দুই এক্সচেঞ্জেই লেনদেন ও সূচকের বড় পতন

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের বড় পতন দেখা গেছে। এদিন সেখানে লেনদেনও আগের দিনের চেয়ে কমেছে। এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক ও লেনদেন কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের দৃতীয় কার্যদিবস বুধবার দিনশেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৪৯.৭৫ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৩১০ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ১২.৪৭৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১১৮২ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৫.৭৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১৯৪৭ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ২৯৬ কোটি ৩৪ লাখ টাকা। গতকাল মঙ্গলবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ৩১৮ কোটি ৬ লাথ টাকা।

ডিএসইতে দিনভর ৩৯৭টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ৫৩টি শেয়ারের দর বেড়েছে, কমেছে ৩০০টির আর অপরিবর্তিত আছে ৪২টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো –লাভেলো আইসক্রিম, অগ্নি সিস্টেমস, টেকনো ড্রাগস, এনআরবি ব্যাংক, জিপি, ব্র্যাক ব্যাংক, খান ব্রাদার্স, ইসলামী ব্যাংক, এসআইবিএল ও এশিয়াটিক ল্যাবরেটরিজ।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক সিএএসপিআই সূচক ৭৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১৪ হাজার ৯৭২ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২০৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৪৮টির, কমেছে ১৪২টির ও দর অপরিবর্তিত রয়েছে ১৯টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৭ কোটি ৯৫ লাখ টাকা। গতকাল মঙ্গলবার সেখানে লেনদেন হয়েছে ৮ কোটি ২০ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে বে-লিজিং ও লাভেলো আইসক্রিম।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *