ভোজ্যতেল আমদানি ও বিক্রিতে ভ্যাট কমল

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

নিত্যপণ্যের দাম নিয়ন্ত্রণে সয়াবিন ও পাম তেল আমদানি, প্রক্রিয়াজাতকরণ ও কেনাবেচার ওপর মূল্য সংযোজন কর (ভ্যাট) কমিয়েছে সরকার।

আজ বৃহস্পতিবার এ সংক্রান্ত পৃথক প্রজ্ঞাপন জারি করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

এক প্রজ্ঞাপনে, রাজস্ব বোর্ড বিদ্যমান ভ্যাট ১৫ শতাংশ থেকে কমিয়ে ১০ শতাংশ নির্ধারণ করেছে।

আরেক প্রজ্ঞাপনে ভোজ্যতেলের উৎপাদন ও ব্যবসায়ে ভ্যাট অব্যাহতি দিয়েছে এনবিআর।

এই সিদ্ধান্ত চলতি বছরের ১৫ ডিসেম্বর পর্যন্ত কার্যকর থাকবে বলে জানিয়েছে এনবিআর।

স্টকমার্কেটবিডি.কম////

‘দাম নাগালে রাখতে পণ্য হাতবদলের ধাপ কমাতে হবে’

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

নিত্যপণ্যের দাম ভোক্তাদের নাগালে রাখতে সরবরাহ ব্যবস্থায় পণ্য হাতবদলের ধাপ কমিয়ে আনার আহ্বান জানিয়েছেন এফবিসিসিআই’র প্রশাসক মো. হাফিজুর রহমান।

বৃহস্পতিবার (অক্টোবর ১৭) এফবিসিসিআই’র মতিঝিল কার্যালয়ে ডিম, ব্রয়লার মুরগি, পেঁয়াজ, আলুসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের খুচরা ও পাইকারি ব্যবসায়ীদের নিয়ে আয়োজিত মতবিনিময় সভায় এই আহ্বান জানান তিনি। এ সময় ব্যবসায়ীদের যৌক্তিক মুনাফা করার আহ্বানও জানানো হয়।

সভায় স্বাগত বক্তব্যে এফবিসিসিআই’র প্রশাসক বলেন, ‌’বন্যাসহ প্রাকৃতিক দুর্যোগের কারণে নিত্যপণ্যের কিছুটা মূল্যবৃদ্ধি হয়। তবে বর্তমানে দ্রব্যমূল্য অস্বাভাবিক বৃদ্ধি পেয়েছে, যা ভোক্তাদের অস্বস্তিতে ফেলেছে। সরবরাহ ব্যবস্থায় কয়েক ধাপে পণ্য হাত বদলের কথা আমরা শুনেছি। অনাবশ্যক হাতবদল কমিয়ে কীভাবে যৌক্তিক মূল্যে পণ্য ভোক্তার কাছে পৌঁছে দেওয়া যায় সে ব্যাপারে ব্যবসায়ী সম্প্রদায়কে এক সঙ্গে কাজ করতে হবে।’

অন্তর্বর্তী সরকারের বিভিন্ন পদক্ষেপের প্রেক্ষিতে বাজারে ডিমসহ অন্যান্য নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম কমতে শুরু করেছে বলে জানান জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক আব্দুল জব্বার মন্ডল। সরবরাহ সংকটও কমতে শুরু করছে বলে উল্লেখ করেন তিনি।

মতবিনিময় সভায় আরও বক্তব্য রাখেন নিত্যপ্রয়োজনীয় পণ্যের খুচরা ও পাইকারি ব্যবসায়ীবৃন্দ, বিভিন্ন বাজার সমিতির নেতৃবৃন্দ, বাজার বিশ্লেষক এবং সরকারি কর্মকর্তাবৃন্দ। দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখতে বাজারে ডিম, মুরগি, পেঁয়াজ, আলুসহ নিত্যপণ্যের সরবরাহ স্বাভাবিক রাখতে উৎপাদক ও কর্পোরেট প্রতিষ্ঠান সমূহের প্রতি আহ্বান জানান খুচরা ও পাইকারি ব্যবসায়ীরা।

স্টকমার্কেটবিডি.কম////

বেক্সিমকো গ্রুপের ৪ প্রতিষ্ঠান কেনার প্রস্তাব বিদেশি বিনিয়োগকারীদের

স্টকমার্কেটবিডি ডেস্ক :

বেক্সিমকো গ্রুপের চারটি লাভজনক প্রতিষ্ঠান, যার মধ্যে বেক্সিমকো ফার্মা এবং বেক্সিমকো লিমিটেড অন্তর্ভুক্ত, কেনার আগ্রহ প্রকাশ করে সরকারকে প্রস্তাব পাঠিয়েছে বিদেশি বিনিয়োগকারীদের একটি কনসোর্টিয়াম।

কনসোর্টিয়ামের পক্ষ থেকে দুবাই-ভিত্তিক আর্থিক প্রতিষ্ঠান অ্যাডসাম ক্যাপিটাল ম্যানেজমেন্ট এলএলসি অর্থ ও বাণিজ্য উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদের কাছে এই প্রস্তাব পাঠিয়েছে। তবে বিনিয়োগকারীদের সম্পর্কে কোনও বিস্তারিত তথ্য দেয়নি অ্যাডসাম।

অর্থ মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, অ্যাডসাম-এর চিঠিটি গত ১৪ অক্টোবর অর্থ উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদের কাছে পৌঁছেছে। ‘প্রস্তাবটি যাচাই-বাছাই করুন’ নির্দেশনা দিয়ে চিঠিটি বাণিজ্য সচিবের কাছে পাঠিয়েছেন তিনি।
অ্যাডসাম ক্যাপিটাল ম্যানেজমেন্ট এলএলসি-এর প্রধান নির্বাহী কর্মকর্তা এবং ব্যবস্থাপনা পরিচালক আনোয়ার আলি খান স্বাক্ষরিত চিঠিতে বলা হয়েছে, “বিনিয়োগকারীদের একটি কনসোর্টিয়াম আমাদেরকে বেক্সিমকো গ্রুপের কয়েকটি প্রতিষ্ঠানের শেয়ার অধিগ্রহণের আগ্রহপত্র জমা দেওয়ার অনুমতি দিয়েছে।”

চিঠিতে আরও বলা হয়, “নির্দিষ্ট প্রতিষ্ঠানগুলো হলো: বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড, তিস্তা সোলার লিমিটেড, বেক্সিমকো কমিউনিকেশনস লিমিটেড (স্যাটেলাইট ও ডিটিএইচ লাইসেন্স) এবং বেক্সিমকো লিমিটেড (টেক্সটাইল ও তৈরি পোশাক বিভাগ)।”

বেক্সিমকো ফার্মা এবং বেক্সিমকো লিমিটেড ঢাকা স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত। বেক্সিমকো ফার্মা লন্ডন স্টক এক্সচেঞ্জেও তালিকাভুক্ত।

বেক্সিমকো গ্রুপের ভাইস চেয়ারম্যান ও সালমান এফ রহমানের ছেলে আহমেদ শায়ান ফজলুর রহমান বলেন, “বেক্সিমকো গ্রুপে আমরা এমন কোনও প্রস্তাব পাইনি।”

স্টকমার্কেটবিডি.কম////

নাভানা ফার্মার বোর্ড সভা আহবান

স্টকমার্কেটবিডি ডেস্ক :

শেয়ারবাজারে তালিকাভুক্ত রসায়ন ও ঔষুধ শিল্প খাতের কোম্পানি নাভানা ফার্মাসিটিক্যালস পিএলসির বাৎসরিক বোর্ড সভা আগামী ২৮ অক্টোবর আহবান করা হয়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র থেকে জানা যায়, সেদিন বেলা ৩টায় রাজধানীর বনানীতে অবস্থিত কোম্পানিটির প্রধান কার্যালয়ে বোর্ড সভাটি অনুষ্ঠিত হবে।

আসন্ন বোর্ড সভায় ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লিস্টিং রেগুলেশন ২০১৫ এর ১৯(১) অনুযায়ী ৩০ জুন শেষ হওয়া ২০২৪ সালের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করা হবে।

এ সভায় কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য লভ্যাংশ ঘোষণা করা হবে। এছাড়া রেকর্ড ডেট ও এজিএমের দিন ঘোষণা করা হবে।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

পূবালী ব্যাংকের বোর্ড সভা আহবান

স্টকমার্কেটবিডি ডেস্ক :

শেয়ারবাজারে তালিকাভুক্ত ব্যাংকিং খাতের প্রতিষ্ঠান পূবালী ব্যাংক পিএলসির চলতি বছরের তৃতীয় প্রান্তিকের বোর্ড সভা আগামী ২৩ অক্টোবর আহবান করা হয়েছে ডিএসই’র ওয়েবসাইটে এ তথ্য জানা গেছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (লিস্টিং) রেজুলেশন ২০১৫ এর ১৬(১) ধারা অনুযায়ী, এই বোর্ড সভায় ব্যাংকটির ৩০ সেপ্টেম্বর ২০২৪ সালের তৃতীয় প্রান্তিকের অনিরীক্ষিত এই আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করা হবে।

এদিন বেলা ৫টায় রাজধানীর দিলকুশায় ব্যাংকটির নিজস্ব অফিসে অনুষ্ঠিত এ সভায় প্রতিষ্ঠানটির উক্ত প্রান্তিকের ইপিএস ও ন্যাভসহ অন্যান্য আর্থিক তথ্য শেয়ারহোল্ডারদের জানিয়ে দেওয়া হবে।

স্টকমার্কেটবিডি.কম/রাজু

ডরিন পাওয়ারের বোর্ড সভা আহবান

স্টকমার্কেটবিডি ডেস্ক :

শেয়ারবাজারে তালিকাভুক্ত জ্বালানী ও শক্তি শিল্প খাতের কোম্পানি ডরিন পাওয়ার জেনারেশন এন্ড সিস্টেমস লিমিটেডের বাৎসরিক বোর্ড সভা আগামী ২৭ অক্টোবর আহবান করা হয়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র থেকে জানা যায়, সেদিন বেলা ৩টায় রাজধানীর মহাখালীতে অবস্থিত কোম্পানিটির প্রধান কার্যালয়ে বোর্ড সভাটি অনুষ্ঠিত হবে।

আসন্ন বোর্ড সভায় ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লিস্টিং রেগুলেশন ২০১৫ এর ১৯(১) অনুযায়ী ৩০ জুন শেষ হওয়া ২০২৪ সালের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করা হবে।

এ সভায় কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য লভ্যাংশ ঘোষণা করা হবে। এছাড়া রেকর্ড ডেট ও এজিএমের দিন ঘোষণা করা হবে।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

  1. অগ্নি সিস্টেমস
  2. লাভেলো আইসক্রিম
  3. ব্র্যাক ব্যাংক
  4. ইসলামী ব্যাংক
  5. এনআরবি ব্যাংক
  6. টেকনো ড্রাগস
  7. স্কয়ার ফার্মা
  8. সট্যার্ন্ডার্ড ব্যাংক
  9. বিএসসি
  10. বেক্স ফার্মা।

ডিএসইতে লেনদেন বাড়লেও কমেছে সিএসইতে

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের পতন দেখা গেছে। এদিন সেখানে লেনদেন আগের দিনের চেয়ে বেড়েছে। এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক ও লেনদেন কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার দিনশেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৫৮.২৩ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ২৫৭ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ৮.৭৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১১৭৪ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৭.৫৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১৯৩০ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩০৬ কোটি ৮৯ লাখ টাকা। গতকাল বুধবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ২৯৬ কোটি ৩৪ লাথ টাকা।

ডিএসইতে দিনভর ৩৯৫টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ৫৩টি শেয়ারের দর বেড়েছে, কমেছে ২৯৩টির আর অপরিবর্তিত আছে ৪৯টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো –অগ্নি সিস্টেমস, লাভেলো আইসক্রিম, ব্র্যাক ব্যাংক, ইসলামী ব্যাংক, এনআরবি ব্যাংক, টেকনো ড্রাগস, স্কয়ার ফার্মা, সট্যার্ন্ডার্ড ব্যাংক, বিএসসি ও বেক্স ফার্মা।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক সিএএসপিআই সূচক ১৫০ পয়েন্ট কমে অবস্থান করছে ১৪ হাজার ৮২১ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২১৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৪১টির, কমেছে ১৫৬টির ও দর অপরিবর্তিত রয়েছে ২১টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৪ কোটি ৬৪ লাখ টাকা। গতকাল বুধবার সেখানে লেনদেন হয়েছে ৭ কোটি ৯৫ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে লাভেলো আইসক্রিম ও রবি।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

সরকারি দামে ডিম বিক্রি শুরু বৃহস্পতিবার

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

ডিমের বাজারে চলমান অস্থিরতা কাটাতে আগামী বৃহস্পতিবার (১৭ অক্টোবর) ভোর থেকে শুরু হচ্ছে সরকারি দামে ডিম বিক্রির বিশেষ কার্যক্রম। এরই অংশ হিসেবে রাজধানীতে ডিমের প্রধান দুটি পাইকারী বাজার তেজগাঁও ও কাপ্তান বাজারে প্রতিদিন ২০ লাখ ডিম সরবরাহ করবে শীর্ষস্থানীয় ডিম উৎপাদক প্রতিষ্ঠানগুলো।

বুধবার (১৬ অক্টোবর) এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে কার্যক্রমের প্রধান সমন্বয়ক বাংলাদেশ পোল্ট্রি ইন্ডাস্ট্রিজ সেন্ট্রাল কাউন্সিল (বিপিআইসিসি)।

এতে বলা হয়, প্রাথমিকভাবে ঢাকায় এ কার্যক্রম শুরু করা হলেও সারা দেশেই এর প্রভাব পড়বে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

সাম্প্রতিক সময়ের পাহাড়ি ঢল ও অতিবৃষ্টিতে বন্যার কারণে দেশের প্রায় এক চতুর্থাংশ জেলার পোল্ট্রি খামারগুলো ক্ষতিগ্রস্ত হলে প্রতিদিন প্রায় ৬০-৭০ লাখ ডিমের উৎপাদন কমে যায়, ফলে চাহিদা ও যোগানের মধ্যে ভারসাম্যহীনতা সৃষ্টি হয়।

তিনি বলেন, দেশের এ সংকটকালে একটি মহল অতিরিক্ত মুনাফা লোটার চেষ্টা করলে ডিমের বাজারে অস্থিরতা দেখা দেয়। দেশ ও মানুষের বৃহত্তর স্বার্থে বাণিজ্য মন্ত্রণালয় এবং মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সাথে একাত্ম হয়ে পোল্ট্রি শিল্পের কেন্দ্রীয় সংগঠন ‘বিপিআইসিসি’ আগামী ১৫ দিনের যে বিশেষ কার্যক্রম হাতে নিয়েছে, তাতে খামার থেকে প্রতিটি ডিম ১০ টাকা ৫৮ পয়সা, পাইকারীতে ১১ টাকা এক পয়সা এবং খুচরা পর্যায়ে ১২ টাকায় পাওয়া যাবে।

স্টকমার্কেটবিডি.কম////

একমি ল্যাবরেটরিজের বোর্ড সভা আহবান

স্টকমার্কেটবিডি ডেস্ক :

শেয়ারবাজারে তালিকাভুক্ত প্রকৌশল শিল্প খাতের কোম্পানি একমি ল্যাবরেটরিজ লিমিটেডের বাৎসরিক বোর্ড সভা আগামী ২৭ অক্টোবর অনুষ্ঠিত হবে ডিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সূত্র থেকে জানা যায়, সেদিন বেলা ৩:৩০টায় রাজধানীর শ্যামলীতে অবস্থিত কোম্পানিটির প্রধান কার্যালয়ে বোর্ড সভাটি অনুষ্ঠিত হবে।

আসন্ন বোর্ড সভায় ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লিস্টিং রেগুলেশন ২০১৫ এর ১৯(১) অনুযায়ী ৩০ জুন শেষ হওয়া ২০২৪ সালের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করা হবে।

এ সভায় বিনিয়োগকারীদের জন্য লভ্যাংশ ঘোষণা করা হবে। এছাড়া রেকর্ড ডেট ও এজিএমের দিন ঘোষণা করা হবে।

স্টকমার্কেটবিডি.কম/এসবি