একেএম হাবিবুর রহমান হলেন সিএসইর নতুন চেয়ারম্যান

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ পিএলসি (সিএসই)র পরিচালনা পর্ষদ জনাব একেএম হাবিবুর রহমানকে এক্সচেঞ্জ ডিমিউচুয়ালাইজেশন অ্যাক্ট, ২০১৩ অনুযায়ী এক্সচেঞ্জের চেয়ারম্যান হিসেবে নির্বাচিত করেছে ।

এক্সচেঞ্জের স্বতন্ত্র পরিচালকগণ এবং শেয়ারহোল্ডার পরিচালকগণ ০২ অক্টোবর ২০২৪-এ অনুষ্ঠিত বোর্ড সভায় সর্বসম্মতিক্রমে তাকে পরবর্তী তিন বছরের জন্য নির্বাচিত করেন । জনাব রহমান সিএসই চেয়ারম্যান হিসেবে জনাব আসিফ ইব্রাহিমের স্থলাভিষিক্ত হলেন ।

আগস্ট,২০২৪-এ সকল স্বতন্ত্র পরিচালকের পদত্যাগের পর, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) সাতজন স্বতন্ত্র পরিচালক নিয়োগ করে । বিএসইসির অফিস আদেশ অনুযায়ী জনাব আলমগীর মোর্শেদ, প্রফেসর ড. মোঃ সাইফুল ইসলাম, জনাব একেএম হাবিবুর রহমান, জনাব ডা. মাহমুদ হাসান, জনাব এম. জুলফিকার হোসেন, জনাব নাজনীন সুলতানা, এফসিএ এবং জনাব ফরিদা ইয়াসমিন স্বতন্ত্র পরিচালক হিসেবে নিয়োগ পান । তাঁদের মধ্যে জনাব আলমগীর মোর্শেদ স্বতন্ত্র পরিচালক হিসেবে নিয়োগ গ্রহণে অপারগতা প্রকাশ করেছেন ।

তিনি বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় থেকে ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক সম্পন্ন করেন । এরপর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট থেকে এমবিএ করেন ।

স্টকমার্কেটবিডি.কম/////

ইরানের ক্ষেপণাস্ত্র হামলার পর বিশ্ববাজারে বাড়ল তেলের দাম

স্টকমার্কেটবিডি ডেস্ক :

মঙ্গলবার ইসরায়েলি ভূখণ্ডে ইরানের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলার পর বিশ্ববাজারে বেড়েছে জ্বালানি তেলের দাম। মঙ্গলবার ইরানের হামলার পর বিশ্ববাজারে তেলের ডাম ১ ডলারের বেশি বৃদ্ধি পেয়েছে।

মূলত, মধ্যপ্রাচ্যে আরও বৃহৎ সংঘাত এবং চলমান উত্তেজনার কারণে তেল সরবরাহে বিঘ্নিত হওয়ার শংকায় এ মূল্যবৃদ্ধি হয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

বর্তমান তালিকা অনুযায়ী, ব্রেন্ট ক্রুড তেলের ডাম ১ দশমিক ৪১ শতাংশ বৃদ্ধি পেয়ে প্রতি ব্যারেল ৭৪ দশমিক ৬০ ডলারে পৌঁছেছে। মার্কিন ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েট (WTI) অপরিশোধিত তেল ১ দশমিক ৪৯ শতাংশ বৃদ্ধি পেয়ে প্রতি ব্যারেল প্রায় ৭১ ডলারে পৌঁছেছে। এছাড়া মঙ্গলবারের লেনদেনে উভয় অপরিশোধিত তেলের বেঞ্চমার্কের দাম ৫ শতাংশের বেশি বৃদ্ধি পায়।

ফিলিপ নোভার সিনিয়র মার্কেট বিশ্লেষক প্রিয়াঙ্কা সচদেভা বলেন, ‘তেল বাজারগুলো মূলত জ্বালানির চাহিদা হ্রাসের কারণে বিশ্ব অর্থনীতির দুর্বলতার গল্পের ওপর নির্ভর করছিল। তবুও ইরান ইসরায়েলের দিকে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপের পর, মধ্যপ্রাচ্যে তেল সরবরাহে বিঘ্ন ঘটার আশঙ্কা দ্রুত বৃদ্ধি পায়।’

মার্কিন এনার্জি ইনফরমেশন অ্যাডমিনিস্ট্রেশনের তথ্য অনুযায়ী, ইরান বিশ্বের সপ্তম বৃহত্তম তেল উৎপাদনকারী দেশ। শিয়া প্রধান দেশটি তেল উৎপাদনকারী দেশের সংস্থা ওপেকের তৃতীয় বৃহত্তম সদস্য।

ক্যাপিটাল ইকোনমিক্সের একটি নোটে বলা হয়েছে, ‘ইরানের বড় ধরনের হামলা যুক্তরাষ্ট্রকে যুদ্ধে টেনে নিতে পারে। ইরান বিশ্ব তেল উৎপাদনের প্রায় ৪ ‍শতাংশ জোগান দেয়। তবে গুরুত্বপূর্ণ বিষয়, যদি ইরানের সরবরাহ বিঘ্নিত হয়, তবে সৌদি আরব উৎপাদন বাড়াবে কিনা।’

এ বিষয়ে ওপেক প্লাসের একটি প্যানেল বুধবার বৈঠক করবে এবং তেল বাজারের পরিস্থিতি পর্যালোচনা করবে। তবে এই বৈঠক থেকে কোনো নীতিগত পরিবর্তন আশা করা হচ্ছে না।

অন্যদিকে ব্যবসায়ীদের আশঙ্কা, মধ্যপ্রাচ্যে সামরিক উত্তেজনা বাড়লে হরমুজ প্রণালির শিপিং কার্যক্রমে প্রভাব পড়তে পারে। ওমান ও ইরানের মধ্যে অবস্থিত গুরুত্বপূর্ণ এই শিপিং রুট দিয়ে বিশ্বের ২০ শতাংশ তেল সরবরাহ হয়ে থাকে। সূত্র: রয়টার্স

স্টকমার্কেটবিডি.কম////

আরো বাড়ল এলপি গ্যাসের দাম

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

ভোক্তা পর্যায়ে আরো বাড়ল তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম। অক্টোবর মাসের জন্য ভোক্তা পর্যায়ে প্রতি ১২ কেজি সিলিন্ডারের দাম ৩৫ টাকা বাড়িয়ে এক হাজার ৪৫৬ টাকা নির্ধারণ করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। সেপ্টেম্বর মাসে দাম ছিল এক হাজার ৪২১ টাকা। আজ বুধবার বিকেল ৬টা থেকে এ নতুন দর কার্যকর হবে।

বুধবার (০২ অক্টোবর) দুপুর ৩টার দিকে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এলপিজির নতুন দর ঘোষণা করে বিইআরসি। সংস্থাটি প্রতি কেজি এলপিজির খুচরা দাম ১২১ টাকা ৩২ পয়সা নির্ধারণ করেছে।

সে অনুযায়ী সাড়ে পাঁচ কেজি, ১২, ১৫, ১৬, ১৮, ২০, ২৫, ৩০, ৩৫ ও ৪৫ কেজি ওজনের সিলিন্ডারগুলোর দাম বেড়েছে। যদিও বাজারে সরকার নির্ধারিত দামের চেয়ে বেশি দাম দিয়ে ভোক্তাকে কিনতে হয় বলে ভোক্তাদের অভিযোগ রয়েছে।

এ ছাড়াও গাড়িতে ব্যবহৃত অটোগ্যাসের দামও বেড়েছে। প্রতি লিটার অটোগ্যাসের দাম নির্ধারণ করা হয়েছে ৬৬ টাকা ৮৪ পয়সা। যা গত মাসে ছিল ৬৫ টাকা ২৬ পয়সা।

স্টকমার্কেটবিডি.কম/////

স্ত্রীসহ সাকিবের ব্যাংক হিসাব তলব

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

শেয়ারবাজারে কারসাজি ও আর্থিক অনিয়ম খতিয়ে দেখতে ক্রিকেট তারকা ও সাবেক সংসদ সদস্য সাকিব আল হাসান এবং তার ব্যবসা প্রতিষ্ঠানের ব্যাংক হিসাবের যাবতীয় তথ্য তলব করেছে বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ)। সাকিবের সঙ্গে স্ত্রী উম্মে রোমান আহমেদের ব্যাংক হিসাবের তথ্য চেয়েও সংশ্লিষ্ট ব্যাংকগুলোকে চিঠি দেয়া হয়েছে। গতকাল মঙ্গলবার বিএফআইইউ থেকে এই চিঠি দেয়া হয়।

এর আগে, প্যারামাউন্ট ইন্স্যুরেন্সের শেয়ার লেনদেনে কারসাজি করে সিকিউরিটিজ আইন ভঙ্গ করায় পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) গত ২৪ সেপ্টেম্বর সাকিব আল হাসানকে ৫০ লাখ টাকা জরিমানা করে।

সাকিব দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ নৌকা প্রতীকে নির্বাচন করে মাগুরা-১ আসন থেক সংসদ সদস্য নির্বাচিত হন। গত ৫ আগস্ট শেখ হাসিনার সরকারের পতনের পর আদাবর থানায় দায়ের করা একটি হত্যা মামলায় আসামি করা হয় তাকে।

জাতীয় দলের সাবেক এই অধিনায়কের ব্যবসায় হাতেখড়ি রেস্টুরেন্টের মাধ্যমে। এরপর ধীরে ধীরে পুঁজিবাজার, বিদ্যুৎকেন্দ্র, প্রসাধনী, ট্রাভেল এজেন্সি, হোটেল, ইভেন্ট ম্যানেজমেন্ট, কাঁকড়া ও কুঁচের খামারসহ বিভিন্ন খাতে বিনিয়োগ করেন। সবশেষ যুক্ত হন ফুটওয়্যার ও ই-কমার্স ব্যবসায়। মোনার্ক মার্ট সাকিব আল হাসানের ই-কমার্স প্রতিষ্ঠান।

স্টকমার্কেটবিডি.কম/////

সার-গ্যাসের সংকট হবে না: অর্থ উপদেষ্টা

অর্থ ও পরিকল্পনা উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদ

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশে সার ও গ্যাসের সংকট হবে না বলে জানিয়েছেন অর্থ ও বাণিজ্য উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদ।

বুধবার (২ অক্টোবর) দুপুরে সচিবালয়ে মন্ত্রিপরিষদ কক্ষে সরকারি ক্রয় সংক্রান্ত কমিটির বৈঠক শেষে তিনি এসব কথা বলেন।

অর্থ ও বাণিজ্য উপদেষ্টা বলেন, দেশে সারের সংকট হবে না। তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) এরও সমস্যা হবে না। আমরা সে দিকে নজর রেখেছি।

উল্লেখ্য, দেশের জ্বালানি চাহিদা পূরণে স্পট মার্কেট থেকে ২ কার্গো এলএনজি এবং সারের চাহিদা মেটাতে রাষ্ট্রীয় চুক্তির আওতায় বিভিন্ন দেশ থেকে এক লাখ ৩০ হাজার মেট্রিক টন সার আমদানিসহ মোট ৬টি ক্রয় প্রস্তাবে অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত উপদেষ্টা কমিটি। এতে মোট ব্যয় হবে এক হাজার ৯৬৩ কোটি ৪৮ লাখ ৬৮ হাজার ৯৬০ টাকা।

স্টকমার্কেটবিডি.কম/////

৭ কোম্পানির শেয়ার হস্তান্তর স্থগিত চায় এনবিআর

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের শীর্ষস্থানীয় ৭ ব্যবসা প্রতিষ্ঠানের শেয়ার হস্তান্তর স্থগিতের আবেদন করেছে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সেন্ট্রাল ইন্টেলিজেন্স সেল।

এ বিষয়ে নিবন্ধক যৌথমূলধন কোম্পানি ও ফার্মসমূহের পরিদপ্তরে এনবিআর সম্প্রতি একটি চিঠি দিয়েছে। আয়কর আইন-২০২৩ এর অধীন ২২৩ ধারায় কতিপয় কোম্পানির শেয়ার হস্তান্তর (ক্রয়-বিক্রয় এবং দান) স্থগিত করার জন্য চিঠিতে অনুরোধ করা হয়েছে।

যৌথমূলধন কোম্পানি ও ফার্মসমূহের পরিদপ্তরের নিবন্ধকের দৃষ্টি আকর্ষণ করে চিঠিতে বলা হয়েছে, জনস্বার্থে নিম্নলিখিত কোম্পানিসমূহের শেয়ার স্থানান্তর (ক্রয়-বিক্রয় এবং দান) অবিলম্বে স্থগিত করার জন্য অনুরোধ জানাচ্ছি। কোম্পানিগুলো যথাক্রমে: ১. বসুন্ধরা গ্রুপ ২. ওরিয়ন গ্রুপ ৩. সামিট গ্রুপ ৪. বেক্সিমকো গ্রুপ ৫. এস. আলম গ্রুপ; ৬. নাসা গ্রুপ ও ৭. থার্ড ওয়েভ টেকনোলজিস লি. (নগদ লি.)

উল্লেখ্য যে, আয়কর আইন, ২০২৩-এর ২২৩ ধারার অধীনে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) কর ফাঁকি রোধে সম্পত্তির অন্তর্বর্তীকালীন অবরুদ্ধকরণ বা ক্রোকের প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার ক্ষমতা সংরক্ষণ করে। চলমান তদন্ত অনুযায়ী, উল্লেখিত কোম্পানিসমূহের বিরুদ্ধে কর ফাঁকির অভিযোগসহ আর্থিক অনিয়মের বিষয়ে গুরুতর অভিযোগ রয়েছে।

স্টকমার্কেটবিডি.কম/////

লেনদেনের শীর্ষে জিপি; ২য় স্থানে লিন্ডে বিডি

স্টকমার্কেটবিডি ডেস্ক :

সপ্তাহের চতূর্থ কার্যদিবস বুধবার দিনশেষে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের শীর্ষে উঠে এসেছে জিপি। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, এদিন কোম্পানিটির ২০ কোটি ৭৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনের তালিকায় দ্বিতীয় স্থানে লিন্ডে বিডির শেয়ার লেনদেন হয়েছে ১৭ কোটি ৯৩ লাখ টাকা।

ব্র্যাক ব্যাংকের ১৬ কোটি ৮৭ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে এসেছে।

লেনদেনের তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে- সোনালী আশেঁর ১৬ কোটি , ইসলামী ব্যাংকের ১৫ কোটি ৪২ লাখ, এসআইবিএলের ১৪ কোটি ৫৭ লাখ, ফার্ষ্ট সিকিউরিটি ব্যাংকের ১২ কোটি ২৫ লাখ, মবিল যমুনার ৯ কোটি ৭৬ লাখ. এডভেন্ট ফার্মার ৯ কোটি ৬৯ লাখ ও দ্যা ইবনে সিনার ৯ কোটি ৬৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

ডিএসইতে ১৩২ পয়েন্ট সূচক কমেছে

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের বড় ধরণের পতন হয়েছে। এদিন সেখানে লেনদেনও আগের দিনের চেয়ে বেড়েছে। এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক ও লেনদেন কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের চতূর্থ কার্যদিবস বুধবার দিনশেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ১৩২.২৯ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৪৫৩ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ৩২.৫১ পয়েন্ট কমে অবস্থান করছে ১২২৯ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৫১.৩২ পয়েন্ট কমে অবস্থান করছে ১৯৮৮ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৪৪০ কোটি ৮৩ লাখ টাকা। গতকাল মঙ্গলবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ৩৮৯ কোটি ৪৭ লাথ টাকা।

ডিএসইতে দিনভর ৩৯৮টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ২৯টি শেয়ারের দর বেড়েছে, কমেছে ৩৪৭টির আর অপরিবর্তিত আছে ২২টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো –জিপি, লিন্ডে বিডি, ব্র্যাক ব্যাংক, সোনালী আশঁ, ইসলামী ব্যাংক, এসআইবিএল, ফার্ষ্ট সিকিউরিটি ব্যাংক, মবিল যমুনা, এডভেন্ট ফার্মা ও দ্যা ইবনে সিনা।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক সিএএসপিআই সূচক ৩০৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১৫ হাজার ২৯১ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২১৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২৬টির, কমেছে ১৭৭টির ও দর অপরিবর্তিত রয়েছে ১৫টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৫ কোটি ৯৬ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে এডভেন্ট ফার্মা ও ইসলামী ব্যাংক ।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

  1. জিপি
  2. লিন্ডে বিডি
  3. ব্র্যাক ব্যাংক
  4. সোনালী আশঁ
  5. ইসলামী ব্যাংক
  6. এসআইবিএল
  7. ফার্ষ্ট সিকিউরিটি ব্যাংক
  8. মবিল যমুনা
  9. এডভেন্ট ফার্মা
  10. দ্যা ইবনে সিনা।