ড. ইউনূসের নেতৃত্বে জাতীয় অর্থনৈতিক পরিষদ গঠন

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসকে চেয়ারপারসন করে জাতীয় অর্থনৈতিক পরিষদ (এনইসি) গঠন করা হয়েছে। এ পরিষদে সদস্য হিসেবে রয়েছেন উপদেষ্টা পরিষদের সব সদস্য।

সোমবার মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ ব্যাপারে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, পরিষদকে সহায়তাদানকারী কর্মকর্তা হিসেবে থাকছেন-মন্ত্রিপরিষদ সচিব, মুখ্য সচিব/সচিব, বাংলাদেশ ব্যাংকের গভর্নর, পরিকল্পনা বিভাগের সচিব, পরিকল্পনা কমিশনের সদস্যরা এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়/বিভাগের সচিবরা।

পরিষদের কার্যপরিধিতে বলা হয়, সামগ্রিক অর্থনৈতিক উন্নয়ন কর্মকাণ্ড সম্পর্কিত নীতি ও কৌশল গ্রহণে দিক-নির্দেশনা দেওয়া; দীর্ঘমেয়াদি ও মধ্যমেয়াদি পরিকল্পনা, বার্ষিক উন্নয়ন কর্মসূচি, সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচি ও কর্মপন্থা চূড়ান্তকরণ এবং অনুমোদন প্রদান; দীর্ঘমেয়াদি ও মধ্যমেয়াদি পরিকল্পনা, বার্ষিক উন্নয়ন কর্মসূচি, সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচি বাস্তবায়নের অগ্রগতি পর্যালোচনা; আর্থ-সামাজিক উন্নয়নে প্রয়োজনীয় সিদ্ধান্ত গ্রহণ ও দিক-নির্দেশনা প্রদান এবং জাতীয় অর্থনৈতিক পরিষদের দায়িত্ব পালনে সহায়ক বিবেচিত যেকোনও কমিটি গঠন।

প্রজ্ঞাপনে বলা হয়, পরিষদের বৈঠক প্রয়োজনানুসারে অনুষ্ঠিত হবে। পরিকল্পনা বিভাগ পরিষদকে সাচিবিক সহায়তা দেবে।

এ বিষয়ে মন্ত্রিপরিষদ বিভাগের ১৮ জানুয়ারি জারি করা প্রজ্ঞাপন বাতিল করা হয়েছে বলেও জানানো হয় প্রজ্ঞাপনে।

স্টকমার্কেটবিডি.কম///

এস আলম ও সালমান এফ রহমানের শেয়ার কারসাজি তদন্তে কমিটি

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

শিল্প প্রতিষ্ঠান এস আলম গ্রুপ ও বেক্সিমকো গ্রুপের মালিকদের বিরুদ্ধে শেয়ারবাজার কারসাজির অভিযোগ খতিয়ে দেখতে কমিটি গঠন করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

এই তদন্তে বিগত আওয়ামী লীগ সরকারের আমলে এই দুই প্রভাবশালী ব্যবসায়ী পরিবারের সদস্যদেরও তথ্য পাওয়া যাবে।

বিএসইসির পরিচালক মোহাম্মদ আবুল হাসানের নেতৃত্বে গঠিত চার সদস্যের কমিটিকে আগামী ৬০ দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। এ বিষয়ে বিএসইসি গণমাধ্যম সূত্রের বরাত দিয়ে বলে ১৯৮০-এর দশকে বেক্সিমকো গ্রুপের মালিক সালমান এফ রহমানকে ঋণখেলাপি হিসেবে উল্লেখ করা হয়। ১৯৯৬ সালের শেয়ার কেলেঙ্কারিতেও তার নাম আসে।

২০০৯ সালে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর ‘বিশেষ সুবিধায়’ সালমান এফ রহমানের নাম ঋণখেলাপির তালিকা থেকে কেটে দেওয়া হয়। তিনি ছিলেন সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপদেষ্টা।

এর আগে বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর খোন্দকার ইব্রাহিম খালেদের নেতৃত্বে বাজার তদন্ত কমিটি শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থার নিয়ন্ত্রণে সালমান এফ রহমানের জড়িত থাকার কথা বলে। ২০১৭ সালে রাজনৈতিক সিদ্ধান্তে চট্টগ্রামের এস আলম গ্রুপ ইসলামী ব্যাংকের দায়িত্ব নেয় বলে উল্লেখ করে বিএসইসি।

প্রতিবেদনে বলা হয়, নিয়ন্ত্রণ পাওয়ার পর শিল্প প্রতিষ্ঠানটি ৫০ হাজার কোটি টাকার ঋণ পায়। এটি সেই ব্যাংকের মোট ঋণের এক-তৃতীয়াংশ। গণমাধ্যমের প্রতিবেদনে জিএমজি এয়ারলাইন্সকে নিয়ে সালমান এফ রহমানের কারসাজির কথা আছে। ১৯৯৮ সালে কার্যক্রম শুরুর পর থেকে জিএমজির আর্থিক অবস্থার অবনতি হতে থাকে। ২০০৬ সাল পর্যন্ত প্রতিষ্ঠানটির লোকসান হয় ৪২ কোটি টাকা। তবে ২০০৭ সালে এর বার্ষিক মুনাফা দেখা যায় এক কোটি টাকা। ২০০৯ সালে জিএমজির অর্ধেক শেয়ার কিনে নেয় বেক্সিমকো। তখন থেকে পরিস্থিতি ‘স্বাভাবিক’ হতে শুরু করে। কোনো কারণ ছাড়াই ২০১০ সালে জিএমজির মুনাফা বেড়ে হয় ৭৯ কোটি টাকা।

শিগগিরই শেয়ারবাজারে কেনাবেচা হবে এমন প্রতিশ্রুতি দিয়ে ৪০০ শতাংশ প্রিমিয়ামে ৩০০ কোটি টাকার প্রাইভেট সেল অফার করে জনগণকে স্বপ্ন দেখায় উড়োজাহাজ পরিবহণ প্রতিষ্ঠানটি। নতুন উড়োজাহাজ কেনার ও নতুন গন্তব্যে যাওয়ার কথা বলা হয়। নির্ধারিত সময়ের মধ্যে টাকা পরিশোধ না করে ঋণশোধের বাজার নষ্ট করারও অভিযোগ আছে সালমান এফ রহমানের বিরুদ্ধে। বন্ড মার্কেটও তার প্রভাব ছিল।

২০২১ সালে বেক্সিমকো দেশের সবচেয়ে বড় সুকুক বন্ড ইস্যু করে। এর মাধ্যমে তিন হাজার কোটি টাকা তোলা হয়। সালমান এফ রহমান বন্ড বিক্রিতে রাজনৈতিক প্রভাব খাটিয়ে ছিলেন বলে অভিযোগ আছে। কোনো ব্যাংক ও ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান এই বন্ড কিনতে আগ্রহী ছিল না।

তিনি প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের তার প্রতিষ্ঠানের শরিয়াহ-সম্মত বন্ডের মতো সুকুকে টাকা রাখার জন্য চাপ দিয়েছিলেন। কিছু ব্যাংক দ্বিধা নিয়ে অল্প বিনিয়োগ করেছিল। স্টক নিয়ন্ত্রক সংস্থা কমপক্ষে দুই বার বন্ড কেনার সময় বাড়িয়েছিল।

স্টকমার্কেটবিডি.কম/////

পেট্রোবাংলায় তিতাস কর্মীদের হামলা-ভাঙচুর

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

জাতীয় তেল কম্পানি পেট্রোবাংলায় তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কম্পানির একদল কর্মকর্তা-কর্মচারী হামলা চালিয়ে খবর পাওয়া গেছে। মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) বেলা ১১টার দিকে রাজধানীর কারওয়ান বাজারে পেট্রোবাংলার প্রধান কার্যালয় পেট্রো সেন্টারের নিচতলার অভ্যর্থনা কক্ষে ঢুকে গ্লাস ভাঙচুর করেন বিক্ষুব্ধ কর্মকর্তা-কর্মচারীরা। এ সময় তারা বিক্ষোভ করেন। প্রায় পৌনে এক ঘণ্টা অবস্থানের পর তারা চলে যান।

জানা যায়, চুক্তিভিত্তিক নিয়োগ পাওয়া তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী হারুনুর রশীদ মোল্লার চুক্তি গত ২১ আগস্ট শেষ হয়ে যায়। মেয়াদ না বাড়িয়ে গতকাল সোমবার চুক্তি বাতিল করে প্রজ্ঞাপন জারি করে বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়। এরপর গ্যাস ট্রান্সমিশন কোম্পানি লিমিটেডের (জিটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক শাহনেওয়াজ পারভেজকে তিতাস গ্যাসের ব্যবস্থাপনা পরিচালকের চলতি দায়িত্ব দেওয়া হয়। জিটিসিএল-এর এমডি পদের দায়িত্ব পালনের আগে তিনি পেট্রোবাংলার জিএম ছিলেন।

বিক্ষুব্ধ কর্মকর্তা-কর্মচারীদের দাবি, তিতাসের কর্মকর্তাদের মধ্য থেকেই এমডি নিয়োগ দেওয়া হোক।

এ বিষয়ে পেট্রোবাংলার চেয়ারম্যান জনেন্দ্র নাথ সরকার বলেন, তিতাসের লোকজনের দাবি হচ্ছে তাদের কর্মকর্তাদের মধ্য থেকে এমডি করতে হবে। কিন্তু পেট্রোবাংলার সিনিয়রিটির তালিকায় তিতাস গ্যাসের শীর্ষ ৫০-৬০ এর মধ্যেও কেউ নেই। আবার অনেকের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ রয়েছে।

এটা করে একশ্রেণির লোকজন দুর্নীতিকে প্রশ্রয় দেওয়ার চেষ্টা করছে। অন্তর্বর্তী সরকারের নীতি হচ্ছে দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স। তিনি বলেন, আমরা পুলিশ ও সেনাবাহিনীকে অবহিত করেছি। যারা শৃঙ্খলা ভঙ্গ করবে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

স্টকমার্কেটবিডি.কম/////

লেনদেনের শীর্ষে অলিম্পিক ইন্ডাস্ট্রিজ; ২য় স্থানে লিন্ডে বিডি

স্টকমার্কেটবিডি ডেস্ক :

সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার দিনশেষে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের শীর্ষে উঠে এসেছে অলিম্পিক ইন্ডাস্ট্রিজ। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, এদিন কোম্পানিটির ৩২ কোটি ৩৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনের তালিকায় দ্বিতীয় স্থানে লিন্ডে বিডির শেয়ার লেনদেন হয়েছে ৩১ কোটি ৩৯ লাখ টাকা।

ব্র্যাক ব্যাংকের ২১ কোটি ৭২ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে এসেছে।

লেনদেনের তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে- জিপির ১৪ কোটি ৪৫ লাখ, এনআরবি ব্যাংকের ১৪ কোটি ৩ লাখ, কনফিডেন্স সিমেন্টের ১৩ কোটি ৯৮ লাখ, আইএফআইসি ব্যাংকের ১১ কোটি ১৬ লাখ, সোনালী আঁশের ৯ কোটি ৭২ লাখ, লিব্রা ইনফিউশনের ৯ কোটি ৭ লাখ ও ইবনে সিনা ফার্মার ৮ কোটি ৪৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

  1. অলিম্পিক ইন্ডাস্ট্রিজ
  2. লিন্ডে বিডি
  3. ব্র্যাক ব্যাংক
  4. জিপি
  5. এনআরবি ব্যাংক
  6. কনফিডেন্স সিমেন্ট
  7. আইএফআইসি ব্যাংক
  8. সোনালী আঁশ
  9. লিব্রা ইনফিউশন
  10. ইবনে সিনা ফার্মা।

দিনশেষে সূচকের বড় উত্থাণ হলেও কমেছে লেনদেন

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের বড় উত্থাণ রয়েছে। তবে এদিন সেখানে লেনদেন আগের দিনের চেয়ে কমেছে। এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বাড়লেও লেনদেন কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার দিনশেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৭৩.২৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৭০২ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ২০.২৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২৩৫ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২২.২১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২১১৪ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৫৬২ কোটি ৭২ লাখ টাকা। গতকাল সোমবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ৬২১ কোটি ৩২ লাথ টাকা।

ডিএসইতে দিনভর ৩৯৬টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ২৭৩টি শেয়ারের দর বেড়েছে, কমেছে ৭৬টির আর অপরিবর্তিত আছে ৪৭টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, লিন্ডে বিডি, ব্র্যাক ব্যাংক, জিপি, এনআরবি ব্যাংক, কনফিডেন্স সিমেন্ট, আইএফআইসি ব্যাংক, সোনালী আঁশ, লিব্রা ইনফিউশন ও ইবনে সিনা ফার্মা।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক সিএএসপিআই সূচক ৬২.৭২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬ হাজার ১২৭ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২২৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯৬টির, কমেছে ১০০টির ও দর অপরিবর্তিত রয়েছে ৩১টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৫ কোটি ৭৮ লাখ টাকা। গতকাল সোমবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ৭ কোটি ৪১ লাথ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে প্রগতি লাইফ ইন্স্যুরেন্স ও এনার্জিপ্যাক পাওয়ার।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্সের বোর্ড সভা স্থগিত

