ডিএসইতে লেনদেন বাড়লেও কমেছে সিএসইতে

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিনশেষে সূচকের সামান্য উত্থান হয়েছে। তবে এদিন সেখানে লেনদেনও আগের দিনের চেয়ে বেড়েছে। অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক কমলেও লেনদেন বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের প্রথম কার্যদিবস রবিবার ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫২৪৭ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ০.৫৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১৪৬ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২.০২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮৭৭ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৪৮৬ কোটি ৭৪ লাখ টাকা। গত বৃহস্পতিবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ৪৫২ কোটি ৯৪ লাথ টাকা।

ডিএসইতে দিনভর ৩৯৮টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১১১টি শেয়ারের দর বেড়েছে, কমেছে ২৩২টির আর অপরিবর্তিত আছে ৫৫টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – সী পার্লস, লিন্ডে বিডি, ওরিয়ন ফার্মা, বিচ হ্যাচারি, ওরিয়ন ইনফিউশন, এশিয়াটিক ল্যাবরেটরিজ, রূপালী লাইফ ইন্স্যুরেন্স, বিএটিবিসি, স্কয়ার ফার্মা ও ইউনিক হোটেল।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ৩৪.৮৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৪ হাজার ৮২১ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২০৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭৫টির, কমেছে ৯৫টির ও দর অপরিবর্তিত রয়েছে ৩৩টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১০ কোটি ৯৮ লাখ টাকা। গত বৃহস্পতিবার সেখানে লেনদেন হয়েছে ১২১ কোটি ৬৩ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে সী পার্লস ও স্কয়ার ফার্মা।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *