ফের বাড়ল জ্বালানি তেলের দাম

স্টকমার্কেটবিডি ডেস্ক :

এশিয়ার বাজারে ফের জ্বালানি তেলের দাম বেড়েছে। সোমবার (২১ অক্টোবর) রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, ইরান ইসরায়েলে ১৮০টিরও বেশি ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা করলে মধ্যপ্রাচ্যজুড়ে সর্বাত্মক যুদ্ধের আশঙ্কা তৈরি হয়। তখন অপরিশোধিত তেলের সরবরাহ বন্ধের আশঙ্কায় দাম বাড়তে থাকে। কিন্তু ইসরায়েল পাল্টা আক্রমণ না করায় ধীরে ধীরে উত্তেজনা কমতে থাকে। মধ্যপ্রাচ্যে যুদ্ধের উদ্বেগ এবং বিশ্বের শীর্ষ তেল আমদানিকারক চীনে চাহিদা কমায় বিশ্ববাজারে গত সপ্তাহে তেলের দাম ছিল নিম্নমুখী। এই সময়ে তেলের দাম ৭ শতাংশ কমে।

কিন্তু সোমবার এশিয়ার বাজারে ফের তেলের দাম বেড়েছে। সর্বশেষ তথ্য অনুযায়ী, ব্রেন্ট ক্রুড তেল ২৭ সেন্ট বা শূন্য দশমিক ৩৭ শতাংশ বেড়ে ব্যারেল প্রতি ৭৩ দশমিক ৩৩ ডলারে পৌঁছেছে। অপরদিকে ইউএস ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েট ক্রুড তেল ৩১ সেন্ট বা শূন্য দশমিক ৪৫ শতাংশ বেড়ে ব্যারেল প্রতি ৬৯ দশমিক ৫৩ ডলারে বিক্রি হচ্ছে।

গত সপ্তাহে ব্রেন্ট ৭ শতাংশ এবং ইউএস ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েট ৮ শতাংশ কম দামে বিক্রি হয়েছে। এবার ডলারের হিসেবে ৫ শতাংশ দাম বাড়ল।

স্টকমার্কেটবিডি.কম////

আজ তিনটি পোশাক কারখানায় শ্রমিক অসন্তোষ

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

আজ সোমবার রাজধানী ও আশপাশের অঞ্চলের প্রায় সব তৈরি পোশাক কারখানা খোলা আছে। তবে সাভার, নারায়ণগঞ্জ ও গাজীপুরের তিনটি কারখানায় কিছুটা শ্রমিক অসন্তোষ আছে বলে জানিয়েছে তৈরি পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএ।

বিজিএমইএ আরও জানিয়েছে, আশুলিয়ার একটি কারখানা আজ শ্রম আইনের ১৩/১ ধারা অনুযায়ী বন্ধ আছে।

বিজিএমইএর তথ্যানুসারে, আজ নারায়ণগঞ্জের সব কারখানা খোলা আছে। গাজীপুর অঞ্চলের ৮৭১টি কারখানার সব কটি এবং ঢাকা মেট্রোপলিটন এলাকার সব কটি কারখানা খোলা আছে। সাভার-আশুলিয়া অঞ্চলের ৯৯ দশমিক ৭৬ শতাংশ কারখানা খোলা আছে।

গত জুলাই মাসে রাজনৈতিক অস্থিরতায় দেশের অন্যান্য খাতের মতো পোশাক খাতের উৎপাদন ব্যাহত হয়েছে। ৫ আগস্ট শেখ হাসিনা সরকারের পতনের পর আগস্ট ও সেপ্টেম্বর মাসের বড় সময়জুড়ে মজুরি বৃদ্ধিসহ বিভিন্ন দাবিতে শ্রমিকেরা আন্দোলন শুরু করেন। মাসিক হাজিরা বোনাস, টিফিন ও রাত্রিকালীন ভাতা বৃদ্ধি, নিম্নতম মজুরি বাস্তবায়নসহ শ্রমিকদের ১৮টি দফা বাস্তবায়নে মালিকপক্ষের সম্মতির পর সেপ্টেম্বরের শেষ দিকে কারখানা খুলে দেওয়া হয়।

তবে এখনো সময় সময় বিভিন্ন কারখানায় শ্রমিক অসন্তোষ দেখা যাচ্ছে। আজও ঢাকার আশপাশের তিনটি কারখানায় অসন্তোষ দেখা গেছে।

