বাণিজ্য বহুমুখীকরণে চামড়াশিল্পের ভূমিকা রয়েছে : বাণিজ্য উপদেষ্টা

অর্থ ও পরিকল্পনা উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদ

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

বাণিজ্য উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদ বলেছেন, ‘বাণিজ্য বহুমুখীকরণে চামড়াশিল্পের ভূমিকা গুরুত্বপূর্ণ। এই শিল্পের অনেক সম্ভাবনা আছে।’ আজ রবিবার দুপুরে অর্থ মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে বাংলাদেশ ফিনিশড লেদার, লেদারগুডস অ্যান্ড ফুটওয়্যার এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন এবং বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশনের সঙ্গে মতবিনিময় শেষে প্রেস ব্রিফিংকালে তিনি এ কথা বলেন।

ড. সালেহউদ্দিন বলেন, ‘চামড়াশিল্পের নানাবিধ সম্ভাবনার পাশাপাশি কিছু সমস্যাও আছে।

আমরা তাদের (ব্যবসায়ী) সাথে আলোচনা করেছি। তাদের ট্যানারি শিফট করা হয়েছে সাভারে। ওখানকার পরিবেশ, অর্থায়ন এবং বিদেশে রপ্তানির ক্ষেত্রে সার্টিফিকেশন বিষয়গুলো নিয়ে আলোচনা হয়েছে। মোট কথা আমরা চামড়াজাত দ্রব্য ও ফুটওয়্যারশিল্পের সম্ভাবনা নিয়ে আলোচনা করেছি।

চামড়াশিল্পকে সম্পূর্ণ দেশীয় উল্লেখ করে তিনি বলেন, ‘এর কাঁচামাল দেশীয়। এর সাথে মৎস্য ও প্রাণিসম্পদের লিংকআপ রয়েছে। আমরা এটাকে উৎসাহিত করব।’

মতবিনিময়সভায় শিল্প মন্ত্রণালয়ের সচিব জাকিয়া সুলতানা, পরিবেশ মন্ত্রণালয়ের সচিব ড. ফারহিনা আহমেদ, বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব নাভিদ সফিউল্লাহ, ট্যানার্স অ্যাসোসিয়েশনের সভাপতি শাহিন আহমেদ, বাংলাদেশ ফিনিশড লেদার গুডস অ্যাসোসিয়েশনের সভাপতি মহিউদ্দিন আহমেদ মাহিন উপস্থিত ছিলেন।

স্টকমার্কেটবিডি.কম///

বাজার মনিটরিংয়ে টাস্কফোর্স গঠন হচ্ছে : আসিফ

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

ক্রীড়া উপদেষ্টা আসিফ মাহমুদ বলেছেন, অনেকগুলো পণ্য ডিউটি ফ্রি করার পরেও সিন্ডিকেটের দৌরাত্ম্যে বাজারে এর কোন প্রভাব পড়েনি। বাজার মনিটরিংয়ে টাস্কফোর্স গঠনের প্রক্রিয়া চলছে। দ্রুতই মাঠে নামবে টাস্কফোর্স।

রবিবার (৬ অক্টোবর) ফেসবুকে দেওয়া এক স্ট্যাটাসে তিনি এই তথ্য জানিয়েছেন।

এর আগে, পাচার হওয়া টাকা বিদেশে নানাখাতে বিনিয়োগ নিয়ে এক স্ট্যাটাসে আসিফ মাহমুদ লিখেছেন, বাংলাদেশ থেকে পাচার হওয়া অর্থে সংযুক্ত আরব আমিরাতে মিনি সিটি পর্যন্ত কিনে রেখেছে পতিত ফ্যাসিস্টরা। পাচার হওয়া অর্থের একটা বড় অংশই ইনভেস্ট হয়েছে সেখানে।

স্টকমার্কেটবিডি.কম///

শেয়ারবাজারে বড় দরপতনে বিএসইসির সামনে বিক্ষোভ

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

সপ্তাহের প্রথম কার্যদিবস রবিবার (৬ অক্টোবর) শেয়ারবাজারে সূচকের বড় পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিকে শেয়ারবাজারে সূচকের টানা পতনের প্রতিবাদে আগারগাঁওয়ে বিএসইসির সামনে তৃতীয় দিনের মতো বিক্ষোভ করেছেন বিনিয়োগকারীরা।

এদিন তারা বিএসইসির চেয়ারম্যান খন্দকার রাশেদ মাকসুদের পদত্যাগ দাবি করেন।

অন্যদিকে বাজার বিশ্লেষণে দেখা যায়, রবিবার ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৮৩ পয়েন্ট কমে ৫ হাজার ৩৭৮ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৩০ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ২৬ পয়েন্ট কমে যথাক্রমে ১১৯০ ও ১৯৬৪ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ৩৬৮ কোটি ১৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে, যা আগের কার্যদিবসের চেয়ে ৫৩ কোটি টাকা বেশি।

আগের দিন ডিএসইতে ৩১৫ কোটি ৫৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

স্টকমার্কেটবিডি.কম///

এডিএন টেলিকম পেল ১১তম জাতীয় কর্পোরেট গভর্নেন্স এক্সেলেন্স পুরস্কার

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

টেলিকম লিমিটেড ১১তম ICSB জাতীয় কর্পোরেট গভর্নেন্স এক্সেলেন্স পুরস্কারে রৌপ্য পুরস্কার অর্জন করেছে। এই পুরস্কার এডিএন টেলিকমের কর্পোরেট গভর্নেন্সের নীতিমালার প্রতি অবিচল প্রতিশ্রুতির একটি বিশেষ স্বীকৃতি।গতকাল শনিবার প্যান প্যাসিফিক সোনারগাঁ তে অনুষ্ঠিত পুরস্কার বিতরণী অনুষ্ঠানে কোম্পানিটির উদাহরণ স্বরূপ কর্পোরেট গভর্নেন্স প্রথার প্রতিপ্রতিশ্রুতি স্বীকৃত হয়।

পুরস্কার গ্রহণের জন্য উপস্থিত ছিলেন এডিএন টেলিকমের ব্যবস্থাপনা পরিচালক মি. হেনরি হিলটন এবং কোম্পানি সেক্রেটারি মো. মনির হোসেন, এফসিএস। তাঁদের হাতে পুরস্কার তুলে দেন সরকারের অর্থ, বাণিজ্য এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের মাননীয় উপদেষ্টাড.সালেহ উদ্দিন আহমেদ।

এডিএন টেলিকম লিমিটেড দেশের টেলিযোগাযোগ খাতের একজন নেতৃস্থানীয় প্রতিষ্ঠান, বিশ্বের সবচেয়ে দ্রুতউন্নয়নশীল এবং গতিশীল অঞ্চলে সফলভাবে কাজ করছে। আধুনিক প্রযুক্তির ব্যবহার করে, কোম্পানিটি উন্নত নেটওয়ার্ক এবং উদ্ভাবনীডি জিটাল পণ্য ও সেবা প্রদান করছে, যা ভোক্তাদের আর ও ডিজিটাল এবং সংযুক্ত জীবন যাত্রায়রূপান্তরে সহায়ক হচ্ছে।ক্রমবর্ধমান আন্তঃসংযোগিত বিশ্বে এডিএন টেলিকম লিমিটেড উদ্ভাবন, নির্ভর যোগ্যতা এবং উৎকর্ষের একটি আলোক বর্তিকা হিসেবে প্রতিষ্ঠিত।

বাংলাদেশের চার্টার্ড সেক্রেটারিস ইনস্টিটিউট (ICSB) একদশকের ও বেশি সময় ধরে কর্পোরেট গভর্নেন্সের ক্ষেত্রে তালিকাভুক্ত কোম্পানিগুলোর ব্যতিক্রমী কাজকে স্বীকৃতি দিচ্ছে।এই পুরস্কার তালিকাভুক্ত কোম্পানিগুলোর মধ্যে সাউন্ড কর্পোরেট গভর্নেন্স নীতির গ্রহণের জন্য উৎসাহিত করে।

স্টকমার্কেটবিডি.কম////

চীনের ক্যান্টন ফেয়ারে ৪র্থ বারের মতো অংশ নিচ্ছে ওয়ালটন

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

গ্লোবাল ব্র্যান্ড ওয়ালটন চতুর্থ বারের মতো অংশ নিচ্ছে বিশ্বের অন্যতম সর্ববৃহৎ ইলেকট্রনিক্স পণ্যমেলা হিসেবে পরিচিত ‘চায়না ইমপোর্ট এ্যান্ড এক্সপোর্ট ফেয়ার’-এ যা ক্যান্টন ফেয়ার নামে সারা বিশ্বে সুপরিচিত। চীনের ঐতিহ্যবাহী এবং সারা বিশ্বের অন্যতম মর্যাদাপূর্ণ এই ট্রেড শোতে এবারও সর্বাধুনিক প্রযুক্তির ইলেকট্রনিক্স ও ইলেকট্রিক্যাল পণ্য প্রদর্শন করবে ওয়ালটন।

চীনের গুয়াংজুতে আগামী ১৫ অক্টোবর থেকে শুরু হচ্ছে ১৩৬তম চায়না ইমপোর্ট এ্যান্ড এক্সপোর্ট ফেয়ার। দেশটির বাণিজ্য মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে ৬৭ বছর ধরে অনুষ্ঠিত হয়ে আসছে এই মেগা ইভেন্ট। মোট তিনটি ধাপে নভেম্বরের ৪ তারিখ পর্যন্ত চলবে এই মেলা। অক্টোবরের মেলার প্রথম ধাপ ১৫ তারিখ থেকে শুরু হয়ে চলবে ১৯ তারিখ পর্যন্ত। যেখানে বিশ্বের নামকরা প্রযুক্তি জায়ান্টগণ ইলেকট্রনিক্স অ্যান্ড হাউজহোল্ড ইলেকট্রিক্যাল অ্যাপ্লায়েন্সেস, লাইটিং ইক্যুইপমেন্ট, ভেহিকেলস অ্যান্ড স্পেয়ার পার্টস, মেশিনারি এবং হার্ডওয়্যার অ্যান্ড টুলস পণ্য প্রদর্শন করবে। ইলেকট্রনিক্স অ্যান্ড হাউজহোল্ড ইলেকট্রিক্যাল অ্যাপ্লায়েন্সেস ক্যাটাগরিতে বিশ্বের অন্যতম এই বৃহৎ মেলায় চতুর্থ বার অংশ নিচ্ছে গ্লোবাল ইলেকট্রনিক্স ব্র্যান্ড ওয়ালটন।
জানা গেছে, ক্যান্টন ফেয়ারের আন্তর্জাতিক অঙ্গনে স্থাপন করা হয়েছে ওয়ালটনের মেগা প্যাভিলিয়ন। ক্যান্টন ফেয়ারের প্রথম ধাপের ৫ দিনব্যাপী মেলায় প্রদর্শিত হবে ওয়ালটন ব্র্যান্ডের আন্তর্জাতিকমানের ইলেকট্রনিক্স ও ইলেকট্রিক্যাল পণ্যসমূহ। এর মধ্যে রয়েছে বিশ্বের লেটেস্ট প্রযুক্তিতে তৈরি ব্যাপক বিদ্যুৎ সাশ্রয়ী অত্যাধুনিক ফিচারের রেফ্রিজারেটর, এয়ার কন্ডিশনার, ফ্যান, ব্যাটারি, কম্পিউটার মনিটর, ল্যাপটপ, টিভি ও মোবাইলের মাদারবোর্ড বা পিসিবিএ ইত্যাদি। মেলায় আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্ট বা এআই ফিচারযুক্ত নানান পণ্য প্রদর্শন করবে ওয়ালটন।

ওয়ালটনের গ্লোবাল বিজনেস শাখার ভাইস-প্রেসিডেন্ট এবং ক্যান্টন ফেয়ারে ওয়ালটন প্যাভিলিয়নের প্রধান সমন্বয়ক আব্দুর রউফ জানান, অন্যতম সেরা গ্লোবাল ইলেকট্রনিক্স ব্র্যান্ড ওয়ালটন ইউরোপ আমেরিকাসহ বিশ্বের প্রধান প্রধান পণ্যমেলায় নিয়মিত অংশ নিচ্ছে। ক্যান্টন ফেয়ার হচ্ছে বিশ্বের অন্যতম শীর্ষ ট্রেড প্ল্যাটফর্ম। প্রায় প্রতিটি দেশ থেকেই ছোট-বড় মিলিয়ে কয়েক লাখ ব্যবসায়ী ও ক্রেতা আসেন এখানে। চলতি বছরসহ মোট চারবার বিশ্বের অন্যতম সর্ববৃহৎ এই পণ্যমেলায় ওয়ালটন অংশ নিচ্ছে। প্রতিবারই উচ্চমানের সর্বাধুনিক প্রযুক্তির পণ্য দিয়ে বৈশ্বিক ক্রেতাদের ব্যাপক প্রশংসা কুঁড়িয়েছে ওয়ালটন। তার প্রত্যাশা, পূর্বের মতো এবারও ক্যান্টন ফেয়ারে শতভাগ সাফল্য অর্জন করবে ওয়ালটন।

জানা গেছে, ক্যান্টন ফেয়ারে আগত ক্রেতা-দর্শনার্থীদের নজর কাড়তে চীন, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, ইউরোপ, আফ্রিকা, মধ্যপ্রাচ্য, ভারত, নেপাল, ভুটানসহ বিভিন্ন দেশে চালানো হচ্ছে ব্যাপক প্রচারণা। ওইসব অঞ্চলে নিয়োজিত ওয়ালটনের পরিবেশক এবং প্রতিনিধিদের মাধ্যমে সংশ্লিষ্ট দেশের যেসব ক্রেতা ক্যান্টন ফেয়ারে যাবেন তাদেরকে ওয়ালটন প্যাভিলিয়নে আমন্ত্রণ জানানো হয়েছে। সব মিলিয়ে এবারও ক্যান্টন ফেয়ারে ওয়ালটন দারুণ সাড়া ফেলবে বলে আশাবাদী সংশ্লিষ্টরা।

স্টকমার্কেটবিডি.কম////

এসকে ট্রিমসের ঋণমান প্রকাশ

স্টকমার্কেটবিডি ডেস্ক :

শেয়ারবাজারে তালিকাভুক্ত বিবিধ শিল্প খাতের কোম্পানি এসকে ট্রিমস অ্যান্ড ইন্ডাস্ট্রিজ লিমিটেডের দীর্ঘমেয়াদি ঋণমান এসেছে ‘এ+’। আর স্বল্পমেয়াদি ঋণমান এসেছে ‘এসটি-৩’। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সম্প্রতি এই রেটিং প্রকাশ করেছে আলফা ক্রেডিট রেটিং লিমিটেড (আলফারেটিং)।

২০২৩ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন এবং চলতি বছরের ৫ অক্টোবর পর্যন্ত অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন ও হালনাগাদ অন্যান্য আর্থিক উপাত্তের ভিত্তিতে এ সিদ্ধান্তে উপনীত হয়েছে আলফারেটিং।

স্টকমার্কেটবিডি.কম/রাজু

ওয়েষ্টার্ণ মেরিন শিপ ইয়ার্ডের বোর্ড সভা আহবান

স্টকমার্কেটবিডি ডেস্ক :

শেয়ারবাজারে তালিকাভুক্ত প্রকৌশল শিল্প খাতের কোম্পানি ওয়েষ্টার্ণ মেরিন শিপইয়ার্ড লিমিটেডের গত বছরের প্রথম প্রান্তিকের বোর্ড সভা আগামী ২৯ অক্টোবর আহবান করা হয়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (লিস্টিং) রেজুলেশন ২০১৫ এর ১৬(১) ধারা অনুযায়ী, এই বোর্ড সভায় কোম্পানিটি চলতি বছরের প্রথম প্রান্তিকের অনিরীক্ষিত এই আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করা হবে।

এদিন বেলা ৪টায় চট্টগ্রামে অবস্থিত কোম্পানিটির প্রধান অফিসে অনুষ্ঠিত এ সভায় কোম্পানিটির উক্ত প্রান্তিকের ইপিএস ও ন্যাভসহ অন্যান্য আর্থিক তথ্য শেয়ারহোল্ডারদের জানিয়ে দেওয়া হবে।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

লেনদেনের শীর্ষে ইসলামী ব্যাংক; ২য় স্থানে মিডল্যান্ড ব্যাংক

স্টকমার্কেটবিডি ডেস্ক :

সপ্তাহের প্রথম কার্যদিবস রবিবার দিনশেষে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের শীর্ষে উঠে এসেছে ইসলামী ব্যাংক। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, এদিন কোম্পানিটির ২৫ কোটি ৫৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনের তালিকায় দ্বিতীয় স্থানে মিডল্যান্ড ব্যাংকের শেয়ার লেনদেন হয়েছে ১৪ কোটি ৯৩ লাখ টাকা।

ব্র্যাক ব্যাংকের ১২ কোটি ৩৩ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে এসেছে।

লেনদেনের তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে- এসআইবিএলের ১১ কোটি ৫৯ লাখ , টেকনো ড্রাগসের ১০ কোটি ৮৬ লাখ, লাফার্জ হোলসিমের ৯ কোটি ৬৩ লাখ, জিপির ৯ কোটি ১৯ লাখ, দ্যা ইবনে সিনার ৮ কোটি ৯৬ লাখ. অগ্নি সিস্টেমসের ৮ কোটি ৬৩ লাখ ও মবিল যমুনার ৭ কোটি ৫২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

  1. ইসলামী ব্যাংক
  2. মিডল্যান্ড ব্যাংক
  3. ব্র্যাক ব্যাংক
  4. এসআইবিএল
  5. টেকনো ড্রাগস
  6. লাফার্জ হোলসিম
  7. জিপি
  8. দ্যা ইবনে সিনা
  9. অগ্নি সিস্টেমস
  10. মবিল যমুনা।

দিনশেষে সূচক কমলেও বেড়েছে লেনদেন

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সবগুলো সূচক কমেছে। এদিন সেখানে লেনদেন আগের দিনের চেয়ে বেড়েছে। এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমলেও লেনদেন বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের প্রথম কার্যদিবস রবিবার দিনশেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৮৩.৮০ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৩৭৮ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ৩০.৪১পয়েন্ট কমে অবস্থান করছে ১১৯০ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২৬.৫৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১৯৬৪ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩৬৮ কোটি ১৮ লাখ টাকা। গত বৃহস্পতিবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ৩১৫ কোটি ৫৫ লাথ টাকা।

ডিএসইতে দিনভর ৩৯২টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১৮০টি শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৫৬টির আর অপরিবর্তিত আছে ৫৬টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো –ইসলামী ব্যাংক, মিডল্যান্ড ব্যাংক, ব্র্যাক ব্যাংক, এসআইবিএল, টেকনো ড্রাগস. লাফার্জ হোলসিম, জিপি, দ্যা ইবনে সিনা, অগ্নি সিস্টেমস ও মবিল যমুনা।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক সিএএসপিআই সূচক ১০৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১৫ হাজার ১৬১ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২০১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১০০টির, কমেছে ৮১টির ও দর অপরিবর্তিত রয়েছে ২০টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৯ কোটি ৬৪ লাখ টাকা। গত বৃহস্পতিবার সেখানে লেনদেন হয়েছে ২ কোটি ৮৬ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে টেকনো ড্রাগস ও সেন্ট্রাল ইন্স্যুরেন্স।

স্টকমার্কেটবিডি.কম/এসবি