বেক্সিমকোর শেয়ার কারসাজিতে ৪২৮ কোটি টাকা জরিমানা

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

শেয়ারবাজারে তালিকাভুক্ত বাংলাদেশ এক্সপোর্ট ইমপোর্ট কোম্পানি লিমিটেডের (বেক্সিমকো) শেয়ার লেনদেনের মাধ্যমে ‘সিকিউরিটিজ আইন’ ভঙ্গ করায় ৮ ব্যক্তি ও ৯ প্রতিষ্ঠানকে ৪২৮ কোটি ৫২ লাখ টাকা জরিমানা করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। শেয়ারবাজারের ইতিহাসে শেয়ার কারসাজির দায়ে এতো বড় অংকের জরিমানা এবারই প্রথম।

মঙ্গলবার (১ অক্টোবর) বিএসইসির চেয়ারম্যান খন্দকার রাশেদ মাকসুদের সভাপতিত্বে ৯২৪ তম কমিশন সভায় এ সিদ্ধান্ত জানানো হয়েছে। সভা শেষে বিএসইসির পরিচালক ও মূখপাত্র ফারহানা ফারুকী স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, ২০২১ সালের ২৮ জুলাই থেকে ২০২২ সালের ১০ মার্চ পর্যন্ত সময়ে ৯ ব্যক্তি ও প্রতিষ্ঠান কারসাজির মাধ্যমে সিকিউরিটিজ আইন ভঙ্গ করে কম্পানিটির শেয়ার লেনদেন করেছে। বর্তমান কমিশন সার্বিক দিক বিবেচনা করে এমন সিদ্ধন্ত নিয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বেক্সিমকোর শেয়ার লেনদেনে কারসাজির কারণে সিকিউরিটিজ আইন ভঙ্গ করায় ৯ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে মোট ৪২৮ কোটি ৫২ লাখ টাকা জরিমানা করা হয়েছে। এর মধ্যে- মারজানা রহমানকে ৩০ কোটি, ট্রেড নেক্সট ইন্টারন্যাশনালকে ৪ কোটি ১ লাখ, মুশফিকুর রহমানকে ১২৫ কোটি, মমতাজুর রহমানকে ৫৮ কোটি, জুপিটার বিজনেসকে ২২ কোটি ৫০ লাখ, এপোলে ট্রেডিংকে ১৫ কোটি ১ লাখ, এ আর টি ইন্টারন্যাশনালকে ৭০ কোটি, আব্দুর রউফকে ৩১ কোটি, ক্রিসেন্ট লিমিটেডকে ৭৩ কোটি টাকাজরিমানা করা হয়।

স্টকমার্কেটবিডি.কম///

সেপ্টেম্বরে রেমিট্যান্স এসেছে ২৪০ কোটি ডলার

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

চলতি অর্থবছরের সেপ্টেম্বর মাসে দেশে সর্বোচ্চ রেমিট্যান্স পাঠিয়েছেন প্রবাসীরা। এই মাসে রেমিট্যান্স এসেছে ২৪০ কোটি ৪৭ লাখ মার্কিন ডলার (২৮ হাজার ৮৫৬ কোটি ৪০ লাখ টাকা)।

আজ মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

প্রতিবেদনে বলা হয়, সেপ্টেম্বর মাসে দেশে রেমিট্যান্স এসেছে ২৪০ কোটি ৪৭ লাখ ৯০ হাজার মার্কিন ডলার।

আর আগস্টে এসেছিল ২২২ কোটি ১৩ লাখ ডলার। সে হিসাবে সেপ্টেম্বরে বেড়েছে রেমিট্যান্স প্রবাহ। এ মাসে প্রতিদিন গড়ে দেশে এসেছে ৮ কোটি ২ লাখ ডলার।

প্রতিবেদনে আরও বলা হয়, সেপ্টেম্বরে আসা প্রবাসী আয় রাষ্ট্র মালিকানাধীন ব্যাংকগুলোর মাধ্যমে এসেছে ৬৩ কোটি ৮২ লাখ ৫০ হাজার মার্কিন ডলার।

বিশেষায়িত ব্যাংকের মাধ্যমে ১০ কোটি ৯৯ লাখ ৮০ হাজার ডলার, বেসরকারি ব্যাংকের মাধ্যমে ১৬৫ কোটি ৩ লাখ ৫০ হাজার ডলার ও বিদেশি খাতের ব্যাংকগুলোর মাধ্যমে এসেছে ৬২ লাখ ১০ হাজার ডলার।

এর আগে, গত জুন মাসে ২৫৩ কোটি ৮৬ লাখ ডলার রেমিট্যান্স আসার পর চলতি অর্থবছরের প্রথম মাস জুলাইয়ে প্রবাসী আয় এসেছিল প্রায় ১৯১ কোটি মার্কিন ডলার, যা গত ১০ মাসের মধ্যে সবচেয়ে কম আয় ছিল। তবে গত আগস্টে প্রবাসীরা ২২২ কোটি ১৩ লাখ ২০ হাজার মার্কিন ডলার রেমিট্যান্স পাঠিয়েছিলেন।

স্টকমার্কেটবিডি.কম///

লেনদেনের শীর্ষে ইসলামী ব্যাংক; ২য় স্থানে গ্রামীণফোন

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (১ অক্টোবার) মোট ৩৯৭ টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এদিন লেনদেনের শীর্ষে উঠে এসেছে ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসি।

ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, মঙ্গলবার ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলিসির ১৮ কোটি ৩০ লাখ ৩৩ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। তাতে লেনদেনের শীর্ষে জায়গা নিয়েছে কোম্পানিটি।

লেনদেনের তালিকায় দ্বিতীয় স্থানে উঠে আসা গ্রামীণফোন লিমিটেডে ১৭ কোটি ৪৭ লাখ ৭৭ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। আর ১৭ কোটি ২ লাখ ৪৬ হাজার টাকার শেয়ার লেনদেন করায় তালিকার তৃতীয় স্থান নিয়েছে দ্য ইবনে সিনা ফার্মাসিটিক্যালস লিমিটেড।

আজকে লেনদেনের শীর্ষ তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলো হলো- সোশ্যাল ইসলামী ব্যাংক পিএলসি, ব্র্যাক ব্যাংক পিএলসি, সোনালী আঁশ ইন্ডাস্ট্রিজ লিমিটেড, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক পিএলসি, এ্যাপেক্স ফুটওয়ার লিমিটেড, এডিএন টেলিকম লিমিটেড, ইউনিক হোটেল অ্যান্ড রিসোর্টস পিএলসি।

স্টকমার্কেটবিডি.কম///

ডিএসইতে ৩৮৯ কোটি টাকার লেনদেন

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (১ অক্টোবর) মূল্যসূচকের পতনের মধ্য দিয়ে কমেছে লেনদেন। কমেছে বেশির ভাগ কোম্পানির শেয়ার দর।

ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, এদিন ডিএসইর লেনদেন শেষে প্রধান সূচক ‘ডিএসইএক্স’ ৩৮ দশমিক ২১ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৫৮৬ পয়েন্টে।

অন্য সূচকগুলোর মাঝে, শরিয়াহ সূচক ‘ডিএসইএস’ ১১ দশমিক ৫০ পয়েন্ট কমে দাড়িয়েছে ১ হাজার ২৫২ পয়েন্টে আর ‘ডিএস৩০’ ১৪ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ৩৯ পয়েন্টে।

এদিন ডিএসইতে মোট ৩৮৯ কোটি ৪৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। গত কার্যদিবসে লেনদেন হয়েছিলো ৫০৩ কোটি ৯০ লাখ টাকার শেয়ার। সে তুলনায় আজকে লেনদেনের পরিমান ২২ দশমিক ৭০ শতাংশ কমেছে।

আজ লেনদেন হওয়া ৩৯৭ টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে মাত্র ১০৫ টির, কমেছে ২৪৪ টির অপরদিকে অপরিবর্তীত রয়েছে ৪৮ টি কোম্পানির বাজারদর।

স্টকমার্কেটবিডি.কম///

বাংলাদেশ ব্যাংকের সার্ভারে ত্রুটি, চেক ক্লিয়ারিং বাতিল

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

আন্তঃব্যাংক লেনদেনে ব্যবহৃত হয় বাংলাদেশ ব্যাংকের সার্ভার। সোমবার রাতে সার্ভারে ত্রুটি ধরা পড়ে। এতে বিভিন্ন ব্যাংক থেকে যাওয়া চেকগুলো নিষ্পত্তি করা সম্ভব হয়নি। এর ফলে সোমবারের জমা পড়া চেকগুলো মঙ্গলবার নিষ্পত্তি করা যাচ্ছে না।

মঙ্গলবার বিকেলে গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র হোসনে আরা শিখা।

কেন্দ্রীয় ব্যাংকের মুখপাত্র জানান, সোমবার বাংলাদেশ ব্যাংকের সার্ভারের কারিগরি ত্রুটির কারণে চেক ক্লিয়ারিংয়ের সমস্যা হয়। তাই গতকাল যে চেকগুলো এসেছে, সেগুলো ক্লিয়ারিং করা সম্ভব হয়নি। সার্ভারের সমস্যা সমাধানে বাংলাদেশ ব্যাংকের কারিগরি টিম কাজ করছে।

আশা করা যাচ্ছে, আজ কর্মদিবসের মধ্যেই সমস্যার সমাধান হয়ে যাবে।

বাংলাদেশ ব্যাংকের জেনারেল বিভাগের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, সোমবার রাত ৯টায় সার্ভারে ত্রুটি ধরা পড়ে। রাতেই সমাধানের চেষ্টা করা হয়। কিন্তু রাত ২টা পর্যন্ত সমাধান না হওয়ায় সোমবারের নিষ্পত্তি হওয়া সব চেকের সেটেলমেন্ট বাতিল করা হয়।

স্টকমার্কেটবিডি.কম//

স্ট্যান্ডার্ড ব্যাংকের নতুন সিএস নিয়োগ

স্টকমার্কেটবিডি ডেস্ক :

শেয়ারবাজারে তালিকাভুক্ত ব্যাংকিং খাতের প্রতিষ্ঠান স্ট্যান্ডার্ড ব্যাংক পিএলসির নতুন কোম্পানি সচিব (সিএস) নিয়োগ পেয়েছেন মো: সিদ্দিকুর রহমান। ডিএসই সূত্রে এসব তথ্য জানা যায়।

সূত্র জানায়, সম্প্রতি অনুষ্ঠিত এক বোর্ড সভায় ব্যাংকটির নতুন সিএস হিসাবে মো: সিদ্দিকুর রহমানকে নিয়োগ দেওয়া হয়েছে।

এখন থেকে ব্যাংকটির সচিবের দ্বায়িত্ব পালন করছেন তিনি।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

এপেক্স ট্যানারির বোর্ড সভা আহবান

স্টকমার্কেটবিডি ডেস্ক :

শেয়ারবাজারে তালিকাভুক্ত চামড়া শিল্প খাতের কোম্পানি এপেক্স ট্যানারি লিমিটেডের সর্বশেষ বছরের বাৎসরিক বোর্ড সভা আগামী ৮ অক্টোবর আহবান করা হয়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র থেকে জানা যায়, সেদিন বেলা সোয়া ৪টায় রাজধানীর রাজধানীতে অবস্থিত কোম্পানিটির প্রধান কার্যালয়ে বোর্ড সভাটি অনুষ্ঠিত হবে।

আসন্ন বোর্ড সভায় ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লিস্টিং রেগুলেশন ২০১৫ এর ১৯(১) অনুযায়ী গত অর্থ বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করা হবে।

এ সভায় কোম্পানিটি শেয়ারহোল্ডারদের জন্য লভ্যাংশ ঘোষণা করা হতে পারে। এছাড়া রেকর্ড ডেট ও এজিএমের দিন ঘোষণা করা হবে।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

বার্জার পেইন্টসের ঋণমান প্রকাশ

স্টকমার্কেটবিডি ডেস্ক :

শেয়ারবাজারে তালিকাভুক্ত রসায়ন ও ঔষুধ শিল্প খাতের কোম্পানি বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেডের ঋণমান প্রকাশ করেছে। সম্প্রতি এই রেটিং প্রকাশ করেছে ক্রেডিট রেটিং ইনফরমেশন এন্ড সার্ভিসেস লিমিটেড (সিআরআইএসএল)। ডিএসই’র ওয়েবসাইটে এ তথ্য জানানো হয়।

সূত্রটি জানায়, উক্ত সময় কোম্পানিটির দীর্ঘমেয়াদি ঋণমান এসেছে ‘এএএ’। আর স্বল্প মেয়াদি ঋণমান এসেছে ‘এসটি-১’।

২০২৪ সালের সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত প্রতিবেদন ও হালনাগাদ অন্যান্য আর্থিক উপাত্তের ভিত্তিতে এ সিদ্ধান্তে উপনীত হয়েছে সিআরআইএসএল।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

মাইডাস ফাইন্যান্সের নো ডেভিডেন্ট ঘোষণা

স্টকমার্কেটবিডি ডেস্ক :

শেয়ারবাজারে তালিকাভুক্ত নন-ব্যাংকিং আর্থিক খাতের প্রতিষ্ঠান মাইডাস ফাইন্যান্সিং বাংলাদেশ লিমিটেডের পরিচালনা বোর্ড শেয়ারহোল্ডারদের জন্য নো ডেভিডেন্ট ঘোষণা করেছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

গত ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২৩ অর্থবছরে নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এই লভ্যাংশ ঘোষণা করেছে কোম্পানিটি।

এ সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান (ইপিএস) হয়েছে ৪.৬৬ টাকা। একই সময়ে শেয়ার প্রতি সম্পদমূল্য (এনএভি) হয়েছে ৬.৭৯ টাকা।

কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে আগামী ১৪ নভেম্বর। এর জন্য রেকর্ড নির্ধারণ করা হয়েছে ২২ অক্টোবর।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

এপেক্স ফুটওয়ারের লভ্যাংশ ঘোষণা

স্টকমার্কেটবিডি ডেস্ক :

শেয়ারবাজারের তালিকাভুক্ত চামড়া শিল্প খাতের কোম্পানি এপেক্স ফুটওয়্যার লিমিটেডের পরিচালনা বোর্ড শেয়ারহোল্ডারদের জন্য ৩৫ শতাংশ নগদ ও ১০ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করেছে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

গতকাল রবিবার অনুষ্ঠিত বোর্ড সভায় ৩০ জুন ২০২৪ সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১২.৩৪ টাকা। এসময় কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৪৭৪ টাকা।

আগামী ২৭ নভেম্বর বার্ষিক সাধারণ সভা (এজিএম) করবে কোম্পানিটি। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ১০ অক্টোবর।

স্টকমার্কেটবিডি.কম/এসবি