স্টকমার্কেটবিডি.কম////

রাষ্ট্রায়ত্ত ১০ ব্যাংকে নতুন এমডি নিয়োগ

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

রাষ্ট্রায়ত্ত ১০ ব্যাংকে নতুন ব্যবস্থাপনা পরিচালক (এমডি) নিয়োগ দেওয়া হয়েছে। এর মধ্যে সোনালী ব্যাংক, জনতা ব্যাংক, অগ্রণী ব্যাংক, রূপালী ব্যাংক, বাংলাদেশ ডেপলমেন্ট ব্যাংক ও বেসিক ব্যাংকে চুক্তিভিত্তিক নতুন এমডি ও সিইও নিয়োগ দেওয়া হয়েছে। আর আনসার-ভিডিপি উন্নয়ন ব্যাংক, পল্লী সঞ্চয় ব্যাংক, কৃষি ব্যাংক এবং প্রবাসী কল্যাণ ব্যাংক এ চার প্রতিষ্ঠানে এমডি নিয়োগ দেওয়া হয়েছে কর্মকর্তাদের পদোন্নতি দিয়ে।

উপব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) থেকে এমডি পদে পদোন্নতি ও পদায়ন দিয়ে সোমবার (২১ অক্টোবর) অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে এ সংক্রান্ত নির্দেশনা জরি করা হয়েছে। আর বাকি ৬ ব্যাংকের এমডি নিয়োগের সুপারিশ করে পরিচালনা পর্ষদকে চিঠি দেওয়া হয়েছে।

সোনালী ব্যাংকের এমডি ও সিইও পদে নিয়োগ পেয়েছেন বাংলাদেশ কৃষি ব্যাংকের এমডি মো. শওকত আলী খান। জনতা ব্যাংকের এমডি ও সিইও পদে নিয়োগ পেয়েছেন প্রবাসী কল্যাণ ব্যাংকের এমডি মো. মজিবর রহমান।

অগ্রণী ব্যাংকের এমডি ও সিইও পদে নিয়োগ পেয়েছেন ব্যাংকটির সাবেক ডিএমডি মো. আনোয়ারুল ইসলাম। রূপালী ব্যাংকের এমডি ও সিইও পদে নিয়োগ পেয়েছেন রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের ডিএমডি মো. আ. রহিম।

বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংকের এমডি ও সিইও হিসেবে নিয়োগ পেয়েছেন জনতা ব্যাংকের সাবেক ডিএমডি মো. জসীম উদ্দিন এবং বেসিক ব্যাংকের এমডি ও সিইও পদে নিয়োগ পেয়েছেন জনতা ব্যাংকের আরেক সাবেক ডিএমডি মো. কামরুজ্জামান।

এছাড়া সোনালী ব্যাংকের ডিএমডি মীর মোফাজ্জল হোসেনকে আনসারি-ভিডিপি ব্যাংকের এমডি, বাংলাদেশ কৃষি ব্যাংকের ডিএমডি সালমা বানুকে পল্লী সঞ্চয় ব্যাংকের এমডি, সোনালী ব্যাংকের ডিএমডি সঞ্চিতা বিনতে আলীকে বাংলাদেশ কৃষি ব্যাংকের এমডি এবং বাংলাদেশ কৃষি ব্যাংকের ডিএমডি চানু গোপাল ঘোষকে প্রবাসী কল্যাণ ব্যাংকের এমডি হিসেবে পদোন্নতি ও পদায়ন করা হয়েছে।

স্টকমার্কেটবিডি.কম////

১৯ দিনে রেমিট্যান্স এলো ১৫৩ কোটি ২৬ লাখ ডলার

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

চলতি অক্টোবরের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১৫৩ কোটি ২৬ লাখ ৬০ হাজার মার্কিন ডলার। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ ১৮ হাজার ৩৯১ কোটি টাকা (প্রতি ডলার ১২০ টাকা হিসাবে)।

সোমবার প্রবাসী আয়ের এ তথ্য প্রকাশ করে বাংলাদেশ ব্যাংক।

তথ্যানুযায়ী, অক্টোবরে প্রতিদিন প্রবাসী আয় এসেছে আট কোটি ছয় লাখ ৬৬ হাজার ৩১৬ ডলার। এ প্রবাসী আয় আগের মাস সেপ্টেম্বর ও আগের বছরের অক্টোবরের চেয়ে বেশি। আগের মাস সেপ্টেম্বরে প্রতিদিন প্রবাসী আয় এসেছিল আট কোটি এক লাখ ৫৯ হাজার ৬৬৬ ডলার। আর আগের বছর অক্টোবরে প্রতিদিন প্রবাসী আয় এসেছিল ছয় কোটি ৫৭ লাখ ১৪ হাজার ৩৩৩ ডলার।

জুলাই মাসে দেশে কোটাবিরোধী আন্দোলনের সময় প্রবাসী আয়ের কমে যায়। আগস্ট মাসে শেখ হাসিনা সরকারে পতন হলে প্রবাসী আয় বাড়ে। এরপর প্রবাসী আয়ের ইতিবাচক ধারা অব্যাহত রয়েছে।

তথ্য পর্যালোচনা করলে দেখা যায়, ১৯ দিনে রাষ্ট্রায়ত্ত্ব বাণিজ্যিক ব্যাংকগুলোর মাধ্যমে প্রবাসী আয় এসেছে ২৪ কোটি ৫৫ লাখ ৭০ হাজার ডলার। কৃষি ব্যাংকের মাধ্যমে আসে চার কোটি ৪৮ লাখ ৫০ হাজার ডলার। বেসরকারি বাণিজ্যিক ব্যাংকের মাধ্যমে এসেছে ৬৯ কোটি ৩৫ লাখ ৭০ হাজার ডলার। আর বিদেশি ব্যাংকগুলোর মাধ্যমে এসেছে ২৬ লাখ ৪০ হাজার ডলার।

একক ব্যাংক হিসাবে সর্বোচ্চ প্রবাসী আয় আসে ইসলামী ব্যাংকের মাধ্যমে। অক্টোবরের ১৯ দিনে ব্যাংকটির মাধ্যমে আসা প্রবাসী আয়ের পরিমাণ ২২ কোটি ৮৮ লাখ ৬০ হাজার ডলার।

স্টকমার্কেটবিডি.কম////

  1. লাভেলো আইসক্রিম
  2. অগ্নি সিস্টেমস
  3. ফারইষ্ট নিটিং
  4. ব্র্যাক ব্যাংক
  5. মিডল্যান্ড ব্যাংক
  6. এনআরবি ব্যাংক
  7. জিপি
  8. স্কয়ার ফার্মা
  9. ইসলামী ব্যাংক
  10. ইউনিক হোটেল।

ডিএসইতে সূচক বাড়লেও সিএসইতে পতন

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকগুলো বেড়েছে। তবে এদিন সেখানে লেনদেন আগের দিনের চেয়ে কমেছে। এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক ও লেনদেন কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার দিনশেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ১২.৩৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ১৭০ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ১.৪১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১৫৬ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৭.৫৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৯০৩ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩৪৪ কোটি ৭৭ লাখ টাকা। গতকাল রবিবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ৩৬২ কোটি ৪২ লাথ টাকা।

ডিএসইতে দিনভর ৩৯৭টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১৫০টি শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৮৪টির আর অপরিবর্তিত আছে ৬৩টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – লাভেলো আইসক্রিম, অগ্নি সিস্টেমস, ফারইষ্ট নিটিং, ব্র্যাক ব্যাংক, মিডল্যান্ড ব্যাংক, এনআরবি ব্যাংক, জিপি, স্কয়ার ফার্মা, ইসলামী ব্যাংক ও ইউনিক হোটেল।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক সিএএসপিআই সূচক ৩৬.৬৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১৪ হাজার ৫১৩ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ১৮৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৫৩টির, কমেছে ৯৯টির ও দর অপরিবর্তিত রয়েছে ২৭টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৫ কোটি ৯৭ লাখ টাকা। গতকাল রবিবার সেখানে লেনদেন হয়েছে ৬ কোটি ৩৩ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে লাভেলো আইসক্রিম ও ওরিয়ন ফার্মা।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

ভারত থেকে আমদানি করা ডিম খালাস, প্রতিটি বিক্রি হবে ৯ টাকায়

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

যশোরের বেনাপোল বন্দরে ভারত থেকে আমদানি করা ডিমের চালান ৫ শতাংশ শুল্কায়নে আজ সোমবার থেকে খালাস দেওয়া শুরু হয়েছে। আগে এই শুল্ক ছিল ২৫ শতাংশ। আগামী ১৫ ডিসেম্বর পর্যন্ত এই শুল্ক হ্রাসের সুবিধা পাবেন আমদানিকারকেরা। এতে প্রতিটি ডিম পাইকারিতে ৯ টাকায় বিক্রি হওয়ার কথা রয়েছে।

বন্দর সূত্রে জানা গেছে, আজ দুপুরে ২ লাখ ৩১ হাজার ৮৪০টি ডিমের একটি চালানের আমদানিকারক হাইড্রোল্যান্ড সলিউশন কাস্টমস থেকে খালাস নিয়েছে। প্রতিটি ডিমে আগে ১ টাকা ৯৬ পয়সা শুল্ক দিতে হলেও এখন প্রতিটি ৭৬ পয়সা শুল্ক পরিশোধ করতে হচ্ছে। এতে আমদানি করা নতুন চালানের প্রতিটি ডিম বাজারে ৯ টাকার মধ্যে বিক্রি হওয়ার কথা।

