১৪ কোম্পানির চেয়ারম্যান-এমডিকে তলব করেছে বিএসইসি

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

লভ্যাংশ ঘোষণা করেও নির্ধারিত সময়ের মধ্যে সর্বশেষ হিসাব বছরের বিনিয়োগকারীদের মধ্যে বিতরণ করেনি শেয়ারবাজারে তালিকাভুক্ত ১৪টি কোম্পানি। এসব কোম্পানির চেয়ারম্যান, ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও কোম্পানির সচিবকে তলব করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

শনিবার বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘আজ রোববার সকাল ১০টায় কমিশন ভবনে মিটিং রুমে কোম্পানিগুলোর শীর্ষ কর্মকর্তাদের নিয়ে সভা অনুষ্ঠিত হবে। সেখানে লভ্যাংশ বিতরণ না করার বিষয়ে জানতে চাওয়া হবে।

কোম্পানিগুলো হলো—লুব-রেফ বাংলাদেশ, এসকে ট্রিমস অ্যান্ড ইন্ডাস্ট্রিজ, শেফার্ড ইন্ডাস্ট্রিজ, ভিএফএস থ্রেড ডাইং, ফরচুন সুজ, অ্যাসোসিয়েটেড অক্সিজেন, দেশ গার্মেন্টস, ইন্দো-বাংলা ফার্মাসিউটিক্যালস, বিচ হ্যাচারি, অ্যাডভেন্ট ফার্মা, খুলনা পাওয়ার, লিবরা ইনফিউশন, প্যাসিফিক ডেনিমস ও ইউনিয়ন ইনস্যুরেন্স।

বিএসইসি সূত্রে জানা যায়, সর্বশেষ হিসাব বছরে কোম্পানিগুলোর পরিচালনা পর্ষদ বিনিয়োগকারীদের জন্য লভ্যাংশ ঘোষণা করে। কিন্তু নির্ধারিত সময়ের মধ্যে তা বিতরণ করেনি। কী কারণে কোম্পানিগুলো নির্ধারিত সময়ের মধ্যে লভ্যাংশ দেয়নি, সেই বিষয়ে সভায় জানবে কমিশন। সংগতিপূর্ণ কারণ থাকলে দ্রুত লভ্যাংশ বিতরণের নির্দেশ দেওয়া হবে।

এরপরেও যদি কোম্পানিগুলো শেয়ারহোল্ডারদের লভ্যাংশ প্রদানে ব্যর্থ হয়, তাহলে কোম্পানির পর্ষদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেবে বিএসইসি। এই বার্তা দিতেই কোম্পানির ঊর্ধ্বতন কর্মকর্তাদের ডাকা হয়েছে।

বিএসইসির চিঠিতে বলা হয়েছে, ‘আগামী ৬ অক্টোবর সকাল ১০টায় সিকিউরিটিজ কমিশন ভবনে আপনার কোম্পানির ঘোষিত লভ্যাংশ বিতরণের পরিস্থিতি সম্পর্কিত একটি সভা অনুষ্ঠিত হবে। সভায় সংশ্লিষ্ট কোম্পানির চেয়ারম্যান, ব্যবস্থাপনা পরিচালক এবং কোম্পানি সচিবকে নির্ধারিত সময়ের মধ্যে প্রাসঙ্গিক নথি, দাখিল ও প্রস্তাবনাসহ উপস্থিত হতে অনুরোধ করা যাচ্ছে।’

যেসব কোম্পানি ঠিক সময়ে লভ্যাংশ প্রদান করে না, সেসব কোম্পানি বিরুদ্ধে বিনিয়োগকারীদের দীর্ঘদিনের অভিযোগ রয়েছে।

স্টকমার্কেটবিডি.কম/////

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *