্তন হয়েছে। এ কারণে রপ্তানি আয় আগের থেকে কমবে না বরং বেশি হবে। একইসঙ্গে আমাদের লক্ষ্য রপ্তানি বহুমুখীকরণ করা। এছাড়া আমেরিকাও সবদিক থেকে ইতিবাচক দৃষ্টি রাখবে।

রবিবার (৮ সেপ্টেম্বর) দুপুরে সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি)-এর ১৪৬তম বাংলাদেশ ফরেন ট্রেড ইনস্টিটিউটের ৫৯তম পরিচালনা পর্ষদ সভা শেষে সালেহউদ্দিন আহমেদ সাংবাদিকদের প্রশ্নের উত্তরে এসব কথা বলেন।

আপনারা কী এ অর্থবছরের রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা ঠিক করেছেন- সাংবাদিকদের এমন প্রশ্নের উত্তরে বাণিজ্য উপদেষ্টা বলেন, রপ্তানি নিয়ে কিছু কিছু তথ্যগত ইস্যু ছিল। আমরা এগুলো নিয়ে আলাপ করেছি। যারা যারা তথ্য সংগ্রহ করে, আমরা সবগুলো চালু রাখবো। আমরা সবগুলো সমন্বয় করে সত্য চিত্র দেব। এক একজন এক এক রকম তথ্য দেবে, সেটা হবে না। কিছুটা পার্থক্য থাকে, এটা স্বীকার করতে হবে। বিরাট অসংগতি দূর করা হবে।

তিনি বলেন, রপ্তানির লক্ষ্যমাত্রা হবে যুক্তি সংগত। বিভিন্ন কম্পোনেন্ট আছে রপ্তানির এগুলো দেখবো। বিভিন্ন পণ্য আছে ওগুলো দেখবো। আর রপ্তানির ক্ষেত্রে যেসব বাধা আছে রেগুলেটরি, ট্যাক্স সংক্রান্ত সেগুলো আমরা রিভিউ করবো। রপ্তানি যেন ডাইভারসিফাইড (বহুমুখীকরণ) করা হয়, সেটা আমাদের লক্ষ্য।

রপ্তানি আয়ের ক্ষেত্রে আপনাদের প্রজেকশন কী- সাংবাদিকদের এমন প্রশ্নের উত্তরে সালেহউদ্দিন আহমেদ বলেন, আমরা রিয়েলাইজড করেছি এটা (রপ্তানি প্রবৃদ্ধি) মোটামুটি ভালো হবে। অবস্থার প্রেক্ষিতটা চেঞ্জ হয়েছে, অতএব আগের থেকে কমবে না, আগের থেকে বেশি হবে।

স্টকমার্কেটবিডি.কম////

২০২৫ সালের বাণিজ্যমেলা জানুয়ারি মাসেই অনুষ্ঠিত হবে : বাণিজ্য উপদেষ্টা

অর্থ ও পরিকল্পনা উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদ

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

২০২৫ সালের বাণিজ্যমেলা জানুয়ারি মাসেই অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন বাণিজ্য উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদ।

রবিবার (৮ সেপ্টেম্বর) সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) ১৪৬তম ও বাংলাদেশ ফরেন ট্রেড ইনস্টিটিউটের ৫৯তম পরিচালনা পর্ষদ সভা শেষে তিনি সাংবাদিকদের প্রশ্নের উত্তরে এ তথ্য জানান।

২০২৫ সালের বাণিজ্যমেলা জানুয়ারি মাসের দ্বিতীয় সপ্তাহের প্রথমদিকে শুরু করার পরিকল্পনা নেওয়া হচ্ছে। সে ক্ষেত্রে ৮ জানুয়ারিকে সম্ভাব্য তারিখ ধরে এগোনো হচ্ছে। তবে বাণিজ্যমেলা কবে থেকে শুরু হবে, সেই তারিখ এখনো নির্ধারণ করা হয়নি।

সচিবালয়ে ইপিবি এবং বাংলাদেশ ফরেন ট্রেড ইনস্টিটিউটের সঙ্গে সভা শেষে সাংবাদিকরা বাণিজ্য উপদেষ্টার কাছে প্রশ্ন রাখেন আগামী বাণিজ্যমেলা কবে থেকে শুরু হচ্ছে? এর উত্তরে সালেহউদ্দিন আহমেদ বলেন, বাণিজ্যমেলা জানুয়ারি মাসেই হবে। কিন্তু তারিখের বিষয় আছে। তারিখ এখনো ঠিক করা হয়নি। তবে জানুয়ারি মাসেই হবে।

সাধারণত জানুয়ারি মাসের প্রথমদিন থেকে আন্তর্জাতিক বাণিজ্যমেলা অনুষ্ঠিত হয়। তবে জাতীয় সংসদ নির্বাচনের কারণে চলতি বছরের বাণিজ্য মেলা শুরু হয় ২১ জানুয়ারি। রাজধানীর উপকণ্ঠ পূর্বাচলের বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারে (বিবিসিএফইসি) ২০ ফেব্রুয়ারি পর্যন্ত এই মেলা চলে। এটি ২৮তম বাণিজ্যমেলা।

দেশীয় পণ্যের প্রচার, প্রসার, বিপণন, উৎপাদনে সহায়তার লক্ষ্যে বাণিজ্য মন্ত্রণালয় ও ইপিবির যৌথ উদ্যোগে ১৯৯৫ থেকে ২০২০ সাল পর্যন্ত এ মেলা হতো শেরেবাংলা নগরে। ২০২২ সালে প্রথমবার মেলা চলে যায় পূর্বাচলে বিবিসিএফইসিতে।

স্টকমার্কেটবিডি.কম////

আগস্টে মূল্যস্ফীতি কমে ১০.৪৯ শতাংশ

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

গত আগস্টে মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ১০ দশমিক ৪৯ শতাংশে। গত জুলাইয়ে তা ছিল ১১ দশমিক ৬৬ শতাংশ।

আজ রবিবার বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) এ তথ্য জানিয়েছে।

আগস্টে খাদ্য মূল্যস্ফীতি কমে হয়েছে ১১ দশমিক ৩৬ শতাংশ। জুলাইয়ে তা ছিল ১৪ দশমিক ১০ শতাংশ।

খাদ্যবহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি জুলাইয়ের নয় দশমিক ৬৮ শতাংশ থেকে সামান্য বেড়ে আগস্টে নয় দশমিক ৭৪ শতাংশ হয়েছে বলে জানিয়েছে বিবিএস।

একই সময়ে অদক্ষ শ্রমিকদের মজুরি সাত দশমিক ৯৩ শতাংশ থেকে সামান্য বেড়ে সাত দশমিক ৯৬ শতাংশ হয়েছে।

স্টকমার্কেটবিডি.কম////

সোস্যাল ইসলামী ব্যাংকের ১৮ লাখ শেয়ার বিক্রির ঘোষণা

স্টকমার্কেটবিডি ডেস্ক :

শেয়ারবাজারে তালিকাভুক্ত ব্যাংকিং খাতের প্রতিষ্ঠান সোস্যাল ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসির এক উদ্দ্যোক্তা ১৮ লাখ শেয়ার ক্রয়ের ঘোষণা দিয়েছেন। ডিএসই’র ওয়েবসাইটে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, আলহাজ সুলতান মাহমুদ চৌধুরী নামে এই উদ্দ্যোক্তা ব্যাংকটির মোট ১৮ লাখ শেয়ার ক্রয় করবেন।

ঘোষণার পর ৩০ দিনের মধ্যে ব্লক মার্কেটে এই উদ্দ্যোক্তা পরিচালক উল্লেখিত পরিমাণ শেয়ার ক্রয় করবেন।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

সেনা কল্যাণ ইন্স্যুরেন্সের নাম পরিবর্তন

স্টকমার্কেটবিডি ডেস্ক :

শেয়ারবাজারে তালিকাভুক্ত বিমা খাতের প্রতিষ্ঠান সেনা কল্যাণ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের নাম পরিবর্তন করা হয়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বিমা টির নতুন নাম হবে সেনা ইন্স্যুরেন্স পিএলসি।

সূত্রটি জানায়, বিমাটির নাম পরিবর্তনের বিষয়টি অনুমোদন দিয়েছে ডিএসইর পরিচালনা বোর্ড।

আগামীকাল সোমবার থেকে বিমাটির এই নতুন নাম কার্যকর হবে।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

লেনদেনের শীর্ষে লিন্ডে বিডি; ২য় স্থানে ব্র্যাক ব্যাংক

স্টকমার্কেটবিডি ডেস্ক :

সপ্তাহের প্রথম কার্যদিবস রবিবার দিনশেষে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের শীর্ষে উঠে এসেছে লিন্ডে বিডি। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, এদিন কোম্পানিটির ৩০ কোটি ১৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনের তালিকায় দ্বিতীয় স্থানে ব্র্যাক ব্যাংকের শেয়ার লেনদেন হয়েছে ২৮ কোটি ২ লাখ টাকা।

অলিম্পিক ইন্ডাস্ট্রিজের ২৪ কোটি ১৫ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে এসেছে।

লেনদেনের তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে- ইবনে সিনা ফার্মার ২৩ কোটি ৫ লাখ, একমি ল্যাবের ২২ কোটি ৭৫ লাখ, অগ্নি সিস্টেমসের ২০ কোটি ১১ লাখ, জিপির ১৮ কোটি ২৬ লাখ, মিডল্যান্ড ব্যাংকের ১৭ কোটি ৮১ লাখ, কনফিডেন্স সিমেন্টের ১৬ কোটি ৭৬ লাখ ও সী পার্লসের ১৬ কোটি ৫০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

  1. লিন্ডে বিডি
  2. ব্র্যাক ব্যাংক
  3. অলিম্পিক ইন্ডাস্ট্রিজ
  4. ইবনে সিনা ফার্মা
  5. একমি ল্যাব
  6. অগ্নি সিস্টেমস
  7. জিপি
  8. মিডল্যান্ড ব্যাংক
  9. কনফিডেন্স সিমেন্ট
  10. সী পার্লস।

দিনশেষে সূচকের পতন হলেও সামান্য বেড়েছে লেনদেন

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের পতন দেখা গেছে। তবে এদিন সেখানে লেনদেন আগের দিনের চেয়ে সামান্য বেড়েছে। এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক ও লেনদেন কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের প্রথম কার্যদিবস রবিবার দিনশেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৪৯.৩৩ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৬৭৯ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ৭.৪৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১২২১ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৪.১৬ পয়েন্ট কমে অবস্থান করছে ২১০০ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৬৭৮ কোটি ৮২ লাখ টাকা। গত বৃহস্পতিবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ৬৭৪ কোটি ৯০ লাথ টাকা।

ডিএসইতে দিনভর ৩৯৭টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ৬৪টি শেয়ারের দর বেড়েছে, কমেছে ২৮৯টির আর অপরিবর্তিত আছে ৪৪টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – লিন্ডে বিডি, ব্র্যাক ব্যাংক, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, ইবনে সিনা ফার্মা, একমি ল্যাব, অগ্নি সিস্টেমস, জিপি, মিডল্যান্ড ব্যাংক, কনফিডেন্স সিমেন্ট ও সী পার্লস।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক সিএএসপিআই সূচক ১৪১ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬ হাজার ২৩৭ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২৩৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৫৭টির, কমেছে ১৬১টির ও দর অপরিবর্তিত রয়েছে ১৬টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৭ কোটি ৪৩ লাখ টাকা। গত বৃহস্পতিবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ৭ কোটি ৮৫ লাথ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে খান ব্রাদার্স ও একমি ল্যাব।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

দেশে প্রকৃত রিজার্ভের পরিমাণ জানালেন গভর্নর

কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর ড. আহসান এইচ মনসুর

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

গত ৫ আগস্ট শেখ হাসিনার পতনের পর বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ সম্পর্কে জানতে চাওয়া হলে কেন্দ্রীয় ব্যাংকের মুখপাত্র মেজবাউল হক বলেন, আপাতত রিজার্ভ নিয়ে কোনো তথ্য দেওয়া ঝুঁকিপূর্ণ। রিজার্ভের ব্যাপারে এ মুহূর্তে কিছু জানানো সম্ভব না।

যার পরিপ্রেক্ষিতে দেশের রাজনৈতিক পট-পরিবর্তনের পর দেশের প্রকৃত রিজার্ভের পরিমাণ নিয়ে জনমনে ছিল ধোঁয়াশা। সেই ধোঁয়াশার অবসান ঘটিয়ে বাংলাদেশ ব্যাংকের প্রকৃত রিজার্ভের পরিমাণ জানালেন ব্যাংকের গভর্নর ড. আহসান এইচ মনসুর। জানা গেল দেশে রিজার্ভের পরিমাণ।

বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) রাতে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক থেকে প্রকাশিত বাংলা গণমাধ্যম ‘ঠিকানাতে’ প্রচারিত এক অনুষ্ঠানে এ কথা বলেন গভর্নর।

ড. আহসান এইচ মনসুর বলেন, বর্তমানে আমাদের প্রকৃত রিজার্ভের পরিমাণ ২০ দশমিক ৫০ বিলিয়ন ডলার। এটা হচ্ছে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ডেফিনেশন অনুযায়ী। গত এক সপ্তাহে ৩০০ মিলিয়ন ডলার রিজার্ভ বেড়েছে উল্লেখ করে আহসান এইচ মনসুর বলেন, বাংলাদেশ ব্যাংক একটি ডলারও বাজারে বিক্রি করেনি আমরা দায়িত্ব নেওয়ার পর; বরং প্রতিনিয়ত আমরা ডলার কিনছি রিজার্ভ বাড়াতে। এখন প্রতিদিন ৫০ মিলিয়ন ডলার করে বাজার থেকে কেনা হচ্ছে।

মূল্যস্ফীতি নিয়ে ড. আহসান এইচ মনসুর বলেন, আগামী ৫ মাসের মধ্যে মূল্যস্ফীতি একটি সহনীয় পর্যায়ে নিয়ে আসার লক্ষ্য রয়েছে। প্রাথমিকভাবে মূল্যস্ফীতি ৭ থেকে ৮ শতাংশের মধ্যে প্রথম পর্যায়ে নিয়ে আসব। পরবর্তী সময়ে এক বছরের মধ্যে সেটা ৪ থেকে ৫ শতাংশে নিয়ে আসার লক্ষ্য রয়েছে।

উল্লেখ্য, এতদিন রিজার্ভের হিসাব গোপন করে আসছিল বাংলাদেশ ব্যাংক। তবে নিট রিজার্ভের হিসাব প্রকাশ না করলেও আন্তর্জাতিক মুদ্রা তহবিলে (আইএমএফ) রিজার্ভের পরিমাণ উল্লেখ করা হতো।

স্টকমার্কেটবিডি.কম////

রবিবার থেকে থাকছে না ব্যাংক থেকে টাকা তোলার সীমা

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতির সার্বিক উন্নতির পরিপ্রেক্ষিতে ব্যাংক থেকে নগদ অর্থ উত্তোলনের সীমা তুলে নিয়েছে বাংলাদেশ ব্যাংক (বিবি)।

কেন্দ্রীয় ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. মেজবাউল হক আজ শনিবার বলেন, ‘আগামীকাল থেকে গ্রাহকরা যেকোনো অংকের অর্থ উত্তোলন করতে পারবেন।’

তিনি বলেন, ‘রবিবার থেকে নগদ অর্থ তোলার ওপর বিধিনিষেধ আর থাকছে না।’

আইনশৃঙ্খলা পরিস্থিতি অবনতির কারণে কেন্দ্রীয় ব্যাংকের দেওয়া এই নিষেধাজ্ঞা প্রায় এক মাস পর শিথিল করা হলো। জুলাই গণঅভ্যুত্থানে শেখ হাসিনা প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে ৫ আগস্ট পালিয়ে যাওয়ার পর থেকে দায়িত্ব থেকে বিরত ছিল আইনশৃঙ্খলা বাহিনী।

এর পরিপ্রেক্ষিতে কেন্দ্রীয় ব্যাংক গত ৭ আগস্ট ব্যাংকগুলোকে নির্দেশনা দেয়, গ্রাহকদের দৈনিক নগদ উত্তোলনের পরিমাণ সীমাবদ্ধ করতে। তারপর থেকে এটি দৈনিক নগদ উত্তোলনের পরিমাণ ধীরে ধীরে বাড়ানো হয়েছে। গত সপ্তাহে গ্রাহকরা তাদের অ্যাকাউন্ট থেকে প্রতি দিনে সর্বোচ্চ পাঁচ লাখ টাকা তুলতে পারতেন। তার আগের সপ্তাহে এই সীমা ছিল চার লাখ টাকা।

স্টকমার্কেটবিডি.কম////