এবার ১০অন১০ স্মার্টফোন বাজারে ছাড়লো ওয়ালটন

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

‘নেক্স জি’ সিরিজের নতুন মডেলের স্মার্টফোন বাজারে ছাড়লো ওয়ালটন ডিজি-টেক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের মোবাইল বিভাগ। সাশ্রয়ী মূল্যো নতুন এই ফোনটির মডেল ‘নেক্সজি এন১০। দৃষ্টিনন্দন ডিজাইনে তৈরি ৫০ মেগাপিক্সেলের রিয়ার এআই ক্যামেরার ও ৫০ মেগাপিক্সেল সেলফি ক্যামেরার ফোনটিতে রয়েছে ৮ জিবি র‌্যাপিড মেমোরি র‌্যাম, ৬.৭ ইঞ্চি এইচডি প্লাস এক্সট্রাঅর্ডিনারি ডিসপ্লেসমৃদ্ধ ফোনটিতে রয়েছে ৯০ হার্জ রিফ্রেশ রেট এবং সাইড মাউন্টেড ফিংগার প্রিন্ট স্ক্যানার। আছে পর্যাপ্ত স্টোরেজ ও শক্তিশালী ব্যাটারিসহ অসংখ্য অত্যাধুনিক ফিচার।

ওয়ালটন মোবাইলের হেড অব ব্র্যান্ডিং মাহবুবুল হাসান মিলটন জানান, এম্বইলাইট গোল্ড, ক্রিস্টাল ব্ল্যাক এবং শাইনি গ্রীন এই তিনটি আকর্ষণীয় রঙে ফোনটি বাজারে এসেছে। ভ্যাটসহ ওয়ালটন ‘নেক্সজি এন১০ স্মার্ট ফোনটির দাম পড়ছে ১৬ হাজার ২৭৪ টাকা। দেশের সব ওয়ালটন প্লাজা, মোবাইলের ব্র্যান্ড ও রিটেইল আউটলেটের পাশাপাশি ঘরে বসেই ই-কমার্স ওয়েবসাইট ওয়ালটন ই-প্লাজা (যঃঃঢ়ং://ংযড়ৎঃঁৎষ.ধঃ/ুঢণড়ম) থেকে ফোনটি সহজেই কেনা যাচ্ছে।

ওয়ালটন মোবাইল বিভাগের কর্মকর্তা হাবিবুর রহমান তুহিন জানান, অ্যান্ড্রয়েড ১৪ অপারেটিং সিস্টেমে পরিচালিত এই ফোনে র‌্যাপিড মেমোরি টেকনোলজি ব্যবহৃত হয়েছে। ফলে ব্যবহারকারীরা এতে ২৫৬ জিবি পর্যন্ত ইন্টারনাল স্টোরেজের সুবিধা পাবেন। গ্রাফিক্স হিসেবে আছে মালি-জি৫২ এমসি২। যার ফলে ফোনের কার্যক্ষমতা ও গতি হবে অনেক বেশি। বিভিন্ন অ্যাপসের ব্যবহার, ইন্টারনেট ব্রাউজিং, ফ্রিডি গেমিং এবং দ্রুত ভিডিও লোড ও ল্যাগ-ফ্রি ভিডিও স্ট্রিমিং সুবিধা মিলবে। জানা গেছে, ফোনটিতে ২.০ গিগাহার্টস গতির এআরএম কর্টেক্স-এ৭৬ অক্টাকোর প্রসেসর ব্যবহৃত হয়েছে। ওয়ালটনের নতুন এই স্মার্টফোনে দেয়া হয়েছে ৬.৭ ইঞ্চির এইচডি প্লাস ডিসপ্লে। যার টাচ স্যাম্পলিং রেট ১৮০ হার্জ। ফোনটির ডিসপ্লেতে পাওয়া যাবে ৭০০ নিটস পিক ব্রাইটনেস। এসবের ফলে বিভিন্ন অ্যাপ্লিকেশন ব্যবহার এবং ভিডিও দেখা, গেম খেলা, বই পড়া বা ইন্টারনেট ব্রাউজিংয়ে মোবাইল স্পর্শে অনন্য অভিজ্ঞতা পাবেন গ্রাহক।

ফোনটির পেছনে রয়েছে এলইডি ফ্ল্যাশ, অটোফোকাস এবং পিডিএএফসহ এআই ট্রিপল ক্যামেরা। যার প্রধান সেন্সরটি ৫০ মেগাপিক্সেলের। আকর্ষণীয় সেলফির জন্য সামনে রয়েছে ৫০ মেগাপিক্সেল ক্যামেরা। এর ফলে রিয়ার ও ফ্রন্ট উভয় ক্যামেরা ব্যবহার করে একসঙ্গে ভিডিও ধারণ করা যাবে। ফেস ডিটেকশন ও ডিজিটাল জুম এর মত এআই এনহ্যান্সড ফিচার রয়েছে এই ফোনে। ফোনটিতে ব্যবহৃত হয়েছে মিডিয়াটেক হেলিও জি৮৫ প্রসেসর। পাওয়ার ব্যাকআপের জন্য ডিভাইসটিতে রয়েছে ৫০০০ এমএএইচ হাই-ক্যাপাসিটি লি-পলিমার ব্যাটারি। সাথে ১৮ ওয়াট টাইপ-সি ফাস্ট চার্জিং থাকায় দ্রুততম সময়ে চার্জিং সুবিধা থাকছে এই ডিভাইসে। ফোনটির অন্যান্য ফিচারের মধ্যে রয়েছে ডায়নামিক ক্যাপসুল, অ্যাপ লক, ভিডিও প্রো, কুইক ট্যাপ, অ্যাপ ক্লোন, থ্রি ফিংগার স্ক্রিনশট, অ্যান্টিফেক টাচ মোড ও স্মার্ট টাচ ইত্যাদি।

ওয়ালটন ডিজি-টেক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের নিজস্ব কারখানায় তৈরি এই স্মার্টফোনে ৩০ দিনের বিশেষ রিপ্লেসমেন্ট সুবিধাসহ এক বছরের বিক্রয়োত্তর সেবা পাচ্ছেন গ্রাহক।

স্টকমার্কেটবিডি.কম//

২০ লাখ টাকা খরচে বিশেষ ব্যবস্থায় চালু হচ্ছে কাজীপাড়া স্টেশন

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

বন্ধ থাকা মিরপুর-১০ নম্বর স্টেশন এবং ওয়ার্কশপ ও ডিপো থেকে কিছু যন্ত্রপাতি এনে প্রাথমিকভাবে বিশেষ ব্যবস্থায় কাজীপাড়া স্টেশন চালু করা হচ্ছে। আগামীকাল শুক্রবার (২০ সেপ্টেম্বর) থেকে কাজীপাড়া মেট্রো স্টেশন যাত্রীদের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে। তবে মিরপুর-১০ নম্বর মেট্রো স্টেশন কবে নাগাদ চালু করা হবে, সে বিষয়ে কোনো ধারণা পাওয়া যায়নি।

আজ বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) রাজধানীর ইস্কাটন রোডের প্রবাসী কল্যাণ ভবনে ঢাকা ম্যাস ট্রানজিট কম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) কার্যালয়ে প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আবদুর রউফ সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব তথ্য জানান।

ঢাবির হলে পিটিয়ে যুবককে হত্যার ঘটনায় দুজন আটক
ঢাবির হলে পিটিয়ে যুবককে হত্যার ঘটনায় দুজন আটক

জানা যায়, শিক্ষার্থীদের আন্দোলনে গত ১৯ জুলাই মেট্রো রেলের কাজীপাড়া ও মিরপুর-১০ স্টেশন ভাঙচুর করা হয়। এরপর গত ২৫ আগস্ট মেট্রো রেল চলাচল স্বাভাবিক হলেও বন্ধ আছে মিরপর-১০ ও কাজীপাড়া দুটি স্টেশন। এর মধ্যে আগামীকাল শুক্রবার থেকে চালু করা হচ্ছে কাজীপাড়া স্টেশন।

মোহাম্মদ আবদুর রউফ বলেন, ‘এখন থেকে মেট্রো রেল শুক্রবার করেও চলবে।

স্টকমার্কেটবিডি.কম//

বেক্সিমকো গ্রুপের সব সম্পত্তি দেখভালে রিসিভার নিয়োগের নির্দেশ

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

বেক্সিমকো গ্রুপের সব সম্পত্তি দেখভাল করার জন্য রিসিভার নিয়োগের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে ছয় মাসের জন্য গ্রুপটির সব সম্পত্তি সংযুক্ত (অ্যাটাচ) করতে বলা হয়েছে।

বৃহস্পতিবার বিচারপতি এ কে এম আসাদুজ্জামান ও বিচারপতি মুহম্মদ মাহবুব-উল ইসলামের হাইকোর্ট বেঞ্চ এ নির্দেশ দেন।

সুপ্রিম কোর্টের এক জ্যেষ্ঠ আইনজীবীর করা এক রিট আবেদনে ৫ সেপ্টেম্বর হাইকোর্টের দেওয়া আদেশের সত্যায়িত অনুলিপি সম্প্রতি প্রকাশিত হয়েছে।

আদালতে আবেদনের পক্ষে ছিলেন রিটকারী আইনজীবী ব্যারিস্টার মাসুদ আর সোবহান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল রেদওয়ান আহমেদ রানজীব ও সহকারী অ্যাটর্নি জেনারেল মুজাহিদুল ইসলাম শাহীন।

বাংলাদেশ ব্যাংকের প্রতি দেওয়া আদেশে সালমান এফ রহমান থেকে বিভিন্ন ব্যাংকের অর্থ উদ্ধার এবং বিদেশে থেকে টাকা ফেরাতে নির্দেশ দেওয়া হয়েছে। চার সপ্তাহের মধ্যে এ বিষয়ে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

স্টকমার্কেটবিডি.জম///

গ্যাসের সংকটে বিদ্যুৎ উৎপাদন ব্যাহত হচ্ছে : জ্বালানি উপদেষ্টা

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

বিদ্যুৎ ও জ্বালানি উপদেষ্টা মুহাম্মদ ফাওজুল কবির খান বলেছেন, গ্যাসের সংকটে বিদ্যুৎ উৎপাদন ব্যাহত হচ্ছে। আমরা চাই গ্যাসের যে সম্ভাবনা আছে তা বের করবো। বৃহস্পতিবার সচিবালয়ে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

মুহাম্মদ ফাওজুল কবির খান বলেন, এখন থেকে বিদুৎ জ্বালানি খাতে প্রতিযোগিতা ছাড়া কোনো প্রকল্প ও টেন্ডার দেয় হবে না।

অতীতে যে চুক্তি হয়েছে তা পর্যালোচনা করা হবে। প্রতিটি চুক্তিতে ভালো কিছু বিশ্বাসের বিষয় থাকে। কিন্তু কোথাও কোথাও ধোকা দেয়ার বিষয় রয়েছে। তাই ২টি কমিটি করা হয়েছে যা চুক্তিগুলো পর্যালোচনা করবে।

লোডশিডিং কয়েকদিন বেড়েছিলো। এখন কাটিয়ে উঠেছি।
তিনি বলেন, ভোলা নর্থ গ্যাস ক্ষেত্রে ২ টিসিএফ গ্যাস রয়েছে, আর ২ দশমিক ৬ টিসিএফ গ্যাস রিসোর্স আছে যেটা পাওয়া সম্ভব। তবে পত্রিকায় এসেছে ভোলা গ্যাস ক্ষেত্রে ৫ টিসিএফ গ্যাস রিজার্ভ রয়েছে যা পুরোপুরি ভুল তথ্য।

এছাড়া সরকারের ১০০টি গ্যাস কূপ খননের লক্ষ্য রয়েছে বলেও জানান জ্বালানি উপদেষ্টা।

স্টকমার্কেটবিডি.কম//

নাভানা ফার্মার চেয়ারম্যান হলেন ডাক্তার সর্দার এ. নাঈম

স্টকমার্কেটবিডি ডেস্ক :

শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানি নাভানা ফার্মাসিউটিক্যালস পিএলসির পর্ষদের চেয়ারম্যান হিসেবে নির্বাচিত হয়েছেন প্রফেসর ডাক্তার সরদার এ. নাঈম।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

অধ্যাপক ডাঃ সরদার এ. নাঈম ঢাকার একজন স্বনামধন্য ল্যাপারোস্কোপিক সার্জন। তিনি ১৯৯১ সালের ডিসেম্বরে বাংলাদেশে প্রথমবারের মতো ল্যাপারোস্কোপিক কোলেসিস্টেক্টমি করেন।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

ডমিনেজ স্টিলের কারখানা বন্ধ

স্টকমার্কেটবিডি ডেস্ক :

সরেজমিন পরিদর্শনে গিয়ে শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানি ডমিনেজ স্টিল বিল্ডিং সিস্টেমস লিমিটেডের কারখানা বন্ধ পেয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)।

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সাধারনত নিয়মিতভাবে কোম্পানি সম্পর্কিত তথ্য প্রকাশ করছে না বা স্টক এক্সচেঞ্জের সঙ্গে যোগাযোগ নেই এমন কারণে কোম্পানি পরিদর্শনে যায় ডিএসই। একই কারণে ডমিনেজ স্টিলের কারখানা পরিদর্শনে যায় ডিএসইর একটি প্রতিনিধিদল।

কিন্তু গত ১৭ সেপ্টেম্বর এবং আজ কোম্পানিটির আউকপাড়া, আশুলিয়া এবং নরসিংদীর পলাশ এলাকায় অবস্থিত ফ্যাক্টরি-১ এবং ফ্যাক্টরি-২ পরিদর্শনে গিয়ে কারখানাটি বন্ধ পাওয়া যায়।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

ইউনাইটেড লুব এবং ডেল্টা লাইফ ইন্স্যুরেন্সের চুক্তি স্বাক্ষর

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

বাংলাদেশে পেট্রোনাস লুব্রিক্যান্টসের একমাত্র পরিবেশক ইউনাইটেড লুব অয়েল লিমিটেড এবং ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড এর মধ্যে কৌশলগত অংশীদারিত্ব চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

বাংলাদেশে মোটর সাইকেল দুর্ঘটনারহার বৃদ্ধি মোকাবিলায় ইউনাইটেড লুব অয়েল লিমিটেড এবং ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড”পেট্রনাস স্প্রিন্টারাইড সেফ ক্যাম্পেইন”চালু করেছে। এই উদ্যোগের মাধ্যমে এখন থেকে বাইকারদের দুর্ঘটনাজনীত বীমাকভারেজ প্রদান করা হবে। পেট্রোনাসস্প্রিন্টা লুব্রিক্যান্ট ক্রয়ের সময়ক্যান এর গায়েস্টিকার কোড রেজিস্ট্রেশন এর মাধ্যমে মোটর সাইকেল চালকরা বিশেষ ইন্স্যুরেন্স কভারেজ সুবিধা ভোগ করবেন।

গত ১৭ সেপ্টেম্বর ২০২৪ তারিখে, ইউনাইটেড গ্রুপের কর্পোরেটসদর দপ্তরে ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের সিইও উত্তম কুমার সাধু এবং ইউনাইটেড লুব অয়েল লিমিটেডের পক্ষে পরিচালক ও য়ায়েজ মাহমুদ নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।এসময় উভয় প্রতিষ্ঠানের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

লেনদেনের শীর্ষে জিপি; ২য় স্থানে সোনালী আঁশ

স্টকমার্কেটবিডি ডেস্ক :

সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার দিনশেষে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের শীর্ষে উঠে এসেছে জিপি। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, এদিন কোম্পানিটির ৩১ কোটি ৪৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনের তালিকায় দ্বিতীয় স্থানে সোনালী আঁশের শেয়ার লেনদেন হয়েছে ৩০ কোটি ৭১ লাখ টাকা।

ওরিয়ন ইনফিউশনের ১৮ কোটি ৭৯ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে এসেছে।

লেনদেনের তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে- লিন্ডে বিডির ১৭ কোটি ৯৬ লাখ, সী পার্লসের ১৫ কোটি ২৭ লাখ, ইবনে সিনার ১৩ কোটি ৮৬ লাখ, সোনালী পেপারের ১২ কোটি ৪৩ লাখ, খান ব্রাদার্সের ১১ কোটি ৭৩ লাখ, ওরিয়ন ফার্মার ১১ কোটি ৫৩ লাখ ও ব্র্যাক ব্যাংকের ১১ কোটি ১৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

দিনশেষে দুই এক্সচেঞ্জেই সূচক ও লেনদেন বেড়েছে

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উত্থাণ হয়েছে। এদিন সেখানে লেনদেনও আগের দিনের চেয়ে কমেছে। এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক ও লেনদেন বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার দিনশেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৪১.১৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৭৩৫ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ১২.১৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২৫৭ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২৯.৪৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২১০৬ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৫৯৪ কোটি ৭৭ লাখ টাকা। গতকাল বুধবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ৫৫৩ কোটি ৬৫ লাথ টাকা।

ডিএসইতে দিনভর ৩৯৭টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১৫০টি শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৯১টির আর অপরিবর্তিত আছে ৫৬টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – জিপি, সোনালী আঁশ, ওরিয়ন ইনফিউশন, লিন্ডে বিডি, সী পার্লস, ইবনে সিনা, সোনালী পেপার, খান ব্রাদার্স, ওরিয়ন ফার্মা ও ব্র্যাক ব্যাংক।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক সিএএসপিআই সূচক ৭৪.৮৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬ হাজার ১৯১ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২২৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯৪টির, কমেছে ১০৭টির ও দর অপরিবর্তিত রয়েছে ২৬টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১৭ কোটি ১ লাখ টাকা। গতকাল বুধবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ৮ কোটি ৪০ লাথ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে সেন্ট্রাল ইন্স্যুরেন্স ও প্রগতি লাইফ ইন্স্যুরেন্স।

স্টকমার্কেটবিডি.কম/এসবি