১৪ দিনে রেমিট্যান্স এলো ১১৬ কোটি ৭২ লাখ ডলার

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

রেমিট্যান্স বা প্রবাসী আয়ে গত মাস আগস্টের ধারাবাহিকতা রয়েছে চলতি মাস সেপ্টেম্বরেও। চলতি মাসে দুই সপ্তাহে রেমিট্যান্স এসেছে ১১৬ কোটি ৭২ লাখ ডলার। যা বাংলাদেশি মুদ্রায় (প্রতি ডলার ১২০ টাকা হিসাবে) ১৪ হাজার ৬ কোটি টাকার বেশি।

রবিবার (১৫ সেপ্টেম্বর) বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ প্রতিবেদন বলছে, চলতি মাস সেপ্টেম্বরের প্রথম ১৪ দিনে ১১৬ কোটি ৭২ লাখ ডলারের রেমিট্যান্স পাঠিয়েছেন বিভিন্ন দেশে বসবাসরত প্রবাসী বাংলাদেশিরা। আর প্রতিদিন আসছে ৮ কোটি ৩৪ লাখ ডলার করে। এভাবে রেমিট্যান্স আসার ধারাবাহিকতা থাকলে চলতি মাসে আড়াই বিলিয়ন ডলার রেমিট্যান্স আসবে।

আলোচিত সময়ে (১৪ দিনে) কোনো রেমিট্যান্স আসেনি এমন ব্যাংকের সংখ্যা ১০টি। এর মধ্যে রয়েছে রাষ্ট্র মালিকানাধীন বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক বা বিডিবিএল, বিশেষায়িত রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক বা রাকাব। বেসরকারি ব্যাংকের মধ্যে রয়েছে কমিউনিটি ব্যাংক, আইসিবি ইসলামী ব্যাংক, পদ্মা ব্যাংক। বিদেশি ব্যাংকগুলোর মধ্যে রয়েছে ব্যাংক আল-ফালাহ, হাবিব ব্যাংক, ন্যাশনাল ব্যাংক অব পাকিস্তান, স্টেট ব্যাংক অব ইন্ডিয়া এবং উরি ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট বিভাগের এক ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, চলতি মাস সেপ্টেম্বরের শুরু থেকেই রেমিট্যান্স আসার গতি ভালো রয়েছে। এ ধারা অব্যাহত থাকলে মাসটিতে আড়াই বিলিয়ন ডলারের রেমিট্যান্স আসবে। বৈধ পথে রেমিট্যান্স আসার পেছনে সচেতনতা কাজ করছে। আবার বৈধ পথে ডলারের দরবৃদ্ধিতে হুন্ডি থেকে মুখ ফিরিয়ে নিচ্ছেন তারা। এতে বাড়ছে রেমিট্যান্স আসার গতি।

দেশের ইতিহাসে একক মাসে সর্বোচ্চ ২৬০ কোটি ডলার রেমিট্যান্স এসেছিল ২০২০ সালের জুলাই মাসে। বছরওয়ারি হিসাবে সর্বোচ্চ রেমিট্যান্স আসে ২০২০-২১ অর্থবছরে। ওই অর্থবছরে মোটি রেমিট্যান্স আসে ২৪ দশমিক ৭৮ বিলিয়ন বা ২ হাজার ৪৭৮ কোটি ডলার। আর চলতি বছরের জুন মাসে ব্যাংকিং চ্যানেলে মোট ২৫৪ কোটি ডলারের প্রবাসী আয় দেশে এসেছে। বাংলাদেশি মুদ্রায় যা ২৯ হাজার ৭১৮ কোটি টাকা। এটি এখন পর্যন্ত দ্বিতীয় সর্বোচ্চ রেমিট্যান্স বা প্রবাসী আয়।

স্টকমার্কেটবিডি.কম/////

বিশ্বের সর্বোচ্চ পরিবেশবান্ধব আর-২৯০ গ্যাস সমৃদ্ধ নতুন এসি আনলো ওয়ালটন

বিশ্বের সর্বোচ্চ পরিবেশবান্ধব ইকোজোন সিরিজের নতুন মডেলের এসি উদ্বোধন করছেন ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ পিএলসি’র ম্যানেজিং ডিরেক্টর এস এম মাহবুবুল আলম, বিএসটিআই’র মহা-পরিচালক (গ্রেড-১) এস এম ফেরদৌস আলমসহ বিএসটিআই, পরিবেশ অধিদপ্তর, ইউএনডিপি বাংলাদেশের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

বিশ্বের সর্বোচ্চ পরিবেশবান্ধব আর-২৯০ গ্যাসসমৃদ্ধ ইকোজোন সিরিজের নতুন মডেলের এসি বাজারে ছেড়েছে দেশের সবচেয়ে জনপ্রিয় এসি ব্র্যান্ড ওয়ালটন। ব্যাপক বিদ্যুৎ সাশ্রয়ী ইনভার্টার প্রযুক্তির ওয়ালটনের নতুন মডেলের এই এসির রেফ্রিজারেন্ট ওজোন স্তরের কোনো ক্ষতি করবে না। বাংলাদেশে ওয়ালটনই প্রথম সম্পূর্ণ পরিবেশবান্ধব আর-২৯০ গ্যাসসমৃদ্ধ এসি উৎপাদন ও বাজারজাত করছে। ওয়ালটনের ইকোজোন সিরিজের নতুন মডেলের এসিটি বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) কর্তৃক সনদপ্রাপ্ত।

বিশ্ব ওজোন দিবস উপলক্ষে রবিবার (১৫ সেপ্টেম্বর, ২০২৪) রাজধানীতে ওয়ালটন কর্পোরেট অফিসে আনুষ্ঠানিকভাবে বপঙুড়হব সিরিজের নতুন মডেলের এসি উদ্বোধন করেন ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ পিএলসি’র ম্যানেজিং ডিরেক্টর (এমডি) এস এম মাহবুবুল আলম। এর মধ্য দিয়ে সর্বোচ্চ পরিবেশবান্ধব আর২৯০ গ্যাস সমৃদ্ধ এসি উৎপাদনকারী দেশে পরিণত হলো বাংলাদেশ।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএসটিআই’র মহা-পরিচালক (গ্রেড-১) এস এম ফেরদৌস আলম, পরিবেশ অধিদপ্তরের পরিচালক মো. জিয়াউল হক, ইউএনডিপি বাংলাদেশের প্রোগ্রাম স্পেশালিস্ট আরিফ মোহাম্মদ ফয়সাল, বিএসটিআইয়ের ডিরেক্টর মো. নুরুল আমিন, ডেপুটি ডিরেক্টর মোবিন উল ইসলাম, বুয়েটের অধ্যাপক ড. মো. আলী আহমাদ শওকত চৌধুরী, জিআইজেড-এর ইমপ্লিমেন্টশন ম্যানেজার শানীন মুনতাহা, ইউএনডিপির বাংলাদেশের প্রোজেক্ট ম্যানেজার মোবারক হোসেন সাজিদ, ফিনান্স অ্যাসোসিয়েট বাহাদুর হোসেন, অ্যাডমিনিস্ট্রেটিভ অ্যাসিসস্ট্যান্ট জিয়াউল হাসানসহ বিএসটিআই, পরিবেশ অধিদপ্তর, ইউএনডিপি বাংলাদেশের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।
অন্যান্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন ওয়ালটন প্লাজার এমডি মোহাম্মদ রায়হান, ওয়ালটন হাই-টেকের অ্যাডিশনাল ম্যানেজিং ডিরেক্টর নজরুল ইসলাম সরকার ও ইভা রিজওয়ানা নিলু, ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর মো. ইউসুফ আলী, ওয়ালটন এসির ডেপুটি চিফ বিজনেস অফিসার (সিবিও) সন্দীপ বিশ্বাস, ওয়ালটনের চিফ মার্কেটিং অফিসার গালীব বিন মোহাম্মদ প্রমুখ।

অনুষ্ঠানে ওয়ালটন হাই-টেকের এমডি এস এম মাহবুবুল আলম বলেন, আমরা পরিবেশবান্ধব ও বিদ্যুৎ সাশ্রয়ী সবুজ প্রযুক্তিপণ্য উৎপাদনে বিশেষ গুরুত্ব দিয়েছি। তাই ওয়ালটন হাই-টেক পার্কে পরিবেশবান্ধব পণ্য উৎপাদন প্রক্রিয়া গড়ে তুলেছি। পরিবেশ সুরক্ষায় পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রণালয়, পরিবেশ অধিদপ্তর ও ইউএনডিপির সম্বন্বয়ে ওয়ালটনের বেশ কিছু প্রকল্প বাস্তবায়ন এবং চলমান রয়েছে। এরই ধারাবাহিকতায় বাংলাদেশে ওয়ালটনই প্রথম সর্বোচ্চ পরিবেশবান্ধব আর-২৯০ গ্যাস সমৃদ্ধ এসি উৎপাদন ও বাজারজাত করছে। যা পরিবেশ সুরক্ষায় প্রত্যক্ষ ও পরোক্ষভাবে ভূমিকা রাখবে।

তিনি জানান, এসিতে ইতোমধ্যে পরিবেশের জন্য ক্ষতিকারক সিএফসি এবং এইচসিএফসি গ্যাসের ব্যবহার সম্পূর্ণ বন্ধ করে দিয়েছে ওয়ালটন। ফলে পরিবেশবান্ধব শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্র উৎপাদনে বিশ্বের অনেক উন্নত দেশের চেয়েও এগিয়ে গেছে বাংলাদেশ। কার্বন নিঃসরণ কমিয়ে ওয়ালটন যেমন পরিবেশ সুরক্ষায় অবদান রাখছে, তেমনি দেশের উৎপাদিত বিদ্যুতের সুষম ব্যবহারও নিশ্চিত করছে।

অনুষ্ঠানে পরিবেশ অধিদপ্তরের পরিচালক মো. জিয়াউল হক বলেন, আর-২৯০ হচ্ছে এসিতে ব্যবহৃত সর্বশেষ পরিবেশবান্ধব রেফ্রিজারেন্ট প্রযুক্তি। ইউরোপের মত উন্নত বিশ্বের খুব কম দেশেই এসিতে সর্বোচ্চ পরিবেশবান্ধব এই রেফ্রিজারেন্ট ব্যবহৃত হচ্ছে। ওয়ালটন ইকোজোন সিরিজের এসি উদ্বোধনের মাধ্যমে বাংলাদেশকে আর-২৯০ গ্যাস সমৃদ্ধ এসি উৎপাদনকারী দেশে পরিণত করলো। যা আমাদের জন্য অত্যন্ত গর্বের।

বিশ্বের সর্বোচ্চ পরিবেশবান্ধব আর-২৯০ গ্যাস সমৃদ্ধ ইকোজোন সিরিজের নতুন মডেলের এসি উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দিচ্ছেন ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ পিএলসি’র ম্যানেজিং ডিরেক্টর এস এম মাহবুবুল আলম।

ওয়ালটন এসির ডেপুটি সিবিও সন্দীপ বিশ্বাস জানান, গ্রাহকদের হাতে বিশ্বের সর্বাধুনিক ফিচারের সম্পূর্ণ পরিবেশবান্ধব ও বিদ্যুৎ সাশ্রয়ী এসি তুলে দিতে কাজ করছে ওয়ালটনের রিসার্চ অ্যান্ড ইনোভেশন বিভাগের প্রকৌশলীরা। এরই ধারাবাহিকতায় তারা উদ্ভাবন করেছে ইকোজোন সিরিজের নতুন মডেলের এসি। এতে ব্যবহৃত আর-২৯০ রেফ্রিজারেন্ট ওজোন স্তরের ক্ষয় করবে না। এই এসিতে যুক্ত করা হয়েছে গ্যাস লিক নিরাপত্তা সুরক্ষা সেন্সর। যা গ্রাহককে দিবে পরিবেশবান্ধব সর্বোচ্চ কুলিং পারফরমেন্স ও নিরাপত্তা।

ওয়ালটন রেসিডেন্সিয়াল এসি রিসার্চ অ্যান্ড ইনোভেশন বিভাগের প্রধান প্রকৌশলী আরিফুল ইসলাম বলেন, আর ২৯০ গ্যাসের গ্লোবাল ওয়ার্মিং পটেনশিয়াল (জিডব্লিউপি) মান হচ্ছে ৩, যা আর২২ গ্যাসের ক্ষেত্রে ১৮১০। জিডব্লিউপি এর মান যত কম হয় তা তত বেশি পরিবেশবান্ধব। নতুন মডেলের এই এসিতে ব্যবহৃত হয়েছে ব্যাপক বিদ্যুৎ সাশ্রয়ী ইন্টেলিজেন্ট ইনভার্টারসহ নানান অত্যাধুনিক প্রযুক্তি ও ফিচার। এই এসির ‘ফোর-ডি এয়ার ফ্লো’ টেকনোলজি রুমের প্রতিটি কোনায় কোনায় বাতাসের প্রবাহ নিশ্চিত করে এবং এর টার্বো কুল টেকনোলজি নিমেষেই রুমকে ৪০ শতাংশ দ্রুত ঠান্ডা করে।

বর্তমানে বাজারে ইকোজোন সিরিজের ১ টন ও ১.৫ টনের এসি ছেড়েছে ওয়ালটন। ১টন এসির দাম ৫৯ হাজার ২৯০ টাকা এবং ১.৫ টন এসির দাম ৭৮ হাজার ৭৮০ টাকা নির্ধারণ করা হয়েছে। ওয়ালটন এসিতে গ্রাহকরা ১ বছরের রিপ্লেসমেন্টসহ কম্প্রেসারে ১০ বছর পর্যন্ত গ্যারান্টি সুবিধা পাচ্ছেন।

স্টকমার্কেটবিডি.কম/////

মার্কিন প্রতিনিধিদের সঙ্গে ব্যবসায়ীদের বৈঠক

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

মার্কিন যুক্তরাষ্ট্রের বেসরকারি খাত সঠিক অর্থনৈতিক সংস্কারের মধ্যে দিয়ে বাণিজ্য ও বিনিয়োগের মাধ্যমে বাংলাদেশের প্রবৃদ্ধির সম্ভাবনা উন্মোচনে সাহায্য করতে পারে। রাজধানীতে ব্যবসায়ীদের সাথে বাণিজ্য ও বিনিয়োগ-সম্পর্কিত আলোচনার পর ঢাকার মার্কিন দূতাবাস এ কথা জানায়। দূতাবাস আরো বলেছে যে জ্বালানি নিরাপত্তা, ডেটা সেন্টার থেকে পরিবহণ পর্যন্ত বাংলাদেশের অর্থনীতির নানান ক্ষেত্রে মার্কিন ব্যবসা-বাণিজ্য ইতিবাচক ভূমিকা রাখছে।

বৈঠকে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি হিসেবে যোগ দেন মার্কিন ট্রেজারি বিভাগের আন্তর্জাতিক অর্থ বিষয়ক সহকারী সচিব ব্রেন্ট নেইম্যান, পরিচালক জেরোড ম্যাসন, ঢাকায় মার্কিন দূতাবাসের চার্জ দ্য অ্যাফেয়ার্স (অন্তর্বর্তীকালীন) হেলেন লাফেভ, রাজনৈতিক/অর্থনৈতিক কাউন্সেলর এরিক গিলান এবং যুক্তরাষ্ট্রের উন্নয়ন সংস্থার (ইউএসএআইডি) মিশন পরিচালক রিড এশলিম্যান।

এতে আরো উপস্থিত ছিলেন আমেরিকান চেম্বার অব কমার্স ইন বাংলাদেশের (এমচ্যাম) সভাপতি সৈয়দ এরশাদ আহমেদ, ভাইস-প্রেসিডেন্ট এরিক এম ওয়াকার, মেটলাইফ ইন বাংলাদেশের প্রধান নির্বাহী কর্মকর্তা আলা উদ্দিন আহমেদ, কান্ট্রি ম্যানেজার মাস্টারকার্ড সৈয়দ মোহাম্মদ কামাল এবং জিই-এর কান্ট্রি ম্যানেজার নওশাদ আলী।

এর আগে সকালে দ্বিপক্ষীয় সম্পর্কের বিষয়ে আলোচনা করতে মার্কিন প্রতিনিধিদলের নেতৃত্বে যুক্তরাষ্ট্রের ট্রেজারি বিভাগের আন্তর্জাতিক অর্থ বিষয়ক সহকারী সচিব ব্রেন্ট নেইম্যান ঢাকায় আসেন। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক (উত্তর আমেরিকা) খন্দকার মাসুদুল আলম তাকে স্বাগত জানান।

প্রধান উপদেষ্টা অধ্যাপক মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে অন্তর্র্বর্তী সরকার গঠনের পর প্রথম মার্কিন উচ্চ পর্যায়ের প্রতিনিধিদলকে স্বাগত জানানোর জন্য ঢাকা একটি ব্যাপক ও বহুমুখী আলোচনার জন্য প্রস্তুত হয়েছে।

দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক ব্যুরোর মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু তার ভারত সফর শেষ করে আজ বিকেলে প্রতিনিধি দলে যোগ দিয়েছেন। অন্যান্য আনুষ্ঠানিক বৈঠকের পাশাপাশি মার্কিন প্রতিনিধি দলটি প্রধান উপদেষ্টা প্রফেসর ইউনূস, পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা মো. তৌহিদ হোসেন এবং অর্থ উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদের সঙ্গে বৈঠক করবে। পররাষ্ট্র সচিব মো. জসিম উদ্দিন একটি মধ্যাহ্নভোজের আয়োজন করবেন, এতে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের প্রতিনিধিরা উপস্থিত থাকবেন।

পররাষ্ট্র সচিব সফর প্রসঙ্গে গণমাধ্যমকে বলেন, আলোচনায় শুধু একটি বিষয় নয়, বিস্তৃত বিষয় থাকবে। মার্কিন পররাষ্ট্র দফতরের একজন মুখপাত্রের মতে, আলোচনায় যুক্তরাষ্ট্র কীভাবে বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি, আর্থিক স্থিতিশীলতা এবং উন্নয়ন অগ্রাধিকারে অবদান রাখতে পারে তা নিয়ে আলোচনা করা হবে।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, সফরকালে সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু ইন্দো-প্যাসিফিক অঞ্চলে অর্থনৈতিক প্রবৃদ্ধি ও স্থিতিশীলতা জোরদারে যুক্তরাষ্ট্রের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করবেন।

স্টকমার্কেটবিডি.কম/////

টিসিবির পণ্য বিক্রি শুরু

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

সারাদেশে আজ থেকে ভর্তুকিমূল্যে পণ্য বিক্রি শুরু করছে সরকারি সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। এ কার্যক্রমের আওতায় দেশের ১ কোটি পরিবারের মধ্যে চাল, ভোজ্যতেল ও মসুর ডাল বিক্রি করা হবে।

টিসিবির মুখপাত্র সমকালকে হুমায়ুন কবীল বলেন, বৃষ্টি থাকায় রোববার সকাল সাড়ে ১০টা থেকে সারাদেশে পণ্য বিক্রি শুরু হয়েছে। এক কোটি পরিবারের মঝ্যে এসব পণ্যসামগ্রী বিক্রি করা হবে।

এর আগে শনিবার টিসিবির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ১ কোটি পরিবার সিটি করপোরেশন, জেলা ও উপজেলার টিসিবির নিজস্ব ডিলারের দোকান বা তাদের নির্দিষ্ট স্থায়ী স্থাপনা থেকে ৩০ টাকা কেজি দরে ৫ কেজি চাল, ১০০ টাকা লিটার দরে ২ লিটার ভোজ্যতেল ও ৬০ টাকা কেজি দরে ২ কেজি মসুর ডাল কিনতে পারবে।

জেলা-উপজেলা প্রশাসনের সার্বিক সহযোগিতায় ও তাদের নির্ধারিত তারিখ এবং সময় পরিকল্পনা অনুযায়ী বিক্রি কার্যক্রম পরিচালনা করা হবে। কার্ডধারী ভোক্তা সাধারণ নির্ধারিত ডিলারের কাছ থেকে ভর্তুকি মূল্যে পণ্যগুলো (চাল, ভোজ্যতেল ও ডাল) ক্রয় করতে পারবেন।

স্টকমার্কেটবিডি.কম/////

১ কোটি ২০ লাখ ডলার বিনিয়োগ পেল পাঠাও

স্টকমার্কেটবিডি ডেস্ক:

ফিনটেক ব্যবসাকে এগিয়ে নিতে ১ কোটি ২০ লাখ ডলারের বিনিয়োগ পেয়েছে রাইড শেয়ারিং কোম্পানি পাঠাও। এই বিনিয়োগের ফলে কোম্পানির মোট ‘ফান্ড রেইজ’ ৫ কোটি ডলার ছাড়িয়ে গেছে। এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে পাঠাও।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এই রাউন্ডের নেতৃত্ব দিয়েছে মধ্যপ্রাচ্যভিত্তিক ভেঞ্চারসুক, যারা মধ্যপ্রাচ্য, আফ্রিকা ও দক্ষিণ এশিয়ায় ‘প্লাটফর্ম বিনিয়োগ’ করে এসেছে। এছাড়া অ্যাঙ্কারলেস বাংলাদেশ, ওসাইরিস গ্রুপ, সাউথ এশিয়া টেক, ওপেনস্পেস ভেঞ্চারসসহ আরও বিনিয়োগকারীরা এই রাউন্ডে যোগ হয়েছে। গত দুই বছরে লাভজনক ও আর্থিকভাবে সমৃদ্ধ প্রতিষ্ঠানে পরিণত হওয়ার পর পাঠাও এখন গ্রাহকদের ফিনটেক পরিষেবা সংযুক্তির মাধ্যমে আরও ভালোভাবে সেবা দেওয়ার পরিকল্পনা করছে।

পাঠাওয়ের ব্যবস্থাপনা পরিচালকও সিইও ফাহিম আহমেদ বলেন, পাঠাও শুধু একটি ব্র্যান্ড নয়, এটি একটি লাইফস্টাইল। এটি যেমন শহরের পরিবহন, লজিস্টিকস ও গিগ ইকোনোমি পুরোপুরি বদলে দিয়েছে, সেভাবেই আমাদের ফিনটেক উদ্যোগ বাংলাদেশের আর্থিক দৃশ্যপটকেও নতুন করে গড়ে তুলবে। বাংলাদেশের লজিস্টিকস, রাইড-শেয়ারিং এবং ফুড ডেলিভারিতে সেরা পাঠাও, ফিনটেকেও অগ্রগতি করেছে। নিয়ে এসেছে ডিজিটাল ওয়ালেট Pathao Pay এবং দেশের প্রথম এবং সবচেয়ে বড় “বাই নাও পে লেটার” সেবা Pathao Pay Later.

স্টকমার্কেটবিডি.কম/////

ওয়ালটন পরিচালকের শেয়ার হস্তান্হরের ঘোষণা

স্টকমার্কেটবিডি ডেস্ক:

শেয়ারবাজারে তালিকাভুক্ত প্রকৌশল খাতের কোম্পানি ওয়ালটন হাইটেক ইন্ডাস্ট্রিজ পিএলসির একজন উদ্দ্যোক্তা পরিচালক শেয়ার হস্তান্হরের ঘোষণা দিয়েছেন। ডিএসই’র ওয়েবসাইটে এ তথ্য জানানো হয়েছে।

এসএম শামছুল আলম নামে কোম্পানিটির এক উদ্দ্যোক্তা পরিচালক ৩,৬৪,৩৯,২৫৩টি শেয়ার শেয়ার হস্তান্হরের আগ্রহ প্রকাশ করেছেন। তাঁর হাতে সব শেয়ার তার কন্যা তাহমিনা আফরোজ, কন্যা সাবিহা জেরিন অরিনা ও স্ত্রী শাহিনুর আকতার জলিকে প্রদান করবেন।

এসব শেয়ার তিনি উপহার হিসাবে সবাইকে প্রদান করবেন বলে কোম্পানিটির পক্ষ থেকে জানানো হয়।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

লেনদেনের শীর্ষে লিন্ডে বিডি; ২য় স্থানে সোনালী আঁশ

স্টকমার্কেটবিডি ডেস্ক :

সপ্তাহের প্রথম কার্যদিবস রবিবার দিনশেষে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের শীর্ষে উঠে এসেছে লিন্ডে বিডি। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, এদিন কোম্পানিটির ৪২ কোটি ৩২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনের তালিকায় দ্বিতীয় স্থানে সোনালী আঁশের শেয়ার লেনদেন হয়েছে ২৭ কোটি ১৫ লাখ টাকা।

জিপির ২১ কোটি ৪২ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে এসেছে।

লেনদেনের তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে- অগ্নি সিস্টেমসের ১৭ কোটি ৮১ লাখ, ওরিয়ন ইনফিউশনের ১৬ কোটি ১৩ লাখ, সী পার্লসের ১৬ কোটি ৭ লাখ, এনআরবি ব্যাংকের ১৪ কোটি ৩২ লাখ, ব্র্যাক ব্যাংকের ১৩ কোটি ৮৬ লাখ, ইসলামী ব্যাংকের ১২ কোটি ৯১ লাখ ও সােনালী পেপারের ১১ কোটি ৭৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

দিনশেষে উভয় এক্সচেঞ্জে লেনদেন ও সূচক কমেছে

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের পতন হয়েছে। এদিন সেখানে লেনদেনও আগের দিনের চেয়ে কমেছে। এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক ও লেনদেন কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের প্রথম কার্যদিবস রবিবার দিনশেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ১৪.৭৪ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৭১১ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ১.০০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২৪৬ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৫.২২ পয়েন্ট কমে অবস্থান করছে ২০৮৫ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৬৬৮ কোটি ৯৫ লাখ টাকা। গত বৃহস্পতিবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ৭৩৩ কোটি ৩৯ লাথ টাকা।

ডিএসইতে দিনভর ৩৯৭টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১৬৯টি শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৮২টির আর অপরিবর্তিত আছে ৪৬টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো –লিন্ডে বিডি, সোনালী আঁশ, জিপি, অগ্নি সিস্টেমস, ওরিয়ন ইনফিউশন, সী পার্লস, এনআরবি ব্যাংক, ব্র্যাক ব্যাংক, ইসলামী ব্যাংক ও সােনালী পেপার।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক সিএএসপিআই সূচক ২১.৩০ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬ হাজার ১১৮ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২১৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯৪টির, কমেছে ৯৭টির ও দর অপরিবর্তিত রয়েছে ২০টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৫ কোটি ৮৩ লাখ টাকা। গত বৃহস্পতিবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ৮ কোটি ৯৮ লাথ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে জিএইচপি ফাইন্যান্স ও ইসলামী ব্যাংক।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

বাংলাদেশকে ২০২ মিলিয়ন ডলার অনুদান দেবে ইউএসএআইডি

স্টকমার্কেটবিডি ডেস্ক :

যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা (ইউএসএআইডি) ডেভেলপমেন্ট অবজেক্টিভ গ্রান্ট এগ্রিমেন্টের (ডিওএজি) আওতায় বাংলাদেশকে ২০২ দশমিক ২৫ মিলিয়ন ডলার সহায়তা দেবে।

অর্থ মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) অতিরিক্ত সচিব এ কে এম শাহাবুদ্দিন ও ইউএসএআইডির মিশন ডিরেক্টর রিড জে এসচলিম্যান আজ রোববার ঢাকায় রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় এ সংক্রান্ত ষষ্ঠ সংশোধনী চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

২০২১ সালের ২৭ সেপ্টেম্বর ২০২১-২০২৬ সালের জন্য বাংলাদেশ ও ইউএসএআইডির মধ্যে একটি নতুন ডিওএজি স্বাক্ষরিত হয়েছিল। ডিওএজি বাস্তবায়নের মাধ্যমে ইউএসএআইডি মোট ৯৫৪ মিলিয়ন মার্কিন ডলার অবদান রাখতে প্রতিশ্রুতিবদ্ধ।

এখন পর্যন্ত পঞ্চম সংশোধনী পর্যন্ত ইউএসআআইডি ৪২৫ মিলিয়ন ডলার দিয়েছে। এ ষষ্ঠ সংশোধনীর অধীনে ইউএসআআইডি ২০২ দশমিক ২৫ মিলিয়ন অনুদান দেবে।

স্টকমার্কেটবিডি.কম/এসবি