একনেকে ১২২২ কোটি টাকার ৪ প্রকল্প অনুমোদন

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) ৪টি প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। আজ বুধবার (১৮ সেপ্টেম্বর) প্রধান উপদেষ্টা এবং একনেকের চেয়ারপারসন ড. মুহাম্মদ ইউনূসের সভাপতিত্বে প্রধান উপদেষ্টার কার্যালয়, তেজগাঁওয়ে অনুষ্ঠিত একনেকের সভায় এ অনুমোদন দেওয়া হয়েছে।

সভায় বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের ২টি প্রকল্প অনুমোদিত হয়েছে। এর মধ্যে বাখরাবাদ-মেঘনাঘাট-হরিপুর গ্যাস সঞ্চালন পাইপলাইন নির্মাণ (প্রথম সংশোধিত) প্রকল্পে ৭০ কোটি টাকা ব্যয় বৃদ্ধি করা হয়েছে এবং ২টি মূল্যায়ন কাম উন্নয়ন কূপ (সুন্দলপুর-৪ ও শ্রীকাইল-৫) এবং ২টি অনুসন্ধান কূপ (সুন্দলপুর সাউথ-১ ও জামালপুর-১) খনন প্রকল্প এ ৫৮৮ কোটি টাকা বরাদ্দ প্রদান করা হয়েছে।

সভায় পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের পার্বত্য চট্টগ্রাম এলাকায় টেকসই সামাজিক সেবা প্রদান প্রকল্পের (দ্বিতীয় পর্যায়) জন্য ৪০০ কোটি টাকা বরাদ্দ প্রদান করা হয়েছে। এর মধ্যে ২৯৯ কোটি সরকারি অর্থায়ন এবং ১০০ কোটি টাকা ইউনিসেফের অনুদান। এ ছাড়া মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের তথ্য আপা. ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে তথ্য যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে মহিলাদের ক্ষমতায়ন প্রকল্প (দ্বিতীয় পর্যায়) (দ্বিতীয় সংশোধিত) প্রকল্পটির মেয়াদ ১ (এক) বছর বৃদ্ধি, প্রকল্পের নাম পরিবর্তনের পাশাপাশি ব্যয় পুনঃপ্রাক্কলন করার নির্দেশনা দিয়ে অনুমোদন করা হয়েছে। প্রকল্পটিতে ২ বছরের জন্য ১৬৩ কোটি টাকা ব্যয় বৃদ্ধির প্রস্তাব করা হয়েছিল।

কিন্তু মেয়াদ এক বছর বৃদ্ধির প্রেক্ষাপটে ব্যয়ও কমানো হবে।

স্টকমার্কেটবিডি.কম////

ইন্দোনেশিয়ায় পুনরায় অন অ্যারাইভাল ভিসা চালুর আহ্বান উপদেষ্টার

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

বাংলাদেশি নাগরিকদের জন্য ইন্দোনেশিয়ায় ‘অন অ্যারাইভাল ভিসা’ পুনরায় চালু করার আহ্বান জানিয়েছেন পররাষ্ট্র উপদেষ্টা মো. তৌহিদ হোসেন।

বুধবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে ঢাকায় নিযুক্ত ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূত হেরু হারতান্তু সুবলোর সঙ্গে এক বৈঠকে এ আহ্বান জানান উপদেষ্টা।

হেরু হারতান্তু সুবলো পররাষ্ট্র উপদেষ্টা মো. তৌহিদ হোসেনের সঙ্গে সৌজন্য বৈঠক করেন।

বৈঠকে নতুন দায়িত্ব গ্রহণ করায় রাষ্ট্রদূত পররাষ্ট্র উপদেষ্টাকে অভিনন্দন জানান। বাংলাদেশ ও ইন্দোনেশিয়ার মধ্যে শক্তিশালী দ্বিপক্ষীয় সম্পর্কের কথা উল্লেখ করে উভয়ে বাণিজ্য ও বিনিয়োগ, নবায়নযোগ্য জ্বালানি, কানেক্টিভিটি এবং জনগণের মধ্যে যোগাযোগসহ সব বিষয়ে সহযোগিতার সার্বিক বিষয়ে আলোচনা করেন।

ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূত দুই দেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণের প্রশংসা করেন।

এ সময় পররাষ্ট্র উপদেষ্টা বিদ্যুৎ, জ্বালানি ও জ্বালানি নিরাপত্তার ক্ষেত্রে বাংলাদেশের সঙ্গে সম্ভাব্য সম্পৃক্ততার জন্য ইন্দোনেশিয়াকে ধন্যবাদ জানান।

স্টকমার্কেটবিডি.কম////

চৌধুরী নাফিজ সরাফাতের প্রতিষ্ঠানের অনিয়ম তদন্তে কমিটি গঠন

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

ব্যাংক ও শেয়ারবাজারের আলোচিত ব্যক্তি চৌধুরী নাফিজ সরাফাত ও তাঁর পরিবারের মালিকানাধীন সম্পদ ব্যবস্থাপনা প্রতিষ্ঠান স্ট্র্যাটেজিক ইক্যুইটি ম্যানেজমেন্টের অনিয়ম তদন্ত করার সিদ্ধান্ত হয়েছে। পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এ জন্য একটি তদন্ত কমিটি গঠন করেছে। গতকাল মঙ্গলবার এ কমিটি গঠন করা হয়।

বিএসইসি জানিয়েছে, তিন সদস্যের এই তদন্ত কমিটির প্রধান করা হয়েছে সংস্থাটির অতিরিক্ত পরিচালক মোহাম্মদ এমদাদুল হককে। অপর দুই সদস্য হলেন বিএসইসির উপপরিচালক রফিকুন নবী ও সহকারী পরিচালক মোহাম্মদ আবু হেনা মোস্তফা।

নিয়ন্ত্রক সংস্থার সূত্রে জানা গেছে, স্ট্র্যাটেজিক ইক্যুইটি ম্যানেজমেন্টের নামে নাফিজ সরাফাত পদ্মা ব্যাংক থেকে কয়েক শ কোটি টাকা সরিয়ে নেন। বিকল্প বিনিয়োগের নামে পদ্মা ব্যাংক থেকে ২০০ কোটি টাকার বেশি অর্থ স্থানান্তর করা হয় এই সম্পদ ব্যবস্থাপনা কোম্পানিতে। পরে সেই অর্থ নাফিজ সরাফতের মালিকানাধীন অন্যান্য কোম্পানিতে বিনিয়োগ করা হয়। এভাবে সম্পদ ব্যবস্থাপনা কোম্পানিটির মাধ্যমে পদ্মা ব্যাংকের অর্থ আত্মসাতের ঘটনা ঘটে।

বিকল্প বিনিয়োগের নামে সম্পদ ব্যবস্থাপনা কোম্পানিতে তহবিলের ব্যবহার এবং এ–সংক্রান্ত বিভিন্ন অনিয়ম খতিয়ে দেখতে বলা হয়েছে বিএসইসি গঠিত তদন্ত কমিটিকে। কমিটিকে আগামী ৬০ কার্যদিবসের মধ্যে এ–সংক্রান্ত প্রতিবেদন বিএসইসিতে জমা দিতে বলা হয়েছে। বিএসইসির এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিএসইসি জানিয়েছে, তদন্ত কমিটি স্ট্র্যাটেজিক ইক্যুইটি ম্যানেজমেন্টের অলটারনেটিভ ইনভেস্টমেন্ট ফান্ড বা বিকল্প বিনিয়োগ তহবিলের বিনিয়োগসংক্রান্ত তথ্য যাচাইয়ের পাশাপাশি বিনিয়োগের ক্ষেত্রে আইনকানুন যথাযথভাবে পরিপালন করা হয়েছে কি না, তা খতিয়ে দেখবে।

স্টকমার্কেটবিডি.কম////

লেনদেনের শীর্ষে সোনালী আঁশ; ২য় স্থানে ব্র্যাক ব্যাংক

স্টকমার্কেটবিডি ডেস্ক :

সপ্তাহের তৃতীয় কার্যদিবস বুধবার দিনশেষে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের শীর্ষে উঠে এসেছে সোনালী আঁশ। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, এদিন কোম্পানিটির ২৫ কোটি ৩৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনের তালিকায় দ্বিতীয় স্থানে ব্র্যাক ব্যাংকের শেয়ার লেনদেন হয়েছে ২২ কোটি ৩৫ লাখ টাকা।

লিন্ডে বিডির ১৭ কোটি ৯২ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে এসেছে।

লেনদেনের তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে- সী পার্লসের ১২ কোটি ৭৩ লাখ, স্কয়ার ফার্মার ১২ কোটি ৩৩ লাখ, ইবনে সিনার ১০ কোটি ৯৮ লাখ, অলিম্পিক ইন্ডাস্ট্রিজের ১০ কোটি ৮৩ লাখ, টেকনো ড্রাগসের ৯ কোটি ৮০ লাখ, ওরিয়ন ইনফিউশনের ৯ কোটি ৫৪ লাখ ও সোনালী পেপারের ৯ কোটি ৪১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

  1. সোনালী আঁশ
  2. ব্র্যাক ব্যাংক
  3. লিন্ডে বিডি
  4. সী পার্লস
  5. স্কয়ার ফার্মা
  6. ইবনে সিনা
  7. অলিম্পিক ইন্ডাস্ট্রিজ
  8. টেকনো ড্রাগস
  9. ওরিয়ন ইনফিউশন
  10. সোনালী পেপার।

দিনশেষে সূচক বাড়লেও কমেছে লেনদেন

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উত্থাণ হয়েছে। তবে এদিন সেখানে লেনদেন আগের দিনের চেয়ে কমেছে। এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক ও লেনদেন কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের তৃতীয় কার্যদিবস বুধবার দিনশেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ১২.৫৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৬৯৪ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ৭.৪৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২৪৫ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৮.৩৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২০৭০ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৫৫৩ কোটি ৬৫ লাখ টাকা। গতকাল মঙ্গলবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ৬৩৪ কোটি ৯৬ লাথ টাকা।

ডিএসইতে দিনভর ৩৯৬টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১১৩টি শেয়ারের দর বেড়েছে, কমেছে ২২৪টির আর অপরিবর্তিত আছে ৫৯টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো –সোনালী আঁশ, ব্র্যাক ব্যাংক, লিন্ডে বিডি, সী পার্লস, স্কয়ার ফার্মা, ইবনে সিনা, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, টেকনো ড্রাগস, ওরিয়ন ইনফিউশন ও সোনালী পেপার।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক সিএএসপিআই সূচক ৪০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬ হাজার ১১৭ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২৩৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭৪টির, কমেছে ১৩২টির ও দর অপরিবর্তিত রয়েছে ৩১টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৮ কোটি ৪০ লাখ টাকা। গতকাল মঙ্গলবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ৫ কোটি ৮৩ লাথ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে প্রগতি লাইফ ইন্স্যুরেন্স ও ফাইন ফুডস।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

আগস্টে বাংলাদেশে ভারতের রপ্তানি কমেছে ২৮ শতাংশ

স্টকমার্কেটবিডি প্রতিবেদন :

ভারতীয় সংবাদমাধ্যম দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসের এক প্রতিবেদনে বলা হয়েছে, আগস্টে বাংলাদেশে ভারতের রপ্তানি আগের বছরের একই সময়ের চেয়ে ২৮ শতাংশ কমে ৬৮১ মিলিয়ন ডলারে দাঁড়িয়েছে।

ভারতের বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, গত বছরের আগস্টে ভারত বাংলাদেশে ৯৪৩ মিলিয়ন ডলারের পণ্য রপ্তানি করেছিল।

বাণিজ্য তথ্য অনুযায়ী, বাংলাদেশে ভারতের প্রধান রপ্তানি পণ্য তুলা রপ্তানি কমেছে প্রায় ১০ শতাংশ।

ইন্ডিয়ান এক্সপ্রেসের প্রতিবেদনে বলা হয়েছে, বস্ত্র ও পোশাক পণ্যের রপ্তানি আদেশ কমায় এই পতন।

রপ্তানি আদেশ কমায় ভারতের টেক্সটাইল শিল্পেও প্রভাব পড়েছে। ভারতের টেক্সটাইল শিল্প বাংলাদেশে কাঁচামাল ও অন্যান্য উপকরণ সরবরাহ করে।

স্টকমার্কেটবিডি.কম/////

ইউনিক হোটেলের বোর্ড সভা আহবান

স্টকমার্কেটবিডি ডেস্ক :

শেয়ারবাজারে তালিকাভুক্ত খাদ্য ও আনুসাঙ্গিক শিল্প খাতের কোম্পানি ইউনিক হোটেল এন্ড রিসোর্ট পিএলসির সর্বশেষ বছরের বাৎসরিক বোর্ড সভা আগামী ২৫ সেপ্টেম্বর আহবান করা হয়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র থেকে জানা যায়, সেদিন বেলা সাড়ে ৩টায় রাজধানী বনানীতে অবস্থিত কোম্পানিটির প্রধান কার্যালয়ে বোর্ড সভাটি অনুষ্ঠিত হবে।

আসন্ন বোর্ড সভায় ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লিস্টিং রেগুলেশন ২০১৫ এর ১৯(১) অনুযায়ী গত বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করা হবে।

এ সভায় কোম্পানিটি শেয়ারহোল্ডারদের জন্য লভ্যাংশ ঘোষণা করা হতে পারে। এছাড়া রেকর্ড ডেট ও এজিএমের দিন ঘোষণা করা হবে।

গত বছর কোম্পানিটি ২০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছিল।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

ইষ্টল্যান্ড ইন্স্যুরেন্সের নাম পরিবর্তন

স্টকমার্কেটবিডি ডেস্ক :

শেয়ারবাজারে তালিকাভুক্ত বিমা খাতের প্রতিষ্ঠান ইষ্টল্যান্ড ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের নাম পরিবর্তন করা হয়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বিমা টির নতুন নাম হবে ইষ্টল্যান্ড ইন্স্যুরেন্স পিএলসি।

সূত্রটি জানায়, বিমাটির নাম পরিবর্তনের বিষয়টি অনুমোদন দিয়েছে ডিএসইর পরিচালনা বোর্ড।

আগামী বৃহস্পতিবার থেকে বিমাটির এই নতুন নাম কার্যকর হবে।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

বীকন ফার্মার বোর্ড সভা আহবান

স্টকমার্কেটবিডি ডেস্ক :

শেয়ারবাজারে তালিকাভুক্ত রসায়ন ও ঔষুধ শিল্প খাতের কোম্পানি বীকন ফার্মাসিটিক্যালস পিএলসির সর্বশেষ বছরের বাৎসরিক বোর্ড সভা আগামী ২৯ নভেম্বর আহবান করা হয়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র থেকে জানা যায়, সেদিন বেলা ৪টায় রাজধানী মতিঝিলে অবস্থিত কোম্পানিটির প্রধান কার্যালয়ে বোর্ড সভাটি অনুষ্ঠিত হবে।

আসন্ন বোর্ড সভায় ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লিস্টিং রেগুলেশন ২০১৫ এর ১৯(১) অনুযায়ী গত বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করা হবে।

এ সভায় কোম্পানিটি শেয়ারহোল্ডারদের জন্য লভ্যাংশ ঘোষণা করা হতে পারে। এছাড়া রেকর্ড ডেট ও এজিএমের দিন ঘোষণা করা হবে।

গত বছর কোম্পানিটি ১৬ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছিল।

স্টকমার্কেটবিডি.কম/বি