স্টকমার্কেটবিডি ডেস্ক :

শেয়ারবাজারে তালিকাভুক্ত বীমা খাতের প্রতিষ্ঠান ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স লিমিটেডের চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকের বোর্ড সভা স্থগিত করা হয়েছে। ডিএসই’র ওয়েবসাইটে এ তথ্য জানা গেছে।

আগামী ১৫ সেপ্টেম্বর এই বোর্ড সভাটি আহবান করা হয়েছিল। অনিবার্যকারণে এই বোর্ড সভাটি স্থগিত করা হয়েছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (লিস্টিং) রেজুলেশন ২০১৫ এর ১৬(১) ধারা অনুযায়ী, এই বোর্ড সভায় বীমাটির ৩০ জুন ২০২৪ সালের দ্বিতীয় প্রান্তিকের অনিরীক্ষিত এই আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করা হবে।

এই বোর্ড সভার নতুন দিন পরে জানিয়ে দেওয়া হবে।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

২০১৬ সালে ওএসডি সচিব আসলাম আলম আইডিআরএর নতুন চেয়ারম্যান

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

সাবেক সিনিয়র সচিব এম আসলাম আলমকে বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) নতুন চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। আজ সোমবার অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ তাঁকে এ পদে নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, অন্যান্য সব প্রতিষ্ঠান ও সংগঠনের সঙ্গে কর্মসম্পর্ক পরিত্যাগের শর্তে যোগদানের তারিখ থেকে ৩ বছর বা তাঁর বয়স ৬৭ বছর পূর্তির মধ্যে যেটি আগে, সেই সময় পর্যন্ত তাঁকে এ পদে চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হলো।

এম আসলাম আলম ২০১২ সালের নভেম্বরে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব হিসেবে যোগ দেন। তিন বছরের বেশি সময় বিভাগটির সচিব ছিলেন তিনি। বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনার পর ২০১৬ সালের ১৫ মার্চ বাংলাদেশ ব্যাংকের তৎকালীন গভর্নর আতিউর রহমান পদত্যাগ করতে বাধ্য হন। সরকার তখন আসলাম আলমকে আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে সরিয়ে বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) করে। পরে অবশ্য তাঁকে বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণকেন্দ্রের (পিএটিসি) রেক্টর পদে নিয়োগ দেওয়া হয়।

স্টকমার্কেটবিডি.কম///

কনফিডেন্স সিমেন্টের লভ্যাংশ ঘোষণা

স্টকমার্কেটবিডি ডেস্ক :

শেয়ারবাজারে তালিকাভুক্ত সিমেন্ট শিল্প খাতের কোম্পানি কনফিডেন্স সিমেন্ট লিমিটেডের পরিচালনা বোর্ড শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সোমবার (৯ সেপ্টেম্বর) অনুষ্ঠিত বোর্ড সভায় জুন মাসে শেষ হওয়া ২০২৪ সালের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এই লভ্যাংশ দেয় কোম্পানিটি।

এসময় কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ৮.৭৩ টাকা । আর এ সময় কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ (এনএভি) দাঁড়িয়েছে ৭৪.৭৫ টাকা।

কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ৩০ অক্টোবর অনুষ্ঠিত হবে।। আর রেকর্ড ডেট ৯ সেপ্টেম্বর।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

ইষ্টার্ণ হাউজিংয়ের লভ্যাংশ ঘোষণা

স্টকমার্কেটবিডি ডেস্ক :

শেয়ারবাজারে তালিকাভুক্ত সেবা ও আবাসন খাতের কোম্পানি ইষ্টার্ণ হাউজিং লিমিটেডের পরিচালনা বোর্ড শেয়ারহোল্ডারদের জন্য ১৯ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সোমবার (৯ সেপ্টেম্বর) অনুষ্ঠিত বোর্ড সভায় জুন মাসে শেষ হওয়া ২০২৪ সালের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এই লভ্যাংশ দেয় কোম্পানিটি।

এসময় কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ৬.০৪ টাকা । আর এ সময় কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ (এনএভি) দাঁড়িয়েছে ৮৩.৬২ টাকা।

কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ৩০ অক্টোবর অনুষ্ঠিত হবে।। আর রেকর্ড ডেট ৩ অক্টোবর।

স্টকমার্কেটবিডি.কম/এসবি