ডিএসইর স্বতন্ত্র পরিচালকের শেয়ার ব্যবসার ঘটনা তদন্তে কমিটি

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) এক স্বতন্ত্র পরিচালকের শেয়ার ব্যবসা নিয়ে অভিযোগ উঠেছে। সেই অভিযোগ খতিয়ে দেখতে একটি তদন্ত কমিটি করেছে ডিএসই। ওই পরিচালক শেয়ার ব্যবসায়ে কোনো নিয়মনীতির ব্যত্যয় কিংবা কোনো ধরনের অনিয়ম করেছেন কি না, তা খতিয়ে দেখবে তদন্ত কমিটি।

আজ বুধবার ডিএসইর পরিচালনা বোর্ডের সভায় তদন্ত কমিটি গঠনের সিদ্ধান্ত হয়। তিন সদস্যবিশিষ্ট তদন্ত কমিটির প্রধান করা হয়েছে মানবাধিকার কমিশনের সদস্য ও ডিএসইর পরিচালক কাউসার আহমদকে। কমিটির অপর দুই সদস্য হলেন সংস্থাটির পরিচালক রুবাবা দৌলা ও শরীফ আনোয়ার হোসেন। তিন সদস্যের এই কমিটিকে সাত কার্যদিবসের মধ্যে তাঁদের তদন্ত প্রতিবেদন ডিএসইর বোর্ডে জমা দিতে বলা হয়েছে।

ডিএসইর চেয়ারম্যান হাফিজ মো. হাসান বাবু বলেন, ‘স্বতন্ত্র পরিচালকের শেয়ার ব্যবসার বিষয়টি নিয়ে বোর্ডে আলোচনা হয়েছে। আমরা পুরো বিষয়টি খতিয়ে দেখছি।’

ডিএসইর স্বতন্ত্র পরিচালক আবদুল্লাহ আল মাহমুদের বিরুদ্ধে শেয়ার ব্যবসার সঙ্গে জড়িত থাকার অভিযোগ উঠেছে। সাম্প্রতিক সময়ে শেয়ারবাজারে কারসাজির মাধ্যমে অস্বাভাবিক মূল্যবৃদ্ধি পাওয়া কিছু শেয়ার কেনাবেচার সঙ্গে তিনি জড়িত বলে অভিযোগ উঠেছে। এ নিয়ে দেশের একটি গণমাধ্যমে প্রতিবেদনও প্রকাশ হয়। ওই প্রতিবেদন প্রকাশের পর থেকে বিষয়টি নিয়ে শেয়ারবাজার–সংশ্লিষ্টদের মধ্যে নানা ধরনের আলোচনা চলছে। স্টক এক্সচেঞ্জের স্বতন্ত্র পরিচালক থাকা অবস্থায় শেয়ার ব্যবসা করা কতটা নৈতিক, তা নিয়েও প্রশ্ন দেখা দিয়েছে। এরই পরিপ্রেক্ষিতে ডিএসইর বোর্ড বিষয়টি তদন্তের উদ্যোগ নেয়।

এদিকে বোর্ডের এক স্বতন্ত্র পরিচালকের বিরুদ্ধে তদন্তের দায়িত্ব পর্ষদেরই অন্য স্বতন্ত্র পরিচালকদের ওপর ন্যস্ত করার বিষয়টি নিয়েও প্রশ্ন দেখা দিয়েছে। কারণ ডিমিউচ্যুয়ালাইজেশন (স্টক এক্সচেঞ্জের পরিচালনা থেকে ব্যবস্থাপনা পৃথকীকরণ) আইনের বিধান অনুযায়ী, বোর্ডের কোনো পরিচালকের বিরুদ্ধে স্বার্থের সংঘাত নিয়ে বিরোধ বা প্রশ্ন দেখা দিলে সেই বিষয়ে ব্যবস্থা গ্ৰহণের জন্য আলাদা একটি কমিটি রয়েছে, যেটি কনফ্লিক্ট অ্যান্ড মিটিগেশন কমিটি নামে পরিচিত।

স্টকমার্কেটবিডি.কম///

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *