প্রকাশিত সংবাদের প্রতিবাদ ও ইউনিয়ন ব্যাংক পিএলসি’র বক্তব্য

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

২৯ সেপ্টেম্বর, ২০২৪ দৈনিক প্রথম আলোয় প্রকাশিত‘ইউনিয়ন ব্যাংক থেকে ১৮ হাজার কোটি টাকা সরিয়েছেন এস আলম’শীর্ষক সংবাদ কর্তৃপক্ষের দৃষ্টি গোচর হয়েছে। ইউনিয়ন ব্যাংক মনে করে, প্রকাশিত সংবাদেরঅ নেক তথ্যই অতিরঞ্জিত, মিথ্যা ও ভিত্তিহীন। ব্যাংক কোম্পানি আইন ও বাংলাদেশ ব্যাংকের রীতিনীতি মেনেই ইউনিয়ন ব্যাংকের ঋণ (বিনিয়োগ) বিতরণ করা হয়েছে।

প্রতিবেদনে ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এবিএম মোকাম্মেল হক চৌধুরী সম্পর্কে যেসব তথ্য লেখা হয়েছে সেগুলোও মনগড়া ও ভিত্তিহীন। ইউনিয়ন ব্যাংক কর্তৃপক্ষ এ ধরনের মিথ্যা প্রপাগা-ারতীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছে। বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে গত ২৭ আগস্ট, ২০২৪ ইউনিয়ন ব্যাংকের পরিচালনা পর্ষদ ভেঙ্গে দিয়েনতুন পর্ষদ গঠন করে দেয়া হয়।

ইউনিয়ন ব্যাংকের ব্যবস্থাপনা কর্তৃপক্ষ শুরু থেকেই বাংলাদেশ ব্যাংকের সব পদক্ষেপকে স্বাগতজা নিয়েছে। একই সঙ্গে নব গঠিত পরিচালনা পর্ষদ ও বাংলাদেশ ব্যাংকের নিরীক্ষাদলকে সর্বাত্মক সহযোগিতা করছে। কিন্তু প্রথম আলোয় প্রকাশিত সংবাদে উদ্দেশ্য প্রণোদিতভাবে বলা হয়, ‘কেন্দ্রীয়ব্যাংকের কর্মকর্তারা এসআলমের ঋণ ও আমানতের বিষয়ে তথ্য চেয়ে ঠিক মতো পাচ্ছেন না। ফলে ব্যাংকটির প্রকৃত চিত্র বের করতে পারছেন না’।

প্রতিবেদনে উল্লেখিত এ বক্তব্যের কোনো সত্যতা নেই।

স্টকমার্কেটবিডি.কম/////

পাচার হওয়া অর্থ ফেরত আনতে টাস্কফোর্স পুনর্গঠন

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশ থেকে পাচার হয়ে যাওয়া অর্থ ফেরত আনতে গঠিত টাস্কফোর্স পুনর্গঠন করা হয়েছে। রোববার (২৯ সেপ্টেম্বর) অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়।

পুনর্গঠিত টাস্কফোর্সের সভাপতি করা হয়েছে বাংলাদেশ ব্যাংকের গভর্নরকে। এতে সদস্য হিসেবে মনোনীত হবে পররাষ্ট্র মন্ত্রণালয়, আর্থিক প্রতিষ্ঠান বিভাগ, আইন ও বিচার বিভাগ, আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়, দুর্নীতি দমন কমিশন, অপরাধ তদন্ত বিভাগ, অ্যাটর্নি জেনারেলের কার্যালয়, কাস্টমস গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর, জাতীয় রাজস্ব বোর্ড এবং বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের একজন করে উপযুক্ত প্রতিনিধি।

এই টাস্কফোর্সের কার্যপরিধিও নির্ধারণ করে দেওয়া হয়েছে। এর কাজ হবে বাংলাদেশ থেকে বিদেশে পাচারকৃত অর্থ বা সম্পদ চিহ্নিতকরণ ও তদন্তে সংশ্লিষ্ট পক্ষকে সহযোগিতা প্রদান, পাচারকৃত সম্পদ উদ্ধারে দায়েরকৃত মামলাগুলোর কার্যক্রম দ্রুত সম্পন্ন করার ক্ষেত্রে প্রতিবন্ধকতা চিহ্নিত করা ও দূরীকরণে উদ্যোগ গ্রহণ, বিদেশে পাচারকৃত সম্পদ বাংলাদেশে ফেরত আনার উদ্যোগ গ্রহণ, জব্দ বা উদ্ধারকৃত সম্পদ ব্যবস্থাপনার জন্য প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ, এ বিষয়ে সংশ্লিষ্ট দেশ বিদেশি সংস্থার সঙ্গে যোগাযোগ, তথ্য আহরণ এবং পাচারকৃত সম্পদ উদ্ধারে সংশ্লিষ্ট পক্ষের সক্ষমতা বৃদ্ধি ও অভ্যন্তরীণ সমন্বয় সাধন।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, টাস্কফোর্স প্রয়োজনে সরকারি-বেসরকারি কোনো সদস্য কো-অপ্ট করতে পারবে এবং কোনো দেশি-বিদেশি সংস্থার প্রতিনিধি বা বিশেষজ্ঞকে সভায় উপস্থিত হওয়াসহ মতামত/পরামর্শ প্রদানের অনুরোধ করতে পারবে। বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর মো. জাকির হোসেন চৌধুরী টাস্কফোর্সের কার্যাবলী সমন্বয় করবেন এবং বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট টাস্কফোর্সকে প্রয়োজনীয় সচিবিক সহায়তা প্রদান করবে।

স্টকমার্কেটবিডি.কম/////

আশুলিয়ায় শ্রমিক-যৌথবাহিনীর সংঘর্ষে গুলি, নিহত ১

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

শিল্পাঞ্চল আশুলিয়ার টঙ্গাবাড়ী এলাকায় শ্রমিক ও যৌথবাহিনীর সদস্যদের সংঘর্ষে গুলিবিদ্ধ হয়ে এক শ্রমিক নিহত হয়েছেন। গুলিবিদ্ধসহ আহত হয়েছেন অন্তত ৩০ জন। সেসময় বিক্ষুব্ধ শ্রমিকরা যৌথবাহিনীর অন্তত পাঁচটি গাড়ি ভাঙচুর করেন।

আজ সোমবার দুপুর ১২টার দিকে বাইপাইল আব্দুল্লাহপুর সড়কের টঙ্গাবাড়ী এলাকায় মন্ডল গ্রুপের সামনে এই ঘটনা ঘটে।

নিহত শ্রমিকের নাম কাউসার হোসেন খান (২৬)। তিনি ম্যাঙ্গোটেক্স লিমিমিটেডের অপারেটর ছিলেন।

গুলিবিদ্ধরা হলেন—আশুলিয়ার ন্যাচারাল ডেনিমসের শ্রমিক হাবিব ও ন্যাচারাল ইন্ডিগো কারখানার শ্রমিক নাজমুল হাসান, শ্রমিক রাসেল ও নয়ন।

শ্রমিকরা নাম প্রকাশ না করার শর্তে জানান, আজ সকালে মন্ডল গ্রুপের শ্রমিকদের সঙ্গে মালিকপক্ষ, শ্রমিক প্রতিনিধি ও আইনশৃঙ্খলা বাহিনীর বৈঠক চলছিল। সমঝোতা না হওয়ায় শ্রমিকরা কারখানার বাইরে অবস্থান নেন। পরে অন্যান্য কারখানার শ্রমিকরা সেখানে জড়ো হোন।

তারা আরও জানান, যৌথবাহিনী ও শ্রমিকরা মুখোমুখি অবস্থান নিলে শ্রমিকরা র‍্যাব ও পুলিশের কয়েকটি গাড়ি ভাঙচুর করেন। যৌথবাহিনীর সদস্যরা লাঠিচার্জ করলে শ্রমিকরা আরও মারমুখী হয়ে উঠেন। পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে গুলি চালায়।

গুলি ও লাঠিচার্জে অন্তত ৩০ শ্রমিক আহত হয়েছেন বলে শ্রমিকরা দাবি করেন।

স্টকমার্কেটবিডি.কম/////

নাবিল গ্রুপের চেয়ারম্যান ও এমডির ব্যাংক হিসাব জব্দের নির্দেশ

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

নাবিল গ্রুপের চেয়ারম্যান জাহান বক্স মণ্ডল, ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আমিনুল ইসলাম ও তার পরিবারের সদস্যদের নামে থাকা ব্যাংক হিসাব জব্দের নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংকের আর্থিক গোয়েন্দা বিভাগ বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ)।

তাদের মালিকানাধীন প্রতিষ্ঠানের হিসাবও জব্দ করতে বলেছে আর্থিক গোয়েন্দা বিভাগ। নাবিল গ্রুপকে চট্টগ্রামভিত্তিক এস আলম গ্রুপের ঘনিষ্ঠ মিত্র হিসেবে ভাবা হয়।

বিএফআইইউয়ের চিঠিতে বলা হয়, প্রথম দফায় জাহান বক্স মণ্ডলের স্ত্রী আনোয়ারা বেগম, আমিনুল ইসলামের স্ত্রী ইসরাত জাহান, আমিনুল ইসলামের ছেলে এজাজ আবরার ও তার মেয়ে আরফা ইবনাতের ব্যাংক হিসাব ৩০ দিনের জন্য জব্দ থাকবে।

বিএফআইইউ ব্যাংকগুলোকে ৩০ দিনের জন্য লকার সুবিধাও জব্দের নির্দেশ দিয়েছে।

দেশের উত্তরবঙ্গ অঞ্চলের শিল্পগোষ্ঠী নাবিল গ্রুপ ২০২২ সালে তিনটি শরিয়াহভিত্তিক ব্যাংক ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লিমিটেড ও সোশ্যাল ইসলামী ব্যাংক লিমিটেড থেকে সহজ শর্তে ৬ হাজার ৩৭০ কোটি টাকা ঋণ নেয়।

জালিয়াতির মাধ্যমে শরিয়াহভিত্তিক ব্যাংক থেকে কোটি কোটি টাকা আত্মসাতের বিষয়ে নাবিল গ্রুপের ১১টিসহ ১৪টি কোম্পানির তথ্য চেয়ে গত জুলাইয়ে বাংলাদেশ ব্যাংক ও ইসলামী ব্যাংককে চিঠি দেয় দুর্নীতি দমন কমিশন।

স্টকমার্কেটবিডি.কম/////

লেনদেনের শীর্ষে প্রগতি লাইফ ইন্স্যুরেন্স; ২য় স্থানে জিপি

স্টকমার্কেটবিডি ডেস্ক :

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার দিনশেষে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের শীর্ষে উঠে এসেছে প্রগতি লাইফ ইন্স্যুরেন্স। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, এদিন কোম্পানিটির ২৫ কোটি ৩৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনের তালিকায় দ্বিতীয় স্থানে জিপির শেয়ার লেনদেন হয়েছে ২৪ কোটি ৭৮ লাখ টাকা।

মবিল যমুনার ২১ কোটি ৬৭ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে এসেছে।

লেনদেনের তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে- ব্র্যাক ব্যাংকের ১৭ কোটি ৪৯ লাখ, এসআইবিএলের ১৬ কোটি ৪৯ লাখ, সোনালী আশঁরর ১৬ কোটি ৩ লাখ, ফার্ষ্ট সিকিউরিটি ব্যাংকের ১৫ কোটি ৭৬ লাখ, ইসলামী ব্যাংকের ১৫ কোটি ৯ লাখ. গ্লোবাল ইসলামী ব্যাংকের ১০ কোটি ৪২ লাখ ও দ্যা ইবনে সিনার ৮ কোটি ৫১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

  1. প্রগতি লাইফ ইন্স্যুরেন্স
  2. জিপি
  3. মবিল যমুনা
  4. ব্র্যাক ব্যাংক
  5. এসআইবিএল
  6. সোনালী আশঁ
  7. ফার্ষ্ট সিকিউরিটি ব্যাংক
  8. ইসলামী ব্যাংক
  9. গ্লোবাল ইসলামী ব্যাংক
  10. দ্যা ইবনে সিনা।

দিনশেষে সূচকের পতন হলেও বেড়েছে লেনদেন

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের পতন হয়েছে। এদিন সেখানে লেনদেন আগের দিনের চেয়ে বেড়েছে। এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমলেও লেনদেন বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার দিনশেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৩৩.৬১ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৬২৪ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ৭.৩৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১২৬৩ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৯.৫৭ পয়েন্ট কমে অবস্থান করছে ২০৫৩ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৫০৩ কোটি ৯০ লাখ টাকা। গতকাল রবিবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ৪৮১ কোটি ৩১ লাথ টাকা।

ডিএসইতে দিনভর ৩৯৫টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১৫৭টি শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৯৬টির আর অপরিবর্তিত আছে ৪২টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – প্রগতি লাইফ ইন্স্যুরেন্স, জিপি, মবিল যমুনা, ব্র্যাক ব্যাংক, এসআইবিএল, সোনালী আশঁ, ফার্ষ্ট সিকিউরিটি ব্যাংক, ইসলামী ব্যাংক, গ্লোবাল ইসলামী ব্যাংক ও দ্যা ইবনে সিনা।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক সিএএসপিআই সূচক ১০৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১৫ হাজার ৬৫৯ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২২৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬৪টির, কমেছে ১৪০টির ও দর অপরিবর্তিত রয়েছে ২৪টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১৭ কোটি ৬৩ লাখ টাকা। গতকাল রবিবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ৮ কোটি ৭৫ লাথ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে রেকিট বেনকাইজার ও স্কয়ার ফার্মা ।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

পরিশোধিত মূলধন বাড়াবে মিডল্যান্ড ব্যাংক

স্টকমার্কেটবিডি ডেস্ক :

শেয়ারবাজারে ব্যাংকিং খাতে তালিকাভুক্ত মিডল্যান্ড ব্যাংক পিএলসির পরিচালনা পর্ষদ সহযোগী প্রতিষ্ঠানের উন্নয়নে দুই সিদ্ধান্ত গ্রহণ করেছে। ব্যাংকটি সহযোগী প্রতিষ্ঠানের মূলধন বাড়ানোর পাশাপাশি দুই মিউচুয়াল ফান্ড চালু করবে।

ঢাকা স্টক একচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, কোম্পানিটির সাবসিডিয়ারি প্রতিষ্ঠান মিডল্যান্ড ব্যাংক অ্যাসেট ম্যানেজমেন্ট লিমিটেডের (এমডিবিএএমসিএল) পরিশোধিত মূলধন ৫ কোটি টাকা থেকে ১২ কোটি টাকায় উন্নীত করা হবে। নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন সাপেক্ষে পরিশোধিত মূলধনে ৭ কোটি টাকা যুক্ত হবে।

এছাড়া এমডিবিএএমসিএলের মাধ্যমে ‘মিডল্যান্ড ব্যাংক ফিক্সড ইনকাম ফান্ড’ এবং ‘মিডল্যান্ড ব্যাংক গ্রোথ ফান্ড’ নামে দুটো মিউচুয়াল ফান্ড চালুর সিদ্ধান্ত নিয়েছে কোম্পানিটির পরিচালনা পর্ষদ। ২৫ কোটি টাকা আকারের এই ফান্ডে মিডল্যান্ড ব্যাংক উদ্যোক্তা হিসেবে আড়াই কোটি টাকা করে বিনিয়োগ করবে।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

ওয়ালটনের ১ কোটি ৮০ লাখ শেয়ার হস্তান্তর সম্পন্ন

স্টকমার্কেটবিডি ডেস্ক :

শেয়ারবাজারে তালিকাভুক্ত ওয়ালটন হাইটেক ইন্ডাস্ট্রিজ পিএলসির দুই উদ্যোক্তা ও পরিচালক মিলে ১ কোটি ৮০ লাখ শেয়ার হস্তান্তর সম্পন্ন করেছেন। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, কোম্পানির উদ্যোক্তা পরিচালক এস. এম. মাহবুবুল আলম তার স্ত্রী জাকিয়া সুলতানার কাছে ৬০ লাখ শেয়ার হস্তান্তর করেছেন। এছাড়া, কোম্পানির একজন পরিচালক এস.এম. মঞ্জুরুল আলম অভি তার পিতা এস.এম নুরুল আলম রেজভীকে (কোম্পানির একজন উদ্যোক্তা পরিচালক) ৬৮ লাখ ৫৭ হাজার ১৪২টি এবং তার মা সুলতানা পারভেন লাকীর (কোম্পানির সাধারণ শেয়ারহোল্ডার) বিও হিসাবে ৫১ লাখ ৪২ হাজার ৮৫৮টি শেয়ার হস্তান্তর করেছেন।

আলোচ্য পরিমাণ শেয়ার তারা উপহার হিসেবে হস্তান্তর করেছেন।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

এবি ব্যাংকের বন্ড ইস্যুতে বিএসইসির অসম্মতি

স্টকমার্কেটবিডি ডেস্ক :

শেয়ারবাজারে তালিকাভুক্ত এবি ব্যাংক পিএলসির নতুন বন্ড ইস্যুর আবেদন প্রত্যাখ্যান করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। ঢাকা স্টক একচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, গত বছরের সেপ্টেম্বরে “এবি ব্যাংক সাব-অর্ডিনেটেড বন্ডস-ভি” নামে নতুন বন্ড ইস্যুর সিদ্ধান্ত নিয়েছিল এবি ব্যাংকের পরিচালনা পর্ষদ। রিডিমেবল, নন-কনভার্টেবল, ফ্লোটিং রেটের বন্ডটির মাধ্যমে ব্যাংকটি ৫০০ কোটি টাকা উত্তোলনের সিদ্ধান্ত নেয়। কিন্তু এবি ব্যাংকের নতুন বন্ড ইস্যুর আবেদন নাকোচ করে দিয়েছে বিএসইসি।

তবে বিষয়টি পুনর্বিবেচনার জন্য বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে আবেদন করার সিদ্ধান্ত নিয়েছে এবি ব্যাংক পিএলসি।

স্টকমার্কেটবিডি.কম/এসবি