গত শনিবার ভারতের পেট্রাপোল বন্দর দিয়ে বেনাপোল বন্দরে প্রবেশ করে হাইড্রোল্যান্ড সলিউশনের ডিমের চালান। কম শুল্কে চালানটি ছাড় করিয়ে নিতে তিন দিন বন্দরে ডিমের ট্রাক দাঁড় করিয়ে রাখেন আমদানিকারক। পণ্য চালানটি কাস্টমস থেকে ছাড় করাতে কাজ করেছে ক্লিয়ারিং অ্যান্ড ফরোয়ার্ডিং (সিঅ্যান্ডএফ) এজেন্ট রাতুল এন্টার ন্যাশনাল।

ডিমের সরবরাহ বাড়াতে ও বাজার দর কমাতে গত বৃহস্পতিবার শুল্ক কমানো সংক্রান্ত আদেশ জারি করে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। কাস্টমসে এই নির্দেশ আসে গতকাল রোববার।

এদিকে, ডিম আমদানি বাড়লেও বাজারে কোনো প্রভাব পড়ছে না। এখনো প্রতি হালি ডিম ৬০ টাকায় কিনতে হচ্ছে বলে অভিযোগ ক্রেতাদের।

স্টকমার্কেটবিডি.কম////

ইসলামিক ফাইন্যান্সের বোর্ড সভা আহবান

স্টকমার্কেটবিডি ডেস্ক :

শেয়ারবাজারে তালিকাভুক্ত নন ব্যাংকিং আর্থিক খাতের প্রতিষ্ঠান ইসলামিক ফাইন্যান্স এন্ড ইনভেষ্টমেন্ট পিএলসির তৃতীয় প্রান্তিকের বোর্ড সভা আগামী ২৪ অক্টোবর আহবান করা হয়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (লিস্টিং) রেজুলেশন ২০১৫ এর ১৬(১) ধারা অনুযায়ী, এই বোর্ড সভায় কোম্পানিটির চলতি বছরের তৃতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করা হবে।

এদিন বেলা ৩টায় অনুষ্ঠিত রাজধানীর তেজগাওয়ে অবস্থিত কোম্পানিটির নিজস্ব অফিসে অনুষ্ঠিত এ সভায় কোম্পানিটির এই প্রান্তিকের ইপিএস ও ন্যাভসহ অন্যান্য আর্থিক তথ্য শেয়ারহোল্ডারদের জানিয়ে দেওয়া হবে।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

সালভো কেমিক্যালসের বোর্ড সভা আহবান

স্টকমার্কেটবিডি ডেস্ক :

শেয়ারবাজারে তালিকাভুক্ত রসায়ন ও ঔষুধ শিল্প খাতের কোম্পানি সালভো কেমিক্যালস লিমিটেডের বাৎসরিক বোর্ড সভা আগামী ২৭ অক্টোবর আহবান করা হয়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র থেকে জানা যায়, সেদিন বেলা ৪:৩০টায় রাজধানীর নবাবপুরে অবস্থিত কোম্পানিটির প্রধান কার্যালয়ে বোর্ড সভাটি অনুষ্ঠিত হবে।

আসন্ন বোর্ড সভায় ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লিস্টিং রেগুলেশন ২০১৫ এর ১৯(১) অনুযায়ী ৩০ জুন শেষ হওয়া ২০২৪ সালের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করা হবে।

এ সভায় কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য লভ্যাংশ ঘোষণা করা হবে। এছাড়া রেকর্ড ডেট ও এজিএমের দিন ঘোষণা করা হবে।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

ইউনিয়ন ইন্স্যুরেন্সের বোর্ড সভা আহবান

স্টকমার্কেটবিডি ডেস্ক :

শেয়ারবাজারে তালিকাভুক্ত বিমা খাতের কোম্পানি ইউনিয়ন ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের চলতি বছরের তৃতীয় প্রান্তিকের বোর্ড সভা আগামী ২৭ অক্টোবর আহবান করা হয়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিন বেলা ৩টায় রাজধানীর পল্টনে বিমাটির নিজেদের প্রধান ভবনে এ বোর্ড সভা অনুষ্ঠিত হবে।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (লিস্টিং) আইন-২০১৫ এর ১৬/১ অনুযায়ী, এ বোর্ড সভায় গত ৩০ সেপ্টেম্বর শেষ হওয়া ২০২৪ অর্থবছরের তৃতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করবে বিমাটির পরিচালনা বোর্ড।

সভাশেষে বিমাটির উক্ত প্রান্তিকের আর্থিক তথ্য শেয়ারহোল্ডারদের জানিয়ে দেওয়া হবে।

স্টকমার্কেটবিডি.কম/এসবি