লেনদেনের শীর্ষে ব্র্যাক ব্যাংক; ২য় স্থানে স্কয়ার ফার্মা

স্টকমার্কেটবিডি ডেস্ক :

সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার দিনশেষে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের শীর্ষে উঠে এসেছে ব্র্যাক ব্যাংক। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, এদিন কোম্পানিটির ৩৪ কোটি ৮৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনের তালিকায় দ্বিতীয় স্থানে স্কয়ার ফার্মার শেয়ার লেনদেন হয়েছে ১৬ কোটি ২০ লাখ টাকা।

ইসলামী ব্যাংকের ১২ কোটি ৫৩ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে এসেছে।

লেনদেনের তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে- জিপির ১২ কোটি ৭ লাখ , অগ্নি সিস্টেমসের ১০ কোটি ৯১ লাখ, লাভেলো আইসক্রিমের ৯ কোটি ৩২ লাখ, এসআইবিএলের ৭ কোটি ৮৫ লাখ, মিডল্যান্ড ব্যাংকের ৭ কোটি ৮৪ লাখ. ইউনিক হোটেলের ৬ কোটি ৪০ লাখ ও এনআরবি ব্যাংকের ৬ কোটি ১২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

  1. ব্র্যাক ব্যাংক
  2. স্কয়ার ফার্মা
  3. ইসলামী ব্যাংক
  4. জিপি
  5. অগ্নি সিস্টেমস
  6. লাভেলো আইসক্রিম
  7. এসআইবিএল
  8. মিডল্যান্ড ব্যাংক
  9. ইউনিক হোটেল
  10. এনআরবি ব্যাংক।

ডিএসইতে লেনদেন বাড়লেও কমেছে সিএসইতে

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সবগুলো সূচক কমেছে। এদিন সেখানে লেনদেনও আগের দিনের চেয়ে কমেছে। এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমলেও লেনদেন বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার দিনশেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ১১.৮৩ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৩২৩ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ১.৬৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১১৮৭ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৩.০১ পয়েন্ট কমে অবস্থান করছে ১৯৩৯ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩৫৫ কোটি ৩৭ লাখ টাকা। গতকাল সোমবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ৩৬৬ কোটি ৫৫ লাথ টাকা।

ডিএসইতে দিনভর ৪০০টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১৪২টি শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৯৫টির আর অপরিবর্তিত আছে ৬৩টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো –ব্র্যাক ব্যাংক, স্কয়ার ফার্মা, ইসলামী ব্যাংক, জিপি, অগ্নি সিস্টেমস, লাভেলো আইসক্রিম, এসআইবিএল, ইউনিক হোটেল ও এনআরবি ব্যাংক।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক সিএএসপিআই সূচক ৫১ পয়েন্ট কমে অবস্থান করছে ১৪ হাজার ৯৬১ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ১৯৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭০টির, কমেছে ৯৫টির ও দর অপরিবর্তিত রয়েছে ২৮টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১১ কোটি ৩২ লাখ টাকা। গতকাল সোমবার সেখানে লেনদেন হয়েছে ৫ কোটি ৭৯ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে টেকনো ড্রাগস ও সেন্ট্রাল ইন্স্যুরেন্স।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

সোশ্যাল ইসলামী ব্যাংকের ৭৯৪ কোটি টাকার খেলাপি ঋণ আদায়

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

ছাত্র-জনতার অভ্যুত্থানের মাধ্যমে আওয়ামী লীগ সরকারের পতনের পর থেকে সেপ্টেম্বর মাস পর্যন্ত ৭৯৪ কোটি টাকা বকেয়া এবং খেলাপি ঋণ আদায় করেছে বেসরকারি খাতের সোশ্যাল ইসলামী ব্যাংক। এ ছাড়া কেন্দ্রীয় ব্যাংকের গ্যারান্টি সহায়তার মাধ্যমে ৪৫০ কোটি টাকা তারল্য সহায়তা পেয়েছে ব্যাংকটি।

এর মাধ্যমে গ্রাহকদের পুরো টাকা না দিতে পারলেও ছোট ছোট পরিমাণ পরিশোধ করছে। আগামী ১০-১৫ দিনের মধ্যে গ্রাহকদের পূর্ণ আস্থা ফিরে আসবে বলে আশা ব্যক্ত করেছেন ব্যাংকটির ব্যবস্থাপনা পরিচালক মো. ফোরকানউল্লাহ। গতকাল সোমবার ব্যাংকের প্রধান কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানায় ব্যাংকটি।

ব্যাংকটির চেয়ারম্যান অধ্যাপক ড. এম সাদিকুল ইসলাম জানান, ২০১৭ সালে এস আলম গ্রুপ জোরপূর্বক দখল করে নেয় ব্যাংকটি। এস আলম গ্রুপের কবলে পড়ে ব্যাংকের আর্থিক ভিত্তি ক্ষতিগ্রস্ত হয়। গত আট বছরে ব্যাংকটির মজবুত অর্থনৈতিক ভিত্তি যেমন দুর্বল হয়েছে, তেমনি ক্ষতিগ্রস্ত হয়েছে ব্যাংকের গ্রাহক, কর্মকর্তা-কর্মচারীসহ সংশ্লিষ্ট সবাই। এসআইবিএল বর্তমানে কিছুটা ক্রান্তিকাল অতিক্রম করছে। এর মধ্যে তারল্যসংকট অন্যতম।

সাদিকুল ইসলাম বলেন, ‘ছোট অঙ্কের পে-অর্ডার ও ক্লিয়ারিং চেক আমরা অনার করছি। কিছুদিনের জন্য একটি নির্ধারিত অঙ্কের টাকা ওভার দ্য কাউন্টারে নগদ উত্তোলনের সুযোগ দিচ্ছি।

ইতিমধ্যে ৫ আগস্ট থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত আমরা ৭৯৪ কোটি টাকা ওভারডিউ ও ক্লাসিফায়েড বিনিয়োগ থেকে রিকভারি করেছি।এই দুঃসময়েও আমাদের এই রিকভারির পরিমাণ আশাব্যঞ্জক। এস আলম গ্রুপ নামে-বেনামে এসআইবিএল থেকে যে ঋণ নিয়েছে, এর মধ্যে কিছু প্রকল্প চলমান আছে, যা থেকে টাকা আদায় সম্ভব এবং সেগুলো আদায়ের ব্যাপারে আমরা অত্যন্ত সোচ্চার আছি।’

স্টকমার্কেটবিডি.কম/////

সামিটের সঙ্গে দ্বিতীয় ভাসমান এলএনজি টার্মিনাল চুক্তি বাতিল

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

প্রতিযোগিতা ছাড়াই বিশেষ আইনের আওতায় সামিট গ্রুপের সঙ্গে ভাসমান এলএনজি টার্মিনাল (এফএসআরইউ-৩) স্থাপনের জন্য আওয়ামী লীগ সরকার যে চুক্তি করেছিল সেটি বাতিল করা হয়েছে। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের নির্দেশে গতকাল সোমবার চুক্তিটি বাতিল করে বাংলাদেশ তেল, গ্যাস ও খনিজসম্পদ করপোরেশন (পেট্রোবাংলা)।

চলতি বছরের ৩০ মার্চ পেট্রোবাংলা ও সামিট গ্রুপ টার্মিনাল ব্যবহার এবং এফএসআরইউ বাস্তবায়ন সংক্রান্ত দুটি চুক্তি সই করে। একই দিনে তারা প্রতি বছর দেড় মিলিয়ন টন তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) সরবরাহের জন্য ১৫ বছর মেয়াদি চুক্তি করে, যা ২০২৬ সালের অক্টোবর থেকে শুরু হওয়ার কথা।

