শেয়ারবাজারের মূলধন শিল্পায়নে বিনিয়োগ করার আহ্বান এফবিসিসিআইয়ের

স্টকমার্কেটবিডি প্রতিবেদক:

শেয়ারবাজারের মূলধন শিল্পায়নে বিনিয়োগ করতে সরকারি-বেসরকারি কম্পানি ও শিল্পমালিকদের প্রতি আহ্বান জানিয়েছেন শীর্ষ বাণিজ্য সংগঠন এফবিসিসিআইয়ের সভাপতি মাহবুবুল আলম।

আজ রবিবার (২৬ মে) শেয়ারবাজার ও বন্ড বিষয়ক এফবিসিসিআইর স্ট্যান্ডিং কমিটির এক সভায় প্রধান অতিথি হিসেবে অংশ নিয়ে এ আহ্বান জানান এফবিসিসিআই সভাপতি।

মাহবুবুল আলম বলেন, ‘দেশের শেয়ারবাজারকে শক্তিশালী করতে শিল্পায়নে বিনিয়োগের কোনো বিকল্প নেই। শিল্প মালিকদের জন্যও এটি তুলনামূলক সহজ।

কিন্তু দুঃখের বিষয়, অল্পসংখ্যক বড় কম্পানি শেয়ারবাজারে এসেছে।’ এ সময় দেশ-বিদেশের শীর্ষ কম্পানিগুলোকে শেয়ারবাজারে যুক্ত হওয়ার আহ্বান জানান তিনি। শেয়ারবাজারে বিনিয়োগকারীদের জন্য নিরাপদ এক্সিট সুবিধা থাকা জরুরি বলেও মন্তব্য করেন তিনি।

শেয়ারবাজার উন্নত হলে সরাসরি বিদেশি বিনিয়োগ বা এফডিআই বাড়ে উল্লেখ করে এফবিসিসিআই সভাপতি শেয়ারবাজার ও বন্ড মার্কেটের উন্নয়নে সব স্টেকহোল্ডারদের নিয়ে একসাথে কাজ করার আহ্বান জানান। এ সময় এই বিষয়ে এফবিসিসিআইতে মতবিনিময়সভা আয়োজনেরও পরামর্শ দেন তিনি।

সভাপতির বক্তব্যে কমিটির চেয়ারম্যান ও এফবিসিসিআইয়ের সাবেক পরিচালক আসিফ ইব্রাহীম বলেন, ‘এলডিসি গ্র্যাজুয়েশন, স্মার্ট বাংলাদেশসহ রূপকল্প-২০৪১ এর লক্ষ্যগুলো অর্জনে শেয়ারবাজার অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। তবে দেশের মোট বাজারের তুলনায় শেয়ারবাজার অনেক পিছিয়ে রয়েছে। ব্যাংক নির্ভরতা কমিয়ে একটি শক্তিশালী শেয়ারবাজার ও বন্ড মার্কেট প্রতিষ্ঠায় সবাইকে একসঙ্গে কাজ করতে হবে।

এফবিসিসিআইয়ের সাবেক সিনিয়র সহসভাপতি ও স্ট্যান্ডিং কমিটির ডিরেক্টর ইনচার্জ মুনতাকিম আশরাফ বলেন, ‘শেয়ারবাজারে ছোট বিনিয়োগকারীদের তুলনায় বড় বিনিয়োগকারীদের সংখ্যা অনেক কম। এই অবস্থার উন্নয়ন ঘটাতে হবে। তবে বিনিয়োগকারীদের নিরাপদ এক্সিট ব্যবস্থা নিশ্চিত করা জরুরি। শেয়ারবাজার ও বন্ড মার্কেটের উন্নয়নে গণমাধ্যমের সহযোগিতা বড় ভূমিকা পালন করতে পারে।’

সভায় আরো বক্তব্য প্রদান করেন এফবিসিসিআইয়ের সাবেক পরিচালক আক্কাস মাহমুদ, মহাসচিব মো. আলমগীর, কমিটির কো-চেয়ারম্যান ও সদস্যরা।

উন্মুক্ত আলোচনায় অংশ নিয়ে বক্তারা বলেন, দেশে শেয়ারবাজার ও বন্ড মার্কেটের আকার বড় হওয়া দরকার। এজন্য বিনিয়োগকারীদের উৎসাহিত করা ও জণসচেতনতা বাড়ানোর পাশাপাশি স্টক এক্সেঞ্জগুলোকে সহজ নিয়ম নীতি প্রদান করা দরকার। এছাড়া সার্বিকভাবে প্রধানমন্ত্রীর সহযোগিতা চান ব্যবসায়ীরা।

স্টকমার্কেটবিডি.কম///

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *