ভাঙচুর করলে আর ছাড় দেওয়া হবে না: শ্রম সচিব

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

যদি কোনও (কারখানা) মালিক অন্যায় করে– তাকে আমরা (জেলের) বাইরে দেখতে চাই না। একইসময়ে রাস্তায় যারা ভাঙচুর করছে – তাদেরকেও আর ছাড় দেওয়া হবে না বলে জানিয়েছেন শ্রম ও কর্মসংস্থান সচিব এইচ এম সফিকুজ্জামান।

আজ বুধবার (১৬ অক্টোবর) সকালে গাজীপুরে জাবের অ্যান্ড জুবায়ের ফেব্রিক্স লিমিটেড এ পোশাক শ্রমিকদের জন্য টিসিবি’র ন্যায্যমূল্যে পণ্য বিক্রয় কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

সফিকুজ্জামান বলেন, ‘যারা কারখানা ভাংচুর করে তারা শ্রমিক হতে পারে না।’

অনুষ্ঠানে বাণিজ্য সচিব মোহাং সেলিম উদ্দিন বলেন, ‘উৎপাদন ব্যাহত হলে শ্রমিকরা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবেন। নতুন সরকারের কাছে সবার প্রত্যাশা বেশি, তাই সবাই সব দাবি নিয়ে একসাথে চাপ সৃষ্টি না করে, ধৈর্য ধরার পরামর্শ দেন।

পর্যায়ক্রমে টিসিবি পণ্য বিক্রয় কার্যক্রম বাড়ানো হবে বলেও জানান তিনি। শ্রমিকদের উদ্দেশ্য সেলিম উদ্দিন বলেন, আপনারা যদি বিশৃঙ্খলা করেন, তাহলে অন্য দেশ (পোশাকখাতে বাংলাদেশের প্রতিযোগী) লাভবান হবে।

অনুষ্ঠানের প্রধান অতিথি শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া বলেন, সবাই তাদের ১৬ বছরের ক্ষোভ-বঞ্চনা নিয়ে আমাদের কাছে এসেছে, তবে বহিরাগতরাও এর সুযোগ নেওয়ার চেষ্টা করছিল। আমরা মালিক ও শ্রমিকদের সহায়তায় ১৮ দফা বাস্তবায়নে সক্ষম হয়েছি। রক্তের বিনিময়ে অর্জিত এই স্বাধীনতার প্রথম সুবিধাভোগী হবেন মেহনতি মানুষ। জুলাই বিপ্লবে বিভিন্ন খাতের প্রায় শতাধিক শ্রমিক শহীদ হয়েছেন বলে জানান উপদেষ্টা।

পোশাকখাতে স্থিতিশীলতার গুরুত্ব তুলে ধরে তিনি বলেন, বিভিন্ন ধরনের সীমাহীন দুর্নীতির পরও অর্থনীতিকে বাঁচিয়ে রেখেছে তৈরি পোশাক রপ্তানি।

স্টকমার্কেটবিডি.কম////

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *