ইলিশ চেয়ে বাংলাদেশের কাছে ভারতের আবেদন

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

আসছে সনাতন ধর্মাবলম্বীদের বড় উৎসব দুর্গাপূজা। এ উপলক্ষে ইলিশ পাঠাতে বাংলাদেশের কাছে চিঠি পাঠিয়েছে ভারত।

দেশটির ফিশ ইমপোর্টার্স অ্যাসোসিয়েশন ইলিশ রপ্তানির জন্য আবেদন জানিয়ে বাংলাদেশ সরকারের কাছে এ চিঠি দেয়।

গত সোমবার (৯ সেপ্টেম্বর) অন্তর্বর্তী সরকারের পররাষ্ট্র উপদেষ্টা তৌহিদ হোসেন বরাবর ফিশ ইমপোর্টার্স অ্যাসোসিয়েশনের সেক্রেটারি সৈয়দ আনোয়ার মাকসুদের স্বাক্ষরিত চিঠিটি পাঠানো হয়।

এদিকে মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) ভারতের হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদনে বলা হয়, প্রতি বছর সেপ্টেম্বরের প্রথম সপ্তাহ থেকেই বাংলাদেশ থেকে ইলিশ যায় ভারতে। তবে এবার ইলিশ যাবে কিনা তা নিয়ে প্রশ্ন উঠেছে। কারণ বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতির পরিবর্তন ঘটেছে। প্রতিবার শেখ হাসিনা সরকার ভারতে ইলিশ পাঠানোর ব্যবস্থা করত। শেখ হাসিনার সরকারের পতনের পর ভারতে ইলিশ পাঠানোর বিষয়টি অনিশ্চিত হয়ে পড়েছে।

এরই মধ্যে ঢাকা থেকে ইঙ্গিত দেওয়া হয়েছে, স্থানীয় চাহিদা মেটানো ছাড়া ইলিশ রফতানি করা হবে না।

গত ৩ সেপ্টেম্বর মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা ফরিদা আখতার বলেন, ভারতে কোনো ইলিশ যাবে না। দেশের মানুষের চাহিদা মিটিয়ে তারপর ইলিশ মাছ বিদেশে রফতানি করা হবে। দেশের মানুষ ইলিশ পাবে না, আর রপ্তানি হবে, সেটা হতে পারে না। ফলে এবার দুর্গাপূজায়ও ভারতে যাতে কোনো ইলিশ না যায় তার জন্য আমি বাণিজ্য মন্ত্রণালয়কে বলেছি।

এই ধোঁয়াশা-অনিশ্চয়তার মধ্যে ফিশ ইমপোর্টার্স অ্যাসোসিয়েশনের পাঠানো চিঠিতে বলা হয়, ‘১৯৯৬ সাল থেকে আমরা বাংলাদেশের ইলিশ আমদানি করে আসছি। প্রতি বছর পশ্চিমবঙ্গের পেট্রাপোল স্থলবন্দর দিয়ে আমরা পাঁচ হাজার মেট্রিক টন ইলিশ আমদানি করে আসছি। দুর্ভাগ্যজনকভাবে ২০১২ সালের জুলাইয়ে তৎকালীন সরকার ভারতে ইলিশ রফতানি বন্ধ করে দেয়, যার কারণ তারাই ভালো বলতে পারবে। তারপর থেকে আমরা ওই নিষেধাজ্ঞা শিথিলের আবেদন জানিয়ে আসছি, কিন্তু সাড়া পাইনি। ’

চিঠিতে আরও বলা হয়, ‘গত পাঁচ বছর (২০১৯ সালের সেপ্টেম্বর থেকে ২০২৩ সালের সেপ্টেম্বর) পর্যন্ত বাংলাদেশ সরকার কেবল দুর্গাপূজার সময় শুভেচ্ছা স্বরূপ নির্দিষ্ট পরিমাণ ইলিশ রফতানির সুযোগ দিয়েছে। এ সংক্রান্ত নথি আবেদনে যুক্ত করা হলো। এই পরিস্থিতি বিবেচনায় দুর্গাপূজায় ভারতে ইলিশ রফতানির অনুমতি দিতে আমরা আপনার হস্তক্ষেপের জন্য অনুরোধ করছি। এটা উল্লেখ্য যে, পশ্চিমবঙ্গ, আসাম ও ত্রিপুরায় বাংলাদেশের ইলিশের অনেক চাহিদা আছে। ’

স্টকমার্কেটবিডি.কম////

জুলাই থেকে পুরোদমে শুরু হতে পারে অনলাইনে আয়কর রিটার্ন

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

করদাতারা আগামী অর্থবছরের প্রথম দিন বা ১ জুলাই থেকে অনলাইনে আয়কর রিটার্ন দিতে পারবেন। যদিও চলতি অর্থবছরের ৯ সেপ্টেম্বর থেকে অনলাইনে আয়কর রিটার্ন জমা নেওয়া শুরু করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

গতকাল মঙ্গলবার রাজধানীর আগারগাঁওয়ে এনবিআর সদরদপ্তরে সংবাদ সম্মেলনে এনবিআর চেয়ারম্যান আবদুর রহমান খান এ তথ্য জানান। সেই সম্মেলনে অর্থ ও বাণিজ্য উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদ উপস্থিত ছিলেন।

আয়কর, সম্পদ বিবরণী ও অন্যান্য কর অনলাইনে জমা দেওয়ার উদ্যোগ নিয়েছে কর প্রশাসন।

আবদুর রহমান খান বলেন, ‘এনবিআর প্রাথমিকভাবে ২০১৬ সালে অনলাইন রিটার্ন জমা দেওয়ার পোর্টাল চালু করে। কিছু ত্রুটি থাকায় ২০২১ সালে তা আবার চালু হয়।’ এনবিআর চেয়ারম্যানের ভাষ্য, ‘২০২১ সালের উদ্যোগটিও মসৃণ ছিল না। করদাতাদের মনে ভয়-সংশয় ছিল। আমরা চলতি অর্থবছরে প্রায় এক কোটি করদাতার কর অনলাইনে নিতে প্রস্তুত।’

এনবিআরের তথ্য অনুসারে, গত অর্থবছরে প্রায় পাঁচ লাখ করদাতা অনলাইনে ও প্রায় ৩৮ লাখ করদাতা হাতে হাতে আয়কর রিটার্ন জমা দিয়েছেন। বর্তমানে দেশে করদাতা শনাক্তকরণ নম্বর (টিআইএন) আছে এক কোটি ৪০ লাখ মানুষের।

স্টকমার্কেটবিডি.কম////

ই-ক্যাবে প্রশাসক নিয়োগ দিল বাণিজ্য মন্ত্রণালয়

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

ই-কমার্স এসোসিয়েশন অব বাংলাদেশে (ই-ক্যাব) প্রশাসক নিয়োগ দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। প্রশাসক হিসেবে নিয়োগ পেয়েছেন বাণিজ্য মন্ত্রণালয়ের কেন্দ্রীয় ডিজিটাল সেলের উপসচিব মুহাম্মদ সাঈদ আলী।

বুধবার বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (মহাপরিচালক বাণিজ্য সংগঠন) ড. নাজনীন কাউসার চৌধুরী স্বাক্ষরিত এক আদেশে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘বাণিজ্য সংগঠন আইন ২০২২ এর ১৭ ধারা মোতাবেক ই-কমার্স এসোসিয়েশন অব বাংলাদেশের (ই-ক্যাব) প্রশাসক হিসেবে বাণিজ্য মন্ত্রণালয়ের কেন্দ্রীয় ডিজিটাল সেলের উপসচিব মুহাম্মদ সাঈদ আলীকে নিয়োগ করা হয়েছে।
আদেশে বলা হয়েছে, নিয়োগকৃত প্রশাসক ১২০ দিনের মধ্য একটি সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানের মাধ্যমে নির্বাচিত কমিটির নিকট দায়িত্ব হস্তান্তর করে মন্ত্রণালয়কে অবহিত করবেন।’

স্টকমার্কেটবিডি.কম////

এফবিসিসিআই সভাপতির পদত‍্যাগ, প্রশাসক নিয়োগ

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

ব‍্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই সভাপতির পদ থেকে পদত‍্যাগ করেছেন মাহবুবুল আলম। আজ বুধবার (১১ সেপ্টেম্বর) তিনি পদত‍্যাগ করেন।

তার পদত‍্যাগ‍ের পর বাণিজ্য সংগঠন আইন ২০২২ এর ১৭ ধারা মোতাবেক বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের সদস্য (অবসরপ্রাপ্ত অতিরিক্ত সচিব) মো. হাফিজুর রহমানকে বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই)-এর প্রশাসক নিয়োগ করা হয়েছে।

আজ বুধবার বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (মহাপরিচালক বাণিজ্য সংগঠন ) ড.নাজনীন কাউসার চৌধুরী স্বাক্ষরিত এক আদেশে এ তথ্য জানানো হয়েছে।

আদেশে বলা হয়েছে নিয়োগকৃত প্রশাসক ১২০ দিনের মধ্য একটি সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানের মাধ্যমে নির্বাচিত কমিটির নিকট দায়িত্ব হস্তান্তর করে মন্ত্রণালয়কে অবহিত করবে।

স্টকমার্কেটবিডি.কম////

ন্যাশনাল টীর মূল্য সংবেদনশীল তথ্য নেই

স্টকমার্কেটবিডি ডেস্ক :

শেয়ারবাজারে তালিকাভুক্ত খাদ্য ও আনুসাঙ্গিক শিল্প খাতের কোম্পানি ন্যাশনাল টী কোম্পানি লিমিটেডের সাম্প্রতিক সময়ে শেয়ার দর বাড়ার পেছনে কোনো কারণ বা তথ্য নেই বলে জানিয়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সম্প্রতি শেয়ারটির দর বাড়ার কারণ জানতে চাইলে কোম্পানিটির পক্ষ থেকে ঢাকা স্টক এক্সচেঞ্জকে (ডিএসই) এ কথা জানানো হয়েছে।

কোম্পানিটির শেয়ারের এ দর বাড়াকে অস্বাভাবিক বলে মনে করছে ডিএসই। তবে দর বাড়ার পেছনে মূল্য সংবেদনশীল কোন তথ্য কি তা জানতে চায় ডিএসই।

এ সময় ন্যাশনাল টী লিমিটেডের পক্ষ থেকে জানানো হয়েছে, দর বৃদ্ধির পেছনে মূল্য সংবেদনশীল অপ্রকাশিত কোন তথ্য কোম্পানিটির কাছে নেই।

স্টকমার্কেটবিডি.কম/এম

লেনদেনের শীর্ষে অগ্নি সিস্টেমস; ২য় স্থানে লিন্ডে বিডি

স্টকমার্কেটবিডি ডেস্ক :

সপ্তাহের চতূর্থ কার্যদিবস বুধবার দিনশেষে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের শীর্ষে উঠে এসেছে অগ্নি সিস্টেমস। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, এদিন কোম্পানিটির ৩২ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনের তালিকায় দ্বিতীয় স্থানে লিন্ডে বিডির শেয়ার লেনদেন হয়েছে ২২ কোটি ৫৩ লাখ টাকা।

বিএসসির ২৪ কোটি ২৪ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে এসেছে।

লেনদেনের তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে- সোনালী আঁশের ১৮ কোটি ৪৯ লাখ, এনআরবি ব্যাংকের ১৬ কোটি ৫৪ লাখ, জিপির ১৪ কোটি ৫৯ লাখ, ইসলামী ব্যাংকের ১৩ কোটি ৪০ লাখ, ব্র্যাক ব্যাংকের ১২ কোটি ৬৩ লাখ, ইবনে সিনা ফার্মার ১২ কোটি ২৬ লাখ ও একমি ল্যাবের ১২ কোটি ২৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

ডিএসইতে লেনদেন বাড়লেও কমেছে সিএসইতে

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উত্থাণ হয়েছে। এদিন সেখানে লেনদেন আগের দিনের চেয়ে বেড়েছে। এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক ও লেনদেন বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের চতূর্থ কার্যদিবস বুধবার দিনশেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ১১.১২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৭১৩ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ৫.৫৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২৪০ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৬.৯২ পয়েন্ট কমে অবস্থান করছে ২১০৭ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৬২৫ কোটি ১৫ লাখ টাকা। গতকাল মঙ্গলবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ৫৬২ কোটি ৭২ লাথ টাকা।

ডিএসইতে দিনভর ৩৯৭টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১৬৩টি শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৭২টির আর অপরিবর্তিত আছে ৬২টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো –অগ্নি সিস্টেমস, লিন্ডে বিডি, বিএসসি, সোনালী আঁশ, এনআরবি ব্যাংক, জিপি, ইসলামী ব্যাংক, ব্র্যাক ব্যাংক, ইবনে সিনা ফার্মা ও একমি ল্যাব।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক সিএএসপিআই সূচক ৩৪.৫৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬ হাজার ১৫১ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২৩৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১৪টির, কমেছে ৫০টির ও দর অপরিবর্তিত রয়েছে ৩৫টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৫ কোটি ৯১ লাখ টাকা। গতকাল মঙ্গলবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ৫ কোটি ৭৮ লাথ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে লিব্রা ইনফিউশন ও লিন্ডে বিডি।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

প্রাইম ব্যাংকের রেজিস্টার্ড অফিস পরিবর্তন

স্টকমার্কেটবিডি ডেস্ক :

শেয়ারবাজারে তালিকাভুক্ত ব্যাংকিং খাতের কোম্পানি প্রাইম ব্যাংক পিএলসির রেজিস্টার্ড অফিস পরিবর্তন করা হয়েছে। ডিএসই সূত্রে এসব তথ্য জানা যায়।

সূত্র জানায়, ব্যাংকটির রেজিস্টার্ড অফিস রাজধানীর গুলশানে স্থানান্তর করা হয়েছে।

এখন হতে সকল বিনিয়োগকারী ও স্টোক হোল্ডারদের এই অফিসে যোগাযোগ করতে বলা হয়েছে।

স্টকমার্কেটবিডি.কম/বি

যমুনা ব্যাংকের শেয়ার স্ত্রীকে দিবেন পরিচালক

স্টকমার্কেটবিডি ডেস্ক :

শেয়ারবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের প্রতিষ্ঠান যমুনা ব্যাংক পিএলসির পরিচালক মো: হাসান শেয়ার হস্তান্তর করার ঘোষণা দিয়েছেন।

ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, মো: হাসান তার কাছে থাকা ৬৫ লাখ শেয়ারের থেকে উপহার হিসাবে মালিকানা হস্তান্তর করবেন তার স্ত্রী সাধারণ শেয়ারহোল্ডার মো. ফাতেমা বেগম রুনাকে ।

এই উদ্যোক্তা আগামী ৩০ দিনের মধ্যে উল্লেখিত পরিমাণ শেয়ার ঢাকা স্টক এক্সচেঞ্জের অনুমোদন সাপেক্ষে ছেলেকে হস্তান্তর করবেন মো: হাসান ।

স্টকমার্কেটবিডি.কম///