ঈদের ছুটির পর উত্থানে শেয়ারবাজার

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিনশেষে সূচকের উত্থান হয়েছে। তবে এদিন সেখানে লেনদেন আগের দিনের চেয়ে কমেছে। অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক বাড়লেও লেনদেন কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

ঈদের ছুটির পর প্রথম কার্যদিবস বুধবার ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৪৩.৫৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫১৬১ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ১৩.২৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১২১ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২২.২৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮৪৪ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ২৪৬ কোটি ৪৪ লাখ টাকা। গত বৃহস্পতিবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ৪২৩ কোটি ১৪ লাথ টাকা।

ডিএসইতে দিনভর ৩৯২টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ২৩২টি শেয়ারের দর বেড়েছে, কমেছে ৯৬টির আর অপরিবর্তিত আছে ৬৪টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – ক্রিষ্টাল ইন্স্যুরেন্স, প্রগতি লাইফ ইন্স্যুরেন্স, ফরচুন সুজ, এশিয়াটিক ল্যাবরেটরিজ, লাভেলো আইসক্রিম, বিকন ফার্মা, ফারইস্ট নিটিং, ইউনিক হোটেল, ক্যাপটেক গ্রোথ ব্যালেন্সড ফান্ড ও আলিফ ইন্ডাস্ট্রিজ।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ৬১.৪৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৪ হাজার ৬০৮ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ১৪৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৫৩টির, কমেছে ৭১টির ও দর অপরিবর্তিত রয়েছে ২১টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৬ কোটি ৮৭ লাখ টাকা। গত বৃহস্পতিবার সেখানে লেনদেন হয়েছে ১১৬ কোটি ২৭ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে বিএটিবিসি ও আমান কটন ফাইবার্স।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *