শেয়ারবাজার সংস্কারে পাঁচ সদস্যের টাস্কফোর্স গঠন

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের শেয়ারবাজারের সার্বিক উন্নয়ন, বিনিয়োগকারীদের আস্থা বৃদ্ধি এবং আন্তর্জাতিক মানের সুশাসন নিশ্চিত করার লক্ষ্যে পাঁচ সদস্যের টাস্কফোর্স গঠন করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন।

সোমবার (৭ অক্টোবর) বিএসইসি থেকে পাঠানো প্রতিষ্ঠানটির চেয়ারম্যান খন্দকার রাশেদ মাকসুদ স্বাক্ষরিত এক চিঠিতে এ তথ্য জানা গেছে।

পাঁচ সদস্যবিশিষ্ট টাস্কফোর্সের সদস্যরা হলেন- ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ হেলাল উদ্দীন, ঢাকা স্টক এক্সচেঞ্জ পিএলসির সাবেক ব্যবস্থাপনা পরিচালক কে এ এম মাজেদুর রহমান, হুদা ভাসি চৌধুরী অ্যান্ড কোং এর সিনিয়র পার্টনার এ এফ এম নেসার উদ্দীন, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগের অধ্যাপক ড. মোস্তফা আকবর এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের একাউন্টিং ইনফরমেশন সিস্টেম বিভাগের সহযোগী অধ্যাপক আল-আমিন।

স্টকমার্কেটবিডি.কম////

পদ্মা ব্যাংকের সাবেক চেয়ারম্যান নাফিজ সরাফতের দেশত্যাগে নিষেধাজ্ঞা

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

পদ্মা ব্যাংকের সাবেক চেয়ারম্যান চৌধুরী নাফিজ সরাফতের দেশত্যাগে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। আজ সোমবার ঢাকার মহানগর দায়রা জজ ও সিনিয়র বিশেষ জজ আদালতের বিচারক মোহাম্মদ আসসামছ জগলুল হোসেন এই নিষেধাজ্ঞা জারি করেন।

দুর্নীতি দমন কমিশনের (দুদক) আবেদনের পরিপ্রেক্ষিতে নিষেধাজ্ঞা দেওয়া হয় বলে বিশেষ পিপি মাহমুদ হোসেন জাহাঙ্গীর আজকের পত্রিকাকে নিশ্চিত করেন। দুদকের উপপরিচালক (মানি লন্ডারিং) মো. মাসুদুর রহমান দেশত্যাগে নিষেধাজ্ঞা জারির আবেদন করেন।

আবেদনে বলা হয়, নাফিজ সরাফতের বিরুদ্ধে ঘুষ দুর্নীতি জালিয়াতি ও ক্ষমতার অপব্যবহার করে গ্রাহকদের সঙ্গে প্রতারণা করে বিপুল পরিমাণ অর্থ আত্মসাৎ ও অর্থ বিদেশে পাচার করার অভিযোগ রয়েছে। পদ্মা ব্যাংকের সাবেক চেয়ারম্যান পদের অপব্যবহার করে ও রাজনৈতিক পরিচয় এর মাধ্যমে দেশের বিভিন্ন স্থানে ও কানাডাতে বিপুল পরিমাণ সম্পদ অর্জন করেছেন তিনি। তাঁর বিরুদ্ধে এসব অভিযোগ অনুসন্ধান চলছে।

এতে আরও বলা হয়, এসব অভিযোগের বিরুদ্ধে তিনি অজ্ঞাত স্থান থেকে জাতীয় পত্রিকায় বিজ্ঞপ্তি প্রচার করে তাঁর স্বপক্ষে বক্তব্য প্রচার করছেন। এদিকে সূত্রে প্রাপ্ত তথ্যমতে, তিনি যেকোনো সময় বিদেশ গমন করতে পারেন। তিনি বিদেশে পালিয়ে গেলে অনুসন্ধান ব্যাহত হবে বা বিলম্বিত হবে। এ কারণে তাঁর বিদেশ গমন রহিত করা প্রয়োজন।

স্টকমার্কেটবিডি.কম////

সমুদ্রপথে হজযাত্রী পাঠানোর প্রস্তাবে সৌদি আরবের সম্মতি

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

বাংলাদেশ থেকে সমুদ্রপথে হাজযাত্রী পাঠানোর প্রস্তাবে সম্মতি দিয়েছে সৌদি আরব সরকার।

রবিবার দুপুরে সৌদি আরবের জেদ্দায় হজ ও উমরাহ মন্ত্রণালয়ে বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের ধর্ম উপদেষ্টা ড. আ ফ ম খালিদ হোসেন এবং সৌদি আরবের হজ ও উমরাহ বিষয়ক মন্ত্রী ড. তাওফিক ফাউযান আল রাবিয়ার মধ্যে অনুষ্ঠিত দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হয়।

সোমবার (৭ অক্টোবর) ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সমুদ্রপথে হজযাত্রী পাঠানোর বিষয়ে ধর্ম উপদেষ্টার প্রস্তাবে সৌদি আরবের হজ ও উমরাহ বিষয়ক মন্ত্রী জানান, সমুদ্রপথে বাংলাদেশ থেকে হাজযাত্রী পাঠাতে সৌদি আরব সরকারের কোনো আপত্তি নেই। তবে বন্দর কর্তৃপক্ষের সঙ্গে আলোচনার প্রয়োজন আছে। এ বিষয়ে বাংলাদেশ সরকারকেও জাহাজ কোম্পানির সঙ্গে আলোচনা করে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে হবে।

মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, এ বছর পরীক্ষামূলকভাবে পানিপথে জাহাজযোগে দুই-তিন হাজার হাজযাত্রী পাঠানোর ব্যাপারে বাংলাদেশ সরকার চিন্তা-ভাবনা করছে।

সৌদি আরবের হজ ও উমরাহ বিষয়ক মন্ত্রী হাজযাত্রীদের জন্য বায়োমেট্রিক পদ্ধতিকে আপগ্রেড করার ব্যাপারে নিশ্চয়তা দেন। তিনি হজ এজেন্সির মালিক অথবা তাদের প্রতিনিধির অনুকূলে মুনাজ্জেম (মাল্টিপল) ভিসা ইস্যুর ব্যাপারেও ধর্ম উপদেষ্টাকে আশ্বস্ত করেন। এ ছাড়া, রুট টু মক্কা কর্মসূচির আওতায় ২০২৩ ও ২০২৪ সালে হজযাত্রীদের বেশ কিছু লাগেজ হারিয়ে যাওয়ার ব্যাপারেও মন্ত্রী প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার বিষয়ে ধর্ম উপদেষ্টাকে আশ্বাস দেন।

এ বছর সৌদি আরব হজ ও উমরাহ মন্ত্রণালয় থেকে প্রতি এজেন্সিকে কমপক্ষে দুই হাজার হাজি পাঠানোর কোটা নির্ধারণ করা হয়। এ ব্যাপারে ধর্ম উপদেষ্টা ২০২৪ সালের অনুরূপ এজেন্সি প্রতি ২৫০ জন কোটা পুনঃনির্ধারণের অনুরোধ জানালে সৌদি আরবের মন্ত্রী বিষয়টি বিবেচনার আশ্বাস দেন।

স্টকমার্কেটবিডি.কম////

বেনাপোল বন্দরে ৫ দিন আমদানি-রপ্তানি বন্ধ

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

আসন্ন শারদীয় দুর্গাপূজায় বেনাপোল স্থলবন্দর দিয়ে দুই প্রতিবেশী দেশের আমদানি-রপ্তানি টানা পাঁচ দিন বন্ধ থাকবে। তবে যাত্রী পারাপার স্বাভাবিক থাকবে।

আজ সোমবার সকালে বেনাপোল বন্দরের উপপরিচালক সজীব নাজির দ্য ডেইলি স্টারকে এ তথ্য জানিয়েছেন।

এ বিষয়ে ভারত থেকে বেনাপোল স্থলবন্দরে চিঠি দেওয়া হয়েছে বলেও জানান তিনি।

সজীব নাজির বলেন, শারদীয় দুর্গাপূজায় পেট্রাপোল-বেনাপোল স্থলবন্দর দিয়ে আগামী ৯ অক্টোবর থেকে ১৩ অক্টোবর পর্যন্ত পাঁচ দিন আমদানি-রপ্তানি বন্ধ থাকবে।

আগামী ১৪ অক্টোবর থেকে আমদানি-রপ্তানি বাণিজ্য আবার শুরু হবে, যোগ করেন তিনি।

বেনাপোল ইমিগ্রেশন পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা ইমতিয়াজ ভূঁইয়া ডেইলি স্টারকে বলেন, ‘বেনাপোল স্থলবন্দর দিয়ে দুই দেশের মধ্যে আমদানি-রপ্তানি বন্ধ থাকলেও পাসপোর্টধারী যাত্রী পারাপার স্বাভাবিক থাকবে।’

স্টকমার্কেটবিডি.কম////

একনেকে ২৪ হাজার কোটি টাকার চার প্রকল্প অনুমোদন

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

অন্তর্বর্তী সরকার ক্ষমতা গ্রহণের পর দ্বিতীয়বারের মতো জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির সভা (একনেক) অনুষ্ঠিত হয়েছে। এ সভায় ২৪ হাজার ৪১৩ কোটি টাকা ব্যয়ে ৪টি প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে।

সোমবার (৭ অক্টোবর) একনেক সভা শেষে পরিকল্পনা ও শিক্ষা উপদেষ্টা ড. ওয়াহিদউদ্দিন মাহমুদ এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, একনেক সভায় ২৪ হাজার ৪১২ কোটি ৯৪ লাখ টাকা ব্যয়ে ৪টি প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে। এর মধ্যে সরকারি তহবিল থেকে অর্থায়ন হবে ৭ হাজার ৭৪৬ কোটি ৬৬ লাখ টাকা। আর বিদেশি ঋণ ও অনুদান ১৬ হাজার ১২ কোটি ৩৩ লাখ টাকা ও সংস্থার নিজস্ব অর্থায়ন ৬৫৩ কোটি ৯৫ লাখ টাকা।

একনেকে প্রকল্পগুলো সময় বাড়ানো হয়েছে জানিয়ে তিনি বলেন, চলতি প্রকল্পগুলো সংশোধন করা হচ্ছে। তাই সময় লাগছে। বেসরকারি খাতের বিনিয়োগ কম হয়, প্রকল্প ধীরগতিতে এগুলে অর্থ প্রবাহ বাড়বে না। অর্থ প্রবাহ বাড়াতে আগের প্রকল্পের কাজ এগোতে হবে, নতুন কিছু প্রকল্প হাতে নিতে হবে।

উপদেষ্টা আরও বলেন বলেন, সারাদেশে সরকারি গাড়ির হিসাব করা হবে। সরকারি গাড়ির উপযোগিতা ও জীবনকাল কম হয় কেন, তা খতিয়ে দেখা হবে।

স্টকমার্কেটবিডি.কম////

লেনদেনের শীর্ষে মিডল্যান্ড ব্যাংক; ২য় স্থানে অগ্নি সিস্টেমস

স্টকমার্কেটবিডি ডেস্ক :

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার দিনশেষে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের শীর্ষে উঠে এসেছে মিডল্যান্ড ব্যাংক। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, এদিন কোম্পানিটির ৩৬ কোটি ৯৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনের তালিকায় দ্বিতীয় স্থানে অগ্নি সিস্টেমসের শেয়ার লেনদেন হয়েছে ২৩ কোটি ৫৪ লাখ টাকা।

ইসলামী ব্যাংকের ১৫ কোটি ৪৬ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে এসেছে।

লেনদেনের তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে- ব্র্যাক ব্যাংকের ১৪ কোটি ৩০ লাখ , লাভেলো আইসক্রিমের ১৪ কোটি ২৫ লাখ, জিপির ১১ কোটি ৪৬ লাখ, স্কয়ার ফার্মার ১০ কোটি ৭০ লাখ, বিএসসির ৭ কোটি ৮ লাখ. এসআইবিএলের ৬ কোটি ৫৫ লাখ ও দ্যা ইবনে সিনার ৬ কোটি ৩৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

  1. মিডল্যান্ড ব্যাংক
  2. অগ্নি সিস্টেমস
  3. ইসলামী ব্যাংক
  4. ব্র্যাক ব্যাংক
  5. লাভেলো আইসক্রিম
  6. জিপি
  7. স্কয়ার ফার্মা
  8. বিএসসি
  9. এসআইবিএল
  10. দ্যা ইবনে সিনা।

দিনশেষে দুই এক্সচেঞ্জেরই কমেছে সূচক ও লেনদেন

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সবগুলো সূচক কমেছে। এদিন সেখানে লেনদেন আগের দিনের চেয়ে কমেছে। এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক ও লেনদেন কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার দিনশেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৪৩.৭২ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৩৩৫ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ১.৪৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১১৮৯ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২২.০৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১৯৪২ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩৬৬ কোটি ৫৫ লাখ টাকা। গতকাল রবিবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ৩৬৮ কোটি ১৮ লাথ টাকা।

ডিএসইতে দিনভর ৩৯৬টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ৫৩টি শেয়ারের দর বেড়েছে, কমেছে ২৮৮টির আর অপরিবর্তিত আছে ৫৫টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো –মিডল্যান্ড ব্যাংক, অগ্নি সিস্টেমস, ইসলামী ব্যাংক, ব্র্যাক ব্যাংক, লাভেলো আইসক্রিম, জিপি, স্কয়ার ফার্মা, বিএসসি, এসআইবিএল ও দ্যা ইবনে সিনা।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক সিএএসপিআই সূচক ১৫৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১৫ হাজার ১২ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ১৯৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৪৭টির, কমেছে ১২২টির ও দর অপরিবর্তিত রয়েছে ২৬টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৫ কোটি ৭৯ লাখ টাকা। গতকাল রবিবার সেখানে লেনদেন হয়েছে ৯ কোটি ৬৪ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে ওরিয়ন ইনফিউশন ও ইসলামী ব্যাংক।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

অক্টোবরের শুরুতেই রেমিট্যান্সে বাজিমাত

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

প্রবাসী আয়ের ইতিবাচক প্রবাহ রয়েছে চলতি অক্টোবর মাসেও। এই মাসের প্রথম ৫ দিনে প্রবাসীরা ৪২ কোটি ৫০ লাখ ডলারের রেমিট্যান্স পাঠিয়েছেন। সে হিসেবে প্রতিদিন রেমিট্যান্স এসেছে প্রায় সাড়ে ৮ কোটি ডলার। আজ রবিবার বাংলাদেশ ব্যাংক সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, চলতি মাসের প্রথম ৫ দিনে রেমিট্যান্স এসেছে ৪২ কোটি ৫০ লাখ ডলার। আগের বছরের একই সময়ে এসেছিল ৩২ কোটি ৫০ লাখ ডলার। অর্থাৎ আগের বছরের একই সময়ের চেয়ে চলতি মাসে প্রবাসী আয়ের প্রবাহ বেশি।

বাংলাদেশ ব্যাংক কর্মকর্তারা জানান, সেপ্টেম্বরের শুরু থেকেই রেমিট্যান্স আসার গতি ভালো ছিল। একই ধারা অব্যহত থাকায় সদ্য সমাপ্ত মাসে ২৪০ কোটি ডলারের বেশি রেমিট্যান্স এসেছে। অক্টোবরের শুরুতেই রেমিট্যান্সের যে প্রবাহ রয়েছে তাতে ২৫০ কোটি ডলার ছাড়িয়ে যাওয়ার সম্ভবনা রয়েছে।

বৈধ পথে রেমিট্যান্স আসার পেছনে সচেতনতা কাজ করছে। আবার বৈধ পথে ডলারের দরবৃদ্ধিতে হুন্ডি থেকে মুখ ফিরিয়ে নিচ্ছেন অনেকে। এতে রেমিট্যান্স আসার গতি বাড়ছে বলে মনে করেন সংশ্লিষ্টরা।

গত দুই বছরে বৈদেশিক মুদ্রার রিজার্ভ ব্যাপকভাবে কমে যাওয়া নিয়ে আলোচনা হয়। আওয়ামী লীগ সরকারের পতনের পর কেন্দ্রীয় ব্যাংকের নতুন গভর্নর আহসান এইচ মনসুর রিজার্ভ বাড়বে বলে আশ্বাস দেন।

স্টকমার্কেটবিডি.কম///

মাহবুব উল আলম হানিফ ও তার স্ত্রীর ব্যাংক হিসাব জব্দ

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ ও তার স্ত্রী ফৌজিয়া আলমের ব্যাংক হিসাব জব্দ করা হয়েছে। একই সঙ্গে তাদের স্বার্থসংশ্লিষ্ট ব্যক্তি, যেমন পুত্র, কন্যা বা অন্যান্য এবং তাদের ব্যক্তিমালিকানাধীন প্রতিষ্ঠানের ব্যাংক হিসাবও স্থগিত রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের আর্থিক গোয়েন্দা বিভাগ বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) আজ রবিবার ব্যাংক হিসাব স্থগিতের এ নির্দেশনা দেশের বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের মানি লন্ডারিং পরিপালন কর্মকর্তাদের কাছে পাঠিয়েছে।

বিএফআইইউর চিঠিতে বলা হয়েছে, উল্লিখিত দুই ব্যক্তি, তাদের স্বার্থসংশ্লিষ্ট ব্যক্তি বা ব্যক্তিমালিকানাধীন প্রতিষ্ঠানের নামে কোনো হিসাব পরিচালিত হয়ে থাকলে সেই হিসাবের লেনদেন ২০১২ সালের মানি লন্ডারিং প্রতিরোধ আইনের আওতায় ৩০ দিনের জন্য স্থগিত রাখা এবং তাদের নামে কোনো লকার থাকলে এর ব্যবহার ৩০ দিনের জন্য বন্ধ করার নির্দেশনা দেওয়া হলো।

ব্যাংক হিসাব স্থগিতের চিঠিতে মাহবুব উল আলম হানিফ ও তার স্ত্রী ফৌজিয়া আলমের জাতীয় পরিচয়পত্রের নম্বর ও জন্মতারিখ উল্লেখ করা হয়েছে।

তরুণদের মেধা ও শ্রম বৈষম্যহীন বাংলাদেশ প্রতিষ্ঠা করবে: প্রধান উপদেষ্টাতরুণদের মেধা ও শ্রম বৈষম্যহীন বাংলাদেশ প্রতিষ্ঠা করবে: প্রধান উপদেষ্টা
মাহবুব উল আলম হানিফ, ফৌজিয়া আলম, তাদের স্বার্থসংশ্লিষ্ট ব্যক্তি বা ব্যক্তিমালিকানাধীন প্রতিষ্ঠানের ব্যাংক হিসাবে লেনদেন স্থগিতের পাশাপাশি তাদের সব ব্যাংক হিসাব-সংশ্লিষ্ট তথ্য বা দলিল, যেমন হিসাব খোলার ফরম, কেওয়াইসি, লেনদেন বিবরণী বিএফআইইউর কাছে পাঠাতে বলা হয়েছে।

স্টকমার্কেটবিডি.কম///