কক্সবাজারের মহেশখালীতে বর্তমানে যে দুটি এলএনজি টার্মিনাল রয়েছে তার একটি সামিটের। সেখানে নতুন আরেকটি টার্মিনাল নির্মাণের যে চুক্তি সই হয়েছিল সেটি বাংলাদেশের তৃতীয় আর সামিট গ্রুপের মালিকানাধীন দ্বিতীয় টার্মিনাল নামে পরিচিত ছিল। সামিট গ্রুপের প্রথম এফএসআরইউ মহেশখালীতে বিদ্যমান। সমালোচনা ও বিতর্ক উপেক্ষা করে আওয়ামী লীগ সরকার চড়া দামে কোম্পানিটির সঙ্গে চুক্তি করেছিল বলে অভিযোগ রয়েছে।

পেট্রোবাংলার সচিব রুচিরা ইসলাম সাক্ষরিত এক আদেশে সামিট গ্রুপের সঙ্গে বিশেষ আইনে সম্পাদিত চুক্তিটি বাতিল করার আদেশ জারি করা হয়েছে।

২০২৩ সালের ৬ ডিসেম্বর সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি মহেশখালীতে দেশের তৃতীয় ভাসমান এলএনজি টার্মিনাল খসড়া চুক্তি অনুমোদন করে। চুক্তি অনুযায়ী, টার্মিনাল চালুর পর থেকে ১৫ বছর মেয়াদে দৈনিক ৩ লাখ ডলার (চুক্তিতে উল্লিখিত বিনিময় হার অনুযায়ী ৩ কোটি ৩১ লাখ ৫০ হাজার টাকার সমপরিমাণ) রিগ্যাসিফিকেশন চার্জ পাওয়ার কথা ছিল সামিট গ্রুপের। ১৫ বছরে টার্মিনালটি থেকে রিগ্যাসিফিকেশন চার্জ বাবদ সামিটের আয় দাঁড়াবে অন্তত ১৭ হাজার ৩৫৪ কোটি টাকায় (ডলার ১১০ টাকা হারে)।

নানা অনিয়ম ও দুর্নীতির কারণে সম্প্রতি আজিজ খান ও তার পরিবারের সদস্যদের ব্যাংক হিসাব জব্দ করেছে সরকার। কোম্পানিটির বিরুদ্ধে তদন্ত চলমান রয়েছে বলে জানা গেছে।

স্টকমার্কেটবিডি.কম/////

সাড়ে ৪ কোটি পিস ডিম আমদানির অনুমোদন

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

ডিমের বাজার দর স্থিতিশীল রাখতে সীমিত সময়ের জন্য চার কোটি ৫০ লাখ পিস ডিম আমদানির অনুমতি দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।

মঙ্গলবার (০৮ অক্টোবর) সাত প্রতিষ্ঠানকে শর্তসাপেক্ষে বাণিজ্য মন্ত্রণালয় অভ্যন্তরীণ বাণিজ্য-১ শাখা থেকে এ অনুমোদন দেওয়া হয়েছে।

অনুমোদন পত্রে বলা হয়েছে, প্রাণিসম্পদ অধিদপ্তরের তথ্য মতে দেশে প্রতিদিন প্রায় ৫ (পাঁচ) কোটি পিস ডিমের চাহিদা রয়েছে। বর্তমানে ডিমের বাজার পরিস্থিতি বিবেচনায় ও বাজারদর স্থিতিশীল রাখার লক্ষ্যে সাময়িকভাবে সীমিত সময়ের জন্য সাতটি প্রতিষ্ঠানকে সাড়ে চার কোটি ডিম আমদানির অনুমতি দেওয়া হয়েছে।

এ আমদানির অনুমতির মেয়াদ আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত বহাল থাকবে। তবে আমদানির কিছু শর্তাদি অনুসরণ করতে হবে।

স্টকমার্কেটবিডি.কম/////

মেঘনা লাইফ ইন্স্যুরেন্সের নতুন সিএস নিয়োগ

স্টকমার্কেটবিডি ডেস্ক :

শেয়ারবাজারে তালিকাভুক্ত বিমা খাতের প্রতিষ্ঠান মেঘনা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের নতুন কোম্পানি সচিব (সিএস) নিয়োগ পেয়েছেন শেখ আবু তালহা। ডিএসই সূত্রে এসব তথ্য জানা যায়।

সূত্র জানায়, সম্প্রতি অনুষ্ঠিত এক বোর্ড সভায় বিমাটির নতুন সিএস হিসাবে তাকে নিয়োগ দেওয়া হয়েছে।

গত ১ অক্টোবর থেকে শেখ আবু তালহা বিমাটির সচিবের দ্বায়িত্ব পালন করেছেন।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

এনআরবিসি ব্যাংকের ১৬ লাখ শেয়ার বিক্রির ঘোষণা

স্টকমার্কেটবিডি ডেস্ক :

শেয়ারবাজারে তালিকাভুক্ত ব্যাংকিং খাতের প্রতিষ্ঠান এনআরবিসি ব্যাংক পিএলসির এক উদ্দ্যোক্তার ১৬ লাখ শেয়ার ক্রয়ের সিদ্ধান্ত নিয়েছেন। ডিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সূত্র জানায়, সারোয়ার জামান চৌধুরী নামে এই পরিচালক ১৬ লাখ শেয়ার ক্রয় করবেন।

ঘোষণার পরে ৩১ অক্টোবরের মধ্যে পাবলিক মার্কেট হতে এই পরিচালক উল্লেখিত পরিমাণ শেয়ারগুলো ক্রয় সম্পন্ন করবেন।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

লাফার্জ হোলসিমের নাম পরিবর্তন

স্টকমার্কেটবিডি ডেস্ক :

শেয়ারবাজারে তালিকাভুক্ত সিমেন্ট শিল্প খাতের কোম্পানি লাফার্জ হোলসিম বাংলাদেশ লিমিটেডের নাম পরিবর্তন করার সিদ্ধান্তকে অনুমোদন দিয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সম্প্রতি অনুষ্ঠিত বোর্ড সভায় এই সিদ্ধান্ত নেয় ডিএসইর পরিচালনা বোর্ড। আগামীকাল বুধবার থেকে কোম্পানিটির এই নতুন নাম কার্যকর হবে।

কোম্পানিটির নতুন নাম হয়েছে লাফার্জ হোলসিম বাংলাদেশ পিএলসি। কোম্পানিটির আগের নাম ছিল লাফার্জ হোলসিম বাংলাদেশ লিমিটেড।

যথাযথ আইন মেনে কোম্পানির নাম পরিবর্তন করা হয়েছে বলে জানিয়েছে কোম্পানিটি। এ ক্ষেত্রে শেয়ারহোল্ডারদেরও সম্মতি নেওয়া হয়েছে।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

যমুনা ব্যাংকের বোর্ড সভা আহবান

স্টকমার্কেটবিডি ডেস্ক :

শেয়ারবাজারে তালিকাভুক্ত ব্যাংকিং খাতের কোম্পানি যমুনা ব্যাংক পিএলসির চলতি বছরের তৃতীয় প্রান্তিকের বোর্ড সভা আগামী ১৭ অক্টোবর আহবান করা হয়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিন বেলা ৪টায় রাজধানীর গুলশানে অবস্তিত ব্যাংকটির নিজেদের প্রধান ভবনে এ বোর্ড সভা অনুষ্ঠিত হবে।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (লিস্টিং) আইন-২০১৫ এর ১৬/১ অনুযায়ী, এ বোর্ড সভায় চলতি অর্থবছরের তৃতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করবে ব্যাংকটির পরিচালনা বোর্ড।

সভাশেষে ব্যাংকটির তৃতীয় প্রান্তিকের ইপিএস ও ন্যাভ শেয়ারহোল্ডারদের জানিয়ে দেওয়া হবে।

স্টকমার্কেটবিডি.কম/এসবি