দিনশেষে লেনদেন ও সূচকের বড় উত্থান 

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের বড় উত্থান হয়েছে। এদিন সেখানে লেনদেনও আগের দিনের চেয়ে বেড়েছে। অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক ও লেনদেন বেড়েছে । ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের দ্বিতীয় কর্মদিবস সোমবার ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৫৯.৬৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫৩১০ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ১৩.৭০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১৬০ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১১.৯৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৯০০ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৫০৬ কোটি ১১ লাখ টাকা। গতকাল রবিবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ৩২২ কোটি ৭৫ টাকা।

ডিএসইতে দিনভর ৩৯৪টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ২৮৬টি শেয়ারের দর বেড়েছে, কমেছে ৮৪টির আর অপরিবর্তিত আছে ৩৪টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – ইউনিলিভার কনজিউমার, মেঘনা পেট্রোলিয়াম, এশিয়াটিক ল্যাবরেটরিজ, ওরিয়ন ফার্মা, আলিফ ইন্ডাস্ট্রিজ, লাভেলো আইসক্রিম, আইএফআইসি ব্যাংক,রিলায়েন্স ওয়ান মি. ফান্ড, গোল্ডেন সন ও ফারইষ্ট নিটিং এন্ড ডায়িং।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ৭৯.৭৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১৫ হাজার ৩১২ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২৩৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯৪টির, কমেছে ১২২টির ও দর অপরিবর্তিত রয়েছে ২০টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৭৩ কোটি ৪৬ লাখ টাকা। গত রবিবার সেখানে লেনদেন হয়েছে ৮ কোটি ৩০;লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে স্কয়ার ফার্মা ও জেএমআই হসপিটাল।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *